লিটনের কাছে ম্লান আশরাফুল

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০১৮      

ক্রীড়া প্রতিবেদক

জ্বলে ওঠার আর সময় পেলেন না লিটন দাস! ৯ বছর পর প্রিমিয়ার লীগে একটা সেঞ্চুরি করেছিলেন মোহাম্মদ আশরাফুল। কিন্তু সেই সেঞ্চুরিটা উপভোগ করতে পারলেন না তিনি। আশরাফুলের ১৩১ বলে করা ১০৪ রানের ইনিংসটা ম্লান হয়ে গেল লিটনের হার না মানা ১২৩ বলের ১৪৩ রানের কাছে। আশরাফুলের কলাবাগান সতীর্থ তাইবুর পারভেজের সেঞ্চুরিও বিফলে গেছে। তাদের দু'জনের মতো জহুরুল ইসলাম অমির সেঞ্চুরিও বৃথা গেছে। খেলাঘরের কাছে তার দল গাজী গ্রুপ যে হেরে গেছে। তবে সাইফ হাসানের সেঞ্চুরি বৃথা যায়নি। তার সেঞ্চুরির সুবাদেই আবাহনী ১৩৬ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দিয়েছে ব্রাদার্সকে।

বিকেএসপির চার নম্বর মাঠে মধ্যাহ্ন বিরতি পর্যন্ত আলোটা আশরাফুলের দিকেই ছিল। নয় বছর পর সেঞ্চুরির দেখা পেয়েছিলেন ছিলেন যে এ তারকা। কিন্তু দিন শেষে তার সে হাসিটা ম্লান করে দিলেন লিটন দাস। শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজ শেষে গতকালই প্রথম প্রিমিয়ার লীগে নেমেছিলেন তিনি। আর প্রথম দিনেই কি-না মারমুখী এক ইনিংস খেলে বসলেন তিনি। তার ব্যাটিং তাণ্ডবে ৫ ওভার হাতে রেখেই মাত্র ২ উইকেট হারিয়ে জয় তুলে নেয় প্রাইম দোলেশ্বর। ৯৫ বলে সেঞ্চুরিতে পৌঁছে যান তিনি। শেষ পর্যন্ত ১২৩ বলে ১৪৩ রানে অপরাজিত ছিলেন। তার সঙ্গী মার্শাল আইয়ুব ৯১ রানে অপরাজিত ছিলেন। তাদের দুরন্ত ব্যাটিংয়ে ২৯০ রানের বিশাল লক্ষ্যটাও মামুলি হয়ে গিয়েছিল। বিকেএসপি চার নম্বর মাঠে টসে হেরে ব্যাটিং করতে নেমে পঞ্চাশের আগেই ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে গিয়েছিল কলাবাগান। তবে আশরাফুল ও তাইবুর পারভেজ চতুর্থ উইকেটে ১৮৮ রান যোগ করে দলকে তিনশ'র কাছাকাছি পৌঁছে দিয়েছিলেন। আশরাফুল আউট হলেও তাইবুর ১০৯ বলে ১১৪ রানে অপরাজিত ছিলেন। শেষ পর্যন্ত লিটন-মার্শালের ব্যাটিং হার নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। তিন ম্যাচে এটি দোলেশ্বরের দ্বিতীয় জয়।

ফতুল্লায় ২৬৬ রান ভালো পুঁজি হলেও মোটেও অনতিক্রম্য নয়। কিন্তু আবাহনীর স্পিনারদের দুর্দান্ত বোলিংয়ের জন্য সেটাই ব্রাদার্সের সামনে পাহাড় হয়ে গিয়েছিল। আবাহনীর স্পিন ট্রায়োর সামনে দাঁড়াতেই পারেননি কাপালি-জুনায়েদরা। মেহেদী হাসান মিরাজ, সানজামুল ইসলাম ও সাকলাইন সজীবের ঘূর্ণিতে পড়ে মাত্র ১৩০ রানে গুটিয়ে যায় ব্রাদার্স। আবাহনীর ব্যাটিং আবর্তিত হয়েছে তরুণ ওপেনার সাইফ হাসানকে কেন্দ্র করে। তার ১০৮ রানের পর দ্বিতীয় সর্বোচ্চ ৪১ এসেছে বিজয়ের ব্যাট থেকে। এটি আবাহনীর হ্যাটট্রিক জয়। লীগে এখনও হারের মুখ দেখেনি তারা।

ওয়ানডেতে ১৪০ বলে সেঞ্চুরি একেবারেই মানানসই নয়। তাই জহুরুল ইসলাম অমির সেঞ্চুরির পরও আড়াইশ' রান তুলতে পারেনি গাজী গ্রুপ ক্রিকেটার্স। অবশ্য রান আরও কম হতো। মুমিনুলের ৪৭ বলে ৪৬ ও রজত ভাটিয়ার ৬০ বলে ৬১ রানের ইনিংসের কারণে শেষ দিকে গতি কিছুটা বাড়ে। ২৪৭ রান তাড়া করতে নেমে দুই হাফ সেঞ্চুরিতে ৯ বল হাতে রেখে এ রান টপকে যায় খেলাঘর। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলে আসা মহিদুল ইসলাম অঙ্কন ৮৫ রানের ইনিংস খেলে জয়ে বড় ভূমিকা রাখেন।

পরবর্তী খবর পড়ুন : বার্নাব্যুতে আগুন লড়াই

রাষ্ট্রপতির সহায়তা চেয়ে চিঠি দেবে ঐক্যফ্রন্ট

রাষ্ট্রপতির সহায়তা চেয়ে চিঠি দেবে ঐক্যফ্রন্ট

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ তৈরিতে রাষ্ট্রপতির সহায়তা চেয়ে ...

এরশাদ কোথায়

এরশাদ কোথায়

অজ্ঞাত স্থানে 'বিশ্রাম নিচ্ছেন' জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ ...

প্রার্থীর যোগ্যতা অযোগ্যতা প্রশ্নে দ্বিধায় ইসি

প্রার্থীর যোগ্যতা অযোগ্যতা প্রশ্নে দ্বিধায় ইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও প্রার্থী হওয়ার যোগ্যতা ও অযোগ্যতার মানদণ্ড ...

নৌকায় চড়তে চান শতাধিক ব্যবসায়ী

নৌকায় চড়তে চান শতাধিক ব্যবসায়ী

ক্ষমতাসীন আওয়ামী লীগের ব্যানারে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে ...

নওয়াব ফয়জুন্নেছার বাড়ি হবে উন্মুক্ত জাদুঘর

নওয়াব ফয়জুন্নেছার বাড়ি হবে উন্মুক্ত জাদুঘর

ফয়জুন্নেছা চৌধুরাণী উপমহাদেশের একমাত্র নারী নওয়াব। কুমিল্লার লাকসাম থেকে আধা ...

আসামিকে জামিন পাইয়ে দিলেন দুদক পিপি

আসামিকে জামিন পাইয়ে দিলেন দুদক পিপি

দুর্নীতি দমন কমিশন (দুদক) চট্টগ্রামের পিপির সুপারিশে ১৩৫ কোটি টাকা ...

মৃত্যুফাঁদ থেকে সাবধান

মৃত্যুফাঁদ থেকে সাবধান

রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকার সড়কের আশপাশে এবং বাসাবাড়িতে গ্যাস পাইপলাইন ...

'মি টু আন্দোলন পুরুষের বিরুদ্ধে নয়'

'মি টু আন্দোলন পুরুষের বিরুদ্ধে নয়'

বিশ্বজুড়ে শুরু হওয়া যৌন নিপীড়ন বিরোধী #মি টু আন্দোলনের ঢেউ ...