শাড়িতে সুন্দর

প্রকাশ: ১৬ মে ২০১৮      

নোরা নাহার

সব বয়সী মেয়েরই ভীষণ প্রিয় শাড়ি। শাড়ির আয়োজন নিয়ে তাই ভাবনা থাকে সবার মনে। এবার দেশের ফ্যাশন হাউসগুলোতে কেমন শাড়ির আয়োজন, কেমন রঙ আর নকশার শাড়িতে এই ঈদে সাজ হবে আকর্ষণীয়, দেখুন প্রতিবেদনে

'রেলগাড়ির কামরায় হঠাৎ দেখা,

ভাবিনি সম্ভব হবে কোনোদিন।

আগে ওকে বারবার দেখেছি

লাল রঙের শাড়িতে

ডালিম ফুলের মতো রাঙা;

আজ পরেছে কালো রেশমের কাপড়,

আঁচল তুলেছে মাথায়

দোলনচাঁপার মতো চিকনগৌর মুখখানি ঘিরে।'

শাড়ি নিয়ে বাঙালি ললনাদের আগ্রহের জায়গাটা বহুদিনের। আর উৎসব মানে আমাদের দেশের সব বয়সী মেয়ের পছন্দ শাড়ি। শাড়ি ছাড়া উৎসব যেন জমেই না। ঈদের সকালে রঙিন শাড়ি পরে মিষ্টি খাবার রান্না আর অতিথি আপ্যায়ন না হলে যেন দিনটা ঠিক জমে ওঠে না। শুধু ঈদের সকাল নয়, দুপুরের দাওয়াত কিংবা সন্ধ্যার জমকালো আড্ডায় সাজগোজের জন্য চাই মনকাড়া শাড়ি। শাড়ি ছাড়া এ দেশের নারীদের কেনাকাটা যেন সম্পূর্ণ হয় না। একসময় ফ্রক ছেড়েই শাড়ি ধরতেন নারীরা। সেই বারো-তেরো বছর বয়স থেকেই শাড়ি নিয়ে তাদের ভাবনা শুরু হতো। তখন এত রঙ-বেরঙের শাড়ির বাহার ছিল না, ছিল না হাজার অলঙ্করণ; বরং সাদামাটা একরঙা আর চিকন পাড়ের শাড়িতে সাজতেন নারীরা। এর পরে এলো চেক আর প্রিন্টের শাড়ি। তখন ব্লক, বাটিক, টাই-ডাই, মেশিন এমব্রয়ডারি, পুঁতি, চুমকি এত কিছুর সঙ্গে পরিচয় হয়নি শাড়ির। অলঙ্করণ বলতে তখন হাতের কাজের নকশাকেই বুঝত নারীরা। শাড়ির এত রকমারি ছিল না বললেই চলে।

এখন পেশাকের ক্ষেত্রে এসেছে বিভিন্নতা। এখনকার নারীদের সুযোগ আছে নানা ধরনের পোশাক বেছে নেওয়ার। কিন্তু এত রকমারির মধ্যে একটুও কমেনি শাড়ির চাহিদা; বরং এখন শাড়ির প্রতি নারীর আগ্রহ দেখা যাচ্ছে বেশ। অনেকেই শখ করে কিনছেন শাড়ি। কিশোরী থেকে তরুণী, যুবতী, মধ্য বয়স কিংবা বৃদ্ধ বয়স সব বয়সেই এখন বেছে নিতে দেখা যাচ্ছে সুন্দর সব শাড়ি।

শাড়িতে এখন ক্রেতারা কী খুঁজছেন- রঙ, নকশা, নাকি আরাম, জানতে কথা বলেছিলাম নকশাকার হ্রিতি রুবাইয়ার সঙ্গে। তিনি বললেন, এখনকার সময়ে ক্রেতারা খুঁজছেন আরাম। তাই শাড়ির নকশা ও অলঙ্করণে নজর রাখা হচ্ছে বিশেষভাবে, যাতে শাড়িতে আরামের কোনো কমতি না হয়ে যায়।

ফ্যাশন বাজার ঘুরে জানা গেল, এবার নকশাকাররা করছেন নানা রকমের শাড়ির নকশা। শাড়ির বিশাল আয়োজন নিয়ে এবারের ফ্যাশন বাজার হাজির হবে ক্রেতাদের কাছে। নরম আরামের সুতি, তাঁত, কোটা ও হাফ সিল্ক্কের চাহিদা থাকবে এবারে বেশ। যেহেতু বর্ষার প্রথম দিকে এবার ঈদ, তাই আরামদায়ক ও স্বস্তি দেয় এ রকম শাড়ি খুঁজবেন ক্রেতারা- এমনটাই ভাবছেন নকশাকাররা। ভ্যাপসা গরমের আবহাওয়ায় দরকার হয় এমন ফেব্রিকের, যার মধ্য দিয়ে বাতাস চলাচল করতে পারে সহজে। আবার যেহেতু যখন তখন আসতে পারে বৃষ্টি, তাই এ সময়ে হালকা বুননের শাড়ি বেছে নেওয়ার দিকে দিতে হবে নজর। কেননা, উৎসবের এমন দিনে সবকিছু ভেবে তবেই তো সাজতে হবে নিখুঁত করে।

বাজার ঘুরে দেখা গেল, এবারের আয়োজন নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন ফ্যাশন হাউসের সঙ্গে জড়িত ব্যক্তিরা। নানা রঙ, বিচিত্র নকশা আর অলঙ্করণ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন তারা।

এবারে শাড়ির চাহিদা থাকবে বেশ, বলা যায় তাদের আয়োজন দেখে। ক্রেতারা এবার তাই তৈরি হতে পারেন শাড়ি কেনার জন্য। এবারের আয়োজন নিয়ে ফ্যাশন হাউস অঞ্জন'সের প্রতিষ্ঠাতা শাহিন আহমেদের সঙ্গে কথা হয়। তিনি জানালেন, অঞ্জন'সের আয়োজনে রয়েছে শাড়ি। বিভিন্ন বয়সীর জন্য করা হয়েছে শাড়ির আয়োজন। তাই রঙ-বেরঙের নকশায় থাকছে বৈচিত্র্য। আমরা এমনভাবে সাজিয়েছি এবারের আয়োজন, যাতে ক্রেতা খুঁজে পান বিভিন্নতা। অনেক শাড়ির মধ্য থেকে যেন তিনি খুঁজে নিতে পারেন তার জন্য সঠিক শাড়িটি। তিনি আরও জানান, নকশার বিষয়ে এবার আমরা বেছে নিয়েছি ফল আর জ্যামিতিক মোটিফ। আর অলঙ্করণে ব্যবহার করা হয়েছে বিভিন্ন মাধ্যম, যেমন- মেশিন এমব্রয়ডারি, স্ট্ক্রিনপ্রিন্ট, কারচুপি, জারদৌসি ইত্যাদির কাজ। রঙের ক্ষেত্রে এবারে উজ্জ্বল রঙের ব্যবহার রয়েছে উৎসব ও আবহাওয়া মাথায় রেখে।

এবারের শাড়ির নকশায় দেখা যাচ্ছে বেশ কিছু ভিন্নতা। সবচেয়ে বেশি ভিন্নতা চোখে পড়েছে শাড়ির পাড়ে। পাড়ের প্রস্থ বেড়েছে বেশ খানিকটা। বিভিন্ন নকশা দিয়ে তৈরি করা হচ্ছে পাড়। চিকন পাড়ের শাড়ি নয়, বরং এবার চাহিদা বাড়বে প্রস্থের দিক দিয়ে বেশি এমন পাড়ের। আবার শুধু একরঙা নয় কিংবা নয় শুধু একটি নকশা, বরং বৈচিত্র্যময় পাড়ের প্রতি ক্রেতাদের বাড়ছে আগ্রহ। দু-তিনটি নকশার মেলবন্ধে তৈরি হচ্ছে শাড়ির পাড়। ফ্যাশন সচেতনরা এবার আগ্রহী হবেন এমন ধরনের শাড়িতে, সেটাই মনে হচ্ছে বাজার ঘুরে।



মডেল : লিওনা, পিউলি ও শিরিনা

মেকআপ : পারসোনা।। পোশাক : অঞ্জন'স

ছবি : রনি হোসেন

পরবর্তী খবর পড়ুন : সেন্টমার্টিনের নীলে

কর্মেই বেঁচে থাকবেন গোলাম সারওয়ার

কর্মেই বেঁচে থাকবেন গোলাম সারওয়ার

কর্মের মধ্যে বেঁচে থাকবেন বরেণ্য সাংবাদিক গোলাম সারওয়ার। জীবনের শেষ ...

সড়কে ধীরগতি ট্রেনেও বিলম্ব

সড়কে ধীরগতি ট্রেনেও বিলম্ব

ঈদ যত ঘনিয়ে আসছে, বাড়িফেরা মানুষের দুর্ভোগ ততই বাড়ছে। এবারের ...

নেপথ্যে ইউপিডিএফের ভাঙন

নেপথ্যে ইউপিডিএফের ভাঙন

দশম জাতীয় সংসদ নির্বাচনের আগ পর্যন্ত পাহাড়ে সংস্কারপন্থি জনসংহতির সঙ্গে ...

হাটভরা কোরবানির পশু, ক্রেতার অপেক্ষা

হাটভরা কোরবানির পশু, ক্রেতার অপেক্ষা

কোরবানি উপলক্ষে আনুষ্ঠানিকভাবে রাজধানীর অস্থায়ী পশুহাটগুলো ভরে উঠতে শুরু করেছে। ...

বহিস্কৃত নেতাদের ফেরাতে উদ্যোগ বিএনপির

বহিস্কৃত নেতাদের ফেরাতে উদ্যোগ বিএনপির

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত দলের চেয়ারপারসন খালেদা জিয়ার কারামুক্তি ও নির্দলীয় ...

শেষের রোমাঞ্চে জয়ে অভিষেক রোনালদোর

শেষের রোমাঞ্চে জয়ে অভিষেক রোনালদোর

দলটা এখন রোনালদোর। তাই বলতে হচ্ছে রোনালদোর জুভেন্টাস ৩-২ গোলের ...

গুজব ছড়ানোর কথা ফারিয়া স্বীকার করেছেন: পুলিশ

গুজব ছড়ানোর কথা ফারিয়া স্বীকার করেছেন: পুলিশ

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় গুজব ছড়ানোর কথা স্বীকার ...

ফেসবুকে শেখ হাসিনা ও শেখ রেহানার নামে ভুয়া অ্যাকাউন্ট

ফেসবুকে শেখ হাসিনা ও শেখ রেহানার নামে ভুয়া অ্যাকাউন্ট

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশেষ করে ফেসবুক ও টুইটারে প্রধানমন্ত্রী শেখ ...