বর্ণিল প্যান্ট

প্রকাশ: ০৯ জুলাই ২০১৪      

সাজিদ আরাফাত

সময়ের ব্যবধানে পরিবর্তন হচ্ছে ফ্যাশনের। বদলে যাচ্ছে পোশাকের ধরন। দেশীয় ফ্যাশনের পাশাপাশি যোগ হচ্ছে ওয়েস্টার্ন স্টাইল। তবে এই পরিবর্তন মেয়েদের পোশাকে বেশ লক্ষণীয়। যোগ হয়েছে ভিন্নধর্মী কিছু প্যান্ট। রঙ, ডিজাইন, কাট আর প্যাটার্নে চলছে এক্সপেরিমেন্ট। নতুনত্বের তৃষ্ণা, সময়ের সঙ্গে পোশাকের তাল মেলাতে বাজারে মিলবে বাহারি রঙের প্যান্ট।
তারুণ্যের পোশাক মানেই থাকবে বাহারি রঙের ছোঁয়া। শার্ট বা টি-শার্টের পাশাপাশি জায়গা করে নিয়েছে কালারফুল প্যান্ট। তাই বলাই যায়, বদলে যাচ্ছে প্যান্টের জগত। 'হট লুক' নামে এই ট্রেন্ডের জনপ্রিয়তাও বেড়ে চলেছে দিন দিন।
হাল ফ্যাশনের রঙিন প্যান্ট ফ্যাশন সচেতন তরুণ-তরুণীদের পছন্দের তালিকার শীর্ষে। বাংলাদেশে এই প্যান্টের প্রচলন খুব বেশিদিনের না হলেও খুব অল্প সময়েই তরুণ ফ্যাশনে বেশ জায়গা করে নিয়েছে।
সময়ের সঙ্গে পাল্টায় ফ্যাশন, কিন্তু স্টাইল থেকে যায় যুগ যুগ ধরে। ডেনিম এমনই এক চিরন্তন স্টাইল। পাশ্চাত্য চাহিদার এই ধারাবাহিকতায় ডেনিম বা টুইল প্যান্টে এখন রঙ বেশ চলতি।

এ ব্যাপারে ক্যাটস আইয়ের ডিজাইনার সাদিক কুদ্দুস বলেন, 'সাধারণত সুতি, স্ট্রেচ বা ডেনিমের হয় এই প্যান্ট। বর্ণিল প্যান্টের সঙ্গে টপস কনট্রাস্ট করে পরা উচিত। যেমন হলুদ বা সবুজের সঙ্গে একটু হালকা সবুজাভ, হলুদাভ বা নীল; আবার নীলের সঙ্গে কালো রঙের টপস পরা যেতে পারে।'
তবে যে কোনো পোশাকের সঙ্গে মানিয়ে পরা যায় লাল-সাদা কিংবা কালো রঙের প্যান্ট। কিন্তু কর্মক্ষেত্রে এ ধরনের প্যান্ট না পরাই ভালো। তিনি আরও বলেন, 'বর্ণিল প্যান্টের রঙের মধ্যে নিয়ন, গাঢ় বেগুনি, গাঢ় বাসন্তি, কমলা, খয়েরি, ম্যাজেন্টা, গাঢ় গোলাপির মতো রঙ বেশ ভালোই চলছে। পাশাপাশি পিচ, প্যাস্টেল, সাদার মতো হালকা রঙও বেছে নিতে পারেন। তবে খেয়াল রাখতে হবে, পরিবেশ বুঝে এসব প্যান্ট পরা উচিত।
জিন্স :জিন্স প্রধানত দুই ধরনের কাপড় দিয়ে তৈরি হয়, ডেনিম ও ডেনিম স্টিচ। বিদেশি ব্র্যান্ডের মধ্যে জনপ্রিয় হলো লিভাইস, আরমানি, ডিজেল ও ডিঅ্যান্ডজি। এ সব জিন্স চীন ও থাইল্যান্ড থেকেই বেশি আমদানি করা হয়ে থাকে। বাংলাদেশের মধ্যে আউন্স আর সুতার কাউন্টের ওপর নির্ভর করে রঙিন প্যান্টের তারতম্য। তারুণ্যের ফ্যাশন উপযোগী এসব ডেনিম, টুইল বা গ্যাবাডিন কাপড়ের প্যান্ট ন্যারো শেপেই বেশি চলছে।
পালাজ্জো :অন্যদিকে পাশ্চাত্যের অনুকরণে আমাদের দেশের নারীরা পালাজ্জো প্যান্টকে ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ ভাবতে শুরু করেছেন। লেগিংসের ফ্যাশনকে পেছনে ফেলে নতুনভাবে জায়গা করে নিয়েছে এই পালাজ্জো। বাংলাদেশের আবহাওয়ায় এই প্যান্টগুলো সহজেই মানিয়ে নেওয়া যায়। দেখতে বেলবটমের মতো মনে হলেও ছাঁটে ভিন্নতা রয়েছে। সাধারণত ওপর থেকে নিচ পর্যন্ত ঢোলা কাটে বানানো হয়। আবার কখনও ওপরের দিকে কিছুটা চাপা রেখে নিচে ঢোলা দেওয়া হয়। মাপের ক্ষেত্রে ঘের দেওয়া হয় ২৭ ইঞ্চি থেকে ৩০ ইঞ্চি। যাদের উচ্চতা কম তারা পায়ে উঁচু হিলের স্যান্ডেল পরে নিলে ভালো দেখাবে।
জেগিংস :হাল ফ্যাশনের অন্যতম বর্ণিল প্যান্টের নাম হচ্ছে জেগিংস। এটি সাধারণত জিন্স আর লেগিংসের মিশ্রণ। রঙ-বেরঙের জেগিংস এখন সব বয়সের তরুণীরাই পরছেন। এর সঙ্গে পাশ্চাত্য ঢঙের কুর্তা, টপস কিংবা ফ্রক পরলে বেশ মানিয়ে যায়। এর সবচেয়ে সুবিধা হচ্ছে এটি আরামদায়ক এবং ফিটিংস নিয়েও কোনো চিন্তা করতে হয় না।

পরবর্তী খবর পড়ুন : খোঁজখবর

ঢালাও নয়, বিএনপি সুস্পষ্ট অভিযোগ করেছে: ফখরুল

ঢালাও নয়, বিএনপি সুস্পষ্ট অভিযোগ করেছে: ফখরুল

'বিএনপি ঢালাও অভিযোগ করছে'— নির্বাচন কমিশনের এমন বক্তব্যের জবাবে বিএনপি ...

নেইমার-এমবাপ্পের চোট বড় নয়

নেইমার-এমবাপ্পের চোট বড় নয়

প্রীতি ম্যাচ খেলতে কাছাকাছি সময়ে মাঠে নেমেছিল ব্রাজিল এবং ফ্রান্স। ...

অজিদের কাছে হারে শুরু ভারতের

অজিদের কাছে হারে শুরু ভারতের

অস্ট্রেলিয়া সফর হার দিয়ে শুরু হলো ভারতের। টি২০ সিরিজ দিয়ে ...

প্রতিবছর এশিয়া কাপ আয়োজনের চিন্তা এসিসি'র

প্রতিবছর এশিয়া কাপ আয়োজনের চিন্তা এসিসি'র

এশিয়া কাপের নিজস্ব জনপ্রিয়তা তৈরি হয়েছে। এশিয়া অঞ্চলের দেশগুলোকে ক্রিকেটের ...

বিশ্বের সব থেকে ধনী মন্দির, সম্পদ পাহারা দেয় নাগরাজ!

বিশ্বের সব থেকে ধনী মন্দির, সম্পদ পাহারা দেয় নাগরাজ!

ভারতের পুরীতে জগন্নাথ মন্দিরের সম্পত্তির খতিয়ান শুনে অবাক হন অনেকেই। ...

'অতীত নিয়ে পড়ে নেই উইন্ডিজ'

'অতীত নিয়ে পড়ে নেই উইন্ডিজ'

ওয়েস্ট ইন্ডিজের সর্বশেষ টেস্ট সিরিজটা ভালো যায়নি। ভারতের মাটিতে বড় ...

সন্দ্বীপে অপহৃত শিশুর খোঁজ মেলেনি ৩৬ ঘণ্টায়ও

সন্দ্বীপে অপহৃত শিশুর খোঁজ মেলেনি ৩৬ ঘণ্টায়ও

চট্টগ্রামের সন্দ্বীপে স্কুল ভ্যান থেকে নামিয়ে অপহরণ করা আট বছরের ...

'কম রানের ম্যাচ হবে চট্টগ্রামে'

'কম রানের ম্যাচ হবে চট্টগ্রামে'

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে মুখিয়ে আছেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক সাকিব ...