নাট্যমঞ্চ হোক আনন্দ উৎস

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

নন্দন প্রতিবেদক

মঞ্চনাটক শুধু বিনোদনের মাধ্যম নয়, বরং চিরতরুণ মনের নানা রঙে সাজানো সমাজ ও সভ্যতার এক বাস্তব প্রতিচ্ছবি। এই উপলব্ধি থেকে মঞ্চনাটকে তরুণদের সম্পৃক্ত করে নতুন প্রাণ সঞ্চারের লক্ষ্যে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের আয়োজনে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে 'আইডিএলসি নাট্য উৎসব ২০১৮'। 'নাট্যমঞ্চ হোক আনন্দ উৎস'- এ স্লোগানে ৪ সেপ্টেম্বর শুরু হওয়া উৎসব শেষ হয় ৮ সেপ্টেম্বর।

রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হল ও পরীক্ষণ থিয়েটার হলে ৫ দিনব্যাপী এ নাট্যোৎসবে দেশের স্বনামধন্য নাট্যদলের পাশাপাশি ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগও নাটক প্রদর্শনী করে। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে অনুষ্ঠিত হয় উদ্বোধনী আয়োজন। এ আয়োজনে বিনামূল্যে দর্শকদের মঞ্চনাটক দেখানোর এ আয়োজনকে স্বাগত জানিয়ে এ নাট্যোৎসবের উদ্বোধন করেন প্রধান অতিথি সংস্কৃতিন্ত্রী আসাদুজ্জামান নূর। এ সময় উপস্থিত ছিলেন আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান এবং বিজ্ঞাপনী সংস্থা 'বিটপী'র ব্যবস্থাপনা পরিচালক সারাহ আলী। উৎসবের উদ্বোধন করে আসাদুজ্জামান নূর বলেন, অনেকেই করপোরেট সংস্থাকে নাটকের সঙ্গে যুক্ত করতে চান না। কিন্তু রুচিসম্মত কোনো আয়োজনে করপোরেট সংস্থা যুক্ত হলে মন্দ নয়। সারাবিশ্বেই করপোরেট সংস্থাগুলো শিল্প-সংস্কৃৃতিকে পৃষ্ঠপোষকতা করে। পাশ্চাত্যের সংস্কৃতিচর্চা এর ওপরেই চলছে। সুতরাং এ ধরনের আয়োজনকে স্বাগত জানানো উচিত।

সংস্কৃতিমন্ত্রী আরও বলেন, মঞ্চনাটকের মান বৃদ্ধি ও ধরে রাখার জন্য প্রশিক্ষণ দরকার। শুধু বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক শিক্ষা নাটকের মান বজায় রাখার জন্য যথেষ্ট নয়। এ জন্য এ বিষয়ক বিশেষ প্রশিক্ষণ ও কর্মশালার আয়োজন করা যেতে পারে। এ ক্ষেত্রে সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান পৃষ্ঠপোষকতা করতে পারে। তা ছাড়া নিয়মিত মঞ্চ নাট্যকর্মী, যাদের জীবন-জীবিকা মূলত নাটকনির্ভর, তাদেরকে বাছাইপূর্বক আগ্রহী করপোরেট প্রতিষ্ঠানগুলো তাদের প্রাতিষ্ঠানিক-সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে বার্ষিক সম্মানীর ব্যবস্থা করতে পারে। রাজধানীর উত্তরা, মিরপুর ছাড়াও সারাদেশের প্রতিটি উপজেলায় আমরা মঞ্চ তৈরির পরিকল্পনা নিয়েছি। এর ফলে তৃণমূল পর্যায়েও নাট্যচর্চার সুযোগ সৃষ্টি হবে।'

আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের সিইও ও এমডি আরিফ খান বলেন, আইডিএলসি সব সময় দেশের ঐতিহ্যবাহী শিল্প-সংস্কৃৃতির পৃষ্ঠপোষকতায়  সচেষ্ট। সেই বোধ থেকেই এবং দেশের প্রতিভাবান শিল্পীদের প্রতি যথাযথ সম্মান জানাতে আমরা এ আয়োজন করেছি।

উদ্বোধন শেষে লুবনা মরিয়মের নির্দেশনায় নৃত্য পরিবেশন করেন 'সাধনা'র নৃত্যশিল্পীরা। এর পর সন্ধ্যায় শুরু হয় উদ্বোধনী দিনের নাট্য প্রদর্শনী। জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাট্যদল প্রাঙ্গণেমোর মঞ্চস্থ করে 'হাছনজানের রাজা'। শাকুর মজিদের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন অনন্ত হীরা। নাটকের কাহিনীতে দেখা যায়, বর্ণিল জমিদারি জীবন ছেড়ে হাছন রাজা যান ভাটি অঞ্চলে; খুঁজে বেড়ান নিজেকে আর সৃষ্টিকর্তাকে। এই খুঁজে পাওয়ার মধ্য দিয়েই হয় 'হাছনজানের রাজা'র আত্ম-উপলব্ধি।

এর পর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ মঞ্চস্থ করে 'দ্য লোয়ার ডেপথ্‌স'। ম্যাক্সিম গোর্কি রচিত 'লোয়ার ডেপথ্‌স' নাটকটির অনুবাদ করেছেন তানভীর মোকাম্মেল, নির্দেশনা দিয়েছেন থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষক তানভীর নাহিদ খান। এতে অভিনয় করেছেন বিভাগের ৩য় বর্ষ ৫ম সেমিস্টারের শিক্ষার্থীরা। নাটকটির কাহিনীতে দেখা যায়, নিরাশার অন্ধকারে কিছু মানুষ ডুবে থাকে। তবু জরা-মৃত্যুর মাঝে তরুণ মন স্বপ্ন দেখায়। কিন্তু সময়ের বিপরীতে ক্ষীণ আশার সঙ্গে জীবনগুলো এক একে হারিয়ে যায়।

বুধবার উৎসবের দ্বিতীয় দিনে নাট্য সংগঠন ঢাকা পদাতিক শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে বিকেলে মঞ্চস্থ করে নাটক 'ট্রায়াল অব সূর্য সেন'। এবং জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে সন্ধ্যায় নাট্যদল পালাকার মঞ্চস্থ করে নাটক 'বাংলার মাটি বাংলার জল'।

৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকেলে পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হয় নাটকের দল 'বটতলা'র 'ক্রাচের কর্নেল' এবং মূল হলে সন্ধ্যা সাড়ে ৭টায় ঢাকা থিয়েটার মঞ্চায়ন করে নাটক 'পঞ্চনারী আখ্যান'। ৭ সেপ্টেম্বর শুক্রবার বিকেল ৫টায় পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের নাটক 'দ্য অ্যালকেমিস্ট' এবং জাতীয় নাট্যশালার মূল হলে সন্ধ্যা সাড়ে ৭টায় নাট্যদল থিয়েটার মঞ্চস্থ করে নাটক 'মুক্তি'।

৮ সেপ্টেম্বর শনিবার উৎসবের শেষ দিনে পরীক্ষণ থিয়েটার হলে বিকেল ৫টায় নাট্যদল প্রাচ্যনাট মঞ্চায়ন করে নাটক 'সার্কাস সার্কাস' এবং নাগরিক নাট্যদল নাট্যশালার মূল হলে রাত সাড়ে ৮টায় মঞ্চস্থ করে 'ওপেন কাপল'। এই মঞ্চায়নের মধ্য দিয়ে শেষ হয় পাঁচ দিনের আইএলডিসি নাট্যোৎসব।

পরবর্তী খবর পড়ুন : নড়াইলে সুলতান মেলা

বিশ্ব ইজতেমা স্থগিত

বিশ্ব ইজতেমা স্থগিত

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন এবং তাবলিগ জামাতের দুই পক্ষের মধ্যে ...

শেকড়ের গান গেয়ে মাতালেন আব্দুল হাই দেওয়ান

শেকড়ের গান গেয়ে মাতালেন আব্দুল হাই দেওয়ান

রাজধানীর আর্মি স্টেডিয়ামের অনুষ্টিত ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট-২০১৮' র প্রথম দিনে ...

নয়াপল্টনের আকাশে ড্রোন

নয়াপল্টনের আকাশে ড্রোন

রাজধানীর নয়াপল্টন এলাকায় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের পর দিন ...

নয়াপল্টনে সহিংসতার ৩ মামলা ডিবিতে, রিমান্ডে ৩৮

নয়াপল্টনে সহিংসতার ৩ মামলা ডিবিতে, রিমান্ডে ৩৮

নয়াপল্টনে সহিংসতার ঘটনায় দায়ের করা তিনটি মামলা বৃহস্পতিবার তদন্তের জন্য ...

বর-বধূ সাজে রণবীর-দীপিকা

বর-বধূ সাজে রণবীর-দীপিকা

বলিউডের আলোচিত জুটি রণবীর-দীপিকার বিয়ের ছবি দেখার জন্য মুখিয়ে ছিলেন ভক্তরা। অবশেষে ...

রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিত

রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিত

রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিত করা হয়েছে। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা স্বদেশে ...

ঐক্যফ্রন্ট ক্ষমতায় গেলে প্রধানমন্ত্রী হবেন কে: কাদের

ঐক্যফ্রন্ট ক্ষমতায় গেলে প্রধানমন্ত্রী হবেন কে: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, 'জাতীয় ঐক্যফ্রন্ট ক্ষমতায় ...

ভোটে নাও থাকতে পারে বিএনপি: এরশাদ

ভোটে নাও থাকতে পারে বিএনপি: এরশাদ

বিএনপি শেষ পর্যন্ত নির্বাচনে থাকবে কি-না, তা নিয়ে সংশয় প্রকাশ ...