শিরোপাজয়ী সিটির চোখ এখন রেকর্ডে

প্রকাশ: ১৭ এপ্রিল ২০১৮      

স্পোর্টস ডেস্ক

পেপ গার্দিওলা নাকি ছয় মাস আগেই জানতেন, তার দলের হাতে উঠবে এবারের প্রিমিয়ার লীগ শিরোপা। ৩০ সেপ্টেম্বর স্ট্যামফোর্ড ব্রিজে চেলসিকে ১-০ গোলে হারানোর পরই তার মনে হয়েছিল, 'এবার হবে।' রোববার রাতে ওয়েস্টব্রমের কাছে ম্যানইউর ১-০ গোলের হার সেই 'হবে'-কে 'হয়েছে' বানিয়ে ফেলেছে। মৌসুমের পাঁচ ম্যাচ বাকি থাকতেই শিরোপা নিশ্চিত হয়ে গেছে ম্যানসিটির। স্পেনের লা লীগায় তিনটি, জার্মানির বুন্দেসলিগায় আরও তিনটির পর ইপিএলে গার্দিওলার এটি প্রথম শিরোপা। আমিরাতের পেট্রোডলারের টাকায় গড়া ম্যানসিটি গার্দিওলার হাত ধরে তো লীগ শিরোপা জিতে ফেলল, এবার সামনে কী?

ম্যানসিটির শিরোপাজয় এমন এক মুহূর্তে এসেছে, যার আগের দিন দশেক ছিল বেশ অস্বস্তির। ইতিহাদে ম্যানইউর বিপক্ষে দুই গোলে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ৩-২ গোলে হার, আর চ্যাম্পিয়ন্স লীগ কোয়ার্টার ফাইনালের দুই লেগে লিভারপুলের কাছে ৫-১ গোলে হেরে বিদায়। এমন এক নিদারুণ সময়ে বহু আরাধ্য ট্রফি জয়ের মাহাত্ম্যই তো অন্য রকম। লীগ টেবিলে এ মুহূর্তে দ্বিতীয় স্থানধারী ম্যানইউর চেয়ে ১৬ পয়েন্ট এগিয়ে আছে ম্যানসিটি। পরের পাঁচটা ম্যাচে সিটি হারলে, ইউনাইটেড জিতলেও ব্যবধান থেকে যাবে এক পয়েন্টের। যার অর্থ, বেশ আধিপত্য দেখিয়েই শিরোপা নিশ্চিত করল সিটিজেনরা। এ ক্ষেত্রে নগর প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে একটা ব্যবধানও কমিয়ে ফেলল ম্যানসিটি। ২০০০-০১ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডও শিরোপা জিতেছিল পাঁচ ম্যাচ হাতে রেখে। ম্যানইউর মতো ম্যানসিটিও এখন আগাম শিরোপা নিশ্চিতের দিক থেকে সমান অবস্থানে। আগামী রোববার সোয়ানসি সিটি ম্যাচে খেলতে নেমেই শিরোপা উৎসব করবে গার্দিওলা বাহিনী। শিরোপা নিশ্চিতের পরও কিছু রেকর্ড গড়া বাকি ম্যানসিটির। এ মুহূর্তে পয়েন্ট তাদের ৮৭। এক মৌসুমে সর্বোচ্চ ৯৫ পয়েন্টের রেকর্ড আছে চেলসির (২০০৪-০৫ মৌসুমে)। রেকর্ডটা ভাঙতে হাতে থাকা পাঁচ ম্যাচ থেকে মাত্র ৯ পয়েন্ট দরকার ম্যানসিটির। চেলসির আরেকটি রেকর্ডও হুমকির সম্মুখীন। এক মৌসুমে সর্বোচ্চ ৩০টি ম্যাচ জিতেছে ব্লুজরা। এই রেকর্ড ভাঙতে সিটির দরকার তিনটি জয়। দ্বিতীয় স্থানধারী দলের সঙ্গে সবচেয়ে বেশি ব্যবধান রেখে জয়ের কীর্তিটা ম্যানইউর- ১৮ পয়েন্টের। এখনই ১৬ পয়েন্ট ব্যবধান গড়ে বেশ ভালোমতোই সুবিধাজনক জায়গায় আছে সিটি। মৌসুমে বাকি থাকা পাঁচ ম্যাচে এই রেকর্ডগুলোর দিকেই চোখ লীগ শিরোপাজয়ীদের।

ওয়েস্টব্রমের কাছে ম্যানইউর পরাজয়ের মাধ্যমে যখন সিটির শিরোপা নিশ্চিত হয়, গার্দিওলা তখন গলফ খেলছিলেন। মজার বিষয় হচ্ছে, সিটির জয়ের পর প্রতিপক্ষের মধ্যে প্রথম অভিনন্দন জানাতে হয়েছে হোসে মরিনহোকে, যার সঙ্গে গার্দিওলার দ্বৈরথ চলছে লা লীগায় তারা রিয়াল-বার্সায় থাকার সময় থেকে। স্বঘোষিত স্পেশাল ওয়ান ম্যাচ শেষে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বলেন, 'আমি প্রথম, দ্বিতীয় না তৃতীয়, তা জানি না। তবে সরাসরি সাক্ষাতের সময়ই কিন্তু আমি অভিনন্দন জানিয়ে রেখেছি। জানতাম, আগে হোক-পরে হোক, ম্যানসিটিই শিরোপা জিতবে। এবারের শিরোপাটা তাদের প্রাপ্য ছিল।' শিরোপাজয়ী ম্যানসিটির সামনে আছে ধারাবাহিকতা ধরে রাখার চ্যালেঞ্জও। আবুধাবিভিত্তিক মালিকানায় যাওয়ার পর এই ক্লাব শিরোপা জিতেছিল ম্যানুয়েল পেলেগ্রিনি আর বরার্তো মানচিনির অধীনেও। কিন্তু কোনোবারই ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি। পঞ্চম লীগ শিরোপা জয়ের পর গার্দিওলার দলের ওপর এই চ্যালেঞ্জ একটু বেশিই।

রোল অব অনার
মৌসুম চ্যাম্পিয়ন
২০১৭-১৮ ম্যানসিটি
২০১৬-১৭ চেলসি
২০১৫-১৬ লিস্টারসিটি
২০১৪-১৫ চেলসি
২০১৩-১৪ ম্যানসিটি
২০১২-১৩ ম্যানইউ
২০১১-১২ ম্যানসিটি
২০১০-১১ ম্যানইউ
২০০৯-১০ চেলসি
২০০৮-০৯ ম্যানইউ

পরবর্তী খবর পড়ুন : আবাহনীর শুভ সূচনা

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

ধানমণ্ডিতে সুপরিসর একটি ফ্ল্যাট কেনার উদ্যোগ নিয়েছিলেন ব্যবসায়ী আহাদুল ইসলাম। ...

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির বৃহস্পতিবারের সম্ভাব্য জনসভায় ২০ দলের শরিক জামায়াতে ইসলামীকে কৌশলগত ...

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্লাইটের এক কেবিন ক্রুর মাদক সেবন ও ...

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুর্নীতি দমন কমিশনকে (দুদক) একটি অথর্ব প্রতিষ্ঠানে পরিণত করতে অপতৎপরতা ...

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

স্বাধীন সাংবাদিকতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে- এমন সব ধারা-উপধারা বহাল ...

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

মিয়ানমার থেকে নানা কৌশলে ভিন্ন ভিন্ন রুট ব্যবহার করে সারা ...

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

হুট করেই ইমরুল কায়েস এশিয়া কাপের দলে ডাক পান। এরপর ...

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

বরিশালে মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক থেকে ঋণ নেওয়ার অভিযোগ ...