সেঞ্চুরিতে শুরু সেঞ্চুরিতে শেষ

স্বপ্নের মতো বিদায়

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৮      

স্পোর্টস ডেস্ক

অ্যালিস্টার কুকের তিন অঙ্ক ছোঁয়ার ব্যবস্থাটা একটু আগেভাগেই করে দিলেন ভারতীয় ফিল্ডাররা। যেখানে ১ রান হওয়ার কথা সেখানে কি-না রবীন্দ্র জাদেজার ওভার থ্রুতে ৫ রান পেয়ে যান কুক। ৯৬ থেকে এক লাফে পৌঁছে যান সেঞ্চুরিতে। সঙ্গে সঙ্গে পুরো ওভাল করতালিতে ফেটে পড়ে। দৌড়াতে দৌড়াতে হাসি মুখে ব্যাট ওপরে তোলেন কুক। উল্টো দিক থেকে অধিনায়ক জো রুট এসে জড়িয়ে ধরেন তাকে। অভিনন্দন জানান কোহলি-পুজারারাও। কুক ডান হাতে ব্যাট তুলে জনতার অভিবাদন গ্রহণ করেন। ঠিক যেন স্বপ্নের মতো ক্রিকেটকে বিদায় জানালেন অ্যালিস্টার কুক।

পরিবারের উপস্থিতিতে বিদায়ী টেস্ট ইনিংসে শতরান কুকের কাছে আরও কয়েকটি কারণে স্পেশাল হয়ে উঠেছে। টেস্ট ইতিহাসে সেঞ্চুরি দিয়ে শুরু ও সেঞ্চুরি দিয়ে শেষ করা পঞ্চম ব্যাটসম্যান হলেন কুক। এদিন রান সংগ্রহে কুমার সাঙ্গাকারাকেও (১২৪০০) টপকে যান তিনি। এখন টেস্ট ইতিহাসে পঞ্চম সর্বাধিক রান (১২৪৭২) সংগ্রাহক অ্যালিস্টার কুক। জীবনের শেষ ইনিংসে ১৪৭ রান করে হনুমা বিহারির বলে আউট হয়ে তার ফেরার সময়ও আবেগে ভেসে ছিল লন্ডনের ওভাল। ভারতীয় ফিল্ডারদের সবাই এসে তার সঙ্গে হাত মেলান। পুরো স্টেডিয়াম আবারও দাঁড়িয়ে করতালিতে অভিনন্দন জানায় বিদায় বেলার নায়ককে। কুকও ব্যাট উঁচিয়ে, হাত নাড়তে নাড়তে শেষবারের মতো মাঠ ছাড়েন।

সেঞ্চুরি দিয়ে শুরু ও শেষ করা প্রথম ব্যাটসম্যান হলেন অস্ট্রেলিয়ার রেজিনাল্ড ডাফ। শেষ টেস্টটি তিনি খেলেছিলেন ১৯০৫ সালে। অভিজাত এ তালিকার পরের দুটি নামও অস্ট্রেলিয়ার। উইলিয়াম পন্সফোর্ড ও গ্রেগ চ্যাপেল। তিন অস্ট্রেলিয়ানের পর এ কীর্তি গড়েন ভারতের মোহাম্মদ আজহারউদ্দিন। যদিও সাবেক এ ভারতীয় অধিনায়ক ঘটা করে বিদায় জানাতে পারেননি ক্রিকেটকে। ম্যাচ ফিক্সিংয়ে নিষিদ্ধ হওয়ার আগে তিনি শেষ টেস্ট খেলেছিলেন ২০০০ সালের মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। সেই টেস্টে ১০২ রান করেছিলেন তিনি। তবে কুক এ তালিকায় নাম লিখিয়েছেন অনেকটা রাজসিক ঢঙ্গে। ভারতীয় বিপক্ষে চলতি সিরিজের চতুর্থ টেস্টের পর অবসরের ঘোষণা দেন কুক। অনায়াসেই আরও কয়েক বছর খেলা চালিয়ে যেতে পারতেন তিনি। বয়স তো মাত্র ৩৩। তবে বাজে ফর্মের কারণে এ সিদ্ধান্ত নেন কুক। আগের চার টেস্টে হাফ সেঞ্চুরির দেখাও পাননি তিনি। গত বছর খানেক ধরেই রানের জন্য সংগ্রাম করছিলেন কুক। তবে অবসরের ঘোষণা দিয়ে শেষ টেস্ট খেলতে নেমে জ্বলে ওঠেন তিনি। প্রথম টেস্টে করেন ৭১ রান। আর গতকাল তো ইতিহাস গড়লেন। কুকের যাত্রাটাও শুরু হয়েছিল ভারতের বিপক্ষে। ২০০৬ সালে নাগপুরে অভিষেক টেস্টে সেঞ্চুরি করেছিলেন তিনি।

ওভালে গতকাল যেন ছিল ইংল্যান্ডের সব পাওয়ার দিন। কুকের সঙ্গে সেঞ্চুরি করেছেন অধিনায়ক জো রুটও। তাদের দাপটে পাঁচ টেস্টের এ সিরিজে এই প্রথম উইকেটবিহীন একটি সেশন কাটিয়েছে ইংল্যান্ড। শেষ পর্যন্ত দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ৪১৩ রানে ইনিংস ঘোষণা করে ভারতকে ৪৬৪ রানের বিশাল লক্ষ্য দিয়েছে স্বাগতিকরা। চতুর্থ দিনে এ রিপোর্ট লেখা পর্যন্ত ৫৮ রান তুলতেই ৩ উইকেট হারিয়েছিল ভারত। দুই ওপেনারের বিদায়ের পর প্রথম বলেই স্টুয়ার্ট ব্রডের শিকার হন অধিনায়ক বিরাট কোহলি।

পরবর্তী খবর পড়ুন : গোল করার কেউ নেই

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে সুনির্দিষ্ট প্রস্তাব দেবেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে সুনির্দিষ্ট প্রস্তাব দেবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘের এবারের সাধারণ অধিবেশনেও রোহিঙ্গা সংকট সমাধানে সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরবেন ...

ডিজিটাল পাঠ্যবই যুগের সূচনা

ডিজিটাল পাঠ্যবই যুগের সূচনা

অডিও, ভিডিও, টেক্সট এবং এনিমেশন সমৃদ্ধ ডিজিটাল পাঠ্যবইয়ের যুগে প্রবেশ ...

পদ্মায় নৌকা ডুবে নিখোঁজ ৩

পদ্মায় নৌকা ডুবে নিখোঁজ ৩

পাবনা সদর উপজেলার চরতারাপুর ইউনিয়নে পদ্মা নদীতে নৌকাডুবে শিশুসহ তিনজন ...

নগ্ন পোস্টারে বিতর্কের মুখে 'মায়া'

নগ্ন পোস্টারে বিতর্কের মুখে 'মায়া'

প্রকাশিত হলো সরকারি অনুদানের ছবি ‘মায়া দ্য লস্ট মাদার’ এর ...

টেকনাফের ‘ইয়াবা রানি’ তিনি!

টেকনাফের ‘ইয়াবা রানি’ তিনি!

কক্সবাজারের টেকনাফ থেকে ৭২ হাজার ২৯০ পিস ইয়াবাসহ ইয়াসমিন আক্তার ...

ইনজুরিতে ছিটকে গেলেন ভারতের তিন ক্রিকেটার

ইনজুরিতে ছিটকে গেলেন ভারতের তিন ক্রিকেটার

চিন্তাটা গতকালই মাথা চাড়া দিয়েছে ভারতীয় দলে। পাকিস্তানের বিপক্ষে প্রথম ...

আগামী নির্বাচনে ইভিএমের পক্ষে নয় জাতীয় পার্টি: এরশাদ

আগামী নির্বাচনে ইভিএমের পক্ষে নয় জাতীয় পার্টি: এরশাদ

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ জানিয়েছেন আগামী জাতীয় সংসদ ...

খিদে পেলেও খাওয়া ঠিক নয় যেসব খাবার

খিদে পেলেও খাওয়া ঠিক নয় যেসব খাবার

খুব বেশি খিদে পেলে খাবার নিয়ে অনেকসময় কারও বাছ বিচার ...