অপেক্ষা বাড়ল রাজ্জাকের

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০১৮      

ক্রীড়া প্রতিবেদক

চ্যাম্পিয়নের মতোই বিসিএল শুরু করেছে গত আসরের ট্রফিজয়ী উত্তরাঞ্চল। গতকাল তারা ৯ উইকেটে হারিয়ে দিয়েছে মধ্যাঞ্চলকে। শেষ দিনে জহুরুল-নাইমদের সামনে মাত্র ৬৮ রানের টার্গেট দেয় মধ্যাঞ্চল। মাত্র ১ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় উত্তরাঞ্চল। চার দিন দাপট দেখিয়ে জয়টি তুলে নিয়েছে তারা। বিকেএসপিতেও অপ্রত্যাশিত কিছু ঘটেনি। ব্যাটসম্যান ও কুয়াশার দাপটে পূর্বাঞ্চলের বিপক্ষে ড্র করেছে দক্ষিণাঞ্চল। তবে ম্যাড়মেড়ে ম্যাচে গতকাল শেষ বিকেলে হঠাৎ করেই উত্তেজনা তৈরি হয়েছিল। দক্ষিণাঞ্চলের অভিজ্ঞ স্পিনার আবদুর রাজ্জাক ৩ উইকেট নিয়ে দারুণ এক মাইলফলকের দ্বারপ্রান্তে চলে গিয়েছিলেন। আর মাত্র ১টি উইকেট হলেই প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে ৫০০ উইকেটের মালিক বনে যেতেন রাজ্জাক; কিন্তু শেষ পর্যন্ত হয়নি। এখন বিসিএলের পরের রাউন্ডের অপেক্ষায় থাকতে হচ্ছে বাঁহাতি এ স্পিনারকে।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় দিনেই সাত উইকেট হারিয়ে বসেছিল মধ্যাঞ্চল। তখনও তারা ৩৫ রানে পিছিয়ে। গতকাল অধিনায়ক মোশাররফ রুবেল হাফ সেঞ্চুরি করেছিলেন বটে; কিন্তু ম্যাচ বাঁচানোর মতো লিড দিতে পারেননি। তবে দিনের শুরুতে কিন্তু কিছুটা আশা জাগিয়ে তুলেছিলেন মধ্যাঞ্চলের দুই অপরাজিত ব্যাটসম্যান। কুয়াশার কারণে পনেরো মিনিট দেরিতে শুরুর পর জয়ের নেশায় ছোটা উত্তরাঞ্চলের বোলারদের দিনের প্রথম ঘণ্টায় উইকেটবঞ্চিত রাখেন মোশাররফ রুবেল ও মেহরাব জুনিয়র। অষ্টম উইকেটে ৫০ রান যোগ করেন তারা দু'জন। রান তোলার চেয়েও গুরুত্বপূর্ণ ছিল উইকেটে সময় কাটানো। সে কাজটা ভালোমতোই করছিলেন রুবেল ও মেহরাব। হাফ সেঞ্চুরির জুটির পথে তারা খেলেন ২০১ বল! কিন্তু দিনের প্রথম পানি পানের বিরতির পরই সোহরাওয়ার্দী শুভর বলে জহুরুল ইসলাম অমির হাতে ক্যাচ দিয়ে বসেন মেহরাব। মিনিট তিনেকের বিরতিটুকু ১০২ বলে ১৮ রান করা মেহরাবের মনোসংযোগে চির ধরায়। তার পরও হতোদম্য হয়ে পড়েননি মোশাররফ রুবেল। মোহাম্মদ শরীফকে নিয়ে আরও প্রায় দেড় ঘণ্টা আটকে রাখেন উত্তরাঞ্চলের বোলারদের। ১৬৩ বলে ৬১ রান করে মোশাররফ রুবেল আউট হলেই শেষ আশাটা নিভে যায় মধ্যাঞ্চলের। পরের ওভারে মোহাম্মদ শরীফও সাজঘরে ফেরেন।

৬৮ রানের টার্গেটে দুপুর দেড়টায় ব্যাটিংয়ে নামে উত্তরাঞ্চল। বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলে দ্রুতই লক্ষ্যে যায় তারা। প্রকৃতির আশীর্বাদ ছাড়া মধ্যাঞ্চলের পক্ষে এ ম্যাচ বাঁচানো সম্ভব ছিল না। তারা সেটা পারেওনি। প্রথম ইনিংসে ১৮৮ রানে গুঁড়িয়ে যাওয়ার খেসারত দিতে হলো হারের মধ্য দিয়ে। তবে শেষ দিনে মোশাররফ রুবেলের লড়াইটা ছিল দারুণ উপভোগ্য। আর যথার্থভাবে ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন উত্তরাঞ্চলের অধিনায়ক জহুরুল ইসলাম অমি। তার ১৫৮ রানের ইনিংসের সুবাদেই জয়ের ভিতটা গড়েছিল উত্তরাঞ্চল। জয়ের ফলে ব্যাটিং ও বোলিং বোনাস পয়েন্ট মিলিয়ে মোট ১৮ পয়েন্ট পেয়েছে তারা। আর বোলিং থেকে কেবল ২টি বোনাস পয়েন্ট পেয়েছে পরাজিত মধ্যাঞ্চল।

গতকালও বিকেএসপিতে ছিল কুয়াশার দাপট। প্রথম সেশন খেলা হয়, আগের দিনের ৫ উইকেটে ৩১৮ রান নিয়ে সাড়ে ১১টায় ব্যাটিংয়ে নামেন দক্ষিণাঞ্চলের দুই অপরাজিত ব্যাটসম্যান নুরুল হাসান সোহান ও আল-আমিন। তবে পূর্বাঞ্চলের দুই স্পিনার সোহাগ গাজী ও নাজমুল অপুর ঘূর্ণিতে ৩৯৫ রানে অলআউট হয়ে যায় তারা। ১৫১ রানের লিড নিয়ে পূর্বাঞ্চল ব্যাটিংয়ে নামার পর ঘূর্ণিজাদু দেখান রাজ্জাকও। বাঁহাতি এ স্পিনার প্রথম ইনিংসের ডাবল সেঞ্চুরিয়ান মুমিনুলকে আউট করে শুরু করেন। এরপর ইয়াসির আলী ও আশরাফুলের উইকেট তুলে ৫০০ উইকেটের মাইলফলকের দ্বারপ্রান্তে পৌঁছে যান। কিন্তু শেষ তিন ওভারে কোনো উইকেট না পাওয়ায় হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় তাকে। এ সময় দুর্দান্ত ব্যাটিং করে হাফ সেঞ্চুরি করেন লিটন দাস। শেষ পর্যন্ত পূর্বাঞ্চল ৪ উইকেটে ৯৩ রান তোলার পর ম্যাচ ড্র হয়। ম্যাচসেরা হয়েছেন প্রথম ইনিংসে ২৫৮ রান করা মুমিনুল হক।
আসছে ভোট, প্রস্তুত ইসি

আসছে ভোট, প্রস্তুত ইসি

একাদশ সংসদ নির্বাচনের লক্ষ্যে নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা এবং ...

আজ শুভ বিজয়া দশমী

আজ শুভ বিজয়া দশমী

সব পূজামণ্ডপের বাতাসেই এখন বিষাদের ছায়া। হিন্দু ধর্মাবলম্বী মানুষের ঘরে ...

দেখা হবে গানেই

দেখা হবে গানেই

আইয়ুব বাচ্চুকে আর চোখে দেখব না; তার গান শুনব খোলা ...

খাসোগির সন্ধানে 'জঙ্গলে তল্লাশি' পুলিশের

খাসোগির সন্ধানে 'জঙ্গলে তল্লাশি' পুলিশের

সৌদি রাজপরিবারের কঠোর সমালোচক সাংবাদিক জামাল খাসোগির অনুসন্ধান চালিয়ে যাচ্ছে ...

প্রিয়াঙ্কা-নিকের বিয়ে ডিসেম্বরেই

প্রিয়াঙ্কা-নিকের বিয়ে ডিসেম্বরেই

১০ বছরের ছোট মার্কিন সংগীত শিল্পী নিক জোনাসের সঙ্গে বাগদান ...

১০০ আসনে ছাড় দিতে পারে বিএনপি

১০০ আসনে ছাড় দিতে পারে বিএনপি

নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে জোট সম্প্রসারণেরও উদ্যোগ নিচ্ছে ক্ষমতাসীন ...

জসীমের উচ্ছেদ খেলায় নিঃস্ব মানুষ ফেরত চায় জমি

জসীমের উচ্ছেদ খেলায় নিঃস্ব মানুষ ফেরত চায় জমি

কালিয়াকৈরে মূর্তিমান আতঙ্কের নাম ছিল বনখেকো জসীম ইকবাল। পরে তার ...

তৃতীয় সাবমেরিন কেবলে যুক্ত হচ্ছে বাংলাদেশ

তৃতীয় সাবমেরিন কেবলে যুক্ত হচ্ছে বাংলাদেশ

তৃতীয় সাবমেরিন কেবলে সংযুক্ত হচ্ছে বাংলাদেশ। চট্টগ্রাম থেকে সিঙ্গাপুর পর্যন্ত ...