শাওমি রেডমি এস২ স্মার্টফোন

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০১৮      

আল আমীন হাসান

শাওমি প্রথমবারের মতো সেলফি ক্যামেরাকে গুরুত্ব দিয়ে বাজারে ছেড়েছে 'রেডমি এস ২' মডেলের স্মার্টফোন। নিরাপত্তায় ফেস রিকগনিশন প্রযুক্তি, ক্যামেরায় কৃত্রিম বুদ্ধিমত্তা এবং শাওমির নিজস্ব ক্লাউড সেবা মাঝারি দামের ফোনটিকে বিশেষত্ব দিচ্ছে।

সেলফি ক্যামেরা

সেলফি সুবিধাসম্পন্ন রেডমি এস-২-এর সামনে রয়েছে ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা। দিনের আলো বিশ্নেষণের মাধ্যমে রেডমি এস-২-এর ক্যামেরা খুব ভালো মানের ছবি ধারণ করতে সক্ষম। অল্প আলোয় ভালো মানের ছবির জন্য সেন্সরটি পিক্সেল বিনিং টেকনোলজি ব্যবহার করে। এর সেলফি লাইট অনেকটা দিনের আলোর মতোই। ফলে এটা দিয়ে দারুণ সব পোর্ট্রেট তোলা সম্ভব।

এআই ডুয়াল ক্যামেরা

ডিভাইসটির পেছনে রয়েছে ১২ ও ৫ মেগাপিক্সেলের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন দুটি ক্যামেরা। ১২ মেগাপিক্সেলের ক্যামেরাটিতে অল্প আলোতেও উজ্জ্বল ছবি তোলা যায়। অন্যদিকে ৫ মেগাপিক্সেলের ক্যামেরাটি দেওয়া হয়েছে অন্যান্য কাজ যেমন ইফেক্ট সমন্বয়ের জন্য। পোর্ট্রেট মুডে ফ্রন্ট এবং ব্যাক দুটি ক্যামেরাই এআই বিউটিফাই সাপোর্ট করে। এই বিউটিফাই চেহারায় মেকআপ চিহ্নিত করতে সক্ষম এবং এটা সেই মেকআপ অক্ষত রাখে। এ ছাড়া জনপ্রিয় সেলফি এক্সপ্রেশনগুলোকে আরও সুন্দর দেখানোর জন্যও এতে বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

ডিসপ্লে, অপারেটিং সিস্টেম ও প্রসেসর

হ্যান্ডসেটটিতে ১৮.৯ অ্যাসপেক্ট রেশিওতে ৫.৯৯ ইঞ্চির এইচডি ডিসপ্লে রয়েছে। যার রেজুলেশন ১৪৪০দ্ধ৭২০ পিক্সেল। অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও অপারেটিং সিস্টেম চলিত ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬২৫ প্রসেসর। এ ছাড়া ফোনে রয়েছে ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার, গ্র্যাভিটি সেন্সর, ডিসটেন্স সেন্সর এবং লাইট সেন্সর। রেডমি এস-২-এর ৫ দশমিক ৯৯ ইঞ্চির ফুল স্ট্ক্রিন ডিসপ্লে রয়েছে।

সিম, মেমোরি কার্ড ও ব্যাটারি

ডিভাইসটিতে ২টি মাইক্রো সিম ব্যবহার করা যাবে। এতে ২৫৬ জিবি পর্যন্ত একটি অতিরিক্ত মেমোরি কার্ড ব্যবহারের সুবিধা পাওয়া যাবে। এ ছাড়া রয়েছে মাইক্রো ইউএসবি পোর্ট, ৩.৫ মিলিমিটার অডিও জ্যাক ও আইর ব্লাস্টার। শাওমির এই ফোনে ৩০৮০ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের বিল্টইন ব্যাটারি রয়েছে। ফোনটি একবার চার্জ দিলে সারাদিন চলবে। তবে ডিভাইসটিতে দ্রুত চাজিংয়ের সুবিধা নেই।

দাম

গোল্ড, রোজ গোল্ড ও ডার্ক গ্রে- এই তিনটি কালারে রেডমি এস-২ কিনতে পারবেন গ্রাহকরা। দুটি সংস্করণে বাজারে এসেছে ফোনটি। ৩ জিবি র‌্যাম ও ৩২ জিবি রম সম্পন্ন রেডমি এস-২-এর দাম ১৪ হাজার ৯৯৯ টাকা। এ ছাড়া ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি রমের রেডমি এস-২-এর দাম ১৭ হাজার ৯৯৯ টাকা। সঙ্গে পাওয়া যাবে একবছরের ওয়ারেন্টি।
ভরসার প্রতীক সেই নৌকা-ধানের শীষ

ভরসার প্রতীক সেই নৌকা-ধানের শীষ

নির্বাচনী বৈতরণী পার হতে নিজের প্রতীক ছেড়ে আওয়ামী লীগের নৌকা ...

রংপুর বিভাগের ১১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

রংপুর বিভাগের ১১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

আওয়ামী লীগের প্রার্থী তালিকা চূড়ান্ত করার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে। ...

চট্টগ্রামে জাপা শরিকদের স্বপ্নভঙ্গ

চট্টগ্রামে জাপা শরিকদের স্বপ্নভঙ্গ

বিএনপি ভোটে না এলে ১০০ আসন ছেড়ে দেবে আওয়ামী লীগ- ...

ভোটের মাঠে একঝাঁক তারকা

ভোটের মাঠে একঝাঁক তারকা

বিভিন্ন অঙ্গনের তারকাদের রাজনীতিতে অংশগ্রহণ নতুন নয়। বিশেষত উপমহাদেশে এই ...

সুফি গান আমার কাছে ঈশ্বরবন্দনার মতো

সুফি গান আমার কাছে ঈশ্বরবন্দনার মতো

'সঙ্গীতের আলাদা কোনো ভাষা নেই। কোনো মানচিত্রের মধ্যেও একে বন্দি ...

কুলাউড়ার সাবেক তিন এমপির ডিগবাজি

কুলাউড়ার সাবেক তিন এমপির ডিগবাজি

নির্বাচন দুয়ারে। মনোনয়ন নিশ্চিতে চলছে দল ও জোট বদলের মৌসুম। ...

হৃদয় ছুঁয়েছে 'হাসিনা :অ্যা ডটার'স টেল'

হৃদয় ছুঁয়েছে 'হাসিনা :অ্যা ডটার'স টেল'

কেউ রাজনীতি পছন্দ করুক, আর না করুক- 'হাসিনা :অ্যা ডটার'স ...

ফৌজদারি অপরাধ ছাড়া গ্রেফতার করবে না পুলিশ: মনিরুল

ফৌজদারি অপরাধ ছাড়া গ্রেফতার করবে না পুলিশ: মনিরুল

ফৌজদারি অপরাধে জড়িত না হলে জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে কাউকে পুলিশ ...