বিশ্বজুড়ে বিক্ষোভ

প্যারিস চুক্তি বাস্তবায়ন দাবি

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল ডেস্ক

বিশ্বজুড়ে বিক্ষোভ

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যে জলবায়ু চুক্তি বাস্তবায়নের দাবিতে শনিবার বিক্ষোভ করে হাজার হাজার মানুষ- এএফপি

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের শতাধিক দেশে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি থেকে পৃথিবীকে রক্ষায় কার্যকর পদক্ষেপের দাবিতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আন্তর্জাতিক পরিবেশ বিষয়ক সংস্থা থ্রি-ফিফটি ডট ওআরজির উদ্যোগে এ সমাবেশের আয়োজন করা হয়। বিক্ষোভে অংশ নিয়ে শতভাগ নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার নিশ্চিতের দাবি জানান লাখ লাখ মানুষ। ১২ সেপ্টেম্ব্বর থেকে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিকোয় অনুষ্ঠেয় গ্লোবাল ক্লাইমেট অ্যাকশন সামিট-২০১৮-এর আগে বিশ্বব্যাপী জনসচেতনতা তৈরির লক্ষ্যে এ সমাবেশ হলো। এদিকে, গতকাল রোববার জাতিসংঘের জলবায়ু পরিবর্তন প্রতিরোধে জরুরি বৈঠকে বসেন উন্নয়নশীল দেশগুলোর নেতারা। উন্নয়নশীল দেশগুলো অভিযোগ করে আসছে, ধনী দেশগুলো বিশ্ব উষ্ণায়ন রোধে পদক্ষেপ নিতে বিলম্ব করছে। ঁজলবায়ু তহবিল বণ্টনের নীতিতে বাধা দিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর এএফপি ও বিবিসির।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় হাজার হাজার মানুষের সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভকারীরা বিভিন্ন স্লোগান দেয় এবং নানা ধরনের প্ল্যাকার্ড বহন করে। ব্যানারগুলোতে লেখা ছিল, 'গাধামি নয়, কৌশল চাই। বিজ্ঞানের প্রয়োগ চাই।'

প্ল্যাকার্ডে লেখা ছিল, 'গণতন্ত্র বাঁচাও, পুতিনের কুকুরকে ইমপিচ করো।' এর মধ্য দিয়ে জলবায়ু চুক্তিতে ট্রাম্পের অনীহাকে কটাক্ষ করা হয়। ২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে আসার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা ওই চুক্তিতে স্বাক্ষর করেছিলেন।

জলবায়ু পরিবর্তন রোধে জরুরি পদক্ষেপ নেয়ার দাবিতে শনিবার ফ্রান্সের প্যারিসে সমাবেশ করেন হাজার হাজার মানুষ। ভূমিধস, বন্যা, বৈশ্বিক উষ্ণতা থেকে পৃথিবীকে রক্ষায় ব্যাপক হারে বনায়নের পাশাপাশি সমুদ্রদূষণ বন্ধে প্লাস্টিক পণ্য বর্জনের আহ্বান জানান তারা।

একজন বলেন, 'গ্রিনহাউস গ্যাস নির্গমন বন্ধ করতে হবে। আমার কাছে মনে হয়, জলবায়ু রক্ষায় প্যারিস চুক্তির পর এর হার আরও বেড়েছে। জীববৈচিত্র্য রক্ষা করতে হবে। ভূমি রক্ষায় কৃষি জমিতে শিল্পায়ন অবশ্যই বন্ধ করা উচিত।'

কলম্বিয়ার রাজধানী বোগোতায় একই দাবিতে সমাবেশে অংশ নেন কয়েক হাজার পরিবেশকর্মী। 'রাইজ ফর ক্লাইমেট' শীর্ষক বৈশ্বিক আন্দোলনে যোগ দিয়ে স্থানীয় পরিবশেবিদরা জানান, জলবায়ু পরিবর্তনের কারণে প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে রয়েছে দেশটির ১ কোটি ২০ লাখ মানুষ।

আরেকজন বলেন, 'সবুজ পৃথিবীর জন্য নবায়নযোগ্য জ্বালানি, পরিবেশ উপযোগী প্রযুক্তি ব্যবহারের দাবি জানাতে আমরা এখানে উপস্থিত হয়েছি। জলবায়ু রক্ষায় কার্বন নিঃসরণ এবং গাছ কাটা বন্ধ করতে হবে।'

অস্ট্রেলিয়ার সিডনিতে বিশাল জাহাজে করে জলবায়ু পরিবর্তনের বিভিন্ন সতর্কতা সংবলিত প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেন বহু মানুষ। তারা জলবায়ু রক্ষায় কার্যকর পদক্ষেপ নেয়ার দাবি জানান। দেশটিতে সফররত হাঙ্গেরির প্রেসিডেন্টও সমাবেশে উপস্থিত ছিলেন।

থ্রি-ফিফটি ডট ওআরজি প্রধান নির্বাহী বাইর প্যালেস বলেন, 'আজকে অস্ট্র্রেলিয়ার প্রধানমন্ত্রী বললেন, প্যারিস চুক্তি থেকে সরে যাবেন তারা। তার অর্থ জলবায়ু পরিবর্তন রক্ষায় কার্যকর পদক্ষেপ নেবে না দেশটি। জনমত ও সচেতনতা তৈরির লক্ষ্যে অস্ট্র্রেলিয়ায় ৫০টি স্থানে আমরা রাইজিং ফর ক্লাইমেট স্লোগানে জলবায়ু সুরক্ষার দাবিতে সমাবেশের আয়োজন করেছি।' প্যারিস, ব্রাসেলস থেকে উগান্ডার রাজধানী, সবখানে সবাই জলবায়ু রক্ষার দাবিতে জেগে উঠেছে। জলবায়ু পরিবর্তনের কারণে তীব্র খরায় ক্যালিফোর্নিয়া এখনও দাবানলে জ্বলছে, সমুদ্রের পানির উচ্চতা বেড়ে গেছে, বিশ্বের বিভিন্ন জায়গায় বন্যা হচ্ছে।
হৃদয় ছুঁয়েছে 'হাসিনা :অ্যা ডটার'স টেল'

হৃদয় ছুঁয়েছে 'হাসিনা :অ্যা ডটার'স টেল'

কেউ রাজনীতি পছন্দ করুক, আর না করুক- 'হাসিনা :অ্যা ডটার'স ...

ফৌজদারি অপরাধ ছাড়া গ্রেফতার করবে না পুলিশ: মনিরুল

ফৌজদারি অপরাধ ছাড়া গ্রেফতার করবে না পুলিশ: মনিরুল

ফৌজদারি অপরাধে জড়িত না হলে জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে কাউকে পুলিশ ...

প্রতি কেন্দ্রে সেনাবাহিনী মোতায়েন সম্ভব হবে না

প্রতি কেন্দ্রে সেনাবাহিনী মোতায়েন সম্ভব হবে না

আগামী জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হবে। বিগত নির্বাচনে ...

বিশ্ব ইজতেমা স্থগিত হয়নি, পিছিয়েছে

বিশ্ব ইজতেমা স্থগিত হয়নি, পিছিয়েছে

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বিশ্ব ইজতেমা স্থগিত হয়নি। তাবলিগের দুই পক্ষের ...

বিএনপির গ্রেফতার ৪৭২ নেতাকর্মীর তালিকা ইসিতে

বিএনপির গ্রেফতার ৪৭২ নেতাকর্মীর তালিকা ইসিতে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে দেশব্যাপী গ্রেফতার ...

কমিউনিস্ট পার্টি রাজনীতিকে দুর্বৃত্তায়নমুক্ত করবে: সেলিম

কমিউনিস্ট পার্টি রাজনীতিকে দুর্বৃত্তায়নমুক্ত করবে: সেলিম

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, জনপ্রতিনিধির ...

মুখ ও কান ঢেকে রাখতে পারবে না পরীক্ষার্থীরা

মুখ ও কান ঢেকে রাখতে পারবে না পরীক্ষার্থীরা

খুলনা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ...

কলেজছাত্রকে গলা কেটে হত্যার পর লাশ পুড়িয়ে দিল দুর্বৃত্তরা

কলেজছাত্রকে গলা কেটে হত্যার পর লাশ পুড়িয়ে দিল দুর্বৃত্তরা

বগুড়ার সারিয়াকান্দিতে নাইম হোসেন (২০) নামে এক কলেজছাত্রকে গলা কেটে ...