বিটকয়েন :ভার্চুয়াল মুদ্রায় লেনদেন

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৪      

বিট কয়েন। ধাতব কোনো মুদ্রা নয়। ২০০৯ সালে আত্মপ্রকাশ করা স্রেফ ভার্চুয়াল এই মুদ্রাটি অনলাইনে বিভিন্ন সেবা ক্রয়ে ইতিমধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে। আগামী জানুয়ারি থেকে বিটকয়েনের কার্যক্রম সম্প্রসারণে যাত্রা শুরু করছে বিটকয়েন ফাউন্ডেশন বাংলাদেশ। লিখেছেন ইমদাদুল হক
ভার্চুয়াল বিশ্বের মতো এবার বিশ্বজুড়ে প্রচলন ঘটছে ভার্চুয়াল মুদ্রা ব্যবস্থার। কম্পিউটার থেকে 'মাইনিং'-এর মাধ্যমে তৈরি হচ্ছে এ মুদ্রা। আর এরই মধ্য দিয়ে বিকশিত হচ্ছে সাংকেতিক প্রযুক্তি। মাইনিং সফটওয়্যার-নির্ভর এ ক্রিপ্টোগ্রাফিক প্রযুক্তির সঙ্গে দেশের প্রযুক্তিপ্রেমীদের পরিচিত করিয়ে দিতে জানুয়ারি থেকে কাজ শুরু করতে যাচ্ছে বিটকয়েন ফাউন্ডেশন বাংলাদেশ।
২০০৯ সালের জানুয়ারি মাসে অনলাইন বিশ্বে বিটকয়েনের আবির্ভাব ঘটে। ২০০৮ সালে সাতোশি নাকামোতো নামের জনৈক সফটওয়্যার ডেভেলপার এই বিটকয়েন আবিষ্কার করেন। এটিই বিশ্বের প্রথম ভার্চুয়াল কারেন্সি। ইলেকট্রনিক উপায়ে সৃষ্ট এই বিনিময় মাধ্যমটি পিয়ার টু পিয়ারের মাধ্যমে আদান-প্রদান হয়। বর্তমানে কানাডা, মেক্সিকো, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, জার্মানি ও ডেনমার্কে বিটকয়েনের প্রতিনিধিত্ব রয়েছে। তবে এখনও বৈধ বা আনুষ্ঠানিক মুদ্রা হিসেবে স্বীকৃতি পায়নি। কেবল নিরাপত্তা ও বিকেন্দ্রীকরণ সুবিধায় জনপ্রিয়তার বিচারে বিস্তৃতি লাভ করছে। অচিরেই বাংলাদেশের ফ্রিল্যান্সার বা ই-কমার্সেও এই মুদ্রার প্রচলন শুরু হতে পারে_ এমনই আভাস মিলছে।
বিটকয়েন কী
বিটকয়েন। ধাতব কোনো মুদ্রা নয়, তবে বিশ্বের কয়েকটি দেশে প্রচলিত রয়েছে অস্পৃশ্য ও মুক্ত এই সাংকেতিক [ক্রিপ্টোগ্রাফিক] কয়েন। প্রচলিত মুদ্রার মতোই ব্যবহৃত হচ্ছে মূল্য পরিশোধ কাজে। অথচ টাকা বা সোনার মতো বাস্তব কোনো অস্তিত্ব নেই এই ভার্চুয়াল মুদ্রার। তার পরও যুক্তরাষ্ট্র, চীন, যুক্তরাজ্য, রাশিয়া, জার্মানি ও ভারতের মতো বিশ্বের বেশ কিছু দেশে বিকেন্দ্রীকরণ পদ্ধতির এই ডিজিটাল মুদ্রাব্যবস্থার প্রচলন শুরু হয়েছে। অনলাইনে পণ্যমূল্য পরিশোধ করে বিট কয়েনের মতো লাইট কয়েন, পিয়ার কয়েন, রিপল, ড্রাক কয়েন, ডগ কয়েন, নেম কয়েন- এমন অন্তত ডজনখানেক ভার্চুয়াল কয়েন দিয়ে কেনা যাচ্ছে প্রয়োজনীয় পণ্যও। অনলাইন থেকে পণ্য ক্রয়ে এই মুদ্রার কার্যক্রম শুরু হতে যাচ্ছে বাংলাদেশেও। বিটকয়েন বাংলাদেশ ফাউন্ডেশনের উদ্যোগে কার্যক্রমটি বাস্তবায়িত হতে যাচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, অনলাইন পেমেন্ট গেটওয়ে পেপালের অভাবও পূরণ করতে পারে বিটকয়েন।
ভার্চুয়াল মুদ্রার ব্যবহার
ইন্টারনেটের জগতে অনেকটা শেয়ার বা মুদ্রার মতো লেনদেন হয় বিটকয়েন নামের এই ভার্চুয়াল কারেন্সিটি। নিয়মিত এর দর বা বিনিময়মূল্য ওঠানামা করে। এটি নিজেই ডলার বা ইউরো_ এসব আন্তর্জাতিক মুদ্রাগুলোর মতো বিনিময়মাধ্যম। পৃথিবীর কোনো কোনো দেশে সীমিত পরিসরে বিটকয়েনকে ব্যবহার করা হয় নিজস্ব মুদ্রার মতো। বিট কয়েনের লেনদেনটি বিটকয়েন ইউজারদের পিসিতেই সংরক্ষিত থাকে। পিয়ার টু পিয়ার যোগাযোগ ব্যবস্থায় যুক্ত থাকা একাধিক কম্পিউটার বা স্মার্টফোনের মধ্যে বিটকয়েন লেনদেন হলে এর ইউজার রেফারেন্স অনুযায়ী লেজার হালনাগাদ করে দেয়। অর্থাৎ কোনো ক্লিয়ারিং হাউসের খবরদারি নেই এখানে। ক্রিপ্টোগ্রাফিক প্রক্রিয়ায় বিটকয়েনের লেনদেন সম্পন্ন হয়।
বিটকয়েনের বাজার
আমাদের দেশে এখনও বিটকয়েনের ব্যবহার চালু হয়নি। বিশ্বে এখন ৭০২ কোটি ডলারের ওপর ভার্চুয়াল মুদ্রাবাজার রয়েছে। এর মধ্যে বিশ্বের প্রায় ৩৭টিরও বেশি দেশে বিটকয়েন ভার্চুয়াল মুদ্রাটির ব্যবহৃত হচ্ছে। এখনও তৈরি হচ্ছে বিটকয়েন মুদ্রা। প্রতিদিন মাইনিংয়ের মাধ্যমে এই মুদ্রা উৎপাদন করা হচ্ছে। নেটওয়ার্কের মধ্যে প্রতি দশ মিনিটে অ্যালগরিদম সমস্যার সমাধান করায় ২৫ মাইনারকে দেওয়া হচ্ছে বিটকয়েন। বর্তমানে এক কোটি ২৪ লাখ বিটকয়েন প্রচলিত আছে। এর মোট বাজারদর এখন ৬২০ কোটি ডলার। ২১৪০ সাল পর্যন্ত নতুন সৃষ্টি হওয়া বিট কয়েনগুলো প্রতি চার বছর পরপর অর্ধেকে নেমে আসবে। ২১৪০ সালের পর ২১ মিলিয়ন বিটকয়েন তৈরি হয়ে গেলে আর কোনো নতুন বিটকয়েন তৈরি করা হবে না। তাই চাইলে বাংলাদেশ থেকেও যোগ্য কম্পিউটার সফটওয়্যার ইঞ্জিনিয়াররা এই ভার্চুয়াল মুদ্রাটি উৎপাদনে অংশ নিতে পারেন। একটি বিটকয়েনের বর্তমান বাজার দর অনুযায়ী তিনিও দশ মিনিটে আয় করতে পারেন ৫০৮ ডলার বা ৩৯ হাজার ৫০০ টাকা।
বিটকয়েন বাংলাদেশ ফাউন্ডেশন
বিটকয়েন ফাউন্ডেশনের সহযোগী হিসেবে বাংলাদেশ চ্যাপ্টারের উপদেষ্টা নিযুক্ত হয়েছেন বিটকয়েন ইভানজেলিস্ট রজার ভার। চার সদস্যের বাংলাদেশ শাখার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন অনলাইন মার্কেটিং বিশেষজ্ঞ এসএম মনির-উজ-জামান সজীব। এ ছাড়া সদস্য মনোনীত হয়েছেন তরুণ উদ্যোক্তা মিজানুর রহমান, শাহরিয়ার হাসান ও এনায়েত উল্লাহ।
বাংলাদেশে অনলাইন পেমেন্ট সিস্টেম কারেন্সি বিটকয়েনের কার্যক্রম পরিচালনায় গত ১৫ আগস্ট বিটকয়েন ফাউন্ডেশনের দাপ্তরিক ওয়েবসাইটে এই বোর্ডের নাম ঘোষণা করা হয়। বিটকয়েন ফাউন্ডেশনের শাখা পরিচালক মার্ক উড এ বিষয়ে জানান, বিশ্বব্যাংক প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের বিভিন্ন প্রান্তে ৮ দশমিক ৬ মিলিয়ন প্রবাসীর মাধ্যমে ২০১৩ সালে বাংলাদেশ ১৪ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা আয় করেছে। এই বৈদেশিক মুদ্রা সহজে বিনিময়ের সুযোগ করে দিতে বিশ্বজুড়ে যোগাযোগ সম্প্রসারণ কার্যক্রমের অংশ হিসেবে এশিয়া অঞ্চলে প্রথম পদক্ষেপ হিসেবে বাংলাদেশকে ফাউন্ডেশন সহযোগী হিসেবে অনুমোদন দেওয়া হয়েছে। বিটকয়েন ফাউন্ডেশন বাংলাদেশে এডুকেশন কার্যক্রম পরিচালনা এবং রিসোর্স প্রদান করবে। সেই সঙ্গে ব্যবসায়ী ও গ্রাহকের সম্পৃক্ততা বাড়াতে কার্যক্রম হাতে নেবে। অপরদিকে বাংলাদেশে আগামী জানুয়ারি থেকে পূর্ণোদ্যমে কাজ শুরু করার কথা জানালেন বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট মনির-উজ-জামান সজীব। তিনি বলেন, বিটকয়েন ফাউন্ডেশন বাংলাদেশ কোনো ধরনের লেনদেন বা কোনো ধরনের কারেন্সি আদান-প্রদানের সঙ্গে যুক্ত নয়। আমরা বিটকয়েন সম্পর্কে নানা ধরনের প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি সচেতনতা বৃদ্ধিতে কাজ করব। সংশ্লিষ্টরা বলছেন, ভার্চুয়াল দুনিয়ার এই মুদ্রা দেশের অনলাইন মার্কেটপ্লেসে নতুন সম্ভাবনার সৃষ্টি করতে পারে। অনলাইন থেকে আয়েরও নতুন ক্ষেত্র হিসেবে আবির্ভূত হতে পারে বিটকয়েন।

পরবর্তী খবর পড়ুন : অভিশপ্ত দৈত্য বধ

হ্যাটট্রিকে চ্যাম্পিয়নস লিগ শুরু মেসির

হ্যাটট্রিকে চ্যাম্পিয়নস লিগ শুরু মেসির

চ্যাম্পিয়নস লিগে গত মৌসুমেও দারুণ খেলেছেন মেসি। কিন্তু রোমার কাছে ...

হতাশা ঝেড়ে সামনে চোখ তামিমের

হতাশা ঝেড়ে সামনে চোখ তামিমের

সংযুক্ত আরব আমিরাত থেকে দেশে ফিরেছেন তামিম। সঙ্গী হতাশা আর ...

রোহিঙ্গাদের চাপে ঝুঁকিতে উখিয়া ও টেকনাফ

রোহিঙ্গাদের চাপে ঝুঁকিতে উখিয়া ও টেকনাফ

মিয়ানমার থেকে পালিয়ে আসা প্রায় দশ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার ...

খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে পারেননি আইনজীবীরা

খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে পারেননি আইনজীবীরা

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে পারেননি তার ...

প্রতারক চক্র থেকে সাবধান হওয়ার পরামর্শ শিক্ষা মন্ত্রণালয়ের

প্রতারক চক্র থেকে সাবধান হওয়ার পরামর্শ শিক্ষা মন্ত্রণালয়ের

শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্ত করা, স্বীকৃতি, বিষয় খোলা, নতুন শিক্ষা প্রতিষ্ঠান ...

'সংসদ না ভেঙে নির্বাচন সুষ্ঠু হতে পারে না'

'সংসদ না ভেঙে নির্বাচন সুষ্ঠু হতে পারে না'

গণফোরাম সভাপতি ও যুক্তফ্রন্ট নেতা ড. কামাল হোসেন সরকারের সমালোচনা ...

হংকংকে ২৮৬ রানের লক্ষ্য দিল ভারত

হংকংকে ২৮৬ রানের লক্ষ্য দিল ভারত

এশিয়া কাপে গ্রুপ ‘এ’র দ্বিতীয় ম্যাচে হংকংয়ের সামনে বেশ বড় ...

জন্মদিনের শুভেচ্ছা বিনিময় করলেন হাসিনা-মোদি

জন্মদিনের শুভেচ্ছা বিনিময় করলেন হাসিনা-মোদি

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরস্পরকে ...