উদ্বোধনের অপেক্ষায় সিলেট কারাগার

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

চয়ন চৌধুরী, সিলেট

উদ্বোধনের অপেক্ষায় সিলেট কারাগার

সিলেটের বাদাঘাটে নবনির্মিত কারাগার - ইউসুফ আলী

কয়েক দফা প্রকল্প বাস্তবায়নের সময় বৃদ্ধির পর অবশেষে শেষ হয়েছে দুই হাজার বন্দি ধারণ ক্ষমতাসম্পন্ন সিলেট কেন্দ্রীয় কারাগারের নির্মাণ কাজ। নতুন-পুরনো দুটি কারাগারই পরিদর্শন করে এ মাসেই নবনির্মিত কারাগারে বন্দি স্থানান্তরের কথা বলেছেন সিলেট সদর আসনের সংসদ সদস্য ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবে অবকাঠামো নির্মাণ কাজ শেষ হলেও নগরী থেকে কারাগারে আসা-যাওয়ার সড়কের অবস্থা বেহাল। বিশেষ করে টুকেরবাজার তেমুখী থেকে নতুন কারাগারের ফটক পর্যন্ত চার কিলোমিটার সড়ক সংস্কার না করলে কারাগার স্থানান্তর অনিশ্চিত বলে জানিয়েছেন সংশ্নিষ্ট কর্মকর্তারা।

২০১১ সালের ১১ আগস্ট তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনকে নিয়ে সিলেট কেন্দ্রীয় কারাগার প্রকল্পের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাদাঘাটে চেঙ্গেরখাল নদীর তীরে ৩০ একর জমির ওপর নির্মিত আধুনিক এ কারাগার নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২২৭ কোটি টাকা। ২০১২ সালের জানুয়ারিতে শুরু হওয়া এ প্রকল্প কয়েক দফা সময় বৃদ্ধির পর সর্বশেষ চলতি বছরের জুন মাসে বাস্তবায়নের মেয়াদ নির্ধারণ করা হয়। প্রকল্প বাস্তবায়ন করে গণপূর্ত অধিদপ্তর। এখানে ছোট-বড় মিলিয়ে অর্ধশতাধিক স্থাপনা নির্মাণ করা হয়েছে।

সিলেট জেলা গণপূর্ত অফিসের নির্বাহী প্রকৌশলী কুতুব আল হাসান জানান, জুন মাসে কাজ শেষ হওয়ার পর জুলাই মাসে কারা অধিদপ্তরকে অবহিত করা হয়েছে। এখন তারা যখন বলবেন, স্থাপনাগুলো তাদের বুঝিয়ে দেওয়া হবে। এদিকে অর্থমন্ত্রী চলতি মাসে কারাগার স্থানান্তর প্রক্রিয়া শুরুর কথা বললেও এখন পর্যন্ত এ-সংক্রান্ত কোনো নির্দেশনা পাননি বলে জানিয়েছেন সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আব্দুল জলিল। তবে নতুন কারাগার নির্মাণ কাজ শেষ হলেও এখন মূলত সড়ক সংস্কারের জন্য বন্দিদের স্থানান্তর প্রক্রিয়া আটকে আছে বলে জানিয়েছেন সংশ্নিষ্ট এক কর্মকর্তা। সিলেট এলডিইডির নির্বাহী প্রকৌশলী এ এস এম মহসীন জানিয়েছেন, টুকেরবাজার তেমুখী থেকে বাদাঘাট পর্যন্ত সড়ক সংস্কার কাজ শুরু হয়েছে। শেষ হতে আগামী ডিসেম্বর পর্যন্ত সময় লাগবে।

সোয়া দুইশ' বছরের কারাগার

১৭৮৯ সালে নগরীর ধোপাদীঘির পাড়ে ২৪ দশমিক ৬৭ একর জমির ওপর সিলেট কারাগার নির্মাণ করা হয়। ১৯৯৭ সালে বন্দির আধিক্য ও গুরুত্ব বিবেচনায় এ কারাগারকে কেন্দ্রীয় কারাগারের মর্যাদায় উন্নীত করা হয়। পুরনো ও জরাজীর্ণ হয়ে পড়া এ কারাগারে ১২শ' বন্দির ধারণ ক্ষমতা থাকলেও নিয়মিত দ্বিগুণ বন্দি রাখতে হয়। এ অবস্থায় ২০১০ সালে একনেকে নতুন সিলেট কেন্দ্রীয় কারাগার নির্মাণ ও স্থানান্তর প্রকল্প অনুমোদন করা হয়। সেই সময় ২০১৫ সালের জুনে প্রকল্প বাস্তবায়নের সময় নির্ধারণ করা হলেও বিভিন্ন কারণে কাজ শেষ না হওয়ায় কয়েক দফা প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ চলতি বছরের জুন মাসে কারাগারের নির্মাণ কাজ শেষ হয়েছে।

বন্দিদের জন্য আধুনিক সুবিধা

নবনির্মিত সিলেট কেন্দ্রীয় কারাগারে বন্দি ও হাজতিদের জন্য আধুনিক প্রায় সব সুযোগ-সুবিধা রাখা হয়েছে। মূল কারাগারে পুরুষ বন্দিদের জন্য ছয়তলা বিশিষ্ট চারটি ব্যারাক ও দুইতলা বিশিষ্ট একটি ডিভিশন ওয়ার্ড থাকছে। নারী বন্দিদের জন্য চারতলা বিশিষ্ট একটি ওয়ার্ড ও দুইতলা বিশিষ্ট একটি ডিভিশন ওয়ার্ড রয়েছে। শিশু-কিশোর বন্দিদের জন্য দুইতলা বিশিষ্ট আলাদা ওয়ার্ড থাকবে। জঙ্গিসহ দুর্ধর্ষ বন্দি রাখার জন্য তিনতলা বিশিষ্ট একটি সাধারণ সেল এবং মৃত্যুদণ্ডপ্রাপ্তদের জন্য দুইতলা বিশিষ্ট একটি শেল নির্মাণ করা হয়েছে। এ ছাড়া বন্দিদের জন্য মানসিক হাসপাতালসহ চারটি হাসপাতাল রয়েছে। সশ্রম কারাদণ্ডপ্রাপ্ত পুরুষ ও নারীদের জন্য আলাদা ওয়ার্ক শেড, একটি বেকারি ও গম ভেঙে আটা তৈরির জন্য একটি মিলও রয়েছে। বন্দিদের পড়াশোনার জন্য রয়েছে দুইতলা বিশিষ্ট স্কুল ও লাইব্রেরি।

কারারক্ষীদের জন্য নির্মাণ করা হয়েছে ছয়তলা বিশিষ্ট দুটি ব্যারাক। এ ছাড়া কারারক্ষী ও কর্মকর্তাদের জন্য ১৩টি ফ্যামেলি কোয়ার্টার ও আলাদা দুটি হাসপাতাল রয়েছে। কারারক্ষী ও দর্শনার্থীদের জন্য রয়েছে একটি ক্যান্টিন ও দর্শনার্থী শেড।

পরবর্তী খবর পড়ুন : সংবাদ সংক্ষেপ

বিশ্বে প্রতি ৫ সেকেন্ডে ১ শিশুর মৃত্যু: জাতিসংঘ

বিশ্বে প্রতি ৫ সেকেন্ডে ১ শিশুর মৃত্যু: জাতিসংঘ

ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), জাতিসংঘের জনসংখ্যা বিভাগ ও বিশ্ব ...

বাবাকে বাঁচাতে গিয়ে ৬ বছরের শিশুর মৃত্যু

বাবাকে বাঁচাতে গিয়ে ৬ বছরের শিশুর মৃত্যু

লিজা আক্তার। বয়স মাত্র ৬ বছর। চোখের সামনে বাবা ট্রেনে ...

বন্যা পরিস্থিতি উন্নতির সম্ভাবনা

বন্যা পরিস্থিতি উন্নতির সম্ভাবনা

ব্রহ্মপুত্র, আপার মেঘনা ও গঙ্গা অববাহিকার পানি কমা অব্যাহত রয়েছে। ...

স্ত্রীসহ ডিআইজি মিজানুরকে দুদকে তলব

স্ত্রীসহ ডিআইজি মিজানুরকে দুদকে তলব

ক্ষমতার অপব্যবহার করে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে পুলিশ সদর দপ্তরের ...

বিএনপির কথা-কাজে জনগণের আস্থা নেই: হানিফ

বিএনপির কথা-কাজে জনগণের আস্থা নেই: হানিফ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, ...

জানালার গ্রিল কেটে শাবিপ্রবির ছাত্রী হলে চুরি

জানালার গ্রিল কেটে শাবিপ্রবির ছাত্রী হলে চুরি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শহীদজননী জাহানারা ইমাম ছাত্রী ...

দেশের মানুষকে খাদ্য নিরাপত্তা দিয়েছে সরকার: কামরুল ইসলাম

দেশের মানুষকে খাদ্য নিরাপত্তা দিয়েছে সরকার: কামরুল ইসলাম

বর্তমানে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বলে দাবি করেছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ...

'গ্রিন টি'র ঘোষণা দিয়ে ইথিওপিয়া থেকে আনা ২০৮ কেজি খাথ জব্দ

'গ্রিন টি'র ঘোষণা দিয়ে ইথিওপিয়া থেকে আনা ২০৮ কেজি খাথ জব্দ

চট্টগ্রামে 'গ্রিন টি' হিসেবে ঘোষণা দিয়ে বাংলাদেশে আনা নতুন ধরনের ...