ভেজাল সার ও বীজের রমরমা ব্যবসা

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৮      

মমিনুল ইসলাম মঞ্জু, কুড়িগ্রাম

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে ভেজাল কীটনাশক, ধান বীজ এবং সারের রমরমা ব্যবসা শুরু হয়েছে। কিছু অসাধু ব্যবসায়ী অতিরিক্ত মুনাফার লোভে ভেজাল পণ্যগুলো বাজারজাত করছেন। এতে প্রতারিত হচ্ছেন সহজ-সরল কৃষকরা। এমন অভিযোগের ভিত্তিতে রোববার সন্ধ্যায় অভিযান চালিয়ে উপজেলা সদরে অবস্থিত সুমন বীজ ভাণ্ডার নামক একটি ব্যবসা প্রতিষ্ঠান থেকে বিপুল পরিমাণ ভেজাল কীটনাশক, সার ও ধানবীজ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ১৩ প্রকার মেয়াদোত্তীর্ণ পণ্য, যমুনা সার কারখানার নামাঙ্কিত ৩০টি ইউরিয়া সারের বস্তা, নকল ধানবীজের ১০ ধরনের প্যাকেট এবং পাঁচ প্রকার ভেজাল দানাদার কীটনাশক রয়েছে। পরে উদ্ধারকৃত মালপত্রগুলোর কিছু পুঁতে ফেলা হয় এবং অবশিষ্টগুলো পুড়ে ফেলা হয়েছে।

এ ছাড়া ভ্রাম্যমাণ আদালতে সুমন বীজ ভাণ্ডারের মালিক মো. আবদুল্লাকে হাজির করা হলে তাকে ৩০ হাজার টাকা জরিমানার দণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএইচএম মাগফুরুল হাসান আব্বাসী।

উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, উপজেলায় ১৮৬ জন নিবন্ধিত সার-বীজ-কীটনাশক বিক্রেতা রয়েছেন। একজন কৃষক অভিযোগ করেছেন ধানের মাজরা পোকা দমনের জন্য সুমন বীজ ভাণ্ডার থেকে সিনজেনটা কোম্পানির কীটনাশক ভিট টাকো কিনে প্রতারিত হয়েছেন। সিনজেনটা কোম্পানির স্থানীয় মাঠকর্মী গোলাম মওলা নিশ্চিত করেন, ওই ভিট টাকো তাদের সরবরাহকৃত নয়, নকল।

এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএইচএম মাগফুরুল হাসান আব্বাসীর নেতৃত্বে সুমন বীজ ভাণ্ডারে অভিযান চালানো হয়। সেখানে ভেজাল এবং ব্রি-ধান ২৯, ব্রি-ধান ২৮, সুফলা ভারত সিড সুফলা ২৮, হীরা-২, এসিআই-২, হীরা-১, তেজ, ইস্পাহানী-১, ব্যাবিলন-২, ব্রিধান-৪৯, সম্পদ, তিন পাতা সুপার, দানাদার কীটনাশক বাসুডিন, প্রোকেম, রেকাডিন, ফুরাডান, তাজা, ভিট টাকো, যমুনা ফার্টিলাইজার কোম্পানির ইউরিয়া সারের বস্তা, ধান বীজের খালি প্যাকেট, প্যাকেট আটকানোর মেশিন ও দানাদার কীটনাশক তৈরির কাজে ব্যবহূত ইটের গুঁড়া, কেমিক্যাল ও বিপুল পরিমাণ মেয়াদোত্তীর্ণ তরল কীটনাশকসহ ৩৭ ধরনের পণ্য উদ্ধার করা হয়। ওই ব্যবসায়ী ঢাকা থেকে খালি প্যাকেট ও বস্তা এনে তাতে ভেজাল ও নকল পণ্য ঢুকিয়ে বাজারজাত করে আসছিল।

কৃষি কর্মকর্তা আরও জানান, কৃষকরা যাতে আর প্রতারণার শিকার না হন, এজন্য সব ব্যবসা প্রতিষ্ঠানে বাজারকৃত সার, বীজ ও কীটনাশক পরীক্ষা-নিরীক্ষার কাজ শুরু করা হয়েছে।

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএইচএম মাগফুরুল হাসান আব্বাসী জানান, ভোজাল ও নকল পণ্য বাজারজাত প্রতিরোধে অভিযান অব্যাহত থাকবে।
চুল, ত্বক ও শরীরের যত্নে তেল

চুল, ত্বক ও শরীরের যত্নে তেল

যুগ যুগ ধরে রূপচর্চায় প্রসাধনী হিসেবে ব্যবহার হয়ে আসছে ফুল, ...

সন্তানদের জন্য দুধ কিনতে গিয়ে লাশ হলেন বাবা

সন্তানদের জন্য দুধ কিনতে গিয়ে লাশ হলেন বাবা

মাগুরায় কাভার্ড ভ্যানের চাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। সোমবার ...

জাতীয় ঐক্যের ভবিষ্যৎ কী

জাতীয় ঐক্যের ভবিষ্যৎ কী

বেশ কয়েকটি রাজনৈতিক জোট-মহাজোট থাকার পর আবারও নতুন করে 'জাতীয় ...

তবুও জামায়াত ছাড়বে না বিএনপি

তবুও জামায়াত ছাড়বে না বিএনপি

জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের দাবিতে জামায়াতকে ত্যাগ করবে না বিএনপি। ...

সাত বিভাগীয় শহরে হবে সাইবার ট্রাইব্যুনাল

সাত বিভাগীয় শহরে হবে সাইবার ট্রাইব্যুনাল

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের অধীনে সংঘটিত অপরাধের বিচার দ্রুত ...

১৯৩ দেশই ভ্রমণ করবেন নাজমুন

১৯৩ দেশই ভ্রমণ করবেন নাজমুন

লাল-সবুজের পতাকা হাতে পৃথিবীর পথে এখনও হেঁটে চলেছেন নারী পরিব্রাজক ...

বঞ্চনার শেষ নেই শিক্ষা ক্যাডারে

বঞ্চনার শেষ নেই শিক্ষা ক্যাডারে

মানিকগঞ্জের সরকারি দেবেন্দ্র কলেজের অধ্যক্ষ সাইদুর রহমান ১৪তম বিসিএসের কর্মকর্তা। ...

বেদেপল্লীর বাতাসে এখনও পোড়া গন্ধ

বেদেপল্লীর বাতাসে এখনও পোড়া গন্ধ

পিচঢালা পথের যেখানে শেষ, সেখান থেকেই শুরু বেদেপল্লীতে প্রবেশের রাস্তা। ...