মুন্সীগঞ্জের সাংস্কৃতিক ঐতিহ্য হুমকিতে

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০১৮      

কাজী সাব্বির আহমেদ দীপু, মুন্সীগঞ্জ

মুন্সীগঞ্জে জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটভুক্ত ৪০টি সংগঠনের মধ্যে ৩৫টি সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও নাট্যকর্মীরা দীর্ঘদিন ধরে অবমূল্যায়িত। '৯০-এর স্বৈরাচারবিরোধী আন্দোলনে অগ্রণী ভূমিকা পালনকারী সাংস্কৃতিক সংগঠন ও নাট্যকর্মীরা সাংস্কৃতিক অঙ্গনে সক্রিয় না থাকায় জেলার বর্ণাঢ্য সাংস্কৃতিক ঐতিহ্য হুমকির মুখে। বিভিন্ন সংগঠনের সাংস্কৃতিক কর্মীদের তৎপরতায় শহরের বিভিন্ন পাড়া-মহল্লা সরগরম থাকলেও গত এক যুগের বেশি সময় ধরে সে পরিস্থিতির আমূল পরিবর্তনে একাধিক সংগঠন এখন বিলুপ্ত হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। সাংস্কৃতিক সংগঠনগুলোর কর্মীদের রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত হওয়া, আর্থিক সংকট, পৃষ্ঠপোষকতার অভাব, জেলা প্রশাসনের অবহেলাসহ নানা কারণে মুন্সীগঞ্জের সাংস্কৃতিক ঐতিহ্য হারিয়ে যাচ্ছে। ফলে বিগত চারদলীয় জোট সরকারের আমলের জেলার কৃতী সন্তান ও সাবেক তথ্যমন্ত্রী এম শামছুল ইসলামের প্রচেষ্টায় জেলা শহরের পুরাতন কাচারী এলাকায় জেলা শিল্পকলা একাডেমি ভবন নির্মাণ হলেও সাংস্কৃতিক কর্মীদের তৎপরতা বৃদ্ধি পাওয়ার পরিবর্তে উল্টো স্থবিরতা দেখা দিয়েছে। সাংস্কৃতিক কর্মীদের অভিযোগ, বিগত কমিটি পরিবর্তন করে ২০০৮ সালে চর দখলের মতো অনির্বাচিত কমিটি গঠন, প্রশাসন ও দলীয় লেজুড়বৃত্তির কারণে সংস্কৃতির চর্চাকেন্দ্র জেলা শিল্পকলা একাডেমি কুক্ষিগত হয়ে পড়ে। এতে সংস্কৃতিকর্মীরা অবমূল্যায়িত হওয়ায় ক্ষোভে-অভিমানে জেলা শিল্পকলা একাডেমিতে সংস্কৃতিকর্মীদের পদচারণা মুখ থুবড়ে পড়ে। পরে অনির্বাচিত কমিটি দায়িত্ব ছেড়ে দিলে ২০১৪ সাল থেকে কমিটি ছাড়াই পরিচালিত হচ্ছে জেলা শিল্পকলা একাডেমির কার্যক্রম। জোটভুক্ত ৪ থেকে ৫টি সংগঠনের সংস্কৃতিকর্মী ছাড়া ৩৫টি সংগঠনের নাট্যকর্মীদের পদচারণা না থাকায় সংস্কৃতি চর্চার কেন্দ্র শিল্পকলা একাডেমির প্রাঙ্গণ সন্ধ্যার পর হয়ে ওঠে নীরব ও নিস্তব্ধ। দেখা যায় মাদকসেবীদের আনাগোনা।

জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম স্বপন জানান, ৪০টি সংগঠন জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটবদ্ধ হলেও ৪ থেকে ৫টি সংগঠনের সংস্কৃতিকর্মীরা শিল্পকলা একাডেমিতে যান। বাকি ৩৫টি সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও কর্মীদের জেলা শিল্পকলা একাডেমিতে পদচারণা নেই। প্রায় সাড়ে তিন বছর ধরে কমিটি ছাড়াই এটি পরিচালিত হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, স্বাধীনতা-পরবর্তী সময়ে প্রবাহ নাট্যগোষ্ঠী, শৌখিন নাট্যচক্র, অনিয়মিত সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী, ঘাসফুল নদী সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী, মুন্সীগঞ্জ থিয়েটার ও থিয়েটার সার্কেলসহ একাধিক সংগঠন জেলার সংস্কৃতির বিকাশ ও লালনে অবদান রেখেছে। এ ছাড়া চাষী নজরুল ইসলাম, আবদুল জব্বার খান, টেলিসামাদ, আবদুল কাদের, আবদুর রহমান বয়াতি, লায়লা হাসান, নাজমা আনোয়ারসহ একাধিক সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুন্সীগঞ্জ তথা বাংলাদেশের সংস্কৃতিকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন।

জেলা শিল্পকলা একাডেমির কালচারাল কর্মকর্তা মোখলেছা হিলালী বলেন, কমিটি গঠনের জন্য সংশ্নিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হলে তারা পদক্ষেপ নেবেন বলে জানিয়েছেন। কমিটি থাকলে প্রতিষ্ঠান চালাতেও সুবিধা হয়।

পরবর্তী খবর পড়ুন : শীতার্তদের পাশে যারা

খাগড়াছড়িতে আধাবেলা সড়ক অবরোধ চলছে

খাগড়াছড়িতে আধাবেলা সড়ক অবরোধ চলছে

ইউপিডিএফের নেতাকর্মীসহ ৬ জনকে হত্যার প্রতিবাদে ও হত্যাকারীদের শাস্তির দাবিতে সোমবার ...

'লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক' ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান

'লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক' ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান

আজ সোমবার পবিত্র হজ। সকাল থেকেই আরাফাত ময়দানে জড়ো হতে ...

ফেনীতে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২

ফেনীতে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২

ফেনীতে র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুই ব্যক্তি নিহত হয়েছেন। সোমবার ভোরে ...

ছাগলনাইয়ায় গরুর ট্রাকের সঙ্গে মাইক্রোবাসের সংঘর্ষে নিহত ৬

ছাগলনাইয়ায় গরুর ট্রাকের সঙ্গে মাইক্রোবাসের সংঘর্ষে নিহত ৬

ফেনীর ছাগলনাইয়া উপজেলায় গরুবোঝাই ট্রাকের সঙ্গে মাইক্রোবাসের সংঘর্ষে দুই শিশুসহ ...

রায়ের প্রতীক্ষা শেষ হচ্ছে

রায়ের প্রতীক্ষা শেষ হচ্ছে

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে চালানো ...

মহাসড়কে স্বস্তি ভোগান্তি ট্রেনে

মহাসড়কে স্বস্তি ভোগান্তি ট্রেনে

ঈদযাত্রায় দুর্ভোগের শঙ্কা ছিল। সড়কে নামার পর তা যে একেবারে ...

৫৭ হাজার শূন্যপদে শিগগিরই নিয়োগ

৫৭ হাজার শূন্যপদে শিগগিরই নিয়োগ

সরকারি প্রতিষ্ঠানে অনেক শূন্য পদ রয়েছে। এসব পদ পূরণে পদক্ষেপ ...

সিসিটিভি ফুটেজে মিলেছে হামলাকারীর চেহারা

সিসিটিভি ফুটেজে মিলেছে হামলাকারীর চেহারা

ছোট শহর খাগড়াছড়ি। পুরো শহরের বেশিরভাগ জনাকীর্ণ এলাকা পুলিশের সিসিটিভির ...