'বিউটি অব লেবানন'

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০১৮     আপডেট: ১৩ জানুয়ারি ২০১৮      

বিশেষ প্রতিনিধি

ভূমধ্যসাগরের তীরের নির্মল সৌন্দর্যের এক সমারোহ লেবানন। লেবাননের বেশির ভাগ স্থানজুড়েই রয়েছে পাহাড়। ভূমধ্যসাগরের সঙ্গে লেবাননের পশ্চিম দিকে রয়েছে ২২৫ কিলোমিটারের বিশাল সখ্য। এ ছাড়া সিরিয়া লেবাননকে ঘিরে আছে পূর্ব ও উত্তর দিক থেকে ৩৭৫ কিলোমিটারজুড়ে। দক্ষিণে আছে ইসরায়েল।

লেবাননের আবহাওয়ার মধ্যে রয়েছে ভূমধ্যসাগরের ব্যাপক প্রভাব। শীতকাল বেশ ঠাণ্ডা ও বৃষ্টিময়। আর গ্রীষ্মকাল গরম ও আর্দ্র। উঁচু স্থানগুলোতে তাপমাত্রা অত্যধিক ঠাণ্ডা, কখনও সেখানে ভারী তুষারপাত হয়।

একাধিক দফায় সংঘাতের পর ২০০০ সালে লেবানন-ইসরায়েলের মধ্যে সীমানা চিহ্নিত করে দেয় জাতিসংঘ। যা 'ব্লু লাইন' নামে পরিচিত। এ ছাড়া দুই দেশের মধ্যে ভূমধ্যসাগরের সীমানা চিহ্নিত করা হয়েছে। সেখানে জলসীমানা চিহ্নিত করার জন্য বসানো হয়েছে 'লাইন অব বয়'।

লেবাননকে বলা হয় 'মধ্যপ্রাচ্যের ইউরোপ'। সেখানকার প্রকৃতি সৌন্দর্যের এক আধার। আবার লেবাননের তরুণ-তরুণীরাও অসম্ভব সৌন্দর্য-পিপাসু। সুন্দরকে তারা নানাভাবে লালন করেন। রাস্তায় বেরুলেই দেখা যায় নানাভাবে 'বিউটি সায়েন্স সেন্টার'।

বিজ্ঞানসম্মতভাবে তারা মানুষের সৌন্দর্যকে ধরে রাখতে চান। অনেক লেবানিজ মজা করে বলছিলেন, 'লেবাননের তরুণীরা সকালে ঘুম থেকে উঠে ওয়াশরুমে যাওয়ার আগেও মেকআপ নেন।' মূলত তারা সুন্দরের পূজারি এটাই বোঝানো হয়েছে।

লেবাননের দর্শনীয় স্থানগুলোর মধ্যে রয়েছে 'জয়িতা গ্রো'। চোখে না দেখলে বিশ্বাস হবে না কত সুন্দর হতে পারে কোনো গুহা! গুহার নিচ দিয়ে বয়ে চলেছে জলের স্রোতধারা। তবে ওই গুহার কোনো ধরনের ছবি তোলার ব্যাপারে বিধিনিষেধ রয়েছে। এ ছাড়া বৈরুত শহরটি ভূমধ্যসাগরের তীর ঘেঁষেই অবস্থিত। বিকেল হলেই লেবানিজরা দল বেঁধে ঘুরতে যান সমুদ্রের তীরে।

এ ছাড়া লেবাননের আরেক দর্শনীয় স্থান হলো বৈরুতে রফিক হারিরি মসজিদ। এই মসজিদ যেন ধর্মীয় সম্প্রীতির এক অপূর্ব নিদর্শনও। মসজিদের অদূরে রয়েছে খ্রিষ্টানদের গির্জা। দুই ধর্মের অনুসারীরা পাশাপাশি তাদের ধর্ম পালন করছেন।

লেবানন ঘুরে আরও যা দেখা গেল তা হলো ওদের ফলের বাগান। গ্রিন হাউস প্রজেক্টের মাধ্যমে লেবানিজরা আপেল, কমলা ও কলা উৎপাদন করছেন।

লেবাননের আরেক সৌন্দর্য তাদের শৃঙ্খলাবোধ। রাস্তায় বেরুলেই কাউকে খুব বেশি ট্রাফিক আইন অমান্য করতে দেখা যায় না। রাস্তাঘাটও পরিষ্কার-পরিচ্ছন্ন। তবে কোনো জায়গায় ঢাকার মতো যানজট চোখে পড়ে না। রাজধানীতে অধিকাংশ ব্যক্তিগত গাড়ির চালক নারী। তাদের পোশাক ও আচার ব্যবহারে পাশ্চাত্যের ছাপ স্পষ্ট।

লেবাননের রাজনীতিতে রাজতন্ত্র বা পরিবারতন্ত্র নেই। ধর্মীয় সংস্কৃতির চমৎকার সমঝোতার মধ্য দিয়ে ক্ষমতা বণ্টন হয়। সরকারের সর্বোচ্চ পদগুলো আনুপাতিক হারে ধর্মীয় গোষ্ঠীর নেতাদের জন্য নির্ধারিত। সেখানে সুন্নি, শিয়া ও খ্রিষ্টান রয়েছে। গোষ্ঠীগুলো বিভিন্ন সময়ে নিজেদের মধ্যে রাজনৈতিক ক্ষমতার ব্যাপারে চুক্তি করে। সে অনুযায়ী লেবাননের রাষ্ট্রপতি হবেন একজন খ্রিষ্টান, প্রধানমন্ত্রী হবেন সুন্নি মুসলমান ও স্পিকার হবেন শিয়া মুসলমান।

শামীম ওসমানের কথায় চলার জন্য মেয়র হইনি :আইভী

শামীম ওসমানের কথায় চলার জন্য মেয়র হইনি :আইভী

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেছেন, 'শান্তি-শৃঙ্খলা ...

আইভীর কাঁধে ভর করে বিএনপি-জামায়াত আমাদের মারছে :শামীম

আইভীর কাঁধে ভর করে বিএনপি-জামায়াত আমাদের মারছে :শামীম

নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান বলেছেন, মেয়র আইভীর কাঁধে ভর ...

নেতাদের মধ্যে রাজনীতির চেয়ে 'পলিটিক্স' বেশি

নেতাদের মধ্যে রাজনীতির চেয়ে 'পলিটিক্স' বেশি

বড় দুই রাজনৈতিক দলের মধ্যে কোন্দল লেগেই আছে সাভারের রাজনীতিতে। ...

দায় কার :সরকারের, না ইসির

দায় কার :সরকারের, না ইসির

আশঙ্কাই সত্যি হলো। আইনি জটিলতায় আটকে গেল ঢাকা উত্তর সিটির ...

রক্ষকই ভক্ষক

রক্ষকই ভক্ষক

সিলেটে কয়েকটি ব্যাংকের কর্মকর্তারা জালিয়াতি করে প্রবাসীদের কোটি কোটি টাকা ...

বিএনপির বর্জনে নৌকা নিয়ে টানাটানি আওয়ামী লীগে

বিএনপির বর্জনে নৌকা নিয়ে টানাটানি আওয়ামী লীগে

আগামী ১৩ মার্চ অনুষ্ঠেয় ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসনের উপনির্বাচনে অংশ নিচ্ছে ...

বাংলাদেশের অগ্রগতিতে অভিভূত প্রণব মুখার্জি

বাংলাদেশের অগ্রগতিতে অভিভূত প্রণব মুখার্জি

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বলছেন, গত কয়েক বছরে বাংলাদেশের ...

মৃত্যুর সঙ্গে লড়ছে একটি 'স্বপ্ন'

মৃত্যুর সঙ্গে লড়ছে একটি 'স্বপ্ন'

বছরখানেক পরই তৌফিকুল ইসলামের এমবিবিএস কোর্স শেষ হবে। মা-বাবার স্বপ্ন ...