আমরা করবো জয় নিশ্চয়

প্রকাশ: ১৭ এপ্রিল ২০১৮      

অসিত রায় ও সাগর আহমেদ

সমতার বাংলাদেশ গড়তে বরিশালে অনুষ্ঠিত তারুণ্যের সমাবেশে অতিথিদের কাছে সুহৃদদের প্রশ্ন ছিল এমন- 'এখনও কেন ছেলে-মেয়ের সমান অধিকার নিশ্চিত হচ্ছে না'? কেন দেশ এগিয়ে গেলেও দৃষ্টিভঙ্গি বদলাচ্ছে না? অতিথিরা এমন প্রশ্নের জবাবে বলেন, আমাদের সমাজে এখন কিছু মানুষ তথাকথিত নিয়মের বেড়াজালে আটকে রেখে নারীকে নারী হিসেবে দেখার বা প্রতিষ্ঠিত করার অসম কাজটি করে যাচ্ছে। এই অশুভ তৎপরতা যতদিন না বন্ধ হবে ততদিন ছেলে-মেয়ের সমান অধিকার নিশ্চিত করা সহজ হবে না। প্রশ্নোত্তর পর্বে অংশ নেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সুহৃদ রেজওয়ানা হিমেল, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সুহৃদ সুদিপ্ত রায়, পটুয়াখালীর সুহৃদ দিপা দত্ত, রাহেলা শরীফ ফারহানা ও বাবুল হাওলাদার। তারুণ্যের সমাবেশের দ্বিতীয় অধিবেশনে সাংগঠনিক আলোচনার পর সাংস্কৃতিক পর্বে জীবনানন্দ দাশের কবিতা 'বাংলার মুখ' আবৃত্তি করেন ভোলা সুহৃদের সভাপতি অতনু করণজাই। বরিশাল বিশ্ববিদ্যালয়ের সুহৃদ লিমা ফাতেমা আবৃত্তি করেন দ্রোহের কবি কাজী নজরুল ইসলামের কবিতা 'নারী'। সঙ্গীত পরিবেশন করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের সুহৃদ রুকাইয়া পারভীন। রম্য নাটিকা পরিবেশন করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সুহৃদ মো. মহসিন ও মো. আল আমিন। সাংস্কৃতিক পর্বে সমকালের ফিচার সম্পাদক মাহবুব আজীজ তার স্বরচিত কবিতা আবৃত্তি করে শোনালে অশ্বিনী কুমার হল ভর্তি সুহৃদরা করতালি দিয়ে তাকে অভিনন্দিত করেন। পরে নারী নির্যাতনের প্রতীকী নাটিকায় অভিনয় করেন পটুয়াখালীর সুহৃদ হামিদা আক্তার রিমি ও আরিফুর রহমান। বরিশালের সুহৃদ পারভেজ আকতারের একক অভিনয়ও সবাইকে মুগ্ধ করে। এর আগে প্রথম অধিবেশন শেষ হয় 'মোদের এই শেকল পড়াই ছল'-এর সঙ্গে চল পাল্টাই থিম সংয়ের মাধ্যমে।

সাংস্কৃতিক পর্বের আগে সাংগঠনিক আলোচনায় অংশ নেন ভোলার সুহৃদ তালহা তালুকদার বাঁধন, পটুয়াখালীর জাকির হোসেন, বরগুনার নিশাত জাহান, পটুয়াখালী প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজওয়ানা হিমেল, কাউখালীর (পিরোজপুর) আবদুল লতিফ খসরু, স্বরূপকাঠির মো. মোহেবউল্লাহ, বরিশালের সুহৃদ মিজানুর রহমান নাসিম। বাল্যবিয়ে প্রতিরোধ করে সম্মানিত হওয়া কাউখালীর সুহৃদ তাহমিনা তার বক্তব্যে বাল্যবিবাহ প্রতিরোধ করতে গিয়ে এখনও কত ভীতিকর অবস্থার মধ্যে পড়তে হয় সেসব অভিজ্ঞতা বর্ণনা করেন। বরিশাল বিভাগের সুহৃদরা সাংগঠনিক আলোচনায় সমতার সমাজ গড়তে বৈষম্যের বিরুদ্ধে কাজ করা এবং সমকালকে আরও সামনে এগিয়ে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়ে বলেন, তরুণরাই দেশের ভরসা। তারাই পারবে সব প্রতিকূলতা দূর করে সাম্যের বাংলাদেশ গড়তে। এ জন্য প্রত্যেক জেলার সুহৃদরা নিজ নিজ অবস্থান থেকে তরুণদের জাগিয়ে তুলতে আগামী দিনে কর্মসূচি নেবেন। সমকাল সুহৃদ সমাবেশের বিভাগীয় সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ সাংগঠনিক আলোচনায় সুহৃদদের উদ্দেশ্যে বলেন, উন্নত, সমৃদ্ধ বৈষম্যহীন বাংলাদেশ গড়তে সুহৃদদের আরও উদ্যোগী হতে হবে। সদিচ্ছা থাকলে সুহৃদরা তরুণ সমাজকে সঙ্গে নিয়ে সমাজের বিভিন্ন স্তরে অবস্থান নেওয়া কালো শক্তিকে পরাজিত করে বিজয় পতাকা ওড়াতে সক্ষম হবে। তিনি আরও বলেন, সমকাল সুহৃদ সমাবেশ আগামী দিনে নারীর প্রতি সহিংসতা ও বৈষম্যের বিরুদ্ধে আরও কর্মসূচি নেবে। এ জন্য সুহৃদদের এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। সাংগঠনিক পর্ব সঞ্চালনায় ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয় সুহৃদ মাহমুদ অর্ক ও মিশাল বিন সলিম।

দ্বিতীয় অধিবেশন শেষ হয় পটুয়াখালীর সুহৃদ অনন্ত প্রলয় বাদলের পরিবেশনায় কবিগুরুর অমর গান 'আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে'। বিকেল সাড়ে ৪টায় শেষ হয় বরিশালের তারুণ্যের সমাবেশ। দিনভর অশ্বিনী কুমার হল মাতিয়ে রাখা সমকাল সুহৃদদের সবার চোখেমুখে যেন নীরব উচ্চারণ ছিল 'তরুণরা গড়বে সমতার পৃথিবী'।

হসুহৃদ বরিশাল
১৩ আসামিকে বাদ দিয়ে গোপনে চার্জশিট

১৩ আসামিকে বাদ দিয়ে গোপনে চার্জশিট

চট্টগ্রামে যুবলীগ নেতা মেহেদী হাসান বাদল হত্যা মামলার চার্জশিট জমা ...

ঝুঁকিতে সাড়ে তিন হাজার কোটি টাকার প্রকল্প

ঝুঁকিতে সাড়ে তিন হাজার কোটি টাকার প্রকল্প

চীনের জেডটিই করপোরেশনের ওপর যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশের টেলিযোগাযোগ ...

'মেয়ে পঙ্গু হয়ে গেল, এখন আমি কী করব'

'মেয়ে পঙ্গু হয়ে গেল, এখন আমি কী করব'

সংসারে অভাব, তাই প্রাথমিক বিদ্যালয়ের গণ্ডি পেরোতে পারেননি রোজিনা আক্তার। ...

হাতিরঝিলে ভাসছে গাছ

হাতিরঝিলে ভাসছে গাছ

শীতকালে ঝরে পড়া পাতাগুলো নতুন করে গজাচ্ছে। এ দৃশ্য স্বপ্নের ...

দু'দলেই একাধিক প্রার্থী

দু'দলেই একাধিক প্রার্থী

শরীয়তপুর-৩ (ভেদরগঞ্জ, ডামুড্যা ও গোসাইরহাট) আসনে আওয়ামী লীগের সাবেক সাধারণ ...

এবার হাত খুললেন ডি ভিলিয়ার্স

এবার হাত খুললেন ডি ভিলিয়ার্স

সময় একটু বেশি নিয়ে ফেললেন এবি ডি ভিলিয়ার্স। আইপিএলের ১১ ...

 দিবারাত্রির টেস্টে ভারতের না

দিবারাত্রির টেস্টে ভারতের না

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের টেস্ট সিরিজ নির্ধারিত হয়ে আছে নভেম্বর-ডিসেম্বরে। ঠিক ...

রোহিঙ্গা সংকটে ঢাকাকে কমনওয়েলথ নেতাদের অকুণ্ঠ সমর্থন

রোহিঙ্গা সংকটে ঢাকাকে কমনওয়েলথ নেতাদের অকুণ্ঠ সমর্থন

মিয়ানমারের রাখাইনে সব ধরনের সহিংসতা বন্ধ করে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে ...