চাই নদীর জন্য ভালোবাসা

প্রকাশ: ০১ নভেম্বর ২০১৬     আপডেট: ০১ নভেম্বর ২০১৬      

তন্ময় মোদক


'জানবে যদি জাগবে নদী' স্লোগানে রিভারাইন পিপল এবং সমকাল সুহৃদ সমাবেশের যৌথ উদ্যোগে জাতীয় নদী অলিম্পিয়াড ২০১৬ এর সিলেট বিভাগীয় অলিম্পিয়াড ২৮ অক্টোবর শুক্রবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে দিনব্যাপী এ আয়োজনের সহযোগিতায় ছিল ওয়াটারকিপারস বাংলাদেশ



'নদীকে নিয়ে এভাবে কখনও ভেবে দেখেনি। যে নদীকে কেন্দ্র করে বিশ্বের প্রধান প্রধান মানবসভ্যতাগুলো গড়ে উঠেছে, সে নদীকেই আমরা দিন দিন মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছি_ ভাবা যায়! নদী না থাকলে বাংলাদেশের টিকে থাকাটাই কঠিন হয়ে দাঁড়াবে।' শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ফুডকোর্টের সামনে চা খেতে খেতে পাশে বসা বন্ধুকে নদী নিয়ে এমন কথাই শোনাচ্ছিলেন বেসরকারি লিডিং বিশ্ববিদ্যালয়ের বিবিএ বিভাগের শিক্ষার্থী সত্যজিত ভট্টাচার্য। এগিয়ে গিয়ে কথা বললে সত্যজিত আরও যোগ করেন, 'আমার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের খুব কাছেই সুরমা নদী। এ নদীই এখন আগের তুলনায় নাব্য হারিয়ে সংকুচিত হয়ে যাচ্ছে। আজকের (শুক্রবার) অলিম্পিয়াড থেকে আমি নদী নিয়ে নতুন অনেক কিছুই জানতে পেরেছি। দেশের গুরুত্বপূর্ণ এই নদীকে বাঁচাতে আমি কাজ করতে চাই।' গত শুক্রবার শাবিতে অনুষ্ঠিত জাতীয় নদী অলিম্পিয়াড-২০১৬'র সিলেট বিভাগীয় অলিম্পিয়াড শেষে শিক্ষার্থীদের মুখে নদী রক্ষার এমন শপথই শোনা যায়।

রিভারাইন পিপল ও সমকাল সুহৃদ সমাবেশের যৌথ উদ্যোগে শাবিতে এই অলিম্পিয়াডের উদ্বোধন করেন শাবি উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূঁইয়া। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ভবনের সামনে বেলুন উড়িয়ে বিভাগীয় নদী অলিম্পিয়াডের যাত্রা শুরু হয়। পরে মিনি অডিটোরিয়ামে জাতীয় সঙ্গীতের পর ভিসি প্রফেসর ড. আমিনুল হক ভূঁইয়া অলিম্পিয়াডের উদ্বোধন ঘোষণা করেন। অলিম্পিয়াডের সিলেট পর্বের সার্বিক সহযোগিতায় ছিল ওয়াটারকিপারস বাংলাদেশ।

আনুষ্ঠানিক উদ্বোধনের পর সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলে ৫০ নম্বরের নদীবিষয়ক নৈর্ব্যক্তিক পরীক্ষা। এতে শাবি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি), বেসরকারি লিডিং ইউনিভার্সিটি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নর্থ ইস্ট ইউনিভার্সিটি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন এমসি কলেজ, মদন মোহন কলেজের স্নাতক ও স্নাতকোত্তরের ২০০ শিক্ষার্থী অংশ নেন। এদের মধ্য থেকে বিজয়ী ২০ জন ঢাকায় জাতীয় নদী অলিম্পিয়াডের মূল পর্বে অংশগ্রহণের সুযোগ পেয়েছেন। অলিম্পিয়াডে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেন যথাক্রমে শাবি শিক্ষার্থী সুশান্ত গুপ্ত, মো. শাহ পরাণ ও আতিকুর রহমান। বিজয়ী অন্যরা হলেন_ শাবি শিক্ষার্থী তাসফিয়া শহীদ, বিএম হাসান মাহমুদ, আবদুল্লাহ আল নোমান, মো. হারুনুর রশিদ, তাওফিকুর রহমান নিহাল, নাজমুল ইসলাম, মোয়াজ্জেম হোসেন, সাইফুল ইসলাম, মো. ইফরান ভূঁইয়া, জুনায়েদ শেখ, জনি লাল দেব ও মো. মনিরুল ইসলাম, সিকৃবির জাহিদুল ইসলাম ও আবু সুফিয়ান, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী মো. নিজামুর রহমান ও সৌরভ আচার্য্য, লিডিং ইউনিভার্সিটির নাহিদা ইসলাম চৌধুরী। বিজয়ীদের স্মারক টি-শার্ট ও অংশগ্রহণকারী সবাইকে সনদপত্র প্রদান করা হয়।

অলিম্পিয়াডের শেষ পর্বে সমাপনী অনুষ্ঠানে সমকাল সুহৃদ সমাবেশ সিলেটের উপদেষ্টা ও লিডিং ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শাবির উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূঁইয়া। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য শারমিন মুরশিদ, ওয়াটারকিপারস বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল, রিভারাইন পিপলের মহাসচিব শেখ রোকন এবং সমকালের সহকারী সম্পাদক ও সুহৃদ সমাবেশের বিভাগীয় সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ। স্বাগত বক্তব্য রাখেন সমকালের সিলেট ব্যুরোপ্রধান ও সুহৃদ সমাবেশের উপদেষ্টা চয়ন চৌধুরী এবং সঞ্চালনা করেন সমকালের শাবি প্রতিনিধি ও সুহৃদ সমাবেশের উপদেষ্টা তন্ময় মোদক।

প্রধান অতিথির বক্তৃতায় শাবি উপচার্য বলেন, নদী আমার প্রেম, নদী আমার ভাবনা। নদী নিয়ে অলিম্পিয়াড বাংলাদেশে এই প্রথম। আগামীতে আরও বড় পরিসরে এ অনুষ্ঠান আয়োজন করার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমাদের সচেতনভাবে নদী দূষণ রোধ করতে হবে। তিনি আরও বলেন, নদী ও নারী সঙ্গত কারণেই সমান। এই নারী আমাদের মা, কন্যা ও স্ত্রীরূপে আমাদের আলোকিত করেন। নদীকেও আমরা মা হিসেবে চিন্তা করি। এ জন্য আমাদের নদীমাতৃক দেশ বলা হয়। এই চিন্তা-ভাবনার মধ্য দিয়েই ছাত্রদের এগিয়ে যেতে হবে।

সভাপতির বক্তব্যে বেসরকারি লিডিং ইউনিভার্সিটির উপাচর্য অধ্যাপক ড. কামরুজ্জামান চৌধুরী বলেন, আমরা অনেক সময় অনেক কথা বলি। কিন্তু আসল বিষয় নিয়ে খুব বেশি আলোচনা করি না_ নদী দূষণের কারণ। যে দূষণের কারণে মানুষের স্বাস্থ্যজনিত সমস্যা, পুষ্টিজনিত সমস্যাসহ নানা ক্ষতির শিকার হয়। তিনি আরও যোগ করেন, নদী বাঁচলে আমরা বাঁচবো, বাংলাদেশ বাঁচবে।

বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য শারমিন মুরশিদ বলেন, এখানে যেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে তার থেকে ভালো তথ্য আমি দিতে পারব না। আমি মনে করি, আজকের এই নদী অলিম্পিয়াড সবাইকে সমৃদ্ধ করবে।

ওয়াটার কিপারস বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল বক্তব্যে বলেন, গত ১৬ বছর ধরে আমরা নদী নিয়ে যে কাজ করছি, তার সফলতা এখন দেখতে পাচ্ছি। আমরা মুক্তিযুদ্ধ করতে পারিনি। আমি বিশ্বাস করি, আমরা যারা পরিবেশ নিয়ে কাজ করছি_ আমরা মুক্তিযোদ্ধা। আমরা পরিবেশের জন্য যুদ্ধ করি।

রিভারাইন পিপলের মহাসচিব শেখ রোকন বলেন, অংশগ্রহণকারীদের প্রশ্ন হওয়া উচিত ছিল আমরা কেন নদী নিয়ে কাজ করি। কারণ নদীর মধ্যে জীবন, প্রকৃতি, প্রতিরোধ, প্রতিরক্ষা সবকিছুই আছে। মুক্তিযুদ্ধে দ্বাদশ সেক্টরের সম্পূর্ণ ভূমিকাই ছিল নদীর।

সমকালের সহকারী সম্পাদক ও সুহৃদ সমাবেশের বিভাগীয় সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ বিশেষ অতিথির বক্তব্যে বলেন, আমাদের প্রত্যেকটি অধিকারের সঙ্গে নদী রক্ষা করাও একটি অধিকার। আমাদের নিজেদের অধিকার সুনিশ্চিত করতে হবে। নদী আমাদের মায়ের মতো। আমাদের মাকে আমরাই রক্ষা করব।

সমকালের সিলেট ব্যুরোপ্রধান ও সুহৃদ সমাবেশের উপদেষ্টা চয়ন চৌধুরী বলেন, আমাদের দেশের নদী বাঁচলে আমাদের দেশ বাঁচবে। আমরা সমকাল সুহৃদ সমাবেশ দেশের, জাতির প্রতি দায়িত্ববোধ থেকে এসব কাজ করছি।

সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে অতিথিদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন শাবি ভিসি প্রফেসর ড. আমিনুল হক ভূঁইয়া।

এর আগে রিভারাইন পিপল সিলেট ইউনিটের আহ্বায়ক ড. মুনতাহা রাকিবের সঞ্চালনায় প্যানেল আলোচনায় শিক্ষার্থীদের নদীবিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ওয়াটারকিপারস বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল, রিভারাইন পিপলের মহাসচিব শেখ রোকন, সমকালের সহকারী সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ, সুরমা রিভার ওয়াটারকিপারস আবদুল করিম কিম, রিভারাইন পিপলের পরিচালক মোহম্মদ এজাজ ও শরীফ নীড় এবং রিভারাইন পিপলের সিলেট জেলা শাখার সদস্য সচিব মো. মুয়্যিদ হাসান। অলিম্পিয়াডে অংশগ্রহণকারী শিক্ষার্থী আল-আমিন আহমেদের এক প্রশ্নের জবাবে অতিথিরা বলেন, আমরা অনেকেই নিজের অজান্তেই নদী দূষণ করে থাকি। ১৯৯৭ সাল থেকে আমরা বুড়িগঙ্গাকে বাঁচাতে আন্দোলন করে আসছি। ২০০৪ সাল থেকে আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে মিলে বুড়িগঙ্গা রক্ষার জন্য কাজ করছি এবং তা এগিয়ে চলছে। তার থেকে গুরুত্বপূর্ণ ব্যাপার, সাধারণ মানুষকে সচেতন হতে হবে।

নিবন্ধন, পরীক্ষা, মঞ্চ সজ্জাসহ বিগত কয়েক দিন যারা অলিম্পিয়াড সফল করেতে নানা দায়িত্ব পালন করেছেন তারা হলেন_ শাবি সুহৃদ সমাবেশের আহ্বায়ক এমএ মুকিত জীবন, সদস্য সচিব মেহ্নাজ সারওয়ার মুমু, যুগ্ম আহ্বায়ক মাসুম আহমেদ আকাশ ও ফারিয়া বিনতে আরিফ, আহ্বায়ক কমিটির সদস্য সালমা জাহান স্পর্শ, কৃষ্ণ কুমার কুণ্ডু, শারমিন আক্তার নিষাদ, দিপায়ন চন্দ্র দাস, নিশাত তাসনিম সামিহা ও মো. আখতারুজ্জামান মাহি, সিলেট সুহৃদ সমাবেশের সাধারণ সম্পাদক সুব্রত বসু, সাংগঠনিক সম্পাদক রাজু তালুকদার, দপ্তর সম্পাদক ঝলক বিশ্বাস, সাংস্কৃতিক সম্পাদক সৌমিত চৌধুরী, শাবি সুহৃদ মো. কাউসার মিয়া, ফারাহ্ হাসান দিবা, জন দেব রনি, মো. মোতালেব হোসেন, মশিউর রহমান, মৃত্যুঞ্জয় দাস মিল্টন ও মো. রুহুল আরেফিন, সিলেট সুহৃদ সদস্য সানি রায়, ঝিনুক পাল সাগর, জনি খান, মেহেদী আল হাসান সিয়াম ও মাহাদী হাফিজ ইমাদ, রিভারাইন পিপল শাবি ইউনিটের সদস্য সৈয়দ আহ্মাদ মাহাদী, মো. মাসুদ রানা, হোসাইন আহ্মদ সোহাগ, জয়নাল আবেদিন, মিনহাজ হাসান সুজন, মঞ্জুরুল হক মোহন, তাহমিদ আনাম চৌধুরী, আনিসুর রহমান বায়জিদ, খাদিজাতুল কোবরা নাহিন, আনিকা তাবাসসুম ও মো. শাহপরাণ।

হ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট


পরবর্তী খবর পড়ুন : আমার মা

ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারত 'বধ' করেই ফেলেছিল আফগানিস্তান। কিন্তু ম্যাচটা শেষ পর্যন্ত টাই ...

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

আগামীকাল বৃহস্পতিবার প্রথমে রাজধানীতে জনসভা করার ঘোষণা দিয়েছিল বিএনপি। ওইদিন ...

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

বাংলাদেশের পর্যটন সম্ভাবনাকে রাশিয়ার জনগণের সামনে তুলে ধরা এবং দ্বিপক্ষীয় ...

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

মুক্ত জলাশয়ে মাছ ধরে তা বিক্রি করে সংসার চলতো ভূমিহীন ...

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

শুরুতে স্বাগত জানালেও জাতীয় ঐক্য প্রক্রিয়া গঠন এবং সরকারবিরোধীদের নিয়ে ...

জিততেই হবে আজ

জিততেই হবে আজ

অতীতের ভুল তারা কখনোই স্বীকার করে না। মানতে চায় না ...

প্রশাসনে নির্বাচনী রদবদল

প্রশাসনে নির্বাচনী রদবদল

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে প্রশাসন সাজানোর উদ্যোগ নিয়েছে ...

বিএনপির সমাবেশের পর ঐক্যের লিয়াজো কমিটি

বিএনপির সমাবেশের পর ঐক্যের লিয়াজো কমিটি

আগামী শনিবার বিএনপির সমাবেশের পর 'বৃহত্তর জাতীয় ঐক্যের' লিয়াজো কমিটি ...