ব্লাউজের ছাঁট

প্রকাশ: ১৬ মে ২০১৮      

ঈদের পোশাকে শাড়ির সঙ্গে ছিমছাম ছাঁটের ব্লাউজ থাকলে বেশ আকর্ষণীয় লাগে। এক রঙের শাড়ির সঙ্গে রঙ মিলিয়ে অথবা বিপরীত রঙের ব্লাউজ পরতে পারেন। লিখেছেন অরুণাভ নীল

ঈদের কেনাকাটা প্রস্তুতির উপযুক্ত সময় এটাই। শাড়ি তো থাকবেই কেনাকাটার তালিকায়, এর সঙ্গে ব্লাউজের বাহারও এবার দেখা যাবে বেশ।

ঈদের দিন অন্যদের থেকে আলাদা হতে অনেকেই বেছে নেন আরামদায়ক শাড়ি। শাড়ির রঙের মাঝেও তারা খুঁজে নেন ভিন্নতা। এই ভিন্ন রকম শাড়ি বেছে নেওয়ার সঙ্গে একটু অন্য ধরনের ব্লাউজ বেছে নিলে বেশ মানিয়ে যায়। উৎসব মানেই এখন আর জমকালো পোশাক নয়, বরং এখন সময় টিপটপ, ছিমছাম আর গোছানো পোশাক পরে নেওয়ার।

ব্লাউজে ভিন্নতা এনে পোশাককে করে নেওয়া যেতে পারে বৈচিত্র্যময়। তবে ব্লাউজের ক্ষেত্রে প্রথমেই নজর রাখতে হবে কাটিংয়ের দিকে। দেহের মাপমতো ঠিকঠাক হতে হবে ব্লাউজ। তবেই মানাবে যে কোনো নকশা। সেটা কিনে নেওয়া ব্লাউজ হোক কিংবা ফরমায়েশ করে বানানো।

ব্লাউজের জন্য বেছে নিতে হবে আরামদায়ক ফেব্রিক। হালকা বুননের কাপড় দিয়ে বানানো ব্লাউজ তৈরি করবে না কোনো অস্বস্তি। সুতি এ ক্ষেত্রে অন্যতম। লিনেন, জ্যাকারড কটনও মানাবে বেশ। তবে যদি বেছে নেন সেলফ প্রিন্টেড ফেব্রিক, তবে খেয়াল রাখবেন তার বুনন যেন অস্বস্তি তৈরি না করে। ব্লাউজ বানানোর ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে ব্যবহার করা সুতার দিকেও। যাতে তা মোলায়েম হয়, তৈরি না করে কোনো রকম স্বস্তির কমতি।

ভিন্নতা নিয়ে আসতে পারেন আরও একভাবে। শাড়ির সঙ্গে পরে নিতে পারেন বিপরীত রঙের ব্লাউজ। দুই বিপরীত রঙ নিয়ে আসবে মন কেড়ে নেওয়া সৌন্দর্য। বেশকিছু পরিবর্তন এসেছে ব্লাউজের নকশায়ও। ঈদের আয়োজনেও প্রভাব পড়বে নতুন ধরনের এ নকশাগুলোয়।

এবারের আয়োজনে বেল স্লিভের বেশ প্রভাব দেখা যাবে। হাতার ওপরের অংশ চাপা হলেও নিচের অংশ বেশ ঢোলা এসব ব্লাউজে। বেশ ট্রেন্ডি একটি লুক আসে বলে অনেকেই বেছে নেবেন এ ধরনের নকশা। এ ধরনের নকশায় শাড়ির সৌন্দর্য বেড়ে যায় অনেকখানি, তাই এ ধরনের ব্লাউজ বেশ মানিয়ে যায় হালকা নকশার শাড়িতে।

এমন হাতার ক্ষেত্রে ঘের বেশি এবং ঘের কম দু'ধরনের হাতাই থাকবে আলোচনায়। বেছে নিতে পারেন হাতের গড়ন বুঝে। এ ধরনের নকশায় হাতার নিচের দিকে থাকতে পারে কুঁচি। কুঁচিগুলোতে সৌন্দর্য ফুটে উঠবে আরও বেশি করে।

কনুই পর্যন্ত হাতা এবারে থাকবে পছন্দের তালিকায়। সোজা কাটের এসব হাতায় স্বাচ্ছন্দ্য থাকে। আরামদায়ক এসব হাতা মানিয়ে যায় সব ধরনের শাড়ির সঙ্গেই। তাই এমন ধরনের হাতার জনপ্রিয়তা আগেও ছিল, এখনও আছে। থাকবে বহু বছর ধরে এমনটাই ধারণা করা যায়।

কনুইয়ের নিচ পর্যন্ত হাতা থাকবে বেশ জনপ্রিয়। এ ধরনের হাতা বেছে নিতে পারেন হাতের চিকন গড়নের ক্ষেত্রে। মোটা হাতেও মানিয়ে যায় এ ধরনের হাতা।

ব্লাউজের নকশার ক্ষেত্রে একটি বিশাল ভূমিকা রাখে গলার নকশা। গলার নকশা এক সময় এত বেশি প্রাধান্য পেত না। বরং গোল গলাতেই ব্লাউজের নকশা করে নিত এক সময় মেয়েরা। এখন এসেছে বেশ কিছু পরিবর্তন। অনেকেই বেছে নিচ্ছে ভিন্ন কাটের গলার নকশা।

বোটনেক এ ক্ষেত্রে বেশ জনপ্রিয় এখন। বোটনেকের ক্ষেত্রে দুই ধরনের কাট রয়েছে ফ্যাশন সচেতনদের পছন্দের তালিকার প্রথম দিকে। সোজা কাটে কেটে নেওয়া বোটনেক এবং একটু রাউন্ড শেপে কেটে নেওয়া বোটনেক। এ ধরনের নেক লাইন জনপ্রিয় হওয়ার কারণ ভিন্ন। কেননা এ ধরনের ব্লাউজ পরলে শাড়িতে আসে বৈচিত্র্যময় লুক, যা আকর্ষণ করে অনেককেই।

ব্লাউজে নকশা করিয়ে নিতে পারেন আলাদা করে। গলায় অথবা পিঠের দিকে নকশা করিয়ে নিলে পোশাকে চলে আসবে জমকালো ভাব। এক রঙ শাড়ির সঙ্গে মানিয়ে যাবে এ ধরনের ব্লাউজ।

চেক কাপড়ের ব্লাউজেও এবার মন মাতানো সৌন্দর্য খুঁজে পাবেন ফ্যাশনসচেতন এই যুগের মেয়েরা। অনেককেই বেছে নিতে দেখা যাবে উজ্জ্বল রঙের চেক। কখনও তা হবে শাড়ির সঙ্গে রঙ মিলিয়ে কখনও বা বিপরীত রঙে। ছাপা কাপড়েও তৈরি করে নিতে দেখা যাবে ব্লাউজ। সে ক্ষেত্রে ফুল এবং জ্যামিতিক নকশার কাপড় পাবে প্রাধান্য।

ব্লাউজে অলঙ্করণ এবার থাকবে আলোচনায়। অনেকেই বেছে নেবেন এ ধরনের নকশা করা ব্লাউজ। কী কী ধরনের নকশা থাকতে পারে এবারের আয়োজনে তা জানা গেল বাজার ঘুরে। দেখা গেল এবারে জনপ্রিয় হবে ব্লক, টাই-ডাই ও এমব্রয়ডারি।





মডেল :ইশানা ও জিতু।। পোশাক :দেশাল মেকআপ :জারা'স বিউটি লাউঞ্জ

ছবি :সাগর হিমু

পরবর্তী খবর পড়ুন : শাড়ির ঢং এবং গহনা

হৃদয়ে ক্ষত নিয়ে ঈদ করছেন শরণার্থী রোহিঙ্গারা

হৃদয়ে ক্ষত নিয়ে ঈদ করছেন শরণার্থী রোহিঙ্গারা

মাবিয়া খাতুন, বয়স আনুমানিক ৬০। খুব কাছ থেকে তিনি দেখেছেন মিয়ানমার ...

ঢাকা-রংপুর মহাসড়কে ঈদের দিনেও তীব্র যানজট

ঢাকা-রংপুর মহাসড়কে ঈদের দিনেও তীব্র যানজট

সিরাজগঞ্জে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে ঢাকা-রংপুর মহাসড়কে ঈদের দিনেও তীব্র ...

লাখো মুসল্লির অংশগ্রহণে শোলাকিয়ায় ঈদ জামাত অনুষ্ঠিত

লাখো মুসল্লির অংশগ্রহণে শোলাকিয়ায় ঈদ জামাত অনুষ্ঠিত

লাখো মুসল্লির অংশগ্রহণে দেশের সর্ববৃহৎ ঈদগাহ মাঠ কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদুল ...

উল্লাপাড়ায় রেললাইনে অজ্ঞাত ব্যক্তির লাশ

উল্লাপাড়ায় রেললাইনে অজ্ঞাত ব্যক্তির লাশ

উল্লাপাড়া উপজেলার শিবপুর গ্রামের ঈশ্বরদী-ঢাকা রেল লাইনের উপর থেকে অজ্ঞাত ...

বগুড়ায় বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩

বগুড়ায় বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩

বগুড়ার শাজাহানপুর উপজেলায় একটি যাত্রীবাহী বাস ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি ...

দেশ-জাতির শান্তি ও কল্যাণ কামনা

দেশ-জাতির শান্তি ও কল্যাণ কামনা

বিপুল উৎসাহ-উদ্দীপনার ও যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে সারাদেশে উদযাপিত হচ্ছে ...

নওগাঁয় ট্রাকচাপায় ৩ জনের মৃত্যু

নওগাঁয় ট্রাকচাপায় ৩ জনের মৃত্যু

নওগাঁয় ট্রাকচাপায় মটরসাইকেলের দুই আরোহীসহ তিন জন নিহত হয়েছেন। মঙ্গলবার ...

রোহিঙ্গা প্রত্যাবাসন নির্ভর করছে বাংলাদেশের ওপর: সু চি

রোহিঙ্গা প্রত্যাবাসন নির্ভর করছে বাংলাদেশের ওপর: সু চি

রোহিঙ্গা প্রত্যাবাসন কবে শুরু হবে সেটি বাংলাদেশের ওপরই নির্ভর করছে ...