ইব্রাকে সুইডিশ কোচের তোপ

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৭      

স্পোর্টস ডেস্ক

কতজনে কত কী বলেছে। তুচ্ছ-তাচ্ছিল্য করেছে, অপমান করতেও ছাড়েনি। মনের কোণে সযতনে সব পুষে রেখেছিলেন সুইডেনের কোচ জেন এন্ডারসন। বিশ্বকাপের টিকিট নিশ্চিত হতেই সমালোচকদের দাঁতভাঙা জবাব দিয়েছেন তিনি। অনেকে রাশিয়ার টিকিটের জন্য তাকে ইব্রাহিমোভিচের শরণাপন্ন হওয়ার পরামর্শও দিয়েছিলেন। অথচ এক বছর আগে জাতীয় দল থেকে অবসর নেওয়া এ স্ট্রাইকার মাত্র ছয় দিন (৯ নভেম্বর) আগে বর্তমান সুইডেন দল নিয়ে হতাশা প্রকাশ করেছিলেন। বিশ্বকাপে তার দেশ খেলতে পারবে না বলেও আগাম বলে দিয়েছিলেন তিনি। অথচ ইতালির মতো জায়ান্টকে হটিয়ে দিয়ে ঠিকই ১১ বছর পর বিশ্বকাপে জায়গা করে নিয়েছে সুইডেন।

অবসর ভেঙে জাতীয় দলে ফেরার জন্য কাকুতি-মিনতি না করার জন্যই হয়তো বর্তমান দলটিকে তাচ্ছিল্য করেছিলেন ইব্রা। বলেছিলেন, বর্তমান দলটি তার সময়ের মতো এতটা শক্তিশালী নয়। তাই তো তাদের ওপর প্রত্যাশাও নেই খুব একটা। কোচ চাইলে বিশ্বকাপ নিশ্চিত করতে আবার মাঠে নামার ইঙ্গিতও দিয়েছিলেন তিনি। বিশ্বকাপ স্বপ্ন পূরণের জন্য সুইডিশ গণমাধ্যমে ইব্রাকে ফেরানোর দাবিও উঠেছিল। কিন্তু কঠোর সমালোচনার মুখেও কোনো কিছু পাত্তা দেননি এন্ডারসন। বর্তমান দলটির ওপরই ভরসা রাখেন। পরশু রাতে সফলতার পরই সমালোচনার জবাব দেন তিনি, 'ওই ফুটবলার (ইব্রাহিমোভিচ) সুইডেন জাতীয় দলের হয়ে খেলা বাদ দিয়েছে দেড় বছর হয়ে গেল। কিন্তু এখনও আমরা তাকে নিয়ে আলোচনা করছি! অদ্ভুত! বর্তমান দলটিতে অনেক মহান ফুটবলার আছে। তাদের নিয়ে আমাদের আলোচনা করা উচিত। তাদের ওপর সবার বিশ্বাস রাখা উচিত।'

এর পরই ইতালির বিপক্ষে দ্বিতীয় লেগের ম্যাচটির দিকে মনোযোগ দেন এন্ডারসন, 'আমি যা বলতে চাই তা হলো, প্লে-অফের দুই লেগে একতাবদ্ধ হয়ে খেলার ফল পেয়েছি আমরা।' এরপর আবার ইব্রা প্রসঙ্গে ফিরে আসেন, 'আজ আমাদের দলে অনেক নায়ক। আমি অবশ্যই সামনের দিকে তাকাতে চাই। ফল নিয়ে আমি খুবই খুশি। ইব্রা যখন ছিল তখন আমরা ভিন্ন স্টাইলের ফুটবল খেলতাম। সে চ্যাম্পিয়ন ফুটবলার। তবে সে যাওয়ার পর আমরা আরেকটি স্টাইলের সঙ্গে খাপ খাইয়ে নিয়েছি।' ২৩ বছর বয়সী সুইডিশ ডিফেন্ডার ভিক্টর লিনডেলফ জানিয়েছেন, স্টকহোমে প্রথম লেগে ১-০-তে জয়ের পরই নাকি তাদের আত্মবিশ্বাস বেড়ে গিয়েছিল। কারণ রক্ষণভাগের ওপর তাদের অগাধ আস্থা। মিলানে ফিরতি লেগে ঠিকই ইতালিকে গোল করতে দেয়নি সুইডেনের রক্ষণভাগ।

পরবর্তী খবর পড়ুন : তারাও বিদায় বলে দিলেন

আন্দোলনে বিএনপি শরিকদের নজর আসনে

আন্দোলনে বিএনপি শরিকদের নজর আসনে

খালেদা জিয়া কারাগারে; নির্বাচনের চেয়ে তার মুক্তি বেশি গুরুত্ব পাচ্ছে ...

এখনই ফয়সালা চায় ১৪ দলের শরিকরা

এখনই ফয়সালা চায় ১৪ দলের শরিকরা

আগামী সংসদ নির্বাচনের আসন বণ্টনের দাবিতে এখনই সোচ্চার আওয়ামী লীগ ...

নকশা পরিবর্তনে কমেছে সক্ষমতা

নকশা পরিবর্তনে কমেছে সক্ষমতা

দ্বিতীয় সাবমেরিন কেবল ট্রান্সমিশন লিংক স্থাপনে মূল নকশার পরিবর্তন করে ...

শিক্ষা ক্যাডারে সাড়ে ১২ হাজার নতুন পদ

শিক্ষা ক্যাডারে সাড়ে ১২ হাজার নতুন পদ

নতুন সাড়ে ১২ হাজার পদ সৃষ্টি হচ্ছে বিসিএস (সাধারণ শিক্ষা) ...

 সক্রিয় আওয়ামী লীগ ও জাপা, নির্ভার বিএনপি

সক্রিয় আওয়ামী লীগ ও জাপা, নির্ভার বিএনপি

লালমনিরহাট-৩ (সদর) আসনে জয়ের ব্যাপারে আশাবাদী সরকারি দল আওয়ামী লীগ। ...

যেমন ভিড় তেমন বিক্রি

যেমন ভিড় তেমন বিক্রি

দুপুর দেড়টা :  সবেমাত্র শেষ হয়েছে শিশুপ্রহর, বেরিয়ে আসছে সবাই, ...

বিয়েবাড়ির ধুমধামে নিমেষেই বিষাদ

বিয়েবাড়ির ধুমধামে নিমেষেই বিষাদ

বিয়েবাড়িতে ধুমধাম আনন্দ-উল্লাস চলছে, গরু-খাসি জবাই করে চলছে রান্নাবান্না। বিশাল ...

ছুটির বিকেলে নাতি-নাতনির সঙ্গে প্রধানমন্ত্রী

ছুটির বিকেলে নাতি-নাতনির সঙ্গে প্রধানমন্ত্রী

ব্যস্ততার মাঝে সামান্য সময় মিললে সেটুকুই পরিবারের সঙ্গে ভাগ করে ...