বিএনপিকে আদালতের মাধ্যমেই লড়তে হবে

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০১৮      

সমকাল প্রতিবেদক

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় নিয়ে মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন দেশের বিভিন্ন শ্রেণিপেশার বিশিষ্ট ব্যক্তিরা। তাদের মতে, এ রায়কে রাজনৈতিক প্রতিহিংসা হিসেবে ধরে নেওয়ার কোনো কারণ নেই। বরং বিএনপিরও এমন ধারণাই ছিল। এখন বিএনপিকে আদালতের মাধ্যমেই লড়তে হবে। তবে কেউ মনে করেন, প্রকৃত দুর্নীতিবাজদের বিচারের জন্য এ মামলার রায় নয়। তাই যদি হতো, দেশে শত শত কোটি টাকা আত্মসাৎকারীদের বিচার করা হচ্ছে না। এরশাদের মামলার কোনো গতি নেই। কাজেই এ রায়ের ফলে আগামী নির্বাচনের পরিবেশ শঙ্কার মধ্যে পড়বে।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল সমকালকে বলেন, দীর্ঘ আইনি প্রক্রিয়ার মধ্য দিয়েই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা মামলার রায় দিয়েছেন আদালত। তিনি যদি মনে করেন নির্দোষ, এ রায়ের বিরুদ্ধে আপিল করতে পারেন। এ সুযোগ তো তার রয়েছে। দুর্নীতির অভিযোগে দায়ের করা মামলায় আদালত তাকে সাজা দিয়েছেন। এটাকে রাজনৈতিক প্রতিহিংসা অথবা অন্য কোনোভাবে দেখার কোনো যৌক্তিকতা নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেন, এমন রায় হবে বলে সবাই ভেবেছিলেন। বিএনপিও এমনটা চিন্তা করে কিছু প্রস্তুতিও নিয়েছিল। এখন হয়তো তারা উচ্চ আদালতে আপিল করবেন। এ জন্য কয়েকদিন সময় লাগবে। তবে আদালতের মাধ্যমেই এখন যা করার বিএনপিকে তা করতে হবে।

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, নির্বাচনকালীন সরকার ব্যবস্থা

নিয়ে একটা বিরোধ রয়েছে। এ রায়ের ফলে এটাতে নতুন মাত্রা যুক্ত হলো। এতে দেশ বিপর্যয়ের দিকেও ধাবিত হতে পারে। এটা ন্যায়বিচার কি-না তা নিয়েও প্রশ্ন রয়েছে। বাংলাদেশে আইন নিজস্বগতিতে চলে না। এরশাদ তার উদাহরণ। তবে যারা অপরাধ করবে তাদের শাস্তিও সবাই চায়।

জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব খালেদা জিয়ার মামলার রায় ও রাজনৈতিক অবস্থান নিয়ে বলেন, খালেদা জিয়াকে আদালত সাজা দিয়েছেন। এ রায় নিয়ে কিছু বলা যাবে না। তবে এ পরিস্থিতি সৃষ্টি করেছে সরকার। এ মামলাটা ছিল রাজনৈতিক প্রতিহিংসামূলক। ওই সময়ে আরও অনেকের বিরুদ্ধে মামলা হয়েছিল। সরকার তাদের মামলা প্রত্যাহার করে নিয়েছে। খালেদা জিয়াসহ অন্যদের মামলা রেখেছে। বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, আওয়ামী লীগ নেতাদের দুর্নীতির শাস্তি না হলে খালেদা জিয়ার বিরুদ্ধে দেওয়া আদালতের রায় প্রশ্নবিদ্ধ হবে। রাজনৈতিক ও দলীয় বিবেচনার ঊর্ধ্বে সব দুর্নীতিবাজের বিচার করে দেশকে দুর্নীতিমুক্ত করতে হবে। খালেদা জিয়াকে আড়াই কোটি টাকার দুর্নীতির মামলায় শাস্তি দেওয়া হয়েছে। কিন্তু আরও শত শত, হাজার হাজার কোটি টাকা দুর্নীতির অভিযোগ সরকারদলীয় লোকজন এবং অন্যদের বিরুদ্ধে রয়েছে।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, রায়ের পর ক্ষমতাসীন ও ক্ষমতাপ্রত্যাশীদের মুখোমুখি সাংঘর্ষিক অবস্থান আরও বেড়ে যেতে পারে। এ মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে বাদানুবাদ, শাসক দল-সংশ্নিষ্টদের দায়িত্বহীন কথাবার্তা ও মহড়া, সারাদেশে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গণগ্রেফতার-টহল জনমনে ভীতিকর পরিবেশ সৃষ্টি করেছে। এ রায় আগামী জাতীয় সংসদ নির্বাচনী প্রক্রিয়া, পরিস্থিতি ও পরিবেশকে প্রভাবিত করার আশঙ্কা রয়েছে।

জাসদের (ইনু) সাধারণ সম্পাদক শিরীন আখতার বলেন, এটি একটি দুর্নীতির মামলা। আদালত রায় দিয়েছে। তাই এ রায়ে রাজনৈতিক দলের কারও কিছু করার নেই। দুর্নীতি করলে সাজা হবে, এটাই বাস্তবতা। মামলাটি যথেষ্ট স্বচ্ছ প্রক্রিয়ার মধ্য দিয়ে হয়েছে বলে মনে করেন তিনি।
পেরুতে বাস খাদে পড়ে নিহত ৪৪

পেরুতে বাস খাদে পড়ে নিহত ৪৪

পেরুতে যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে প্রায় ১০০ মিটার গভীর ...

 ফাঁদে পা দেইনি ভেস্তে গেছে নীলনকশা : ড. খন্দকার মোশাররফ হোসেন

ফাঁদে পা দেইনি ভেস্তে গেছে নীলনকশা : ড. খন্দকার মোশাররফ হোসেন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, মিথ্যা ...

দুর্নীতির কালিমা নিয়েই নির্বাচনে আসবে বিএনপি : ড. আবদুর রাজ্জাক

দুর্নীতির কালিমা নিয়েই নির্বাচনে আসবে বিএনপি : ড. আবদুর রাজ্জাক

আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী ...

প্রশাসনে বিএনপিপন্থিদের এখনও সুদিন

প্রশাসনে বিএনপিপন্থিদের এখনও সুদিন

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলেও পেয়েছেন সময়মতো পদোন্নতি ও ভালো পদায়ন। ...

তিল ঠাঁই আর নাহি রে!

তিল ঠাঁই আর নাহি রে!

সবচেয়ে বেশি জায়গা নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এবারের অমর একুশে গ্রন্থমেলা। ...

শূন্যরেখার রোহিঙ্গারা পালাচ্ছে

শূন্যরেখার রোহিঙ্গারা পালাচ্ছে

বাংলাদেশ-মিয়ানমার প্রত্যাবাসন সম্পর্কিত যৌথ ওয়ার্কিং গ্রুপের প্রতিনিধি দল গত মঙ্গলবার ...

চট্টগ্রামে কাস্টমস কর্তাদের ১১ কোটিপতি স্ত্রী

চট্টগ্রামে কাস্টমস কর্তাদের ১১ কোটিপতি স্ত্রী

গৃহিণী রাফেয়া বেগমের বৈধ কোনো আয়ের উৎস নেই। অথচ তিনি ...

আহমেদ নকীবের 'মিসেস নিতিয়ার সাথে বৃষ্টি আসলো যেদিন' মেলায়

আহমেদ নকীবের 'মিসেস নিতিয়ার সাথে বৃষ্টি আসলো যেদিন' মেলায়

অমর একুশে গ্রন্থমেলা-২০১৮ তে প্রকাশিত হয়েছে কবি আহমেদ নকীবের নতুন ...