আফগানিস্তানে যুদ্ধাপরাধ তদন্ত

আইসিসির বিরুদ্ধে কঠোর অবস্থানে যুক্তরাষ্ট্র

বিচারকদের ওপর অবরোধের হুমকি

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল ডেস্ক

নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তদন্তে নামলে আইসিসির বিচারকের ওপর অবরোধ আরোপ করা হবে বলে হুমকি দিয়েছে দেশটি। খবর রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন গতকাল সোমবার দুপুরে ওয়াশিংটনে রক্ষণশীল সংগঠন ফেডারিস্ট সোসাইটির উদ্দেশে দেওয়া এক ভাষণে এ-সংক্রান্ত ঘোষণা দেন। ট্রাম্পের হোয়াইট হাউসে যোগদানের পর থেকে এটি ছিল তার প্রথম গুরুত্বপূর্ণ বক্তৃতা। বোল্টন বলেন, 'এই অবৈধ আদালতের যে কোনো অন্যায় বিচারের হাত থেকে আমাদের জনগণ এবং আমাদের বন্ধুদের রক্ষায় যুক্তরাষ্ট্র যে কোনো পদক্ষেপ নিতে প্রস্তুত।'

বোল্টন আরও বলেন, আফগানিস্তানে যুদ্ধকালে যুক্তরাষ্ট্রের সেবাদানকারী সদস্য কিংবা গোয়েন্দা ব্যক্তিদের দ্বারা কোনো অপরাধ সংঘটিত হয়েছে কি-না, তা তদন্ত করার জন্য যদি আইসিসি কোনো আইনি পদক্ষেপ শুরু করে, তবে ট্রাম্প প্রশাসন 'কঠোর জবাব দেবে'। এ ধরনের তদন্ত কার্যক্রম শুরু হলে ট্রাম্প প্রশাসন আইসিসির বিচারক ও প্রসিকিউটরদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা, যুক্তরাষ্ট্রের আর্থিক প্রক্রিয়ায় আইসিসির কোনো তহবিল থাকলে তাতে অবরোধ এবং যুক্তরাষ্ট্রের আদালত প্রক্রিয়ার মাধ্যমে তার বিচার করা হবে।

বোল্টন ভাষণে বলেন, 'আমরা আইসিসির সঙ্গে সহযোগিতা করব না। আমরা তাদের কোনো সাহায্য দেবো না। আমরা আইসিসিতে যোগ দেবো না। আমরা আইসিসিকে নিজে নিজে মরতে দেব। তা ছাড়া আদালতের সব অভিপ্রায় ও উদ্দেশ্যের জন্য আইসিসি এরই মধ্যে আমাদের কাছে মৃত।'

এ সময় বোল্টন আরও জানান, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ওয়াশিংটনে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) অফিস বন্ধ ঘোষণা করবে। ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিন আইসিসির তদন্তের চেষ্টা করতে পারে- এ আশঙ্কায় এ পদক্ষেপ নেওয়া হবে। ওয়াশিংটনে পিএলও অফিস এ ব্যাপারে এখনও কোনো প্রতিক্রিয়া জানায়নি।

১৯৯৭ সালের ১৭ জুলাই রোম নীতিমালা গৃহীত হয়। এ নীতিমালা অনুযায়ী আন্তর্জাতিক আদালত গঠনের সিদ্ধান্ত হয়েছিল। তবে রোম নীতিমালা কার্যকর করতে ১২০টি দেশের স্বীকৃতির প্রয়োজন ছিল। ১২০ দেশের স্বীকৃতির পর ২০০২ সালের ১ জুলাই থেকে আন্তর্জাতিক অপরাধ আদালত তার কার্যক্রম শুরু করে। যুক্তরাষ্ট্র এ আদালতকে স্বীকৃতি দেয়নি। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন রোম নীতিমালায় স্বাক্ষর করলেও দেশটির আরেক সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ তা প্রত্যাহার করে নেন। এ আদালত সাধারণত গণহত্যা, যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের জন্য দায়ীদের অভিযুক্ত করে থাকে।
তবুও জামায়াত ছাড়বে না বিএনপি

তবুও জামায়াত ছাড়বে না বিএনপি

জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের দাবিতে জামায়াতকে ত্যাগ করবে না বিএনপি। ...

সাত বিভাগীয় শহরে হবে সাইবার ট্রাইব্যুনাল

সাত বিভাগীয় শহরে হবে সাইবার ট্রাইব্যুনাল

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের অধীনে সংঘটিত অপরাধের বিচার দ্রুত ...

১৯৩ দেশই ভ্রমণ করবেন নাজমুন

১৯৩ দেশই ভ্রমণ করবেন নাজমুন

লাল-সবুজের পতাকা হাতে পৃথিবীর পথে এখনও হেঁটে চলেছেন নারী পরিব্রাজক ...

বঞ্চনার শেষ নেই শিক্ষা ক্যাডারে

বঞ্চনার শেষ নেই শিক্ষা ক্যাডারে

মানিকগঞ্জের সরকারি দেবেন্দ্র কলেজের অধ্যক্ষ সাইদুর রহমান ১৪তম বিসিএসের কর্মকর্তা। ...

বেদেপল্লীর বাতাসে এখনও পোড়া গন্ধ

বেদেপল্লীর বাতাসে এখনও পোড়া গন্ধ

পিচঢালা পথের যেখানে শেষ, সেখান থেকেই শুরু বেদেপল্লীতে প্রবেশের রাস্তা। ...

শেষবেলায় আ'লীগের চমক ড. ফরাসউদ্দিন?

শেষবেলায় আ'লীগের চমক ড. ফরাসউদ্দিন?

নির্বাচন কমিশনের পরিকল্পনা অনুযায়ী আর মাত্র তিন মাস পর একাদশ ...

জঙ্গিদের বোমা নিষ্ক্রিয় করবে 'যন্ত্রমানব'

জঙ্গিদের বোমা নিষ্ক্রিয় করবে 'যন্ত্রমানব'

হঠাৎ খবর এলো, জঙ্গিরা উচ্চ ক্ষমতাসম্পন্ন বোমা নিয়ে আস্তানায় অবস্থান ...

শেখর-রোহিতের সেঞ্চুরিতে উড়ে গেল পাকিস্তান

শেখর-রোহিতের সেঞ্চুরিতে উড়ে গেল পাকিস্তান

দুবাইয়ের খবর অনুযায়ী, ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট বিক্রি হয়নি ভালো। আয়ের ...