ড্রাগন সোয়েটারের লেনদেনে নিয়ন্ত্রণ প্রত্যাহার

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ১১ কার্যদিবস পর তালিকাভুক্ত ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং মিলসের শেয়ার লেনদেনের ওপর থেকে নিয়ন্ত্রণ প্রত্যাহার করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামী রোববার থেকে ফের স্বাভাবিক লেনদেন চক্রে (টি+২) কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হবে।

অস্বাভাবিক লেনদেন ও দরবৃদ্ধির ধারার প্রেক্ষাপটে গত ১৬ আগস্ট অন্য চার কোম্পানির সঙ্গে এক আদেশে ড্রাগন সোয়েটারের শেয়ার স্বাভাবিক লেনদেন বাজার থেকে স্পটে লেনদেনের আদেশ দিয়েছিল কমিশন। এ নির্দেশ কার্যকর হয় গত ১৯ আগষ্ট থেকে। গতকাল বৃহস্পতিবার তা প্রত্যাহার করে বিএসইসি।

জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান জানান, অল্প সময়ে কোম্পানির শেয়ারদরে ব্যাপক উত্থানের কারণে এ কোম্পানিতে বিনিয়োগের আগে আগ্রহীদের সতর্ক করতে স্পটে মার্কেটে পাঠানো হয়েছিল। নিয়ন্ত্রণ আরোপের পর কোম্পানিটির শেয়ার লেনদেন ও দরের ওঠানামা স্বাভাবিক ও সন্তোষজনক পর্যায়ে এসেছে বলে কমিশন মনে করে। এ কারণে নিয়ন্ত্রণ প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে।

নিয়ন্ত্রণ আরোপের ফলে গতকাল পর্যন্ত সর্বশেষ ১১ কার্যদিবসে ড্রাগন সোয়েটারের শেয়ার স্পটে কেনাবেচা হয়। এ কারণে আগ্রহী বিনিয়োগকারীদের প্রতিদিনই নগদ মূল্যে শেয়ার কেনাবেচা করতে হয়েছে। চাইলে অন্য শেয়ার বিক্রি করে ওই মূল্যে এ শেয়ার কেনার (নেটিং) করার সুযোগও ছিল না। নিয়ন্ত্রণ প্রত্যাহারের ফলে ফের একই সঙ্গে নগদ মূল্যে বা নেটিং প্রক্রিয়ায় এ শেয়ারে বিনিয়োগ করা যাবে।

নিয়ন্ত্রণ আরোপের আগে গত ১৬ আগস্ট শেয়ারটি ৩৮ টাকার বেশিতে কেনাবেচা হচ্ছিল। এরপর টানা কয়েক দিনের দরপতনে শেয়ারটি ৬ টাকার ওপর দর হারায়। গতকাল লেনদেনের এক পর্যায়ে তা ৩১ টাকা ৬০ পয়সায় নেমেছিল। তবে গতকাল লেনদেনের ওপর থেকে নিয়ন্ত্রণ প্রত্যাহারের আভাস পেয়েই শেয়ারটির দর ও লেনদেন বাড়তে থাকে, যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত ছিল বলে অনেকের ধারণা।

বাজার সংশ্নিষ্ট সূত্রে জানা গেছে, গতকাল দিনের লেনদেন শেষে কমিশন আনুষ্ঠানিকভাবে এ তথ্য প্রকাশ করলেও লেনদেন চলাকালীনই এ তথ্য পেয়ে যায় কিছু বিনিয়োগকারী। এ কারণে অনেকেই শেয়ারটি কিনেছেন। তাতে শেয়ারটির দর ও লেনদেনও উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। সূত্র আরও জানায়, গতকাল আনুষ্ঠানিকভাবে নিয়ন্ত্রণ প্রত্যাহার হলেও গত কিছুদিন ধরে এমন সিদ্ধান্ত আসার বিষয়ে আভাস পাওয়া গেছে।

ডিএসইর লেনদেন পর্যালোচনায় দেখা যায়, গতকাল এ বাজারে ড্রাগন সোয়েটারের লেনদেন শুরু হয়েছিল ৩২ টাকা ৬০ পয়সা দরে। দুপুর পৌনে ১টায় শেয়ারটির দর ১ টাকা কমে ৩১ টাকা ৬০ পয়সায় নামে। এর পরই দর বাড়তে শুরু করে। শেষ পর্যন্ত ওই ধারা অব্যাহত থাকায় আগের অবস্থান থেকে ২ টাকা ২০ পয়সা বেড়ে ৩৩ টাকা ৮০ পয়সায় কেনাবেচা হয়।

তাছাড়া গতকালের লেনদেনের প্রথম সোয়া দুই ঘণ্টায় শেয়ার লেনদেনের গতি ছিল কম। লেনদেনের পুরো সময়ে ড্রাগন সোয়েটারের ৭ লাখ ৮৭ হাজার ৮৯৭টি শেয়ার মোট ২ কোটি ৫৮ লাখ টাকায় কেনাবেচা হয়েছে। এর মধ্যে দুপুর ১২টার আগে বড় অঙ্কের কয়েকটি লেনদেন হয়েছে। মূলত বিপুল অঙ্কের শেয়ার কেনাবেচা হয়েছে লেনদেনের শেষ ঘণ্টায়। এ সময় কেনাবেচা হয় প্রায় ৩ লাখ ৬৮ হাজার শেয়ার, যা মোট লেনদেনের প্রায় ৪৭ শতাংশ।

সাইফুর রহমান আরও জানান, শেয়ারটির লেনদেনের ওপর থেকে নিয়ন্ত্রণ প্রত্যাহার করে নেওয়া হলেও এর শেয়ার কেনাবেচার ওপর স্বাভাবিক নজরদারি অব্যাহত থাকবে। যদি আবারও অস্বাভাবিক ধারা দেখা যায়, তখনও কমিশনের এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুযোগ থাকবে।

গত জুনের মাঝামাঝি সময় থেকে ড্রাগন সোয়েটারের অস্বাভাবিক লেনদেনের ধারা শুরু হয়। গত ১৮ জুন শেয়ারটি ১৭ টাকা দরে কেনাবেচা হয়। এর মাত্র দেড় মাসের মধ্যে শেয়ারটির দর তিনগুণ বেড়ে ৫১ টাকা ছাড়ায়। এ ছাড়া দৈনিক গড়ে ৪ লাখ কেনাবেচা হওয়া শেয়ারের গড় লেনদেন ৩০ লাখ ছাড়িয়ে যায়। এমন প্রেক্ষাপটে গত ১৬ আগস্ট কোম্পানিটির শেয়ার লেনদেনের নিয়ন্ত্রণ আরোপ করেছিল কমিশন।

অন্য যে চার কোম্পানির ক্ষেত্রে এমন নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা নেওয়া হয়েছিল, সেগুলো হলো- মুন্নু সিরামিক, কেঅ্যান্ডকিউ, আজিজ পাইপস এবং স্টাইল ক্রাফট। কমিশন জানিয়েছে, রোববার থেকে ড্রাগনের লেনদেন সাধারণ মার্কেটে ফিরলেও এ চার কোম্পানির লেনদেন স্পট মার্কেটেই চলবে।





সবাই নির্বাচন নিয়ে ব্যস্ত, সেখানে আমাদের আটকে রাখা হয়েছে: খালেদা

সবাই নির্বাচন নিয়ে ব্যস্ত, সেখানে আমাদের আটকে রাখা হয়েছে: খালেদা

আদালতকে উদ্দেশ্য করে বিএনপি চেয়ারপারসন খলেদা জিয়া বলেছেন, একদল নির্বাচন ...

ওয়ার্কার্স পার্টির মনোনয়ন ফরম নিয়েছেন ৩২ জন

ওয়ার্কার্স পার্টির মনোনয়ন ফরম নিয়েছেন ৩২ জন

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির হয়ে অংশগ্রহণের ...

পাবনায় দুই বাসের প্রতিযোগিতায় নিহত ২

পাবনায় দুই বাসের প্রতিযোগিতায় নিহত ২

পাবনার সাঁথিয়ায় দুই বাসের প্রতিযোগিতাকালে একটি অটোভ্যানকে চাপা দেয় একটি ...

বিএনপির চরিত্রের পরিবর্তন হয়নি: নাসিম

বিএনপির চরিত্রের পরিবর্তন হয়নি: নাসিম

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বিএনপি নির্বাচনে ...

ঢাবিতে অধ্যাপক সিরাজুল ইসলাম কম্পিউটার ল্যাব উদ্বোধন

ঢাবিতে অধ্যাপক সিরাজুল ইসলাম কম্পিউটার ল্যাব উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থীদের জন্য উদ্বোধন ...

হেলমেটধারী এজেন্টরা পুলিশের গাড়িতে আগুন দিয়েছে: রিজভী

হেলমেটধারী এজেন্টরা পুলিশের গাড়িতে আগুন দিয়েছে: রিজভী

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের গাড়িতে হেলমেটধারী এজেন্টরা আগুন লাগিয়েছে ...

রাস্তায় চানাচুর বিক্রেতা থেকে এমপি প্রার্থী!

রাস্তায় চানাচুর বিক্রেতা থেকে এমপি প্রার্থী!

স্যোসাল মিডিয়ায় ভাইরাল তিনি। সেখান থেকে এখন হচ্ছেন খবরের শিরোনাম। ...

বিক্রেতাহীন ‘সততা স্টোর’

বিক্রেতাহীন ‘সততা স্টোর’

শিক্ষার্থীদের মাঝে সততা ও নিষ্ঠাবোধ সৃষ্টির পাশাপাশি দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনতা ...