রোদের আলোয়

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

তানিয়া হক

'বেশ বিরতির পর একটি কমেডি গল্পে অভিনয় করেছি। হরহামেশাই এ ধরনের গল্প সংবলিত নাটকে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। তবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে এই প্রথম। যখন শুটিং করছিলাম, হাসি থামাতে পারছিলাম না। কাজ করে মনে হয়েছে, আর্ন্তজাতিক মানের চিত্রনাট্যে কাজ করছি। আমার কাছে সম্পূর্ণ এ এক নতুন অভিজ্ঞতা।

'সাতশো টাকা' নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় প্রসঙ্গে এভাবেই বললেন মডেল-অভিনেত্রী সাবিলা নূর। সম্প্রতি এর শুটিং শেষ করেছেন তিনি। এটির নির্মাতা নুহাশ হুমায়ূন। এতে সাবিলার সহশিল্পী গায়ক প্রীতম। চলচ্চিত্রটি আজ আইফ্লিক্স-এ প্রকাশ হওয়ার কথা।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে কাজের অভিজ্ঞতা প্রসঙ্গে সাবিলা আরও বলেন, 'হলিউডে যে ধারায় চিত্রনাট্য তৈরি করা হয়, হুবহু ওই ফরম্যাটে প্রভাবিত হয়ে এর চিত্রনাট্য তৈরি করেছিলেন নুহাশ হুমায়ূন। গত বছর আমি আমেরিকা ছিলাম; তখন হলিউডের চিত্রনাট্য দেখেছিলাম। কাজ করতে গিয়ে মনে হয়েছে, হলিউডের কোনো ছবিতে কাজ করছি। আমার অভিনয় ক্যারিয়ারের জন্য এ ছবিতে কাজটি খুবই গুরুত্বপূর্ণ ছিল।'

গত ঈদে এক ডজনেরও বেশি নাটকে অভিনয় করেছেন সাবিলা। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো 'সব গল্প রূপকথা নয়', 'আমার একটা গল্প বলার শখ', 'ফ্রেন্ডস উইথ বেনিফিট', 'কাঁদবো না', 'লাইফ ইজ বিউটিফুল', 'ফ্যাটম্যান ২'। এসব নাটকে অভিনয় করে নিজের জাত চিনিয়েছেন তিনি। কোরবানির ঈদের পর আর নতুন কাজে হাত দিচ্ছেন না সাবিলা। কারণ হিসেবে লেখাপড়ার কথা জানালেন।

তিনি বলেন, 'এখন পড়াশোনা নিয়ে ব্যস্ততা যাচ্ছে। আগে পড়াশোনা শেষ হোক, তার পর সিরিয়াসলি কাজ করব। ১০ বছর পরে যেন দর্শকদের কাছে তার গ্রহণযোগ্যতা থাকে, সে লক্ষ্যেই কাজ করছি। কাজের সংখ্যার দিকে কখনও তাকাইনি। এখনও আমি একটু একটু করে অভিনয় শিখছি।' সাবিলার জন্ম ঢাকায়। প্রথম শ্রেণিতে পড়াকালীন বুলবুল ললিতকলা একাডেমি থেকে নাচ শিখে পদ্ম কুঁড়ি চ্যাম্পিয়ন হয়েছিলেন আজকের এই মডেল-অভিনেত্রী।

'বাঁশে তেল মাখানো বন্ধ করেন, আরামসে উঠে যাবেন'- গ্রামীণফোনের একটি বিজ্ঞাপনের সংলাপ দিয়ে সবার নজরে এসেছিলেন মেয়েটি। অর্ধযুগের ক্যারিয়ারে তার সাফল্যের পারদ যেন ঊর্ধ্বমুখী। বিজ্ঞাপনের সংলাপের মতোই আরামে চলছে তার পথচলা।

২০১২ সালে সাবিলার পরিচিতি হলেও তার কাজের শুরু আরও আগে থেকে। ২০১০ সালে দশম শ্রেণিতে পড়াকালীন ফটোসেশন করান আশীষ সেনগুপ্তের কাছে। তার পর তিনিই সব ব্যবস্থা করলেন। ছবি পাঠালেন বিভিন্ন বিজ্ঞাপনী সংস্থায়। সেই ছবি দিয়েই হাঁস মার্কা গন্ধরাজ নারিকেল তেলে একটি বিজ্ঞাপনের ডাক পান সাবিলা। এর পর ইগলু আইসক্রিম, প্রাণ ম্যাংগো ফ্রুটো ড্রিংকস, প্রাণ ড্রিংকস, এশিয়ান টাউন, স্যামস্যাং স্মার্ট ফোন, কোকা-কোলাসহ অনেক জনপ্রিয় বিজ্ঞাপনে তাকে দেখা গেছে।

সাবিলা নূর বলেন, আমি নতুনত্বে বিশ্বাসী। আমি মনে করি, দর্শকদের ভিন্ন কিছু দিতে না পারলে কাজ না করাই ভালো। যখন কোনো নতুন বিজ্ঞাপন নিয়ে দর্শকদের সামনে এসেছি, সব বিজ্ঞাপনই দর্শক গ্রহণ করেছেন। এখন বিজ্ঞাপনের বাজেট কমে গেছে। এ সীমাবদ্ধতাকে কাটিয়ে ভালো ভালো বিজ্ঞাপন নির্মাণ হচ্ছে।

প্রায় নাটকেই ভিন্নধর্মী চরিত্রে বেশি দেখা যায় তাকে। এর জন্য নিজেকে প্রস্তুত করেন কীভাবে? 'আমি এখনও আয়নার সামনে দাঁড়িয়ে একা একা অভিনয়ের প্র্যাকটিস করি। আর চরিত্রের ভিন্নতা নিয়ে সব সময় ভাবি। আমি যত নাটকে অভিনয় করেছি, তার প্রত্যেকটি চরিত্রের ভিন্নতা রয়েছে। নিজেকে ভালোভাবে তৈরি করার চেষ্টা সব সময়ই ছিল। আগামীতেও থাকবে। নিজেকে একজন ভালো অভিনেত্রী হিসেবে দেখতে চাই বলে বেশ যত্ন নিয়ে অভিনয় করছি। আমি মনে করি, আমার লক্ষ্যের দিকে এগিয়ে চলেছি।'

পরবর্তী খবর পড়ুন : 'লিজি' :বাস্তব এক থ্রিলার

ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে পাকিস্তান

ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে পাকিস্তান

এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে একটি করে ম্যাচ জিতে এগিয়ে ...

বাংলাদেশ হবে বিশ্বের অন্যতম ধনী দেশ: রাসিক মেয়র

বাংলাদেশ হবে বিশ্বের অন্যতম ধনী দেশ: রাসিক মেয়র

আগামী ৩০ থেকে ৩৫ বছর পর বাংলাদেশ বিশ্বের মধ্যে অন্যতম ...

১০ জেলায় নতুন ডিসি

১০ জেলায় নতুন ডিসি

নতুন জেলা প্রশাসক (ডিসি) পেয়েছে দেশের ১০ জেলা।রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় ...

চট্টগ্রামে ত্রিমুখী সংঘর্ষে নিহত ২

চট্টগ্রামে ত্রিমুখী সংঘর্ষে নিহত ২

চট্টগ্রামে প্রাইভেট কার, মাইক্রোবাস ও সিএনজি অটোরিকশার ত্রিমুখী সংঘর্ষে দুইজন ...

আরাধ্যকে বিব্রত করে ছবি না করার সিদ্ধান্ত অভিষেকের

আরাধ্যকে বিব্রত করে ছবি না করার সিদ্ধান্ত অভিষেকের

দুই বছর পর অভিষেক বচ্চন বলিউডে ফিরেছেন অনুরাগ কাশয়াপ পরিচালিত ...

২৬ ঘণ্টা পর বগুড়া দিয়ে ট্রেন চলাচল শুরু

২৬ ঘণ্টা পর বগুড়া দিয়ে ট্রেন চলাচল শুরু

প্রায় ২৬ ঘণ্টা বন্ধ থাকার বগুড়া দিয়ে আবারও ট্রেন চলাচল ...

বাংলাদেশ এখন রোল মডেল: স্পিকার

বাংলাদেশ এখন রোল মডেল: স্পিকার

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারী উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ এখন ...

ভিয়েতনামকে হারিয়ে গ্রুপ সেরা মেয়েরা

ভিয়েতনামকে হারিয়ে গ্রুপ সেরা মেয়েরা

গ্রুপ পর্বে বাংলাদেশ এবং ভিয়েতনামের সমান পয়েন্ট ছিল। এএফসি অনূর্ধ্ব-১৬ ...