ভারতজুড়ে বন্‌ধ পালন করছে বিরোধীরা

নেতৃত্বে কংগ্রেস: জ্বালানি মূল্যবৃদ্ধি রুপির দরপতন

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল ডেস্ক

ভারতজুড়ে বন্‌ধ পালন করছে বিরোধীরা

সোমবার জ্বালানির মূল্যবৃদ্ধি ও রুপির দরপতনের বিরুদ্ধে 'ভারত বন্‌ধ' কর্মসূচি পালন করেছে কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী দলগুলো। এদিন সারাদেশের মতো সিমলার উত্তরাঞ্চলীয় হিল টাউনে মিছিল করেন কংগ্রেসের নেতাকর্মীরা- এএফপি

জ্বালানির মূল্য বৃদ্ধি ও রুপির দরপতনের প্রতিবাদে ভারতজুড়ে ধর্মঘট পালন করছে দেশটির বিরোধী দলগুলো। কংগ্রেসসহ অন্তত ২১টি বিরোধী দল গতকাল সোমবার সকাল থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ বন্‌ধ কর্মসূচি পালন করে। দেশজুড়ে চলমান বিক্ষোভে নানা ধরনের সহিংসতার খবর পাওয়া গেছে। উজ্জয়িনী শহরে পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছেন এক কংগ্রেস কর্মী। কলকাতায় পুলিশের হাতে আটক হয়েছেন ৪ কংগ্রেস সমর্থক। এদিকে রুপির দরপতনের নতুন রেকর্ড তৈরি হয়েছে। সোমবার সকালে রুপির মান আগের দিনের তুলনায় ৪৫ পয়সা কমে গেছে। এক ডলারের বিপরীতে ৭২.১৮ রুপি মুদ্রার নিম্নমানের নতুন রেকর্ড ও ভারতীয় মুদ্রার ইতিহাসে সর্বনিম্ন। খবর এনডিটিভির।

গতকাল সকাল থেকে শুরু হওয়া ধর্মঘটের জেরে ভারতের বিভিন্ন রাজ্যে জনজীবন ব্যাহত হয়েছে। রাজধানী নয়াদিল্লি, কর্নাটক, ব্যাঙ্গালুরু, পশ্চিমবঙ্গ, বিহার, ঊড়িষ্যা, তামিলনাড়ুসহ বিভিন্ন রাজ্যে এই ধর্মঘটের প্রভাব পড়েছে।

ধর্মঘটের কারণে কর্নাটকে সব ধরনের সেবা বন্ধ হয়ে যায়। ঝাড়খণ্ডের রাঁচিতে বন্‌ধকে অসফল করতে ১৪৪ ধারা জারি করা হয়। বন্‌ধে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে বিহার রাজ্যে। সকাল থেকেই রাস্তায় নেমেছেন আরজেডি, কংগ্রেস এবং জেডিইউর একাংশ সমর্থকরা। মধ্যপ্রদেশের উজ্জয়িনী শহরে বন্‌ধ সমর্থনকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষে আহত হয় এক কংগ্রেস সমর্থক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটেও পালিত হয়েছে বন্‌ধ।

রাজধানী দিল্লিতে বন্‌ধের সমর্থনে মিছিল করেছে কংগ্রেস ও বিভিন্ন বিরোধী দল। রাজঘাট থেকে শুরু হওয়া মিছিলের নেতৃত্ব দেন দলের সভাপতি রাহুল গান্ধী। রামলীলা ময়দানে মিছিল শেষে একটি সমাবেশে যোগ দেন কংগ্রেসসহ বিরোধী দলের নেতারা। সমাবেশে ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, সোনিয়া গান্ধী, গুলাম নবী আজাদ, এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ার, জেডিইউর শরদ যাদব ও অন্যান্য দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। মূল্য বৃদ্ধি ও দুর্নীতির বিষয়ে প্রধানমন্ত্রীর নীরব থাকা প্রসঙ্গে মোদিকে কটাক্ষ করে রাহুল বলেন, কে জানে কোন ঘোরের মধ্যে থাকেন উনি। দেশে-বিদেশে যেখানে যান, মুখে খই ফোটে। কিন্তু পেট্রোল ৮০ টাকা ছাড়িয়েছে, কৃষক-সাধারণ মানুষের নাভিশ্বাস উঠছে, অথচ সেসব নিয়ে তিনি নীরব। একই সমাবেশে মনমোহন সিং বলেন, চার বছরে মোদি সরকার আম জনতার পক্ষে কোনো সিদ্ধান্ত নেয়নি। উল্টো একের পর এক হঠকারী সিদ্ধান্তে নাজেহাল হয়েছে সাধারণ মানুষ। এই সরকারের পরিবর্তন অবশ্যম্ভাবী।

দিল্লির শাসক দল আম আদমি পার্টি এই বন্‌ধকে সমর্থন না দিলেও দলটির নেতাকর্মীরা বন্‌েধর পক্ষে তৎপর ছিল। কলকাতায় সকাল ৬টা থেকে শুরু হওয়া ধর্মঘটে দোকানপাট বন্ধ হয়ে যায়।
বাংলাদেশ ফিল্ডারদের দৃষ্টিভঙ্গি দ. আফ্রিকার মতো!

বাংলাদেশ ফিল্ডারদের দৃষ্টিভঙ্গি দ. আফ্রিকার মতো!

বড় রান তাড়া করার পেছনে বাংলাদেশের ব্যাটসম্যানদের বড় সমস্যা ধরা ...

খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন: ফখরুল

খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন: ফখরুল

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী ...

‘ছবি মুক্তি না পাওয়ায় শান্তি পাচ্ছি না’

‘ছবি মুক্তি না পাওয়ায় শান্তি পাচ্ছি না’

যশোরের মেয়ে আইরিন সুলতানা। ঢাকাই ছবির এই প্রজন্মের অন্যতম পরিচিত ...

জেতা ম্যাচ হারল পাকিস্তান

জেতা ম্যাচ হারল পাকিস্তান

পাকিস্তানের নাকে জয় তখন সুড়সুড়ি দেওয়া শুরু করেছে। সংযুক্ত আরব ...

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক মেথি শাক

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক মেথি শাক

বাজারে এরই মধ্যে ওঠতে শুরু করেছে শীতকালীন নানা শাকসবজি। অন্যান্য ...

জিম্বাবুয়ে সিরিজই ছিল উইন্ডিজের প্রস্তুতি

জিম্বাবুয়ে সিরিজই ছিল উইন্ডিজের প্রস্তুতি

ঘরের মাঠে আগামী ২২ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে সিরিজ ...

ইসিকে সর্বোচ্চ সতর্ক থাকার পরামর্শ সুজনের

ইসিকে সর্বোচ্চ সতর্ক থাকার পরামর্শ সুজনের

দলীয় সরকারের অধীনে হতে যাওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরকার ...

প্রাইভেটকারে ৯৭ কেজি গাজা, আটক ২

প্রাইভেটকারে ৯৭ কেজি গাজা, আটক ২

কুমিল্লার মুরাদনগর উপজেলায় প্রাইভেটকার থেকে ৯৭ কেজি গাজা উদ্ধার করেছে ...