ভয়ানক সাংবিধানিক সংকটে ব্রিটেন

ব্রেক্সিট ইস্যু

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল ডেস্ক

২০০ বছরের ইতিহাসে সবচেয়ে বড় সাংবিধানিক সংকটে পড়তে যাচ্ছে ব্রিটেন। চেকার্সের দীর্ঘ পর্যালোচনায় ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মের প্রস্তাবিত ব্রেক্সিট পরিকল্পনা পার্লামেন্টে আটকে গেলে এ নিয়ে এমন কঠিন সংকটের মুখে পড়বে দেশটি। এ নিয়ে ব্যাপক বিপাকে রয়েছে তেরেসার দল কনজারভেটিভ পার্টি। দলটির সাবেক নেতা উইলিয়াম হেগ এভাবেই হুঁশিয়ার করেছেন দেশটির এমপি-মন্ত্রীদের। চেকার্সের পরিকল্পনায় অবিচল থাকলে প্রধানমন্ত্রী তেরেসা তার নিজের দলেই বিরোধিতার মুখে পড়তে পারেন। এমনকি এই ইস্যুতে কনজারভেটিভ পার্টির মধ্যে ভাঙন ধরারও আশঙ্কা রয়েছে। খবর রয়টার্স, ইনডিপেন্ডেন্ট ও এপির।

দীর্ঘদিন ধরেই ব্রিটেনের চেকার্সের ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে সমালোচনা চলছে দলের ভেতরে-বাইরে। তবে এসব উপেক্ষা করে নিজের পরিকল্পনা এগিয়ে নিতে অবিচল প্রধানমন্ত্রী তেরেসা মে। দ্রুতই তার পরিকল্পনা পার্লামেন্টে তোলার কথা রয়েছে। আশঙ্কা করা হচ্ছে, সেখানে কঠিন বাধার মুখে পড়বে চেকার্সের ব্রেক্সিট পরিকল্পনা। এমনকি কনজারভেটিভ পার্টির উল্লেখযোগ্য সংখ্যক সদস্য মের ব্রেক্সিট পরিকল্পনার বিরোধিতা করতে পারেন। দেশটির ব্রেক্সিট-বিষয়ক সাবেক প্রতিমন্ত্রী স্টিভ বেকার এ কথা জানিয়েছেন। তিনি বলেন, পার্লামেন্টে কনজারভেটিভ পার্টির ৮০ বা তারও বেশি সদস্য চেকার্সের ব্রেক্সিট প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন। এমনকি ব্রেক্সিট নিয়ে কনজারভেটিভ পার্টির মধ্যে ভয়াবহ ভাঙন দেখা দিতে পারে। একদিন আগে, সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন চেকার্সের ব্রেক্সিট পরিকল্পনাকে 'সুইসাইড ভেস্ট' আখ্যা দেন। এবার স্টিভ বেকার চেকার্সের ব্রেক্সিট প্রস্তাবের বিরোধিতা করে বক্তব্য দিলেন। সম্প্রতি তিনি ব্রেক্সিট পরিকল্পনার বিরোধিতা করে পদত্যাগ করেন। রোববার ব্রিটিশ বার্তা সংস্থা প্রেস অ্যাসোসিয়েশনকে দেওয়া বক্তব্যে তিনি বলেন, তেরেসা মে হয়তো ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য কনজারভেটিভ পার্টির আসন্ন সম্মেলনে সমস্যার সম্মুখীন হতে পারেন। তবে তেরেসা মের পদত্যাগ দাবি করেননি তিনি। স্টিভ বেকার বলেন, 'টোরি পার্টি ভয়াবহ ভাঙনের শিকার হতে পারে। এতদিন আমরা যা এড়িয়ে যাওয়ার চেষ্টা করেছি।' ব্রেক্সিট চুক্তির পরিবর্তে ইতিমধ্যেই ইউরোপিয়ান কাউন্সিলকে দেওয়া শর্তাবলির আলোকে ইইউর সঙ্গে একটি মুক্ত বাণিজ্যচুক্তি করার পরামর্শ দিয়েছেন স্টিভ বেকার।

এ ঘটনার পরই হুঁশিয়ারি দিলেন কনজারভেটিভ পার্টির সাবেক নেতা উইলিয়াম হেগ। একটি সংবাদপত্রের কলামে তিনি লেখেন, 'গত এক শতাব্দী, বলা ভালো, দুই শতাব্দীর মধ্যে ব্রিটেন সবচেয়ে বড় সাংবিধানিক সংকটে পড়বে। এ কোনোভাবেই বাড়িয়ে বলা নয়। তিনি মনে করেন, যেসব এমপি-মন্ত্রী চেকার্সের বিরোধিতা করছেন কিংবা ইইউর সঙ্গে চুক্তি ছাড়াই বেরিয়ে আসতে চাচ্ছেন, তারা আসলে রাশিয়ার রুলেটের মতো মস্ত জুয়া খেলতে যাচ্ছেন।

২০১৯ সালের ২৯ মার্চের মধ্যে ইইউ থেকে চূড়ান্তভাবে বেরিয়ে যাওয়ার জন্য ব্রিটেনকে সময় বেঁধে দেওয়া হয়েছে। মাত্র কয়েক মাস বাকি থাকলেও ব্রেক্সিট নিয়ে ইইউর সঙ্গে চূড়ান্তভাবে কোনো চুক্তিতে উপনীত হতে পারেনি দেশটি। প্রধানমন্ত্রী তেরেসা ব্রেক্সিট প্রক্রিয়া নিয়ে একটি রূপরেখা দিয়েছেন। কিন্তু ব্যাপক বিরোধিতার মুখে পড়েছে তা। এ পরিস্থিতিতে আদৌ ইইউর সঙ্গে ব্রেক্সিট নিয়ে কোনো চুক্তি হবে কি-না তা নিয়ে সংশয় রয়েছে। পার্লামেন্টে যদি তেরেসার চেকার্সের পরিকল্পনা অনুমোদন লাভে ব্যর্থ হয় এবং অল্প সময়ের মধ্যে নতুন কোনো প্রস্তাব উত্থাপন ও পাস না হয়, তাহলে কোনো চুক্তি ছাড়াই ব্রিটেনকে ইইউ ছাড়তে হবে।
বিবিসি’র অনুপ্রেরণাদায়ী নারীর তালিকায় হৃদয়ের মা

বিবিসি’র অনুপ্রেরণাদায়ী নারীর তালিকায় হৃদয়ের মা

বিবিসি’র অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী একশ নারীর তালিকায় স্থান পেয়েছেন সেই ...

মা-বাবা এমন নিষ্ঠুরও হয়!

মা-বাবা এমন নিষ্ঠুরও হয়!

নির্যাতিত শিশুর কথা শুনে তার বাড়ির রাস্তায় দাঁড়াতেই প্রতিবেশী শিরিনা ...

নিউইয়র্কে ডাকাত ধরতে গিয়ে গুলিবিদ্ধ বাংলাদেশি

নিউইয়র্কে ডাকাত ধরতে গিয়ে গুলিবিদ্ধ বাংলাদেশি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ডাকাত ধরতে গিয়ে গুলি খেলেন বাংলাদেশি যুবক মোহাম্মদ ...

যশোরের বিএনপি নেতা আবু ঢাকায় 'অপহৃত'

যশোরের বিএনপি নেতা আবু ঢাকায় 'অপহৃত'

যশোর জেলা বিএনপির সহসভাপতি ও কেশবপুর উপজেলার মজিদপুর ইউনিয়ন পরিষদ ...

দেশে হঠাৎ বন্ধ স্কাইপি

দেশে হঠাৎ বন্ধ স্কাইপি

দেশে হঠাৎ করে সোমবার বিকেল থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম স্কাইপি ...

জেনে-শুনে মন্তব্য করা উচিত: দুদক চেয়ারম্যান

জেনে-শুনে মন্তব্য করা উচিত: দুদক চেয়ারম্যান

'তদন্ত করলে দুদকেও দুর্নীতি বেরুবে'- জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের ওই ...

আগাম প্রচার সামগ্রী সরানো না হলে জরিমানা: ইসি

আগাম প্রচার সামগ্রী সরানো না হলে জরিমানা: ইসি

জাতীয় নির্বাচন উপলক্ষে আগাম প্রচার সামগ্রী যারা সরাননি, তাদের জরিমানা ...

পুরুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার দাবি

পুরুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার দাবি

'বৈষম্য নয় পুরুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠিত হোক' প্রতিপাদ্যকে সামনে রেখে ...