আওয়ামী লীগ-পুলিশের সঙ্গে বিএনপির সংঘর্ষ

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০১৮      

সমকাল ডেস্ক

আওয়ামী লীগ-পুলিশের সঙ্গে বিএনপির সংঘর্ষ

বৃহস্পতিবার সিলেটে আদালতপাড়ায় ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ চলাকালে অস্ত্র হাতে ছাত্রলীগ কর্মীরা- সমকাল

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায়কে ঘিরে সারাদেশের বিভিন্ন জায়গায় পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। কোথাও কোথাও বিএনপির সঙ্গে আওয়ামী লীগ নেতাকর্মীরাও সংঘর্ষে জড়িয়েছে। সংঘর্ষ থামাতে লাঠিচার্জ, টিয়ার গ্যাসের শেল ও রাবার বুলেট ব্যবহার করেছে পুলিশ। আহত হয়েছেন পুলিশসহ শতাধিক মানুষ। এ ছাড়া দেশব্যাপী বিএনপি-জামায়াত কর্মীদের গ্রেফতারও অব্যাহত আছে। ঢাকায় বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, ছাত্রদল সভাপতি রাজীব আহসানসহ গ্রেফতার করা হয়েছে ২৫ জনকে। চট্টগ্রামে গ্রেফতার হয়েছেন নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেনসহ নয়জন। এ ছাড়া অন্যান্য জেলা-উপজেলা থেকে গ্রেফতার হয়েছে আরও পাঁচ শতাধিক নেতাকর্মী। সমকাল প্রতিবেদক, ব্যুরো, অফিস, প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর :

ঢাকা :খালেদা জিয়ার কারাদ হওয়ার পর আদালত এলাকা থেকে গ্রেফতার করা হয় শামসুর রহমান শিমুল বিশ্বাসকে। দোয়েল চত্বর থেকে গ্রেফতার হন বিএনপির নির্বাহী কমিটির সদস্য খালেদা ইয়াসমিনসহ ১১ জন। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে গ্রেফতার হন ছাত্রদল সভাপতি রাজীব আহসানসহ তিনজন। এ ছাড়া দুপুরে আদালত প্রাঙ্গণ থেকে গ্রেফতার করা হয় মহিলা দলের নেত্রী পপিসহ অন্তত ১০ জনকে।

চট্টগ্রাম :দুপুরে নগরের নূর আহমদ সড়কের নাসিমন ভবনে বিএনপি কার্যালয়ের সামনে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এতে পুলিশের ১০ সদস্য আহত হয়েছেন। এর পরপরই বিএনপি কার্যালয়ে অভিযান চালিয়ে পুলিশ নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, মহিলা দলের যুগ্ম সম্পাদক আঁখি সুলতানাসহ নয়জনকে গ্রেফতার করে। এর আগেও ১০ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়। এদিকে, খালেদা জিয়ার রায় ঘিরে গতকাল সকাল থেকে চট্টগ্রামের সর্বত্র ছিল উদ্বেগ-উৎকণ্ঠা। সড়কে গণপরিবহন ছিল  হাতেগোনা, অধিকাংশ দোকানপাট ছিল বন্ধ। প্রতিটি মোড়ে ছিল পুলিশ। সড়কেও ছিল র‌্যাবের মহড়া। বিভিন্ন মোড়ে পুলিশের নিষেধাজ্ঞা উপেক্ষা করে লাঠি হাতে সমাবেশ ও মোটরসাইকেলে মহড়া দিয়েছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, নাসিমন ভবনের সামনে সকালে ডা. শাহাদাতের নেতৃত্বে অবস্থান নেয় নেতাকর্মীরা। তবে তাদের কার্যালয় থেকে বের হতে দেয়নি পুলিশ। কয়েকজন নেতাকর্মী পুলিশের সঙ্গে বাকবিতণ্ডা করে বের হতে চাইলে ১০ জনকে গ্রেফতার করা হয়। পরে নগর বিএনপির সহসভাপতি আবু সুফিয়ানের নেতৃত্বে কয়েকজন এসে যোগ দেন। দুপুর দেড়টার দিকে ডা. শাহাদাতের নেতৃত্বে বেশ কিছু নেতাকর্মী কার্যালয়ের বাইরের সড়কে অবস্থান নিলে পুলিশ তাদের ভেতরে ঢুকিয়ে দেয়। এ সময় বিএনপির কর্মীরা ইটপাটকেল ছুড়লে ভেতরের মাঠে ঢুকে পুলিশ লাঠিচার্জ করে। ইটের আঘাতে আহত হন ১০ পুলিশ সদস্য। পরে দলীয় কার্যালয় থেকে ডা. শাহাদাতসহ নয়জনকে গ্রেফতার করা হয়। এ ছাড়া দুপুরে নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করের নেতৃত্বে বাটালি রোডে মিছিল বের করতে চাইলে পুলিশ ধাওয়া দেয়।

সিলেট :বিকেলে নগরীর আদালতপাড়া ও বন্দরবাজার এলাকায় ছাত্রদল ও ছাত্রলীগের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এ সময় গুলিবর্ষণের পাশাপাশি পুলিশের পিকআপ ভ্যানসহ বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করা হয়। সংঘর্ষে পুলিশ-পথচারী ছাড়াও সাংবাদিকসহ উভয় পক্ষের অন্তত ২০ জন আহত হয়েছেন। সন্ধ্যার ঠিক আগে ছাত্রদলের নেতাকর্মীরা ফের নগরীর জিন্দাবাজার পয়েন্টে অবস্থান নেয়। এ সময় পুলিশ ফাঁকা গুলি করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। গত ৪৮ ঘণ্টায় গ্রেফতার করা হয়েছে ৮৩ জনকে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল আদালতপাড়া থেকে বিক্ষোভ মিছিল বের করে। এ সময় তারা আদালত প্রাঙ্গণের বাইরে অবস্থান নেওয়া পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। একপর্যায়ে ছাত্রলীগের নেতাকর্মীরা আদালত চত্বরে ঢুকে ছাত্রদল-স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীদের ধাওয়া দিয়ে মারধর করে। ছাত্রদল নেতাকর্মীরা টায়ার জ্বালানোর পাশাপাশি বেশ কয়েকটি মোটরসাইকেল ভাংচুর করে। একই সময়ে সিলেট জেলা পরিষদের সামনে আওয়ামী লীগের নেতাদের সঙ্গে অবস্থান নেওয়া ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে ছাত্রদলের সংঘর্ষ হয়। সংঘর্ষকালে শামীম নামের পুলিশের এক কনস্টেবলের পায়ে গুলি লাগে। মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপকমিশনার মুহম্মদ আবদুল ওয়াহাব জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ১৫৫ রাউন্ড শটগানের গুলি ও এক রাউন্ড গ্যাসগানের গুলি ছোড়ে। কনস্টেবল শামীমকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ছাড়া গুলিবিদ্ধ অবস্থায় জৈন্তাপুরের হরিপুরের আলাউদ্দিন নামের এক ব্যক্তিকে একই হাসপাতালে ভর্তি করা হয়েছে।

খুলনা :নগরীতে একাধিকবার পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। রায় ঘোষণার পর জেলা যুবদল ও ছাত্রদল নগরীতে বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ লাঠিচার্জ করে। দলের খুলনা কার্যালয়ের সামনে থেকে গ্রেফতার করা হয়েছে নগর বিএনপির সিনিয়র সহসভাপতি সাহারুজ্জামান মোর্ত্তুজা, জাসাসের কেন্দ্রীয় সহসভাপতি ওয়াহিদুর রহমান দীপু, নগর বিএনপির যুগ্ম সম্পাদক অধ্যক্ষ তারিকুল ইসলাম, সহদপ্তর সম্পাদক শামসুজ্জামান চঞ্চলসহ ছয়জনকে।

রংপুর :বিকেলে নগরীর জাহাজ কোম্পানী মোড় এলাকায় বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগের সংঘর্ষ হয়। পরে পুলিশ টিয়ার গ্যাসের শেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আহত হয়েছেন পুলিশসহ ১০ জন, ভাংচুর হয়েছে বেশ কয়েকটি যানবাহন।

হবিগঞ্জ :রাত পর্যন্ত হবিগঞ্জ শহর ও শায়েস্তাগঞ্জে বিএনপি-পুলিশ-আওয়ামী লীগের মধ্যে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়েছে। হবিগঞ্জে সংঘর্ষের ঘটনায় জেলা যুবলীগ সভাপতি আতাউর রহমান সেলিম, জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক জালাল আহমেদ, পৌর ছাত্রদলের আহ্বায়ক শফিকুর রহমান সিতুসহ কমপক্ষে ১৫ জন আহত হয়েছেন। হবিগঞ্জ হাসপাতালে ইটপাটকেল নিক্ষেপ, কয়েকটি গাড়ি ও দোকানপাট ভাংচুর করেছে বিএনপি কর্মীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ১৬ রাউন্ড টিয়ার শেল ও ৬৮ রাউন্ড শটগানের গুলি ছুড়েছে। আটক করা হয়েছে সাতজনকে। শহরে পুলিশ ও বিজিবি টহল দিচ্ছে। এদিকে, বিকেলে শহরের অনন্তপুর এলাকায় ছাত্রশিবিরের অফিসে আগুন দেয় ছাত্রলীগ কর্মীরা। এ ছাড়া রাতে পইল রোডে পুলিশের ওপর ককটেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। অন্যদিকে শায়েস্তাগঞ্জের রেলস্টেশন এলাকায় বিএনপির সঙ্গে আওয়ামী লীগ কর্মীদের সংঘর্ষ হয়। এতে প্রায় ১০ জন আহত হয়। পুলিশ রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

গাইবান্ধা :নগরীতে বিএনপি, মহিলা দল ও ছাত্রদলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ লাঠিচার্জ করে। পরে ১০ রাউন্ড রাবার বুলেট ছুড়ে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। আটক করা হয়েছে জেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহামুদুন্নবী টিটুল, শহর যুবদলের সভাপতি রাগিব হাসান ও গাইবান্ধা পৌরসভার সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর দিলরুবা বানু ঝর্ণাসহ নয়জনকে।

নোয়াখালী (দক্ষিণ) :দুপুরে বিএনপি নেতাকর্মীদের মিছিলে হামলা চালিয়েছে ছাত্রলীগ ও যুবলীগ। এ সময় পুলিশের ছোড়া রাবার বুলেটে আইনজীবীসহ নয়জন আহত হন।

লক্ষ্মীপুর :বিকেলে বিএনপি কর্মীদের সঙ্গে আওয়ামী লীগ কর্মীদের সংঘর্ষে তিন সাংবাদিকসহ অন্তত ১০ জন আহত হন। হামলা হয়েছে বিএনপির কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানীর বাসভবনে।

ফেনী :দুপুরে শহরের তাকিয়া রোডে যুবদল-ছাত্রদল মিছিল করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় পুলিশের গুলিতে অন্তত সাতজন আহত হন। পুলিশ ছয়জনকে গ্রেফতার করেছে।

নওগাঁ :শহরের গোস্তহাটির মোড় থেকে বিএনপি নেতাকর্মীরা মিছিল বের করলে পুলিশ লাঠিচার্জ করে। গত ২৪ ঘণ্টায় গ্রেফতার করা হয়েছে বিএনপি-জামায়াতের ২৮ জনকে।

কিশোরগঞ্জ :বিকেলে শহরের আখড়াবাজার পিটিআই এলাকায় বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এ সময় পুলিশ টিয়ার শেল ও ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। ভাংচুর হয়েছে বেশ ক'টি যানবাহন।

মৌলভীবাজার :বিকেলে বিএনপি, ছাত্রদল, যুবদলের নেতাকর্মীরা শহরে বিক্ষোভ মিছিল বের করে। এ সময় শমশেরনগর সড়কে দুটি যানবাহন ভাংচুর করা হয়। আটক করা হয়েছে ছয় বিএনপি কর্মীকে।

সুনামগঞ্জ :রায়ের পর শহরের মোড়ে মোড়ে টায়ার জ্বালিয়ে প্রতিবাদ করে বিএনপি সমর্থকরা। পরে আরপিনগর থেকে জেলা বিএনপির সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নুরুলের নেতৃত্বে মিছিল হয়। জাতীয়তাবাদী আইনজীবী ফোরামও এদিন মিছিল শুরু করলে উত্তেজনা দেখা দেয়।

কেন্দুয়া (নেত্রকোনা) :বাট্টা গ্রামের কাচারি মোড়ে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষে ৬ পুলিশ আহত হয়েছে। এ সময় ৩৪ রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে বিএনপি কর্মীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

এছাড়া রায়কে কেন্দ্র করে বিএনপি-আওয়ামী লীগের মধ্যে উত্তেজনা ছড়িয়েছে চাঁপাইনবাবগঞ্জে। পাবনার ঈশ্বরদীতে ট্রাক ও বিলবোর্ড ভাংচুর করেছে বিএনপি নেতাকর্মীরা। সাতক্ষীরার বাঁকালে সড়কের পাশে এ কে ট্রাভেলসের একটি এসি বাসে আগুন দেওয়া হয়। জয়পুরহাটের কালাইয়ের বগুড়া মহাসড়কে মিছিল করার সময় বিএনপির সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে আওয়ামী লীগ নেতাকর্মীদের।

এদিকে খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে পঞ্চগড় থেকে ৬৫, ব্রাহ্মণবাড়িয়ায় ৬৩, ঝিনাইদহে ৪৬, রাজবাড়ীতে ৪২, সাতক্ষীরায় ৩৭, কুড়িগ্রামে ২১, বরগুনায় ৭, ফরিদপুরের সদরপুরে বিএনপির ২, কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় ৪, নাটোরের বড়াইগ্রামে ৬, নারায়াণগঞ্জের সোনারগাঁয় ১, ময়মনসিংহের ফুলবাড়িয়ায় ১, পটুয়াখালীর বাউফলে ২, নীলফামারীর সৈয়দপুরে ৩, ফেনীর দাগনভূঞা থেকে ৩, রংপুরের মিঠাপুকুর থেকে ৪, জামালপুরের সরিষাবাড়ী থেকে ১ জনকে গ্রেফতার করা হয়েছে।
ঢালাও নয়, বিএনপি সুস্পষ্ট অভিযোগ করেছে: ফখরুল

ঢালাও নয়, বিএনপি সুস্পষ্ট অভিযোগ করেছে: ফখরুল

'বিএনপি ঢালাও অভিযোগ করছে'— নির্বাচন কমিশনের এমন বক্তব্যের জবাবে বিএনপি ...

নেইমার-এমবাপ্পের চোট বড় নয়

নেইমার-এমবাপ্পের চোট বড় নয়

প্রীতি ম্যাচ খেলতে কাছাকাছি সময়ে মাঠে নেমেছিল ব্রাজিল এবং ফ্রান্স। ...

অজিদের কাছে হারে শুরু ভারতের

অজিদের কাছে হারে শুরু ভারতের

অস্ট্রেলিয়া সফর হার দিয়ে শুরু হলো ভারতের। টি২০ সিরিজ দিয়ে ...

প্রতিবছর এশিয়া কাপ আয়োজনের চিন্তা এসিসি'র

প্রতিবছর এশিয়া কাপ আয়োজনের চিন্তা এসিসি'র

এশিয়া কাপের নিজস্ব জনপ্রিয়তা তৈরি হয়েছে। এশিয়া অঞ্চলের দেশগুলোকে ক্রিকেটের ...

বিশ্বের সব থেকে ধনী মন্দির, সম্পদ পাহারা দেয় নাগরাজ!

বিশ্বের সব থেকে ধনী মন্দির, সম্পদ পাহারা দেয় নাগরাজ!

ভারতের পুরীতে জগন্নাথ মন্দিরের সম্পত্তির খতিয়ান শুনে অবাক হন অনেকেই। ...

'অতীত নিয়ে পড়ে নেই উইন্ডিজ'

'অতীত নিয়ে পড়ে নেই উইন্ডিজ'

ওয়েস্ট ইন্ডিজের সর্বশেষ টেস্ট সিরিজটা ভালো যায়নি। ভারতের মাটিতে বড় ...

সন্দ্বীপে অপহৃত শিশুর খোঁজ মেলেনি ৩৬ ঘণ্টায়ও

সন্দ্বীপে অপহৃত শিশুর খোঁজ মেলেনি ৩৬ ঘণ্টায়ও

চট্টগ্রামের সন্দ্বীপে স্কুল ভ্যান থেকে নামিয়ে অপহরণ করা আট বছরের ...

'কম রানের ম্যাচ হবে চট্টগ্রামে'

'কম রানের ম্যাচ হবে চট্টগ্রামে'

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে মুখিয়ে আছেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক সাকিব ...