নর্থ সাউথ ইউনিভার্সিটি ফার্মাসিউটিক্যাল ক্লাব

তারুণ্যের মিলন মেলা

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০১৮      

সজীব রায়

দক্ষতাসম্পন্ন ফার্মাসিস্ট গঠনে সহায়ক ভূমিকা ও একই সঙ্গে ফার্মাসিউটিক্যাল কোম্পানি ও তরুণ গ্র্যাজুয়েটদের মাঝে সেতুবন্ধনের লক্ষ্যে ২০০৯ সালের মাঝামাঝি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ফার্মাসিউটিক্যাল ক্লাবের পদযাত্রা। ফার্মাসিউটিক্যাল সায়েন্সেস ডিপার্টমেন্টের চেয়ারম্যান ড. হাসান মাহমুদ রেজার নেতৃত্বে ও শিক্ষক উপদেষ্টা নুসরাত হোসেনের দিকনির্দেশনায় বর্তমানে এ ক্লাবের কার্যক্রম পরিচালিত হচ্ছে। ক্লাবটি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যাল ক্লাবের একটি ছাত্রসংগঠন, যা কঠোর প্রচেষ্টায় শিক্ষাসহযোগী কার্যক্রম পরিচালনার মাধ্যমে ফার্মাসিউটিক্যাল ডিপার্টমেন্টেও যোগ্য সহযোগী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে ভবিষ্যৎ সুদক্ষ ফার্মাসিস্ট গঠনে নিরবচ্ছিন্নভাবে সহযোগিতা করে চলেছে। ক্লাবের সভাপতি সুরভি বিনতে শারমীন, সহসভাপতি ইমরান হোসেন মজুমদার, সাধারণ সম্পাদক রাফিউল বাশার রাব্বি, কোষাধ্যক্ষ সামরীন নওশীন, সহ-সম্পাদক মোহাম্মদ রায়হান আল-আলম সমন্বয়ে রয়েছে পরিচালনা পরিষদ। বর্তমানে এ ক্লাবের সক্রিয় সদস্য সংখ্যা প্রায় ১০০০। ক্লাবের সবচেয়ে বড় অনুষ্ঠান হচ্ছে ফার্মা ফেস্ট। এ ফেস্টের অন্যতম আকর্ষণ ফার্মা অলিম্পিয়াড, যাতে বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন।

গত বছর ভয়াবহ বন্যাকবলিত গাইবান্ধা, কুড়িগ্রাম ও জামালপুর জেলার ক্ষতিগ্রস্ত মানুষদের জরুরি ভিত্তিতে সহায়তায় ছুটে গিয়েছিল এনএসইউ ফার্মাসিউটিক্যাল ক্লাবের টিম। এ সময় বিনামূল্যে ওষুধ বিতরণকারী দলের সদস্যরা দুর্গত এলাকায় ক্ষতিগ্রস্ত প্রায় পাঁচ হাজার পরিবারের মাঝে বিনামূল্যে ওষুধ ও শুকনো খাবার দেন। এ ছাড়াও তারা বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনা করেন। ফার্মাসিউটিক্যাল সায়েন্সেস ডিপার্টমেন্টের চেয়ারম্যান ড. হাসান মাহমুদ রেজার মতে, 'এই ক্লাব শিক্ষার্থী ও কর্মক্ষেত্রের বিভিন্ন ব্যক্তির সঙ্গে সম্পর্ক তৈরিতে সহায়ক ভূমিকা পালন করে। এ ছাড়াও নেতৃত্ব প্রদানের যোগ্যতা অর্জনে বিশেষ ভূমিকা পালন করে।'

ক্লাবের প্রধান লক্ষ্য ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোর সঙ্গে ভবিষ্যৎ ফার্মাসিস্টদের যোগসূত্র স্থাপন। এ ছাড়াও আমাদের ক্লাব ফার্মাসি শিক্ষা-বিষয়ক বিভিন্ন সেমিনার করে থাকে, যা শিক্ষার্থীদের জন্য সহায়ক ভূমিকা পালন করে। ক্লাবের সভাপতি সুরভি বিনতে শারমীনের সঙ্গে যুক্ত হন ক্লাবের সাধারণ সম্পাদক রাফিউল বাশার রাব্বি। এ সময় তিনি বলেন, 'ডিপার্টমেন্ট ওরিয়েন্টেড আমাদের এই ক্লাব স্বাস্থ্যসেবা বিষয়ক বিভিন্ন অনুষ্ঠান করে থাকে, যা শিক্ষার্থীদের প্রতিভা বিকাশের অন্যতম প্লাটফর্ম হিসেবে প্রমাণ রেখে আসছে।' শিক্ষক ও শিক্ষার্থীদের কাছে এটা শুধুই একটি ক্লাব নয়, একটি পরিবারের মতো। ক্লাবটি প্রাতিষ্ঠানিক শিক্ষাক্রম সম্পর্কে নতুনদের অবগত করার মাধ্যমে তাদের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা গঠনে সহযোগিতা করে চলেছে। সেই সঙ্গে শিক্ষাসহযোগী কার্যক্রমের অভিজ্ঞতার কথা একে অপরের সঙ্গে ভাগাভাগি করার মাধ্যমে নতুনদের পথনির্দেশনা দিয়ে যাচ্ছে।

পরবর্তী খবর পড়ুন : মায়ের সঙ্গে আড়ি?

সালাহ ফিরেছেন, জিতেছে লিভারপুল

সালাহ ফিরেছেন, জিতেছে লিভারপুল

'ফর্মে নেই সালাহ।' কথাটা উঠে গিয়েছিল। কারণ মিসর তারকা মোহামেদ ...

২০ হাজার টাকা ঘুষের জন্য ওসির রাতভর নাটক

২০ হাজার টাকা ঘুষের জন্য ওসির রাতভর নাটক

একটি প্রতারণার মামলায় দুর্গাপুরের ঝালুকা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোজাহার ...

আয়কর রিটার্ন দাখিল আরও সহজ করতে হবে: প্রধান বিচারপতি

আয়কর রিটার্ন দাখিল আরও সহজ করতে হবে: প্রধান বিচারপতি

জনগণের হয়রানি বন্ধে আয়কর রিটার্ন দাখিল আরও সহজ করার আহ্বান ...

সাগরে ১০ ফিশিং ট্রলার ডুবি, অর্ধশতাধিক জেলে নিখোঁজ

সাগরে ১০ ফিশিং ট্রলার ডুবি, অর্ধশতাধিক জেলে নিখোঁজ

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে আকস্মিক ঝড়ের কবলে পড়ে অন্তত ১০টি ফিশিং ...

ষড়যন্ত্রের ঐক্য কোনো ফল দেবে না: সমাজকল্যাণমন্ত্রী

ষড়যন্ত্রের ঐক্য কোনো ফল দেবে না: সমাজকল্যাণমন্ত্রী

সমাজকল্যাণমন্ত্রী ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, ...

ভারত-পাকিস্তান লড়াই কি জমবে?

ভারত-পাকিস্তান লড়াই কি জমবে?

ক্রিকেটে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই নতুন কিছুর স্বাদ। নতুন দৃশ্যপট। নতুন ...

সড়ক দুর্ঘটনার প্রধান কারণ দ্রুতগতি আর ওভারটেকিং: ইলিয়াস কাঞ্চন

সড়ক দুর্ঘটনার প্রধান কারণ দ্রুতগতি আর ওভারটেকিং: ইলিয়াস কাঞ্চন

দ্রুতগতি ও ওভারটেকিং সড়ক দুর্ঘটনার প্রধান কারণ বলে মন্তব্য করেছেন ...

মালয়েশিয়ায় ৫৫ অবৈধ বাংলাদেশি আটক

মালয়েশিয়ায় ৫৫ অবৈধ বাংলাদেশি আটক

মালয়েশিয়ায় ৩৩৮ জন বিদেশি অবৈধ শ্রমিককে আটক করেছে অভিবাসন দপ্তর। ...