চিঠি এলো

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০১৮      
আহা সন্তান...
আমার ছোট্ট মেয়েটিকে নিয়ে ভয় পাচ্ছি কয়েকদিন ধরে। সংবাদপত্র পড়ার অনুপ্রেরণা সে আমার কাছ থেকেই পেয়েছে। সে সংবাদপত্র পড়ে এবং বিভিন্ন ঘটনা সম্পর্কে আমার কাছে জানতে চায়। আমার ভয়টা ওখানেই। কয়েকদিন ধরে শিশু হত্যার যে সংবাদগুলো আমাদের সামাজিক ভিত নাড়িয়ে দিচ্ছে, সেখানে ছোট্ট মেয়েটির মনে না জানি কী অনুভূতি জেগেছে? ভয়টা আজ সকালে আরও বেড়ে গেল। মা নিজেই তার দুই শিশুকে হত্যা করেছে এমন সংবাদ পড়ে।

সারাদিন খুব উদ্বিগ্নতায় কাটিয়েছি। মেয়ে যদি আমাকে এসে জিজ্ঞেস করে, 'বাবা, শিশু দুটিকে তার মা কেন মেরেছে?' আমি কী উত্তর দেব? এ ভয়টা শুধু যে আমার হয়েছে তা নয়। অনেক মা-বাবাই এই ভয়, সংকোচ ও লজ্জায় পড়েছেন। নিন্দা বা ঘৃণা জানিয়েও এ ঘটনার কোনো অনুভূতি প্রকাশ সম্ভব নয়। মা সন্তানকে নিজের জীবনের বিনিময়ে বাঁচিয়েছেন এমন ঘটনার অভাব নেই। কিন্তু মা সন্তানকে মেরে ফেলেছেন এমন ঘটনা কয়টি আছে এ পৃথিবীতে? এই মুহূর্তে শোক নেই, ঘৃণা নেই, কারও প্রতি রাগও নেই- শুধু অথর্ব হয়ে ভাবতে বাধ্য হচ্ছি, কীভাবে আমরা পরিত্রাণ পাব এই অসুস্থ মানুষগুলোর কবল থেকে? যদি আপনি নিজের ঘরকে একটু সুরক্ষা দিতে পারেন, তবে আপনি সমাজের একটি খুঁটি ধরলেন- আমাদের ভাবতে হবে এভাবে। আমরা যদি প্রত্যেকেই সন্তানের কাছে আমার যে ভয় তৈরি হয়েছে তাতে সন্তানকেও নিশ্চয়তা দিতে না পারি, তবে তা আমাদের জন্য লজ্জাজনক। এটা নিজেকে পরাজিত ভাবার মতো একটি অনুভূতি।

মারুফা আকতার মিতু, জিন্দাবাজার, সিলেট

আমরা যারা পাঠক
দেশের অনেক জাতীয় পত্রপত্রিকায় আজকাল চিঠিপত্র বা পাঠকের অভিমত-মতামত বিভাগটি দিন দিন সম্ভবত জায়গার অভাবে ছোট হয়ে আসছে। সব সমস্যা বা তথ্য সংগ্রহ করা এককভাবে জাতীয় পত্রিকার পক্ষে সম্ভব নয়।

শুধু সাংবাদিক দিয়ে সব তথ্য বা এলাকার সমস্যা তুলে ধরা সম্ভব না হওয়ায় দেশের সংবাদপত্র পাঠক সমাজ তাদের মতামত চিঠিপত্র বা সম্পাদকীয় পাতায় তুলে ধরে থাকেন। তাও যদি ধীরে ধীরে ছোট হয়ে আসে, তাহলে পাঠকরা তাদের সমস্যা, মতামত, অভিমত কোথায় তুলে ধরবেন। আশা করি, দেশের মানুষের হাজারও সমস্যা, যা অনেক ক্ষেত্রে সংবাদপত্রের চিঠি কলামে প্রকাশের মাধ্যমে সমাধান হয়ে থাকে বা পাঠকের মতামত বা অভিমত লেখনীর মাধ্যমে তুলে ধরার জন্য দেশের জাতীয় পত্রপত্রিকায় চিঠিপত্র বিভাগে আরও বেশি জায়গা বরাদ্দ করার জন্য বিনীত অনুরোধ করছি।

আয়েশা সুলতানা
ফরিদাবাদ, ঢাকা

শিশু শিক্ষা আনন্দদায়ক হোক
শিক্ষাকে আকর্ষণীয় করতে ডিজিটাল শিক্ষা কনটেন্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কনটেন্টগুলো শ্রেণিকক্ষে ব্যবহারের মাধ্যমে পাঠ্য বিষয় সহজ, আকর্ষণীয় ও আনন্দদায়ক হয়েছে। সরকার শিক্ষার্থীদের মেধাবিকাশে মাল্টিমিডিয়া ক্লাস তৈরির ওপর গুরুত্ব দিয়েছে। আইসিটি শিক্ষা শিক্ষার্থীদের আগামী দিনের জন্য উপযুক্ত করে তুলবে। অথচ দক্ষ শিক্ষক না থাকার কারণে মাল্টিমিডিয়া পদ্ধতিতে ক্লাস সঠিকভাবে নেওয়া সম্ভব হচ্ছে না। অন্যদিকে অনিয়ম ও দুর্নীতি শিক্ষাকে গ্রাস করছে। প্রতিদিন অন্তত ছয়টি বিষয়ে মাল্টিমিডিয়া ক্লাস বাধ্যতামূলক হলেও বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানে এ পদ্ধতিতে ক্লাস হচ্ছে না। অথচ মাল্টিমিডিয়া ক্লাস হচ্ছে এই মর্মে উপজেলা শিক্ষা অফিসে ভুয়া প্রতিবেদন ঠিকই পাঠানো হচ্ছে। উপজেলা শিক্ষা অফিসও প্রধানমন্ত্রীর অফিসে একইভাবে রিপোর্ট পাঠাচ্ছে। এতে কিন্তু ডিজিটাল বাংলাদেশ নির্মাণ ব্যাহত হবে।

জয়নুল আবেদীন পাবনা

পরবর্তী খবর পড়ুন : স্মৃতির খাতায়

সৌম্য থাকছেন একাদশে

সৌম্য থাকছেন একাদশে

সৌম্য সরকার কি খেলছেন? ওপেনিংয়ে কে কে খেলবেন? আফগানিস্তান ম্যাচের ...

ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৯

ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৯

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী বিশেষ অভিযানে ৪৯ জনকে গ্রেফতার করেছে ...

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের মর্যাদা সমুন্নত রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের মর্যাদা সমুন্নত রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের মর্যাদা সমুন্নত রাখার আহ্বান ...

মুন্সীগঞ্জে ‌‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

মুন্সীগঞ্জে ‌‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

মুন্সীগঞ্জে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ আব্দুল মালেক (৪৫) নামে এক ব্যক্তি ...

ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারত 'বধ' করেই ফেলেছিল আফগানিস্তান। কিন্তু ম্যাচটা শেষ পর্যন্ত টাই ...

১৪ দল-বিএনপি মুখোমুখি

১৪ দল-বিএনপি মুখোমুখি

রাজনীতিতে পাল্টাপাল্টি বক্তব্য ও কর্মসূচিকে ঘিরে উত্তাপ ক্রমশ বাড়ছে। এবার ...

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

আগামীকাল বৃহস্পতিবার প্রথমে রাজধানীতে জনসভা করার ঘোষণা দিয়েছিল বিএনপি। ওইদিন ...

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

বাংলাদেশের পর্যটন সম্ভাবনাকে রাশিয়ার জনগণের সামনে তুলে ধরা এবং দ্বিপক্ষীয় ...