প্রকৃত মানুষ হই

প্রকাশ: ১২ আগস্ট ২০১৮      

সুজানা মালিহা

একুশ শতকের একজন মেয়ে আমি। উন্নয়নশীল দেশের মর্যাদা পাওয়ায় খুশিতে আত্মহারা হওয়া একটি দেশের মেয়ে আমি। আমি এমন একটি দেশের মেয়ে, যেখানে স্বাধীনতা এসেছিল ৩০ লাখ মানুষের রক্ত দিয়ে। তাই ছোটবেলা থেকেই আমি সবার সুরে সুর মিলিয়ে গাইতে শিখছি- 'সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি'। দেশের গান শুনলে, বিশ্বমঞ্চের কোথাও বাংলাদেশের নাম শুনলে, ৭ মার্চের ভাষণ শুনলে, দেশের গৌরবময় ইতিহাসের ঘটনা শুনলে আমার গায়ে কাঁটা দেয়। আমার তখন মনে হয়, আমি বোধহয় আমার এই ছোট ভূখণ্ডটাকে অনেক ভালোবাসি।

কিন্তু আমার এই ভালোবাসার দেশে, ভালো লাগার দেশে, প্রত্যেক দিন ভোরেই আমিসহ দেশের প্রত্যেকটা মেয়ে একটা অনিশ্চয়তা নিয়ে ঘর থেকে বের হই। প্রত্যেকটা মেয়েই হয়তো ভেবে বের হয় যে, ফিরে আসার সময় আবার সল্ফ্ভ্রম নিয়ে ফিরে আসতে পারবে তো? ৪৭ বছর আগের স্বাধীন হওয়া একটি দেশে, ৬০ শতাংশ শিক্ষিত মানুষের দেশে, ডিজিটাল বাংলাদেশ বলে চিৎকার করা একটি দেশে এতটা অনিশ্চয়তা নিয়ে কেন বের হতে হয়? স্বাধীনতার এতদিন পরে আজ কেন মানচিত্রের চিত্রটা কিংবা পতাকার ডায়াগ্রামটা অন্যরকম মনে হয়! শিবনারায়ণ দাস যেই পতাকাটার কারিগর ছিলেন, সেটা এখন অনেকটা পাল্টে গেছে। সেটা হয়তো এখন চারপাশের সবুজের মধ্যে মাঝখানে লাল জামা পরা ধর্ষিতা এক বোনের ছবি। একাত্তরে কি এই মেয়েটা স্বাধীনতা পায়নি? বারবার স্বাধীনতার কথা তুলে আনতে হচ্ছে। কারণ স্বাধীনতার প্রচণ্ড বড়াই আমাদের। আগে দেশের প্রত্যেকটা মেয়ের নিরাপত্তা নিশ্চিত করে তারপর স্বাধীনতার বড়াই করা উচিত আমাদের। অনেকেই এর মধ্যে পর্দা প্রথাকে টেনে আনি। মতামত দিই যে, পর্দা করে চললে এসব হতো না। কিন্তু যেখানে বাবার কাছে মেয়ে ধর্ষিত হয়, এক বছরের বাচ্চাটার ধর্ষণ হয় তার কী ব্যাখ্যা করবেন? একটা মেয়ে যত শিক্ষিত হোক, আত্মনির্ভরশীল হোক, একা বের হওয়ার আগে একবার ভাবতে হয় সন্ধ্যার আগে আসতে পারব তো? তার মা-বাবা চিন্তা করতে থাকে। কিন্তু কেন? এতটা ভয় নিয়ে আজও কেন? দুই লাখ মেয়ে তাদের সল্ফ্ভ্রম দিয়ে দেশকে রক্ষা করেছিলেন এ জন্য? নাকি মেয়ের শরীরটা তার ভুল? নাকি তার মেয়ে হওয়াই ভুল?

আমরা অনেকে বলি, শিক্ষার হার কম, এ জন্য এত অরাজকতা চলছে। এটা একটা অযথা দোহাই। কথাটা হওয়া উচিত প্রকৃত শিক্ষার অভাব। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সম্ভবত মেধাবীদের মধ্য থেকেও বেছে নেওয়া কিছু মেধাবী আসে। কিন্তু এত শিক্ষিত লোকে ভরা জায়গায়, এত মেধাবীর জায়গায় যৌন নিপীড়ন আরও বেশি। দশটা ছেলে কোথাও বসে থাকলে তার সামনে দিয়ে হেঁটে যাওয়ার সময় নিজেকে খাঁচায় আটকা থাকা বাঘের সামনে মাংসপিণ্ডের মতো মনে হয়। দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠগুলোতে সুযোগপ্রাপ্ত ছেলেদের দৃষ্টি এমন হয়? এতটা অনিশ্চয়তা নিয়েই যখন বাঁচতে হবে তাহলে একাত্তরে এত মায়ের কোল খালি করার কী দরকার ছিল? এত স্ত্রীকে বিধবা করার কী দরকার ছিল? এত মেয়েকে ভাইহারা করার কী দরকার ছিল? শুধু জানতে ইচ্ছা করে, একটা মেয়ে আসলে কোথায় নিরাপদ! যখন সে এক বছরের বাচ্চা, যখন সে ২০ বছরের যুবতী, যখন সে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, যখন সে পুলিশ, যখন সে প্রতিরক্ষা বাহিনীর সদস্য, যখন তার নিজের কাঁধেই অস্ত্র, কোনো ক্ষেত্রেই তো আমি বা একটা মেয়ে নিরাপদ না। শুধু সৃষ্টিকর্তা প্রদত্ত শারীরিক গঠনের কারণেই তো একটা মানুষ ক্রমেই মেয়ে হয়ে ওঠে। এ জন্য বারবার মনে হয়, ইস! যদি মানুষ হয়ে বাঁচতে পারতাম!

আসুন না, সবাই মিলে আগে নিজেকে একজন প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলি।

শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

পরবর্তী খবর পড়ুন : মনে মনে

সিডরে নিখোঁজের ১১ বছর পর প্রত্যাবর্তন

সিডরে নিখোঁজের ১১ বছর পর প্রত্যাবর্তন

প্রলংয়করী ঘূর্ণিঝড় সিডরে নিখোঁজের ১১ বছর পর বাড়ি ফিরেছেন শরণখোলা ...

সরকারি কাজে বাধা দেয়ায় রাবি ছাত্রলীগের সাবেক সভাপতির জেল

সরকারি কাজে বাধা দেয়ায় রাবি ছাত্রলীগের সাবেক সভাপতির জেল

সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক ...

আসন বণ্টনের আলোচনা চেয়ে প্রধানমন্ত্রীকে এরশাদের চিঠি

আসন বণ্টনের আলোচনা চেয়ে প্রধানমন্ত্রীকে এরশাদের চিঠি

আসন বণ্টন নিয়ে আলোচনা করতে সময় চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ...

নির্বাচন বানচালের ষড়যন্ত্র দেশবাসী ক্ষমা করবে না: বি. চৌধুরী

নির্বাচন বানচালের ষড়যন্ত্র দেশবাসী ক্ষমা করবে না: বি. চৌধুরী

যুক্তফ্রন্টের চেয়ারম্যান ও বিকল্পধারার প্রেসিডেন্ট একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, নির্বাচন ...

মিটু আন্দোলন: যৌন নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার বাংলাদেশের নারীরাও

মিটু আন্দোলন: যৌন নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার বাংলাদেশের নারীরাও

যৌন নিপীড়নের শিকার যে কেউ হতে পারে। শুধু নারী ও ...

নির্বাচনকে হালকা করে দেখার সুযোগ নেই: আসাদুজ্জামান নূর

নির্বাচনকে হালকা করে দেখার সুযোগ নেই: আসাদুজ্জামান নূর

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, 'নির্বাচনকে হালকা করে দেখার কোনো সুযোগ ...

পক্ষপাতহীনভাবে নির্বাচন পরিচালনা করবে ইসি: গণপূর্ত মন্ত্রী

পক্ষপাতহীনভাবে নির্বাচন পরিচালনা করবে ইসি: গণপূর্ত মন্ত্রী

নির্বাচন কমিশন (ইসি) পক্ষপাতহীনভাবে নির্বাচন পরিচালনা করবে বলে আশা প্রকাশ ...

সংসদে সংরক্ষিত আসন চান মুক্তিযোদ্ধারা

সংসদে সংরক্ষিত আসন চান মুক্তিযোদ্ধারা

জতীয় সংসদে সংরক্ষিত আসন, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে মুক্তিযোদ্ধা ...