আবিদ এখন দূর আকাশের তারা

প্রকাশ: ১৪ মার্চ ২০১৮      

হাসনাইন ইমতিয়াজ

ছাত্রজীবনে মেধাবী হিসেবে খ্যাতি ছিল আবিদ সুলতানের। খেলার মাঠেও ছিলেন দুরন্ত। ক্রিকেট আর ফুটবল ভালো খেলতেন। ছেলেবেলা থেকেই আকাশ ভীষণ প্রিয় ছিল আবিদের। সেই ভালোবাসার টানেই পেশা হিসেবে বেছে নেন উড়োজাহাজ চালনাকে। ফ্লাইট লেফটেন্যান্ট হিসেবে কাজ করেছেন বাংলাদেশ বিমানবাহিনীতে। মিগ ২১-এর মতো অত্যাধুনিক যুদ্ধবিমান উড়িয়েছেন তখন। পাইলট হিসেবে ৭০০ ঘণ্টার বেশি সময় ফ্লাইট পরিচালনার অভিজ্ঞতাও রয়েছে ক্যাপ্টেন আবিদের। আকাশপ্রিয় সেই মানুষটির মৃত্যু হবে এভাবে ভূপাতিত হয়ে, আপনজনরা তা মানতেই পারছেন না।

গত সোমবার নেপালে বিধ্বস্ত ড্যাশ ৮-কিউ ৪০০ এয়ারক্রাফটের প্রধান পাইলট ছিলেন ক্যাপ্টেন আবিদ। ইউএস-বাংলার ওই ফ্লাইটের ককপিট থেকে আহত অবস্থায় তাকে উদ্ধার করা হয়। এর একদিন পর গতকাল মঙ্গলবার চিকিৎসাধীন অবস্থায় আবিদের মৃত্যু হয়। যে ফ্লাইট বিধ্বস্ত হয়ে জীবনের ইতি ঘটল তার, সেই উড়োজাহাজটি কানাডা থেকে বাংলাদেশে উড়িয়ে এনেছেন আবিদ নিজেই।

তার মৃত্যুর সংবাদে শোকের ছায়া নেমে আসে উত্তরার ১৩ নম্বর সেক্টরের ১৮ নম্বর রোডে অবস্থিত আবিদের  বাড়িতে। সাততলা ওই ভবনের তৃতীয় তলায় সপরিবারে বাস করতেন আবিদ। গতকাল দুপুরে ওই বাসায় গিয়ে দেখা গেল, বাবাকে হারিয়ে ক্যাপ্টেন আবিদের একমাত্র সন্তান তামজিদ সুলতান শোকে নির্বাক। স্ত্রী আফসানা খানম মূর্ছা যাচ্ছেন বারবার। বন্ধু-স্বজনরা শোকার্ত পরিবারকে সান্ত্বনা দিতে ভিড় করেছেন সেখানে। সবার শোকার্ত রোমন্থনে ফিরে ফিরে এসেছে বন্ধুবৎসল, অমায়িক আবিদের নানা স্মৃতি।

আবিদের এমন বিদায় মানতে পারছেন না তার বন্ধুরা। যাদের কাছে তিনি ছিলেন গুড্ডু নামে পরিচিত। সদ্য প্রয়াত ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণীর ছেলে কারু তিতাস আবিদের বাল্যবন্ধু। সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি প্রিয় বন্ধুর স্মৃতিচারণ করে লিখেছেন, 'আবিদ সুলতান এভাবে চলে যাবে? দূর আকাশে ভালো থাকিস বন্ধু।'

আবিদ সুলতানের ভাই খুরশিদ মাহমুদ জানান, ভীষণ মিশুক ছিলেন তার ভাই। সবার সঙ্গে সুসম্পর্ক ছিল তার। পরিবারের এখন একটাই চাওয়া- দ্রুত আবিদের মরদেহ দেশে আনা হোক। পারিবারিক সিদ্ধান্ত অনুযায়ী বনানীর সামরিক কবরস্থানে ক্যাপ্টেন আবিদ সুলতানকে দাফনের প্রস্তুতি শুরু হয়েছে।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন দুপুরের দিকে আবিদের বাসায় আসেন সমবেদনা জানাতে। এ সময় তিনি বলেন, আবিদ একজন দক্ষ পাইলট। অনেক গণমাধ্যমে বলা হচ্ছে, তিনি চাকরি ছাড়তে চেয়েছিলেন, আদতে এমন কিছু ঘটেনি।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসানের ছাত্র ছিলেন আবিদ। সেই তথ্য উল্লেখ করে নাইম হাসান বলেন, আবিদ খুব ভালো পাইলট ছিল।
সাতক্ষীরায় পুলিশের বিশেষ অভিযানে আটক ৬৩, ইয়াবা-ফেনসিডিল উদ্ধার

সাতক্ষীরায় পুলিশের বিশেষ অভিযানে আটক ৬৩, ইয়াবা-ফেনসিডিল উদ্ধার

সাতক্ষীরা জেলাব্যাপী পুলিশের বিশেষ অভিযানে জামায়াত-শিবিরের ছয় নেতাকর্মীসহ ৬৩ জনকে ...

জলাতঙ্ক থেকে বাঁচার উপায়

জলাতঙ্ক থেকে বাঁচার উপায়

র‌্যাবিসকে বাংলায় জলাতঙ্ক বলা হয়। অর্থাৎ জলে যার আতঙ্ক। এই ...

সৌম্য-ইমরুল কি খেলবেন আজ

সৌম্য-ইমরুল কি খেলবেন আজ

বিমানবন্দর থেকে হোটেলে ফিরতে ফিরতে রাত প্রায় ১১টা। আজ দুবাই ...

গোপালগঞ্জে বাসচাপায় শিশু নিহত

গোপালগঞ্জে বাসচাপায় শিশু নিহত

গোপালগঞ্জের মুকসুদপুরে বাসচাপায় পাপ্পী দাস (৭) নামে এক শিশু নিহত ...

সরকারকে আলোচনার আলটিমেটাম

সরকারকে আলোচনার আলটিমেটাম

নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠনে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব দলের ...

এবার ঘুরে দাঁড়ানোর প্রত্যয় টাইগারদের

এবার ঘুরে দাঁড়ানোর প্রত্যয় টাইগারদের

গল্পে পড়া উঠের পিঠে চড়া সেই বেদুইনরা নাকি এখন শুধুই ...

বালুখেকোরা খুবলে খাচ্ছে সুরমা

বালুখেকোরা খুবলে খাচ্ছে সুরমা

সিলেটের প্রাণ সুরমা নদীকে খুবলে খাচ্ছে বালুখেকোরা। অথচ এই নদী ...

জাতিসংঘে রোহিঙ্গা নিয়ে বিশ্বের সমর্থন চাইবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘে রোহিঙ্গা নিয়ে বিশ্বের সমর্থন চাইবেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা সংকট মোকাবেলায় বিশ্ব সম্প্রদায়কে সহযোগিতার জন্য ফের আহ্বান জানাবেন ...