প্রকৃত মানুষ হই

প্রকাশ: ১২ আগস্ট ২০১৮      

সুজানা মালিহা

একুশ শতকের একজন মেয়ে আমি। উন্নয়নশীল দেশের মর্যাদা পাওয়ায় খুশিতে আত্মহারা হওয়া একটি দেশের মেয়ে আমি। আমি এমন একটি দেশের মেয়ে, যেখানে স্বাধীনতা এসেছিল ৩০ লাখ মানুষের রক্ত দিয়ে। তাই ছোটবেলা থেকেই আমি সবার সুরে সুর মিলিয়ে গাইতে শিখছি- 'সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি'। দেশের গান শুনলে, বিশ্বমঞ্চের কোথাও বাংলাদেশের নাম শুনলে, ৭ মার্চের ভাষণ শুনলে, দেশের গৌরবময় ইতিহাসের ঘটনা শুনলে আমার গায়ে কাঁটা দেয়। আমার তখন মনে হয়, আমি বোধহয় আমার এই ছোট ভূখণ্ডটাকে অনেক ভালোবাসি।

কিন্তু আমার এই ভালোবাসার দেশে, ভালো লাগার দেশে, প্রত্যেক দিন ভোরেই আমিসহ দেশের প্রত্যেকটা মেয়ে একটা অনিশ্চয়তা নিয়ে ঘর থেকে বের হই। প্রত্যেকটা মেয়েই হয়তো ভেবে বের হয় যে, ফিরে আসার সময় আবার সল্ফ্ভ্রম নিয়ে ফিরে আসতে পারবে তো? ৪৭ বছর আগের স্বাধীন হওয়া একটি দেশে, ৬০ শতাংশ শিক্ষিত মানুষের দেশে, ডিজিটাল বাংলাদেশ বলে চিৎকার করা একটি দেশে এতটা অনিশ্চয়তা নিয়ে কেন বের হতে হয়? স্বাধীনতার এতদিন পরে আজ কেন মানচিত্রের চিত্রটা কিংবা পতাকার ডায়াগ্রামটা অন্যরকম মনে হয়! শিবনারায়ণ দাস যেই পতাকাটার কারিগর ছিলেন, সেটা এখন অনেকটা পাল্টে গেছে। সেটা হয়তো এখন চারপাশের সবুজের মধ্যে মাঝখানে লাল জামা পরা ধর্ষিতা এক বোনের ছবি। একাত্তরে কি এই মেয়েটা স্বাধীনতা পায়নি? বারবার স্বাধীনতার কথা তুলে আনতে হচ্ছে। কারণ স্বাধীনতার প্রচণ্ড বড়াই আমাদের। আগে দেশের প্রত্যেকটা মেয়ের নিরাপত্তা নিশ্চিত করে তারপর স্বাধীনতার বড়াই করা উচিত আমাদের। অনেকেই এর মধ্যে পর্দা প্রথাকে টেনে আনি। মতামত দিই যে, পর্দা করে চললে এসব হতো না। কিন্তু যেখানে বাবার কাছে মেয়ে ধর্ষিত হয়, এক বছরের বাচ্চাটার ধর্ষণ হয় তার কী ব্যাখ্যা করবেন? একটা মেয়ে যত শিক্ষিত হোক, আত্মনির্ভরশীল হোক, একা বের হওয়ার আগে একবার ভাবতে হয় সন্ধ্যার আগে আসতে পারব তো? তার মা-বাবা চিন্তা করতে থাকে। কিন্তু কেন? এতটা ভয় নিয়ে আজও কেন? দুই লাখ মেয়ে তাদের সল্ফ্ভ্রম দিয়ে দেশকে রক্ষা করেছিলেন এ জন্য? নাকি মেয়ের শরীরটা তার ভুল? নাকি তার মেয়ে হওয়াই ভুল?

আমরা অনেকে বলি, শিক্ষার হার কম, এ জন্য এত অরাজকতা চলছে। এটা একটা অযথা দোহাই। কথাটা হওয়া উচিত প্রকৃত শিক্ষার অভাব। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সম্ভবত মেধাবীদের মধ্য থেকেও বেছে নেওয়া কিছু মেধাবী আসে। কিন্তু এত শিক্ষিত লোকে ভরা জায়গায়, এত মেধাবীর জায়গায় যৌন নিপীড়ন আরও বেশি। দশটা ছেলে কোথাও বসে থাকলে তার সামনে দিয়ে হেঁটে যাওয়ার সময় নিজেকে খাঁচায় আটকা থাকা বাঘের সামনে মাংসপিণ্ডের মতো মনে হয়। দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠগুলোতে সুযোগপ্রাপ্ত ছেলেদের দৃষ্টি এমন হয়? এতটা অনিশ্চয়তা নিয়েই যখন বাঁচতে হবে তাহলে একাত্তরে এত মায়ের কোল খালি করার কী দরকার ছিল? এত স্ত্রীকে বিধবা করার কী দরকার ছিল? এত মেয়েকে ভাইহারা করার কী দরকার ছিল? শুধু জানতে ইচ্ছা করে, একটা মেয়ে আসলে কোথায় নিরাপদ! যখন সে এক বছরের বাচ্চা, যখন সে ২০ বছরের যুবতী, যখন সে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, যখন সে পুলিশ, যখন সে প্রতিরক্ষা বাহিনীর সদস্য, যখন তার নিজের কাঁধেই অস্ত্র, কোনো ক্ষেত্রেই তো আমি বা একটা মেয়ে নিরাপদ না। শুধু সৃষ্টিকর্তা প্রদত্ত শারীরিক গঠনের কারণেই তো একটা মানুষ ক্রমেই মেয়ে হয়ে ওঠে। এ জন্য বারবার মনে হয়, ইস! যদি মানুষ হয়ে বাঁচতে পারতাম!

আসুন না, সবাই মিলে আগে নিজেকে একজন প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলি।

শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

পরবর্তী খবর পড়ুন : মনে মনে

লক্ষ্যের দিকে এগোচ্ছে ভারত

লক্ষ্যের দিকে এগোচ্ছে ভারত

ভারতের বিপক্ষে বাংলাদেশ সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচের শুরুটা ভালো ...

বরিশালে ইউপি চেয়ারম্যানকে প্রকাশ্যে গুলি করে হত্যা

বরিশালে ইউপি চেয়ারম্যানকে প্রকাশ্যে গুলি করে হত্যা

বরিশালের উজিরপুর উপজেলার জল্লাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিশ্বজিৎ হালদার নান্টুকে ...

খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ

খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছেন তার পরিবারের সদস্যরা। ...

'নায়ক' গেলো সেন্সরে

'নায়ক' গেলো সেন্সরে

ঢাকাই ছবির জনপ্রিয় নায়ক বাপ্পি ও নবাগতা অধরা খান জুটির ...

সোনাহাট স্থলবন্দরে শ্রমিকদের সংঘর্ষ, ১৪৪ ধারা জারি

সোনাহাট স্থলবন্দরে শ্রমিকদের সংঘর্ষ, ১৪৪ ধারা জারি

কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থলবন্দরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। ...

পাকিস্তানকে ভালো লক্ষ্য দিল আফগানরা

পাকিস্তানকে ভালো লক্ষ্য দিল আফগানরা

এশিয়া কাপে নিজেদের ধারাবাহিকতা ধরে রেখেছে আফগানিস্তান। ভালো রান সংগ্রহ ...

চার জাতির টুর্নামেন্টে দর্শক মেসি

চার জাতির টুর্নামেন্টে দর্শক মেসি

আগামী মাসে সৌদি আরবে চার জাতির একটি টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। ...

নির্বাচনের আগে সিনহা অপপ্রচারে উসকানি না দিলেও পারতেন: কাদের

নির্বাচনের আগে সিনহা অপপ্রচারে উসকানি না দিলেও পারতেন: কাদের

সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা নির্বাচনের আগে বই প্রকাশ ...