ইস্পাতের বাজার বড় হচ্ছে

বাড়ছে কারখানা, বাড়ছে বিনিয়োগ

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০১৮      

চট্টগ্রাম ব্যুরো

ইস্পাতের বাজার প্রতিনিয়ত বাড়ছে। সরকারের উদ্যোগে সড়ক ও রেলসহ অবকাঠামো খাতে বড় বড় প্রকল্প বাস্তবায়ন ও আবাসন খাতে গতি ফেরার প্রভাব পড়ছে এ শিল্পে। এবারের বাজেটেও ইস্পাত খাতকে কিছু সুবিধা দেওয়া হয়েছে। রডের উৎপাদন ব্যয় কমাতে এর কাঁচামাল ফেরো অ্যালয়ের নিয়ন্ত্রণ শুল্ক্ক ১৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশে এবং স্পঞ্জ আয়রন আমদানিতে সুনির্দিষ্ট আমদানি শুল্ক্ক প্রতিটনে এক হাজার টাকা থেকে ৮০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

চাহিদা অনেক বেড়ে যাওয়ায় এ খাতের উদ্যোক্তারা নতুন বিনিয়োগ করছেন। আসছে বিদেশি বিনিয়োগও। তবে চট্টগ্রাম বন্দরে পণ্য খালাসে আরও গতিশীলতা আনা, কাঁচামাল আমদানি সহজ করা, রফতানি সুবিধা বাড়ানো এবং ব্যাংক ঋণের সুদহার এবং করপোরেট ট্যাক্স আরও কমানো হলে ইস্পাত শিল্পের প্রবৃদ্ধি ২০ শতাংশে উন্নীত হবে বলে মনে করছেন এ খাতের ব্যবসায়ীরা।

বিএসআরএম দেশের অন্যতম শীর্ষ ইস্পাত উৎপাদনকারী প্রতিষ্ঠানের একটি। এককভাবে বছরে ১৫ লাখ টন স্টিল উৎপাদন করে তারা। বিএসআরএম গ্রুপের নির্বাহী পরিচালক তপন সেনগুপ্ত সমকালকে বলেন, 'ইস্পাতের বাজার ক্রমশ বাড়ছে। কেউ আগের কারখানা আরও আধুনিক করছে। কেউ নতুন করে কারখানা স্থাপন করছে। বিভিন্ন প্রতিবন্ধকতা দূর করা গেলে এ খাত থেকে সরকারের রাজস্ব আয় আরও বাড়বে।'

ইস্পাতের বাজার নিয়ে আগামী ৫ ও ৬ সেপ্টেম্বর চট্টগ্রামে অনুষ্ঠিত হচ্ছে স্টিল কনফারেন্স। এতে দেশি-বিদেশি শীর্ষস্থানীয় বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নেবে।

ইস্পাতের চাহিদা বাড়ায় বড় প্রতিষ্ঠানগুলো বাড়াচ্ছে তাদের উৎপাদন ক্ষমতা। নতুন বিনিয়োগ নিয়েও আসছে অনেকে। চট্টগ্রামভিত্তিক বৃহৎ শিল্প গ্রুপ পিএইচপি দেড় হাজার কোটি টাকা নতুন বিনিয়োগ করছে ইস্পাত খাতে। আবার মোস্তফা হাকিম গ্রুপ গোল্ডেন ইস্পাত নামে নতুন কারখানা করেছে। এ প্রতিষ্ঠানের পরিচালক সরোয়ার আলম বলেন, '১৯৮৪ সালে প্রতিষ্ঠিত গোল্ডেন আয়রন ও ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত গোল্ডেন স্টিল নামে দুটি প্রতিষ্ঠানের মাধ্যমে আমরা ৪০ গ্রেডের রড উৎপাদন করতাম। এখন ৫০০-৫৫০ টিএমটি বার উৎপাদন করছি। বার্ষিক দুই লাখ টন টিএমটি এক্সট্রিম রড উৎপাদনের লক্ষ্য নিয়ে ১২ একর জায়গার ওপর নতুন ইস্পাত কারখানা করেছি।' জিপিএইচ ইস্পাত অস্ট্রিয়ার একটি প্রতিষ্ঠানের সহায়তায় সম্প্রসারণ করেছে তাদের কারখানা। অস্ট্রিয়ার প্রযুক্তি ও যন্ত্রপাতি দিয়ে জিপিএইচ ইস্পাত লিমিটেড সীতাকুণ্ডের কুমিরায় সম্প্রসারিত প্রকল্প বাস্তবায়ন করেছে। এদিকে চীনের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান কুনমিং আয়রন অ্যান্ড স্টিল কোম্পানি বাংলাদেশের ইস্পাত শিল্পে ২৩০ কোটি ডলার বিনিয়োগ করবে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৯ হাজার কোটি টাকা। এ অর্থ ব্যয়ে তারা বছরে ২০ লাখ টন উৎপাদন ক্ষমতার একটি স্টিল মিল প্রতিষ্ঠা করবে। এ জন্য বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) কুনমিং স্টিলকে প্রায় এক হাজার একর জমি ইজারা দিচ্ছে। বিশাল এই বিনিয়োগ চূড়ান্ত করতে কুনমিং স্টিলের একটি প্রতিনিধি দল এরই মধ্যে বাংলাদেশ সফর করেছে। কুনমিং স্টিল চীনের ইস্পাত খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান। এটি ১৯৩৯ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, ২০১৭ সালে তাদের রাজস্ব আয়ের পরিমাণ ছিল এক হাজার ৪৬০ কোটি ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় এক লাখ ২৩ হাজার কোটি টাকা। বাংলাদেশে প্রস্তাবিত প্রকল্পে কুনমিং স্টিল ২০ লাখ টন ক্ষমতার ইস্পাত কারখানার পাশাপাশি একটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, সিমেন্ট ও নির্মাণ উপকরণ এবং যন্ত্র উৎপাদন কারখানা তৈরি করবে। কুনমিং স্টিলের এ বিনিয়োগে বাংলাদেশি অংশীদার হিসেবে থাকছে ১৭টি কোম্পানির জোট স্টার কনসোর্টিয়াম। এই কনসোর্টিয়ামের চেয়ারম্যান নিটল নিলয় গ্রুপের আবদুল মাতলুব আহমাদ। এ ছাড়া এ কনসোর্টিয়ামের পরিচালক হিসেবে বিএসআরএমের আলী হোসেন আকবর আলী, ইউনিক গ্রুপের মোহাম্মদ নূর আলী, মিডকোবিডির আশরাফুল হক চৌধুরী, পেডরোলোর মোহাম্মদ নাদের খান, এনার্জিপ্যাকের নুরুল আকতার, ইমপ্রেস গ্রুপের জহিরুদ্দিন মাহমুদ, জিপিএইচ গ্রুপের জাহাঙ্গীর আলম, ইনোভেঞ্চার প্রাইভেট লিমিটেডের চৌধুরী নাফিজ সরাফত, এস আলম গ্রুপের মাহবুবুল আলম, দেশ এনার্জির নাভিদুল হক প্রমুখ।

পরবর্তী খবর পড়ুন : সামাজিক অনার কিলিং!

ধানমণ্ডির সেই উন্মুক্ত স্থানে গড়ে উঠছে বহুতল ভবন

ধানমণ্ডির সেই উন্মুক্ত স্থানে গড়ে উঠছে বহুতল ভবন

গণপূর্ত বিভাগের নকশায় প্রথমে জায়গাটি ছিল দৃষ্টিনন্দন উন্মুক্ত স্থান। এই ...

সাকা পরিবার কোণঠাসা

সাকা পরিবার কোণঠাসা

গভীর সংকট অতিক্রম করছে মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসি হওয়া চট্টগ্রামের ...

মুস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই ইন্ডিয়ান্স

মুস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই ইন্ডিয়ান্স

ইন্ডিয়ার প্রিমিয়ার লিগের (আইপিএল) দল মুম্বাই ইন্ডিয়ান্স তাদের দল থেকে ...

রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে দৃঢ় সমর্থন সুইস প্রেসিডেন্টের

রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে দৃঢ় সমর্থন সুইস প্রেসিডেন্টের

সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসে রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে জোরালো সমর্থন ...

অনশন ভেঙেই পুনরায় পরীক্ষা চাইলেন আখতার

অনশন ভেঙেই পুনরায় পরীক্ষা চাইলেন আখতার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত 'ঘ' ইউনিটে ফাঁস হওয়া প্রশ্নের ...

জাতীয় ঐক্যফ্রন্টের সমন্বয় ও স্টিয়ারিং কমিটি গঠন

জাতীয় ঐক্যফ্রন্টের সমন্বয় ও স্টিয়ারিং কমিটি গঠন

জাতীয় ঐক্যফ্রন্টের সমন্বয় ও স্টিয়ারিং কমিটি গঠন করা হয়েছে।রাজধানীর ধানমণ্ডিতে ...

ভারতে ট্রেনে কাটা পড়ে নিহত অন্তত ৫০

ভারতে ট্রেনে কাটা পড়ে নিহত অন্তত ৫০

ভারতের পাঞ্জাব রাজ্যের অমৃতসরে ট্রেনে কাটা পড়ে অন্তত ৫০ জন নিহত হয়েছে।অমৃতসরের যোধা ...

নিরাপত্তার স্বার্থেই ঐক্যফ্রন্টকে সমাবেশের অনুমতি দেওয়া হয়নি: কাদের

নিরাপত্তার স্বার্থেই ঐক্যফ্রন্টকে সমাবেশের অনুমতি দেওয়া হয়নি: কাদের

ঐক্যফ্রন্ট নেতাদের নিরাপত্তার স্বার্থেই সিলেটে নবগঠিত জোটের প্রথম সমাবেশের অনুমতি ...