হেল্‌থ টিপস

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০১৮      
পেশিবহুল হওয়ার ক্ষতিকর ওষুধ
টেস্টিকুলার ক্যান্সার সাধারণত ১৫-৩৯ বছর বয়সীদের বেশি হয়। দিন দিন এ ক্যান্সারের আক্রান্তের হার বাড়ছে। ক্যান্সারের হার বাড়ার কারণ খুঁজছেন গবেষকরা। মাংসপেশি বাড়াতে অনেকে স্টেরয়েড জাতীয় ওষুধ ব্যবহার করেন। দিন দিন এর ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছে। কিন্তু তাদের জন্য দুঃসংবাদ হলো, এগুলো ব্যবহারে টেস্টিকুলার ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

২৫ বছরের আগে ব্যবহার করলে এ ঝুঁকি অনেক গুণ বেড়ে যায়। সম্প্রতি ব্রিটিশ জার্নাল অব ক্যান্সারে এ তথ্য প্রকাশিত হয়েছে। বিশ্বব্যাপী কী সংখ্যক মানুষ এ ওষুধ ব্যবহার করেন তার সঠিক পরিসংখ্যান না থাকলেও এ ওষুধ থেকে ব্যবসায়ীরা কোটি কোটি ডলার ব্যবসা করছেন প্রতি বছর।

এ গবেষণার জন্য ১৮-৫৫ বছর বয়সী ৮৭০ জনকে বাছাই করা হয়। তাদের মধ্যে ৩৫৬ জন টেস্টিকুলার ক্যান্সারে আক্রান্ত ও ৫১৪ জন স্বাভাবিক। তাদের সবাই কানেকটিকাট বা ম্যাসাচুসেটসের বাসিন্দা। অংশগ্রহণকারী ব্যক্তিদের মধ্যে যাদের টেস্টিকুলার ক্যান্সারের রিস্ক ফ্যাক্টর যেমন ধূমপান, মদপান, ব্যায়াম না করা, পরিবারে ক্যান্সারের ইতিহাস আছে তা জানতে চাওয়া হয়।

গবেষণায় দেখা গেছে, যারা টেস্টিকুলার ক্যান্সারে আক্রান্ত হয়েছেন তাদের ২০ শতাংশই মাংসপেশি বাড়ানোর ওষুধ সেবন করেছেন। তাই গবেষকরা এ ধরনের ওষুধ সেবন থেকে বিরত থাকতে সুপারিশ করেছেন।

ডা. নাফিসা আবেদীন
বারডেম

স্ক্যাবিস ছোঁয়াচে রোগ
শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার কারণে চর্মরোগের প্রাদুর্ভাব বেড়ে যেতে পারে।

শীতকালে এক বিছানায় চাপাচাপি করে ঘুমানো বিচিত্র কোনো ব্যাপার নয়। শীতে ঠাণ্ডার কারণে অনেকেই আবার নিয়মিত গোসল করেন না। ত্বক পরিচ্ছন্ন রাখেন না। শীতের একই পোশাক বেশির ভাগ সময় পরে থাকেন। কাপড়-চোপড় নিয়মিত পরিস্কার করা হয় না। এসব কারণে শীতে খোস-পাঁচড়া বা স্ক্যাবিস বেশি দেখা যায়। চর্মরোগে বেশিরভাগ ক্ষেত্রে যেসব শিশু স্কুলে যায় তারাই এতে আক্রান্ত হয়ে থাকে। এ থেকে পরিত্রাণ পেতে একটু দরকার বাড়তি সচেতনতা।

স্ক্যাবিস একটি ছোঁয়াচে রোগ। সারকপটিস স্ক্যাবি নামক ক্ষুদ্র মাইটের সংক্রমণে এটি হয়ে থাকে। এ পরজীবীটি উষ্ণ পরিবেশে থাকতে পছন্দ করে। স্ত্রী মাইটগুলো ছয় সপ্তাহ ধরে প্রতিদিন দুই থেকে তিনটি ডিম পাড়ে। পরে ডিমগুলো থেকে বাচ্চা মাইটের জন্ম হয়।

যেহেতু রোগটি ছোঁয়াচে, সেহেতু খুব সহজেই পরিবারের অন্য সদস্যরা আক্রান্ত হয়। স্ক্যাবিস চেনার জন্য চিকিৎসকের দরকার নেই। আপনি নিজেই পারবেন স্ক্যাবিস নির্ণয় করতে। রাতের বেলা অস্বাভাবিক চুলকানিই স্ক্যাবিসের প্রধান লক্ষণ। এ সময় বিছানা গরমের জন্য মাইটগুলো চামড়ার নিচে চলাচল করতে শুরু করে। এতে রাতের বেলা বেশি চুলকানি অনুভূত হয়। চুলকানোর ফলে নখের আঁচড়ে চামড়া উঠে যায়। এ জন্য শরীরে আঁচড়ের দাগও পাওয়া যায়।

আক্রান্ত স্থানে ত্বকের ওপর কালো সুতার মতো ছোট ছোট রেখা দেখতে পাওয়া যায়, এটাকে বারো বলে। এ রেখার শেষভাগে ছোট দানা অথবা পানিযুক্ত ছোট দানা থাকে। এ দানাগুলোই মাইটের আবাসস্থল। এখানেই এরা ডিম পাড়ে। নারীদের ক্ষেত্রে সাধারণত স্তনের বোঁটার চারপাশে ও পুরুষের ক্ষেত্রে অণ্ডকোষ এবং যৌনাঙ্গে চুলকানিযুক্ত ছোট দানা দেখা যায়। অনেক সময় স্ক্যাবিসে ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটে।

খোস-পাঁচড়ার জন্য নির্দিষ্ট ওষুধ রয়েছে। এটি নির্দিষ্ট নিয়মে ব্যবহার করলে খোস-পাঁচড়া সেরে যায়। ওষুধগুলো হচ্ছে : ২৫ শতাংশ বেনজাইল বেনজয়েট, পারমিথ্রিন, টেটমোসল। ওষুধ ব্যবহারের পাশাপাশি কাপড়-চোপড় সেদ্ধ করে কাচতে হবে এবং বিছানা-তোশক রোদে দিতে হবে। তবে যে কোনো ওষুধ খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ডা. সুমিতেন্দ্রনাথ সরকার রাসু
চর্মরোগ বিশেষজ্ঞ

পরবর্তী খবর পড়ুন : বুঝেশুনে খাবার খান

জয়ের পথ এগিয়ে রাখল স্পিনাররা

জয়ের পথ এগিয়ে রাখল স্পিনাররা

মনে একটু ভয় ধরিয়ে দিয়েছিল জিম্বাবুয়ে। দুই ওপেনার হ্যামিলটন মাসাকাদজা ...

বুকে কফ জমা প্রতিরোধ করবেন যেভাবে

বুকে কফ জমা প্রতিরোধ করবেন যেভাবে

একটু একটু করে এগিয়ে আসছে শীত। ঋতু পরিবর্তনের এ সময়টাতে ...

ব্রাহ্মণবাড়িয়ায় স্বামী হত্যার দায়ে স্ত্রীসহ ৩ জনের মৃত্যুদণ্ড

ব্রাহ্মণবাড়িয়ায় স্বামী হত্যার দায়ে স্ত্রীসহ ৩ জনের মৃত্যুদণ্ড

ব্রাহ্মণবাড়িয়ায় স্বামী হত্যার দায়ে স্ত্রীসহ ৩ জনকে মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন ...

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা গণভবনে

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা গণভবনে

আওয়ামী লীগের মনোনয়ন প্রতাশীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ...

আবার প্রমাণ হলো বিএনপি সন্ত্রাসী দল: ওবায়দুল কাদের

আবার প্রমাণ হলো বিএনপি সন্ত্রাসী দল: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নয়াপল্টনে বিএনপি পরিকল্পিতভাবে ...

যেসব অভ্যাসে ওজন কমে

যেসব অভ্যাসে ওজন কমে

ওজন কমানো বেশ কঠিন। খাদ্য তালিকা পরিবর্তন কিংবা ব্যায়ামের পরেও ...

বাংলাদেশ সফরে নেই হোল্ডার

বাংলাদেশ সফরে নেই হোল্ডার

খবরটা বাংলাদেশ দলের জন্য যতটা স্বস্তির। ততটাই চিন্তার ওয়েস্ট ইন্ডিজ ...

সব প্রার্থী সমান: সিইসি

সব প্রার্থী সমান: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা নির্বাচন কর্মকর্তাদের উদ্দেশে বলেছেন, ...