লিটনের কাছে ম্লান আশরাফুল

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০১৮      

ক্রীড়া প্রতিবেদক

জ্বলে ওঠার আর সময় পেলেন না লিটন দাস! ৯ বছর পর প্রিমিয়ার লীগে একটা সেঞ্চুরি করেছিলেন মোহাম্মদ আশরাফুল। কিন্তু সেই সেঞ্চুরিটা উপভোগ করতে পারলেন না তিনি। আশরাফুলের ১৩১ বলে করা ১০৪ রানের ইনিংসটা ম্লান হয়ে গেল লিটনের হার না মানা ১২৩ বলের ১৪৩ রানের কাছে। আশরাফুলের কলাবাগান সতীর্থ তাইবুর পারভেজের সেঞ্চুরিও বিফলে গেছে। তাদের দু'জনের মতো জহুরুল ইসলাম অমির সেঞ্চুরিও বৃথা গেছে। খেলাঘরের কাছে তার দল গাজী গ্রুপ যে হেরে গেছে। তবে সাইফ হাসানের সেঞ্চুরি বৃথা যায়নি। তার সেঞ্চুরির সুবাদেই আবাহনী ১৩৬ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দিয়েছে ব্রাদার্সকে।

বিকেএসপির চার নম্বর মাঠে মধ্যাহ্ন বিরতি পর্যন্ত আলোটা আশরাফুলের দিকেই ছিল। নয় বছর পর সেঞ্চুরির দেখা পেয়েছিলেন ছিলেন যে এ তারকা। কিন্তু দিন শেষে তার সে হাসিটা ম্লান করে দিলেন লিটন দাস। শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজ শেষে গতকালই প্রথম প্রিমিয়ার লীগে নেমেছিলেন তিনি। আর প্রথম দিনেই কি-না মারমুখী এক ইনিংস খেলে বসলেন তিনি। তার ব্যাটিং তাণ্ডবে ৫ ওভার হাতে রেখেই মাত্র ২ উইকেট হারিয়ে জয় তুলে নেয় প্রাইম দোলেশ্বর। ৯৫ বলে সেঞ্চুরিতে পৌঁছে যান তিনি। শেষ পর্যন্ত ১২৩ বলে ১৪৩ রানে অপরাজিত ছিলেন। তার সঙ্গী মার্শাল আইয়ুব ৯১ রানে অপরাজিত ছিলেন। তাদের দুরন্ত ব্যাটিংয়ে ২৯০ রানের বিশাল লক্ষ্যটাও মামুলি হয়ে গিয়েছিল। বিকেএসপি চার নম্বর মাঠে টসে হেরে ব্যাটিং করতে নেমে পঞ্চাশের আগেই ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে গিয়েছিল কলাবাগান। তবে আশরাফুল ও তাইবুর পারভেজ চতুর্থ উইকেটে ১৮৮ রান যোগ করে দলকে তিনশ'র কাছাকাছি পৌঁছে দিয়েছিলেন। আশরাফুল আউট হলেও তাইবুর ১০৯ বলে ১১৪ রানে অপরাজিত ছিলেন। শেষ পর্যন্ত লিটন-মার্শালের ব্যাটিং হার নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। তিন ম্যাচে এটি দোলেশ্বরের দ্বিতীয় জয়।

ফতুল্লায় ২৬৬ রান ভালো পুঁজি হলেও মোটেও অনতিক্রম্য নয়। কিন্তু আবাহনীর স্পিনারদের দুর্দান্ত বোলিংয়ের জন্য সেটাই ব্রাদার্সের সামনে পাহাড় হয়ে গিয়েছিল। আবাহনীর স্পিন ট্রায়োর সামনে দাঁড়াতেই পারেননি কাপালি-জুনায়েদরা। মেহেদী হাসান মিরাজ, সানজামুল ইসলাম ও সাকলাইন সজীবের ঘূর্ণিতে পড়ে মাত্র ১৩০ রানে গুটিয়ে যায় ব্রাদার্স। আবাহনীর ব্যাটিং আবর্তিত হয়েছে তরুণ ওপেনার সাইফ হাসানকে কেন্দ্র করে। তার ১০৮ রানের পর দ্বিতীয় সর্বোচ্চ ৪১ এসেছে বিজয়ের ব্যাট থেকে। এটি আবাহনীর হ্যাটট্রিক জয়। লীগে এখনও হারের মুখ দেখেনি তারা।

ওয়ানডেতে ১৪০ বলে সেঞ্চুরি একেবারেই মানানসই নয়। তাই জহুরুল ইসলাম অমির সেঞ্চুরির পরও আড়াইশ' রান তুলতে পারেনি গাজী গ্রুপ ক্রিকেটার্স। অবশ্য রান আরও কম হতো। মুমিনুলের ৪৭ বলে ৪৬ ও রজত ভাটিয়ার ৬০ বলে ৬১ রানের ইনিংসের কারণে শেষ দিকে গতি কিছুটা বাড়ে। ২৪৭ রান তাড়া করতে নেমে দুই হাফ সেঞ্চুরিতে ৯ বল হাতে রেখে এ রান টপকে যায় খেলাঘর। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলে আসা মহিদুল ইসলাম অঙ্কন ৮৫ রানের ইনিংস খেলে জয়ে বড় ভূমিকা রাখেন।

পরবর্তী খবর পড়ুন : বার্নাব্যুতে আগুন লড়াই

পেরুতে বাস খাদে পড়ে নিহত ৪৪

পেরুতে বাস খাদে পড়ে নিহত ৪৪

পেরুতে যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে প্রায় ১০০ মিটার গভীর ...

 ফাঁদে পা দেইনি ভেস্তে গেছে নীলনকশা : ড. খন্দকার মোশাররফ হোসেন

ফাঁদে পা দেইনি ভেস্তে গেছে নীলনকশা : ড. খন্দকার মোশাররফ হোসেন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, মিথ্যা ...

দুর্নীতির কালিমা নিয়েই নির্বাচনে আসবে বিএনপি : ড. আবদুর রাজ্জাক

দুর্নীতির কালিমা নিয়েই নির্বাচনে আসবে বিএনপি : ড. আবদুর রাজ্জাক

আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী ...

প্রশাসনে বিএনপিপন্থিদের এখনও সুদিন

প্রশাসনে বিএনপিপন্থিদের এখনও সুদিন

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলেও পেয়েছেন সময়মতো পদোন্নতি ও ভালো পদায়ন। ...

তিল ঠাঁই আর নাহি রে!

তিল ঠাঁই আর নাহি রে!

সবচেয়ে বেশি জায়গা নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এবারের অমর একুশে গ্রন্থমেলা। ...

শূন্যরেখার রোহিঙ্গারা পালাচ্ছে

শূন্যরেখার রোহিঙ্গারা পালাচ্ছে

বাংলাদেশ-মিয়ানমার প্রত্যাবাসন সম্পর্কিত যৌথ ওয়ার্কিং গ্রুপের প্রতিনিধি দল গত মঙ্গলবার ...

চট্টগ্রামে কাস্টমস কর্তাদের ১১ কোটিপতি স্ত্রী

চট্টগ্রামে কাস্টমস কর্তাদের ১১ কোটিপতি স্ত্রী

গৃহিণী রাফেয়া বেগমের বৈধ কোনো আয়ের উৎস নেই। অথচ তিনি ...

আহমেদ নকীবের 'মিসেস নিতিয়ার সাথে বৃষ্টি আসলো যেদিন' মেলায়

আহমেদ নকীবের 'মিসেস নিতিয়ার সাথে বৃষ্টি আসলো যেদিন' মেলায়

অমর একুশে গ্রন্থমেলা-২০১৮ তে প্রকাশিত হয়েছে কবি আহমেদ নকীবের নতুন ...