জমজমাট বিপিও সম্মেলন

প্রকাশ: ১৭ এপ্রিল ২০১৮      

আল আমীন হাসান

দেশীয় ও আন্তর্জাতিক বাজারে বিজনেস প্রসেস আউটসোর্সিং বা বিপিও খাতের অবস্থানকে তুলে ধরার লক্ষ্যে রাজধানীর সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হয় দুই দিনব্যাপী 'বিপিও সম্মেলন-২০১৮'। বিজনেস প্রসেস আউটসোর্সিংগুলোর সংগঠন বাক্য এবং আইসিটি অধিদপ্তরের আয়োজনে সম্মেলন প্রাঙ্গণ ছিল তরুণ প্রজন্মের পদচারণায় মুখর। গত রোববার উদ্বোধনের পরপরই বিপিও খাতের অগ্রগতি দেখতে তরুণদের ভিড় লক্ষ্য করা যায়। সম্মেলনে একদিকে চলেছে বিপিও খাত সংশ্নিষ্ট নানা বিষয়ে সেমিনার ও সেশন। অন্যদিকে দেশের শীর্ষ বিপিও কোম্পানি স্টল সাজিয়ে নিজেদের নানা সেবা প্রদর্শন করেছে। চাকরিপ্রত্যাশী তরুণদের থেকে সিভিও সংগ্রহ করেছে কয়েকটি কোম্পানি। বাংলাদেশ ভিত্তিক অন্যতম স্টার্টআপ কোম্পানি অগমেডিক্স সম্মেলনে বরাবরের মতো গুগল গ্লাস প্রদর্শন করেছে। এই গুগল গ্লাসের মাধ্যমে বাংলাদেশে বসে অগমেডিক্স কর্মীরা যুক্তরাষ্ট্রের ডাক্তার ও রোগীর কথোপকথন রেকর্ড করছে। সম্মেলনে এ বিষয়ে নিজেদের অভিজ্ঞতার কথা তুলে ধরে অগমেডিক্স। সম্মেলন উদ্বোধনের পর প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গুগল গ্লাস চোখে পরে এর কার্যকারিতা পর্যবেক্ষণ করেন।

এ সময় সজীব ওয়াজেদ জয় বলেন, বর্তমানে বাংলাদেশ বিপিও খাতে ৩০০ মিলিয়ন ডলার আয় করছে এবং প্রায় ৪০ হাজার তরুণ-তরুণী এখন এ সেক্টরে কাজ করছে। এই ধারা অব্যাহত রাখতে পারলে আমরা ২০২১ সাল নাগাদ এ খাতে এক লাখ লোকের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারব। তিনি বলেন, আমরা ইন্টারনেটের দাম কমিয়েছে, অবকাঠামো গড়ে তোলার কাজ করছি। দ্বিতীয় সাবমেরিন কেবল আর টেরেস্ট্রিয়াল কেবলের কারণে ইন্টারনেট নিয়ে অনিশ্চয়তারও অবসান হয়েছে। এসব উদ্যোগের মাধ্যমে দেশের বিপিও খাত এগিয়ে যাবে। শুধু আউটসোর্সিংয়ের বিষয় নয়; সরকারি সফটওয়্যার ক্রয়ের ক্ষেত্রেও দেশীয় সফটওয়্যারকে প্রাধান্য দেওয়ার অনুরোধ করেন তিনি। দুই দিনের সম্মেলনে প্রথম দিনে ছয়টি সেমিনার অনুষ্ঠি হয়। এর মধ্যে বিপিও খাতে তরুণ প্রজন্মের ক্যারিয়ার নিয়ে ' বিপিও অ্যাজ এ ক্যারিয়ার ফর ইয়ুথ' সেমিনারে তরুণদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি।

বিপিওতে সরকারের সুযোগ উপস্থাপনে 'গভর্নমেন্ট প্রোসেস আউটসোর্সিং- স্কোপস অব গভর্নমেন্ট ইন বিপিও', বৈশ্বিক খাতে বাংলাদেশের সুযোগ নিয়ে 'গ্লোবাল অপরচুনিটিজ ফর ক্রিয়েটিভ ইকোনমি', নতুন প্রজন্মের উপযোগী করে বিপিও খাতকে তুলে ধরতে ' ক্রিয়েটিং দ্য নেক্সট জেনারেশন আউটসোর্সিং সার্ভিসেস ইন বাংলাদেশ' শিক্ষা খাতে টেকসই উন্নয়নে 'এডুকেশন :এ কি ইন্সট্রুমেন্ট টু অ্যাচিভ এসডিজি' এবং হিসাব সংশ্নিষ্ট বিপিও নিয়ে 'অ্যাকাউন্টিং প্রোসেস আউটসোর্সিং :পজিশনিং বাংলাদেশ' সেমিনার অনুষ্ঠিত হয়। সম্মেলনের দ্বিতীয় দিনেও ছিল চারটি সেমিনার। এগুলো হচ্ছে- আউসসোর্সিং ফর স্টার্ট-আপস :গ্রোয়িং টুগেদার, ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভুলেশন :চ্যালেঞ্জেস ইন বিপিও, কাস্টমার-সেনট্রিক হেলথকেয়ার ডেলিভারি সিস্টেম অ্যান্ড বিপিও, রাইস অব এআই অ্যান্ড দ্য ইমপ্যাক্ট অন বিপিও। এছাড়া ছিল 'ক্যাপাসিটি বিল্ডিং ফর কলসেন্টার এজেন্টস' শীর্ষক কর্মশালা। এসব সেমিনারে দেশের তথ্যপ্রযুক্তি ও বিপিও খাতের শীর্ষ ব্যক্তিরা অংশ নেন।

এবারের আয়োজনে ৬০ জন স্থানীয় স্পিকার, ২০ জন আন্তর্জাতিক স্পিকার অংশগ্রহণ করবেন। দুই দিনের এ আয়োজনের আগে ৩০টি বিশ্ববিদ্যালয়ের অ্যাক্টিভেশন কার্যক্রম অনুষ্ঠিত হয়। বাক্য সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন বলেন, এবারের সম্মেলনে তরুণদের আগ্রহ ছিল চোখে পড়ার মতো। আমরা আশা করছি, ২০২১ সালের মধ্যে ১ লাখ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এ আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এ আয়োজনে দেশি-বিদেশি তথ্যপ্রযুক্তিবিদ, সরকারের নীতিনির্ধারক, গবেষক, শিক্ষার্থী এবং বিপিও খাতের সঙ্গে জড়িতরা অংশগ্রহণ করেছে। প্রযুক্তি ব্যবসা বিশেষ করে আউটসোর্সিং ব্যবসা পরিচালনা, ব্যবসার উন্নয়ন ও বিনিয়োগের আদর্শ দেশ হিসেবে বাংলাদেশ বিশ্বদরবারে ইতিমধ্যে পরিচিতি পেয়েছে। সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নে বিপিও খাতের বিভিন্ন উদ্যোগ এ সম্মেলনে উপস্থাপন করা হয়েছে। সম্মেলনে চাকরি প্রদান সম্পর্কে তিনি বলেন, আমাদের বেশ কয়েকটি প্রতিষ্ঠান সম্মেলন থেকে চাকরি প্রত্যাশীদের সিভি সংগ্রহ করেছে। এখান থেকে যাচাই-বাছাই শেষে যোগ্যদের চাকরি দেওয়া হবে। আমরা আশা করছি, এ সম্মেলনের মাধ্যমে অনেক তরুণের কর্মসংস্থান হবে। বিপিও খাতে দক্ষ ও পর্যাপ্ত জনবল তৈরিও এ সম্মেলনের অন্যতম লক্ষ্য। আশা করছি, এ সম্মেলন থেকে বিপিও খাত উপকৃত হবে।
কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

ধানমণ্ডিতে সুপরিসর একটি ফ্ল্যাট কেনার উদ্যোগ নিয়েছিলেন ব্যবসায়ী আহাদুল ইসলাম। ...

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির বৃহস্পতিবারের সম্ভাব্য জনসভায় ২০ দলের শরিক জামায়াতে ইসলামীকে কৌশলগত ...

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্লাইটের এক কেবিন ক্রুর মাদক সেবন ও ...

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুর্নীতি দমন কমিশনকে (দুদক) একটি অথর্ব প্রতিষ্ঠানে পরিণত করতে অপতৎপরতা ...

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

স্বাধীন সাংবাদিকতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে- এমন সব ধারা-উপধারা বহাল ...

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

মিয়ানমার থেকে নানা কৌশলে ভিন্ন ভিন্ন রুট ব্যবহার করে সারা ...

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

হুট করেই ইমরুল কায়েস এশিয়া কাপের দলে ডাক পান। এরপর ...

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

বরিশালে মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক থেকে ঋণ নেওয়ার অভিযোগ ...