গরম গরম স্যুপ

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৭      

ঋতু পরিবর্তনের এই সময়ে স্বাদ বদলের জন্য রান্না করতে পারেন স্যুপ। যা রসনায় তৃপ্তি দেবে, শরীরে আনবে উষষ্ণতার আমেজ। এবারে রেসিপি দিয়েছেন লেকসিটি কনকর্ড রেস্টুরেন্ট এবং ক্রয়া থাই ছবি তুলেছেন জিয়াউল হক



থাই স্যুপ

উপকরণ : ১ কাপ বাসমতী চাল, ২ টেবিল চামচ মাখন, ১ পাউন্ড মাঝারি আয়তনের বাগদা চিংড়ি, কোশের লবণ, গোলমরিচ, ২ কোয়া রসুন, ১টি পেঁয়াজ, ১টি রেড বেল পেপার, ১ টেবিল চামচ আদা ভর্তা, ২ টেবিল চামচ রেড কারি পেস্ট, ১২ আউন্স নারিকেলের দুধ, ৩ কাপ ভেজিটেবল স্টক, লেবু জুস এবং ২ টেবিল চামচ সিলান্ট্রো ভর্তা।

প্রস্তুত প্রণালি : বড় একটি পাত্রে ২ কাপের মতো পানিতে বাসমতী চাল সিদ্ধ করুন। এবার অন্য একটি বড় পাত্রে উচ্চ-মাঝারি তাপমাত্রায় মাখন ছেড়ে দিন এবং তাতে চিংড়ি, পরিমাণ মতো লবণ এবং গোলমরিচ মিশিয়ে মিনিট ২-৩ ধরে কিংবা রঙ পরিবর্তন না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এবার এতে রসুন, পেঁয়াজ এবং বেল পেপার ছেড়ে ৪ মিনিট নাড়তে থাকুন এবং ১ মিনিট পরে আদা ছেড়ে দিন। কারি পেস্ট ছেড়ে দিয়ে ১ মিনিট ধরে ভালো করে নাড়তে থাকুন। নারিকেলের দুধ এবং ভেজিটেবল স্টক ছেড়ে দিয়ে আরও মিনিট দুই নাড়তে থাকুন। এবার আরও ৮ থেকে ১০ মিনিট সময় ধরে সিদ্ধ হতে দিন। পরবর্তীতে চাল, চিংড়ি, লেবু জুস এবং সিলান্ট্রো ভর্তা মিশিয়ে দিন।





সি ফুড উইথ কোকোনাট মিল্ক্ক স্যুপ

উপকরণ : ৩-৪ পাউন্ড মাঝারি আকারের বাগদা চিংড়ি, ৮ আউন্স বোতল ক্লাম জুস, ১টি বোম্বাই মরিচ, ২টি পেঁয়াজ, চারের এক ভাগ কাপ পুদিনা পাতা ভর্তা, চারের এক ভাগ কাপ তুলসী পাতা ভর্তা, চারের এক ভাগ কাপ সিলান্ট্রো, ১ টেবিল চামচ ফিশ সস, লবণ, লেমন জুস, ১৪ আউন্স কোকোনাট মিল্ক্ক, ১ টেবিল চামচ গ্রিন থাই কারি পেস্ট ও পরিমাণ মতো চিনি।

প্রস্তুত প্রণালি : বড় একটি পাত্রে নারিকেলের দুধের সঙ্গে ক্লাম জুস ঢেলে দিন। সঙ্গে স্লাইসড মরিচ, ফিশ সস, কারি পেস্ট, চিনি। চারের এক ভাগ কাপ পানিতে সব ২ মিনিট ধরে সিদ্ধ করতে হবে। এবার এতে বাগদা চিংড়ি ছেড়ে দিন। আরও মিনিট দুই সিদ্ধ করুন। পুদিনা পাতা, তুলসী পাতা এবং সিলান্ট্রো ভর্তা মিশিয়ে দিন। ব্যস, তৈরি হয়ে গেল।



টম ইয়ুম মিক্সড স্যুপ

উপকরণ : পরিমাণ মতো মুরগির মাংস, চিংড়ি, চিলি পেস্ট, ৮ থেকে ১০ টেবিল চামচ লেমন জুস, ৮ থেকে ১২ টেবিল চামচ ফিশ সস, লবণ, ২ চা চামচ চিনি, ২টি পেঁয়াজ, ২টি টমেটো, ১টি থাই আদা, ১০টি লেবু পাতা, ৩০০ গ্রাম ক্যান মাশরুম, ৪টি সিম্বোপোগন বা লেমন গ্রাস, কার্নেশন মিল্ক্ক, লাল মরিচ, ১০টি থাই চিলি, ১টি রসুন।

প্রস্তুত প্রণালি : ২ লিটার পানি সিদ্ধ হয় এমন পাত্রে পানি সিদ্ধ করতে দিন। এরই মধ্যে অন্য একটি পাত্রে ১০টি লেবু পাতার সস তৈরি করার জন্য পরিমাণ মতো পানি দিয়ে সেটি চুলায় চড়িয়ে দিন। এবার প্রথম পাত্রে লেমন গ্রাসগুলো দিন। বুড়ো আঙুল সমান হয়, এমন মাপে আদা কুচি কুচি করে বড় পাত্রে ছেড়ে দিন। ৫ মিনিট পর তাতে রসুন ভেঙে তার পাঁচটি কোয়া দিয়ে দিন। এবার পরিমাণ মতো মরিচ দিন। ২ মিনিট পর মুরগির মাংস এবং চিংড়ি দিন। মিনিট দশেক জ্বাল হতে থাক। সময় পার হলে তাতে এবার মাশরুম দিন। হয়ে গেলে পেঁয়াজ আর টমেটো কুচি মিশিয়ে দিন। ২-৩ মিনিট ধরে আরও সিদ্ধ করুন। এখন ৬ টেবিল চামচ ফিশ সস এবং ২ চা চামচ চিনি মিশিয়ে দিন। আরও ১ মিনিট সিদ্ধ হতে থাক। মনে রাখবেন, মাশরুম এবং পেঁয়াজ যেন সম্পূর্ণ সিদ্ধ না হয়ে যায়। এবার সেই ছোট পাত্র থেকে ৮ টেবিল চামচ লেমন জুস বড় পাত্রে মিশিয়ে দিন এবং সঙ্গে পরিমাণ মতো চিলি পেস্ট। তৈরি হয়ে গেল টম ইয়ুম মিক্সড স্যুপ।

পরবর্তী খবর পড়ুন : রঙিন ফুল হাতা

কে নেবে ওদের দায়িত্ব

কে নেবে ওদের দায়িত্ব

পরিবারে তারাই ছিলেন একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। তাদের আয়ের ওপর নির্ভর ...

রাজস্থানকে হারিয়ে সাকিবদের প্রতিপক্ষ কলকাতা

রাজস্থানকে হারিয়ে সাকিবদের প্রতিপক্ষ কলকাতা

কলকাতার ইডেন গার্ডেনের ঘাস পর্যন্ত চেনা সাকিবের। সাত বছর খেলেছেন ...

ঢাকায় দিনে বাড়ছে ৫১ প্রাইভেটকার

ঢাকায় দিনে বাড়ছে ৫১ প্রাইভেটকার

ধানমণ্ডির ২৭ নম্বর রোড। ২৫ এপ্রিল, বুধবার দুপুর। স্কুলে ছুটির ...

রেহাই পাবে না গডফাদাররাও

রেহাই পাবে না গডফাদাররাও

মাদকবিরোধী ব্যাপক অভিযান শুরুর পর বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে সাধুবাদ জানানো ...

মাদক ব্যবসা নিয়ন্ত্রণে ইশতিয়াক-পাপিয়া

মাদক ব্যবসা নিয়ন্ত্রণে ইশতিয়াক-পাপিয়া

মোহাম্মদপুর জেনেভা ক্যাম্পের বোবা বিরিয়ানির গলি। দুই পাশে নানা রকম ...

প্রত্যাশার চাপ নিতে প্রস্তুত নয় রেল

প্রত্যাশার চাপ নিতে প্রস্তুত নয় রেল

বরাবরের মতো ঈদে ঘরে ফেরা নিয়ে দুশ্চিন্তা এবারও। কারণ দেশের ...

পুলিশের গাড়ি থেকে পালাতে গিয়ে গুলিবিদ্ধ নারী মাদক ব্যবসায়ী

পুলিশের গাড়ি থেকে পালাতে গিয়ে গুলিবিদ্ধ নারী মাদক ব্যবসায়ী

রাজশাহীতে ইয়াবাসহ গ্রেফতার এক নারী পুলিশের গাড়ি থেকে লাফিয়ে পালানোর ...

ওজন স্কেল না সরালে পণ্যবাহী গাড়ি বন্ধের হুমকি মালিকদের

ওজন স্কেল না সরালে পণ্যবাহী গাড়ি বন্ধের হুমকি মালিকদের

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বড় দারোগাহাটে পণ্যবাহী গাড়ির ওজন স্কেলে পরিমাপের নামে ...