পড়ার বিষয়

ফার্মেসি

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

তারিক হাসান

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শুরুর দিকেই ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের খ্যাতিমান অধ্যাপক ড. এবিএম মফিজুল ইসলাম পাটোয়ারী ১৯৯৫ সালে এই ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের প্রাক্তন চেয়ারম্যান খ্যাতনামা অধ্যাপক ফরিদা বেগম ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান, যার দিকনির্দেশনায় ফার্মেসি বিভাগ ইউনিভার্সিটিতে সবচেয়ে বড় ও আদর্শ বিভাগ হিসেবে পরিচিত। বর্তমানে বাংলাদেশে প্রায় ৩৫০টি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান রয়েছে, যা থেকে উৎপাদিত ওষুধগুলো দেশের চাহিদা মিটিয়ে প্রায় ৭০টি দেশে ওষুধ রফতানি করছে। ওষুধ উৎপাদন, মান নিয়ন্ত্রণ ও বিপণনে ফার্মাসিস্টদের ভূমিকা অপরিসীম। দেশের মেধাবী ও পরিশ্রমী ছাত্ররা সময়োপযোগী এই শিক্ষার মাধ্যমে ফার্মাসিস্ট হিসেবে তৈরি হয়ে এই পেশা ও শিল্পকে দেশে ও দেশের বাইরে সুনাম অর্জন করতে সহায়তা করছে। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) ফার্মেসি বিভাগ তেমনি দক্ষ ও উপযুক্ত ফার্মাসিস্ট তৈরিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এই বিভাগ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল কর্তৃক স্বীকৃত। এতে রয়েছে সময়োপযোগী ও অনুমোদিত পাঠক্রম, আধুনিক ও পর্যাপ্ত যন্ত্রপাতি সমৃদ্ধ ল্যাবরেটরি এবং প্রয়োজনীয় ও আধুনিক পুস্তক সংবলিত গ্রন্থাগার। দেশের বরেণ্য ও অভিজ্ঞতাসম্পন্ন প্রবীণ ও নবীন শিক্ষকরা এই বিভাগে শিক্ষাদানের সঙ্গে জড়িত রয়েছেন। ফার্মেসি বিষয়ে অধ্যয়নের জন্য যেখানে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ৫ থেকে ৯ লাখ টাকার প্রয়োজন, সেখানে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগে সর্বসাকল্যে প্রয়োজন ৪ লাখ ৫০ হাজার টাকা মাত্র। ইউনিভার্সিটিতে রয়েছে তিনটি সমৃদ্ধ লাইব্রেরি। এখানে রয়েছে দেশি-বিদেশি পর্যাপ্ত বই ও জার্নাল। ইউনিভার্সিটি সম্পূর্ণ ওয়াইফাইয়ের আওতাভুক্ত। ছাত্রছাত্রীদের আবাসিক সমস্যা দূরীকরণের লক্ষ্যে অত্র ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের সন্নিকটে রয়েছে ৬টি হোস্টেল। এর মধ্যে ছেলেদের জন্য রয়েছে ৫টি এবং মেয়েদের জন্য রয়েছে একটি হোস্টেল। এ ছাড়া নিকুঞ্জ জোয়ার সাহারায় ছেলেদের জন্য একটি এবং গ্রিন রোডে মেয়েদের জন্য একটি হোস্টেল রয়েছে। দরিদ্র, মেধাবী ও মুক্তিযোদ্ধাদের সন্তানদের বৃত্তি প্রদান করা হয়। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বরধারীদের বিনা বেতনে অধ্যয়নের সুযোগ রয়েছে। ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বাড্ডার সাতারকুলে স্থাপন করা হয়েছে। ৬২ হাজার বর্গফুটের তিনটি ভবন রয়েছে। স্থায়ী ক্যাম্পাসে ওয়াইফাই, ক্যান্টিন, ব্যায়ামাগার ও আধুনিক অডিটোরিয়াম রয়েছে। স্থায়ী ক্যাম্পাসে ঢাকার বিভিন্ন জায়গা থেকে আসার জন্য বাস সার্ভিস রয়েছে।

যোগাযোগ : স্থায়ী ক্যাম্পাস, সাতারকুল, বাড্ডা, ঢাকা। ফোন :০১৯৩৯৮৫১০৬০, ৬৬, গ্রিন রোড, ঢাকা। ফোন :০১৬১১৩৪৮৩৪৪-৮। বাড়ি-৪, সড়ক-১, ব্লক-এফ, বনানী, ঢাকা। ফোন : ০১৯৩৯৮৫১০৬১-৪।www.diu.ac

পরবর্তী খবর পড়ুন : বাংলা

পুঠিয়ায় থেমে থাকা ট্রাকে শ্যামলীর বাসের ধাক্কা, নিহত ৩

পুঠিয়ায় থেমে থাকা ট্রাকে শ্যামলীর বাসের ধাক্কা, নিহত ৩

রাজশাহীর পুঠিয়া উপজেলায় রাস্তার পাশে থেমে থাকা একটি ট্রাককে পেছন ...

কবরীর  বাসায় ১৭ লাখ টাকা চুরি!

কবরীর বাসায় ১৭ লাখ টাকা চুরি!

ঢাকাই চলচ্চিত্রের একসময়ের জনপ্রিয় নায়িকা সারাহ বেগম কবরীর গুলশানের বাসায় ...

কোমর-পিঠ ব্যথায় কার্যকর ব্যায়াম

কোমর-পিঠ ব্যথায় কার্যকর ব্যায়াম

কোমর ও পিঠে ব্যথার সমস্যা খুব ভয়াবহ আকার ধারণ করেছে। ...

'আসল' খেলায় জ্বলে উঠুক টাইগাররা

'আসল' খেলায় জ্বলে উঠুক টাইগাররা

আকাশছোঁয়া অট্টালিকার সারি, ঝকঝকে শপিংমল, এমিরেটসের বৈভব ভরা বিমান মহল- ...

প্রেমের জন্য...

প্রেমের জন্য...

নারায়ণগঞ্জের আড়াইহাজারে প্রেমিকের সঙ্গে অভিমান করে মায়া আক্তার (১৬) নামে ...

আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল শুরু

আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল শুরু

পবিত্র আশুরা উপলক্ষে শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিল শুরু হয়েছে। শুক্রবার ...

জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী

জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে সপ্তাহব্যাপী সরকারি সফরে ...

রাঙামাটিতে ইউপিডিএফের ২ কর্মীকে গুলি করে হত্যা

রাঙামাটিতে ইউপিডিএফের ২ কর্মীকে গুলি করে হত্যা

রাঙামাটির নানিয়ারচর উপজেলায় পাহাড়ি সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) দুই ...