'সেরা' হাসপাতালে চিকিৎসা নেই

চিকিৎসক সংকট, এক্স-রে মেশিনও বিকল

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮      

সেলিম সরদার, ঈশ্বরদী (পাবনা)

সাফল্যের স্বীকৃতিস্বরূপ তিন-তিনবার জাতীয় ও বিভাগীয় পর্যায়ে পুরস্কারপ্রাপ্ত ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে (৫০ শয্যার হাসপাতাল) স্বাস্থ্যসেবা মুখ থুবড়ে পড়েছে। একদিকে চিকিৎসক সংকট অন্যদিকে পুরস্কার পাওয়া এ হাসপাতালের একমাত্র এক্স-রে মেশিন অকেজো হয়ে পড়ে আছে দুই বছর ধরে। একাধিকবার চিঠি দেওয়া সত্ত্বেও এক্স-রে মেশিন সরবরাহ করা হচ্ছে না। মেশিনটিও সংস্কারের অনুপযোগী হয়ে পড়েছে। ফলে এক্স-রে সুবিধা থেকে বঞ্চিত হয়ে রোগীরা বিভিন্ন ক্লিনিকে যেতে বাধ্য হচ্ছেন।

ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ১৯৮৫ সালে ঈশ্বরদী উপজেলা পরিষদের উন্নয়ন তহবিল থেকে ১০০ এমএম ক্ষমতাসম্পন্ন একটি এক্স-রে মেশিন সরবরাহ করা হয় এই হাসপাতালে, যা দিয়ে দুস্থ রোগীরা কম খরচে এক্স-রে সুবিধা পেয়ে আসছিলেন। ১০ বছর আগে এই মেশিনের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। তবুও জোড়াতালি দিয়ে কোনোমতে কাজ চালানো হচ্ছিল। দুই বছর আগে এক্স-রে মেশিনটি বিকল হয়ে যায়। এরপর থেকে হাসপাতালে এক্স-রে বন্ধ রয়েছে। নতুন মেশিন সরবরাহ ও পুরনো মেশিনটি সংস্কারের জন্য ঊর্ধ্বতন দপ্তরে জানানো হলেও এখনও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। হাসপাতালের প্রশাসনিক শাখা সূত্র জানায়, স্বাস্থ্য, মা, শিশু ও প্রসূতিসেবায় সফলতা অর্জন করায় ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপেল্গক্স ২০১৪ সালে জাতীয় এবং ২০১২ ও ২০১৩ সালে বিভাগীয় পর্যায়ে বিশেষ পুরস্কার পায়। কিন্তু পুরস্কার পাওয়া সেই স্বাস্থ্য কমপ্লেক্সের (হাসপাতাল) এক্স-রে মেশিন দুই মাসের অধিক সময় ধরে নষ্ট হয়ে পড়ে আছে। চিকিৎসা নিতে আসা রোগীরা জানান, হাসপাতালে এক্স-রে সুবিধা নিতে এসে তারা জানতে পারেন মেশিনটি নষ্ট। বাধ্য হয়ে বেসরকারি ক্লিনিকে গিয়ে এক্স-রে করান। টেকনেশিয়ান সদর উদ্দিন জানান, দীর্ঘদিনের পুরনো এক্স-রে মেশিনে ভালো ছবি পাওয়া যাচ্ছে না। টিউবসহ অন্যান্য যন্ত্রপাতিও কাজ করছে না। মেরামতের জন্য ঢাকা স্বাস্থ্য বিভাগের যন্ত্রপাতি মেরামত ও সংস্কার সেলের প্রকৌশলী ও পাবনা সিভিল সার্জন কার্যালয় থেকে দক্ষ টেকনেশিয়ান আনা হয়। তারা এসে মেশিন চালু করতে না পেরে নষ্ট ঘোষণা করে চলে গেছেন। যোগাযোগ করা হলে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার শফিকুল ইসলাম শামিম জানান, এই হাসপাতালে রোগীর প্রচুর চাপ। কিন্তু এক্স-রে মেশিন না থাকার কারণে রোগীদের সমস্যা হচ্ছে। বিষয়টি একাধিকবার ওপরমহলে জানানো হয়েছে। সেখান থেকে আশ্বাসও মিলেছে। কিন্তু এখনও এক্স-রে মেশিন পাওয়া যায়নি।

এদিকে এই হাসপাতালে ১২ জন চিকিৎসকের মধ্যে ৭টি পদ এখনও খালি। চিকিৎসক সংকটের কারণে ব্যস্ততম ঈশ্বরদী উপজেলার একমাত্র এই স্বাস্থ্য কমপ্লেক্সটিতে চিকিৎসা নিতে এসে সাধারণ মানুষ প্রতিদিন ভোগান্তিতে পড়ছেন। এই উপজেলার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প ও ঈশ্বরদী ইপিজেডসহ বিভিন্ন প্রতিষ্ঠানে শত শত বিদেশি নাগরিক বসবাস করেন। প্রায়ই তাদের চিকিৎসা নিতে আসতে হয় এখানে কিন্তু চিকিৎসক সংকটের কারণে তাদেরও ফিরে যেতে হচ্ছে। এ বিষয়ে জানতে চাইলে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টির প্রতি গুরুত্ব না দিলে তাদের কী করার আছে। গতকাল শনিবার বিকেলে এ বিষয়ে খোঁজ নিতে গেলে কর্তব্যরত চিকিৎসক ডা. শফিকুল ইসলাম শামিম জানান, চেষ্টা করেও কোনো ফল হচ্ছে না।

পাবনা সিভিল সার্জন তাহাজ্জেল হোসেন বলেন, হাসপাতালের জন্য এক্স-রে মেশিনের রিকুইজেশন পাওয়া গেছে। কিছুদিনের মধ্যেই মেশিন চলে আসবে। চিকিৎসক সংকটের ব্যাপারে তিনি কোনো কথা বলতে রাজি হননি।

পরবর্তী খবর পড়ুন : কার্যকর নদীশাসন চাই

একাধিক আসনে লড়তে পারেন যারা

একাধিক আসনে লড়তে পারেন যারা

রাজনীতির নানামুখী হিসাব-নিকাশের কারণে আগামী একাদশ সংসদ নির্বাচনে একাধিক আসনে ...

আক্রান্ত হয়েও জানেন না অর্ধেক মানুষ

আক্রান্ত হয়েও জানেন না অর্ধেক মানুষ

দেশে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। নারী-পুরুষ-শিশু সব ...

ঋণখেলাপি হয়েও ব্যাংক পরিচালক

ঋণখেলাপি হয়েও ব্যাংক পরিচালক

ঢাকা ব্যাংকের পরিচালক এমএনএইচ বুলু ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের মিরপুর রোড ...

দণ্ড স্থগিত না হলে প্রার্থিতা বাতিল: ইসি

দণ্ড স্থগিত না হলে প্রার্থিতা বাতিল: ইসি

একাদশ সংসদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশ্যে দেওয়া নির্বাচন কমিশনের (ইসি) ...

২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন পাশের সনদ দেয় তারা

২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন পাশের সনদ দেয় তারা

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ভুয়া ওয়েবসাইট খুলে ...

কলেজ শিক্ষকের ধর্ষণে পঞ্চম শ্রেণির ছাত্রী অন্তঃসত্ত্বা!

কলেজ শিক্ষকের ধর্ষণে পঞ্চম শ্রেণির ছাত্রী অন্তঃসত্ত্বা!

মাত্র ১০ বছরের মেয়েটি স্থানীয় একটি স্কুলে পঞ্চম শ্রেণিতে পড়ে। অভিযোগ উঠেছে, ...

কর্নেল (অব.) জাফর ইমামের মনোনয়ন ফরম ছিনতাই!

কর্নেল (অব.) জাফর ইমামের মনোনয়ন ফরম ছিনতাই!

ফেনী-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী হতে চাওয়া কর্নেল (অব.) জাফর ...

চোখ হারানো প্রত্যেকে পেলেন ৫ লাখ টাকা

চোখ হারানো প্রত্যেকে পেলেন ৫ লাখ টাকা

চুয়াডাঙ্গা জেলা শহরের ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারে ...