বাঁক বদলের দিন

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

অনিন্দ্য মামুন

'গল্প পছন্দ হলে আত্মতৃপ্তির জন্যই অভিনয় করি; শুধু টিকে থাকার জন্য নয়। আমার মনে হয়, মানহীন অনেক কাজের চেয়ে একটি মানসম্মত কাজ করা ভালো। তাই প্রতি মুহূর্তে ভালো কাজ ও ভালো সুযোগের প্রতীক্ষায় থাকি।' বলছিলেন ঢাকাই ছবির নায়ক আরিফিন শুভ। শুধু বলার জন্য বলা নয়; সব সময় এ কথার ওপর অবিচল থাকার চেষ্টা করেন এ নায়ক। ইন্ডাস্ট্রির অন্য নায়কদের মতো তার হাতে একাধিক ছবির কাজও নেই। তাতে আক্ষেপ নেই তার। 'হাতে ভালো কাজ নেই মানে এই নয়, ভালো কাজ আসবে না। আমার মতো অনেক পরিচালকই ভালো কাজের জন্য মুখিয়ে রয়েছেন। আমার বিশ্বাস, ভালো কাজ হবে'- প্রত্যাশার এমন বাণী শোনালেন শুভ।

'ঢাকা অ্যাটাক' ছবির সাফল্যের পর জ্যোতিষ বিদ্যা যারা না জানেন তারাও আরিফিন শুভকে চোখ বন্ধ করে নতুন বছরে ঢালিউডের পরবর্তী সিংহাসনে দেখার ভবিষ্যদ্বাণী করেছিলেন। ফলেনি সেই ভবিষ্যদ্বাণী। শুভকে এখনও স্ট্রাগলের মধ্য দিয়েই যেতে হচ্ছে। অথচ কী নেই শুভর? ঢাকাই ছবির সবচেয়ে ড্যাশিং হিরো তিনি। নায়কোচিত লুকে অসাধারণ এ হিরোর চারপাশে দাঁড়ালে অনেক নায়কই পাত্তা পাবেন না। কিন্তু ঢাকার ছবির নির্মাতারা তাকে কাজে লাগাতে পারছেন কই?

ক্যারিয়ারের শুরুতে আরিফিন শুভ টিভি নাটক, বিজ্ঞাপন এমনকি যখন যে ছবির প্রস্তাব পেয়েছেন তাতেই রাজি হয়েছেন। ফলে ক্যারিয়ারের ক্ষেত্রে নিজের সঠিক অবস্থান তুলে ধরতে বা পরিস্কার করতে পারেননি। যে কারণে তার ক্যারিয়ারের গাড়িটি গরুর গাড়ির মতোই ধীর ছিল। ঢাকা অ্যাটাক শুভকে শক্ত স্টিয়ারিংটা ধরার সুযোগ এনে দেয়। শুভও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন আপ্রাণ। তিনি এখন আর আগের শুভ নেই। অনেকটাই পরিণত। যেন গল্পের ছবিতে অভিনয় করছেন না। হাতে অনেক ছবির প্রস্তাব এলেও মনমতো ছবি না পাওয়ায় বিনয়ের সঙ্গেই সবাইকে না করে দিচ্ছেন। ফলে হাতে ছবিশূন্য শুভ। তার এমন সিদ্ধান্তকে সবাই যে ভালোভাবে নিচ্ছেন, তা কিন্তু নয়। পিছনে অনেক কথাই উঠছে তার। কেউ তো বলেই দিচ্ছেন, শুভর হাতে ছবি নেই। তার বিদায়ঘণ্টা বেজে গেছে! অথচ শুভ বাঘের নীতিতে চলছেন; দুই পা পেছাচ্ছেন বড় করে লাফ দেবেন বলে। তার এ সূত্রটিই অনেকে হয়তো ধরতে পারছেন না। ভুল বুঝে বসে আছেন। 'ঢাকা অ্যাটাক' ছবির পর চিত্রনায়ক আলমগীর পরিচালিত 'একটি সিনেমার গল্প' ছবিটি মুক্তি পায়। এর পর আর কোনো ছবি নেই।

অথচ সবাই আশা করেছিলেন, ঢাকা অ্যাটাকের সাফল্যের পর ঢাকাই ইন্ডাস্ট্রি তার নেক্সট সুপারস্টার পেয়ে গেছে। তা আর হলো কই!

বর্তমান সময়ের দর্শকদের চাহিদা বেড়েছে। তাদের ভিন্ন কিছু না দিতে পারলে হলে টাকা দিয়ে ছবি দেখতে কেন যাবেন দর্শক? শুভ দর্শকদের সে রুচি ধরতে পেরেছেন। তাই সময় নিয়েছেন বছরে একটা হলেও দর্শকদের রুচিশীল ছবি উপহার দিতে। তাই অপেক্ষায় আছেন এ নায়ক। অথচ এটাকে ভুল ব্যাখ্যায় দাঁড় করাচ্ছেন অনেকে। সম্প্রতি তিন মাসের জন্য কয়েকটি শো নিয়ে আমেরিকা সফরে গিয়েছিলেন শুভ। এই সময়ে গণমাধ্যমে দেখা যায়নি তাকে। ফলে রব উঠেছে- শুভ কই? তবে হারিয়ে গেল? না; সেখানেও থেমে ছিলেন তিনি? শুভ বলেন, "দেশে ছিলাম না বলে অনেকের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। বেশ কয়েকটি শোতে পারফর্ম করতে আমেরিকা গিয়েছিলাম। এ কারণে হয়তো অনেকে আমাকে নিয়ে নেতিবাচক বলছেন। এর উত্তরে তেমন কিছুই বলার নেই। শুধু বলব, ভালো ছবির অপেক্ষায় ছিলাম। এটাকে 'হারিয়ে যাওয়া' বললে আমার তো কিছু করার থাকে না। আমি আসলে আমার পরিকল্পনায় চলি। যারা নেতিবাচক কথা বলার, তারা বলুক। তাদের জন্যও আমার শুভ কামনা! আমি আসলে বছরে ১০টা মানহীন ছবির চেয়ে একটি মানসম্মত ছবি করতে চাই।"স্ট্রাগল করেই আজকের অবস্থানে দাঁড়িয়েছেন শুভ। পদে পদে তাকে শিখতে হয়েছে।

শিখছেন এখনও। তাই ইন্ডাস্ট্রিতে কোথায় কীভাবে এগোতে হবে, তার জানা। ঢাকায় এসেই নতুন ছবির শুভ সংবাদ দিলেন এ নায়ক। গোলাম সোহরাব দোদুলের 'সাপলুডু' ছবিতে কাজ করছেন তিনি। ছবির কাহিনী ও চিত্রনাট্য তৈরি করেছেন নির্মাতা নিজেই। এতে শুভর নায়িকা হিসেবে থাকছেন বিদ্যা সিনহা মিম। ঢাকা, বান্দরবান, রাঙামাটি ও কক্সবাজারের লোকেশনে এর শুটিং হবে। ছবিটি নিয়ে বেশ আশাবাদী নায়ক শুভ। তিনি বলেন, 'অ্যাকশন থ্রিলার গল্প নিয়েই সাপলুডু। আমি যে ধরনের গল্পের জন্য অপেক্ষায় থাকি সাপলুডু তেমনই একটি ছবি হবে।'

ছবির নায়কদের কাছে এমন ছবির প্রস্তাবই এখন বেশি আসে। ঠিক এই সময়ে কী ধরনের গল্পের ছবিতে অভিনয়ের আগ্রহ পান আপনি- শুভকে এমন প্রশ্ন রাখতেই উত্তরে বলেন, আমি চাই ভালো গল্পের ছবিতে কাজ করতে। একজন দর্শক হিসেবে যে গল্প আমাকে মুগ্ধ করে, কাছে টানে, সে ধরনের গল্পেই কাজ করতে চাই। এ ছাড়া আমাদের দেশ তো গল্পের ভাণ্ডার। দর্শকদের এক্সাইটিং করতে পারে এমন হাজারো গল্প রয়েছে আমাদের।

পরবর্তী খবর পড়ুন : ত্রিভুজ প্রেমে

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

আজ ১২ রবিউল আউয়াল বুধবার, পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। প্রায় ...

বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার চলছে

বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার চলছে

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের জন্য মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার ...

দিবালা-ইর্কাদির গোলে আর্জেন্টিনার জয়

দিবালা-ইর্কাদির গোলে আর্জেন্টিনার জয়

আন্তর্জাতিক ম্যাচে দীর্ঘ গোল খরা কাটল আর্জেন্টিনার আক্রমণভাগের দুই তারকা ...

সশস্ত্র বাহিনী দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

সশস্ত্র বাহিনী দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

সশস্ত্র বাহিনী দিবসে ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে ফুল দিয়ে মুক্তিযুদ্ধে ...

কারওয়ান বাজারে কাঁচাবাজারের আড়তে অগ্নিকাণ্ড

কারওয়ান বাজারে কাঁচাবাজারের আড়তে অগ্নিকাণ্ড

রাজধানীর কারওয়ান বাজারে কাঁচাবাজারের আড়তে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বুধবার ভোর ...

ঝিনাইদহে জঙ্গি আস্তানা সন্দেহে র‍্যাবের অভিযান, আটক ১

ঝিনাইদহে জঙ্গি আস্তানা সন্দেহে র‍্যাবের অভিযান, আটক ১

ঝিনাইদহ সদর উপজেলার কালুহাটি গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়িতে ...

খুলনার শীর্ষ সন্ত্রাসী মারুফের গুলিবিদ্ধ লাশ উদ্ধার

খুলনার শীর্ষ সন্ত্রাসী মারুফের গুলিবিদ্ধ লাশ উদ্ধার

খুলনা জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক গাজী আবদুল হালিম হত্যা ...

রির্কালিসনের গোলে ক্যামেরুনকে হারাল ব্রাজিল

রির্কালিসনের গোলে ক্যামেরুনকে হারাল ব্রাজিল

ম্যাচের ৪৫ মিনিটের মাথায় এভারটনের তরুণ তারকা রির্কালিসনের গোলে জয় ...