ভালোবাসা দিবসের কেক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০১৮      

শাহনাজ ইসলাম রন্ধনশিল্পী

বিশেষ দিনে রসনায়ও চাই ভিন্নতা। তবেই না চমকে দেওয়া যাবে প্রিয়জনকে। ভ্যালেন্টাইন আয়োজনে এমনই কিছু রেসিপি দিয়েছেন শাহনাজ ইসলাম। ছবি তুলেছেন সাগর হিমু



জেলি চিজকেক ফ্লান

উপকরণ :বেরি ফ্লেভার জেলেটিন ১ প্যাকেট, ক্রিমচিজ আধা কাপ, হুইপড ক্রিম আধা কাপ, কনডেন্সড মিল্ক্ক পৌনে এক কাপ, আনফ্লেভার জেলেটিন ২ টেবিল চামচ, হার্টসেপ কেক মোল্ড ২ সাইজ ২টা (স্প্রিং ফর্ম)।

প্রস্তুত প্রণালি : প্রথমে আনফ্লেভার জেলেটিন অল্প পানিতে ভিজিয়ে গুলিয়ে মিশিয়ে রাখতে হবে। এবার একটি পাত্রে ক্রিমচিজ, হুইপড ক্রিম ও কনডেন্সড মিল্ক্ক ভালো করে বিটার দিয়ে বিট করে এতে জেলেটিনের মিশ্রণটা মিশিয়ে ছোট কেক মোল্ডে ঢেলে নরমাল ফ্রিজে ৪ ঘণ্টা রেখে দিন। বের করে সাবধানে মোল্ড থেকে বের করে এক সাইজ বড় মোল্ডে রাখুন। এবার স্ট্রবেরি জেলেটিন ১ কাপ ফুটন্ত পানিতে গুলিয়ে হালকা গরম থাকতে কেকের ওপর ঢেলে দিন। এবার ফ্রিজে আবার ২ ঘণ্টা রেখে সেট করে ঠাণ্ডা করে পরিবেশন করুন।



অরেঞ্জ কেক

উপকরণ : ডিম ৩টি, কমলার রস পৌনে এক কাপ, ময়দা ১ কাপ, চিনি ১ কাপ, তেল পৌনে এক কাপ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা-চামচ, অরেঞ্জ এসেন্স ১ চা চামচ, লবণ ১ চিমটি, কমলার খোসা কুচি আধা চা চামচ, কমলা, খাবার রঙ সামান্য, অরেঞ্জ ফ্লেভার জেলেটিন ১ প্যাকেট।

প্রস্তুত প্রণালি : প্রথমে ডিম ফেটে নিন। কমলার রস, কমলার এসেন্স, লবণ ও চিনি দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন। এবার গুঁড়া দুধ, বেকিং পাউডার, ময়দা একসঙ্গে চেলে ডিমের মিশ্রণ এবং তেল আর খাবার রঙ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। কেক মোল্ডে তেল ব্রাশ করে নিন আর মিশ্রণটি ঢেলে দিন। এবার ১৮০ ডিগ্রি প্রিহিটেড ওভেনে ৩৫ মিনিটের জন্য কেক বেক করুন। কেক ঠাণ্ডা হলে হুইপড ক্রিম দিয়ে সাজিয়ে নিন। এবার অরেঞ্জ ফ্লেভার জেলেটিন ১ কাপ ফুটন্ত পানিতে গুলিয়ে হালকা গরম থাকতে কেকের ওপর ঢেলে দিন। এবার আধা ঘণ্টা ফ্রিজে রেখে সেট করে বের করে পরিবেশন করুন।



সারপ্রাইজ লেয়ারড ডেজার্ট

উপকরণ : চকোলেট কেক ২ পিস (টুকরো করা), ক্রিমচিজ পৌনে এক কাপ, কনডেন্সড মিল্ক্ক ২ টেবিল চামচ, ডাইজেস্টটিভ বিস্কুট গুঁড়া ৪-৫টা, গলানো চকোলেট ৫০ গ্রাম, অরেঞ্জ ফ্লেভার জেলেটিন ১ প্যাকেট।

প্রস্তুত প্রণালি :পরিবেশন গ্লাসে প্রথমে কেক বিছিয়ে দিন। এবার ক্রিমচিজের সঙ্গে ১ টেবিল চামচ কনডেন্সড মিল্ক্ক মিশিয়ে ঢেলে দিন। এবার ১৫ মিনিট নরমাল ফ্রিজে রাখুন। বের করে বিস্কুটের গুঁড়ার লেয়ার দিন। এবার গলানো চকোলেটের সঙ্গে ১ টেবিল চামচ কনডেন্সড মিল্ক্ক মিশিয়ে ঢেলে আবার ফ্রিজে ১০ মিনিট রাখুন। এবার জেলেটিন ১ কাপ ফুটানো পানিতে গুলিয়ে গ্লাসে ঢেলে ফ্রিজে রেখে দিন ২ ঘণ্টা। এবার বের করে পরিবেশন করুন।





জেলি রোউজ

উপকরণ :স্ট্রবেরি ফ্লেভার জেলেটিন (লাল রঙ) ১ প্যাকেট, গ্রিন ম্যাঙ্গো ফ্লেভার জেলেটিন (সবুজ) ১ প্যাকেট, ফুটন্ত পানি ৩ কাপ, সিলিকন মোল্ড ৪টা (গোলাপ ডিজাইনের)।

প্রস্তুত প্রণালি : দেড় কাপ ফুটন্ত পানিতে লাল জেলেটিন ও দেড় কাপ পানিতে সবুজটা গুলিয়ে মিশে গেলে সিলিকন মোল্ডে ঢেলে ঠাণ্ডা করে নরমাল ফ্রিজে ২ ঘণ্টা রেখে সেট করে বের করে সাজিয়ে বিশেষ দিনে প্রিয়জনকে সারপ্রাইজ দিন।



রেড ভেলভেট কেক

উপকরণ :কেকের জন্য লাগবে ময়দা আড়াই কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, বেকিং পাউডার এক থেকে দেড় চা চামচ, বাটার আধা কাপ, লাল রঙ (ফুড কালার) চার ভাগের তিন ভাগ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, চিনি দেড় কাপ, ডিম ২টি, বাটার মিল্ক্ক ১ কাপ, বাটার ক্রিম পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি :প্রথমে একটা পাত্রে ডিম ভালোভাবে ফেটে নিন। অন্য একটা পাত্রে ময়দা, বেকিং সোডা, চিনি, লবণ একসঙ্গে চেলে নিন। তারপর মিশ্রণটি ফাটানো ডিমের মিশ্রণের সঙ্গে মিশিয়ে একটু বাটার মিল্ক্ক দিয়ে বিট করুন। এরপর এতে লাল রঙ, ভ্যানিলা এসেন্স মিশিয়ে একটা বড় কেক প্যানে কেকের মিশ্রণটি ঢেলে ছড়িয়ে দিন। ১৮০ ডিগ্রি তাপমাত্রায় প্রিহিটেড ওভেনে ২৫-৩০ মিনিট বেক করুন। কেকের মাঝখানে টুথপিক ঢুকিয়ে দেখুন বেক হয়েছে কি-না। বেক হয়ে গেলে কেকটি নামিয়ে ঠাণ্ডা করুন। কেকের ওপরের অংশ কেটে সমান করে নিন এবং মাঝ থেকে কেটে দু'ভাগ করে নিন। বাটার ক্রিম লাগিয়ে নিন। এবার কেকের ওপরে এবং চারপাশে ছুরি দিয়ে এটা বিছিয়ে সমান করে দিন। মনের মতো করে সাজিয়ে পরিবেশন করুন মজাদার রেড ভেলভেট কেক।

পরবর্তী খবর পড়ুন : ভ্যালেন্টাইন ট্রেন্ড

রাষ্ট্রপতির সহায়তা চেয়ে চিঠি দেবে ঐক্যফ্রন্ট

রাষ্ট্রপতির সহায়তা চেয়ে চিঠি দেবে ঐক্যফ্রন্ট

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ তৈরিতে রাষ্ট্রপতির সহায়তা চেয়ে ...

এরশাদ কোথায়

এরশাদ কোথায়

অজ্ঞাত স্থানে 'বিশ্রাম নিচ্ছেন' জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ ...

প্রার্থীর যোগ্যতা অযোগ্যতা প্রশ্নে দ্বিধায় ইসি

প্রার্থীর যোগ্যতা অযোগ্যতা প্রশ্নে দ্বিধায় ইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও প্রার্থী হওয়ার যোগ্যতা ও অযোগ্যতার মানদণ্ড ...

নৌকায় চড়তে চান শতাধিক ব্যবসায়ী

নৌকায় চড়তে চান শতাধিক ব্যবসায়ী

ক্ষমতাসীন আওয়ামী লীগের ব্যানারে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে ...

নওয়াব ফয়জুন্নেছার বাড়ি হবে উন্মুক্ত জাদুঘর

নওয়াব ফয়জুন্নেছার বাড়ি হবে উন্মুক্ত জাদুঘর

ফয়জুন্নেছা চৌধুরাণী উপমহাদেশের একমাত্র নারী নওয়াব। কুমিল্লার লাকসাম থেকে আধা ...

আসামিকে জামিন পাইয়ে দিলেন দুদক পিপি

আসামিকে জামিন পাইয়ে দিলেন দুদক পিপি

দুর্নীতি দমন কমিশন (দুদক) চট্টগ্রামের পিপির সুপারিশে ১৩৫ কোটি টাকা ...

মৃত্যুফাঁদ থেকে সাবধান

মৃত্যুফাঁদ থেকে সাবধান

রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকার সড়কের আশপাশে এবং বাসাবাড়িতে গ্যাস পাইপলাইন ...

'মি টু আন্দোলন পুরুষের বিরুদ্ধে নয়'

'মি টু আন্দোলন পুরুষের বিরুদ্ধে নয়'

বিশ্বজুড়ে শুরু হওয়া যৌন নিপীড়ন বিরোধী #মি টু আন্দোলনের ঢেউ ...