ত্রিভুজ প্রেমে

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

দীপান্বিতা ইতি

ত্রিভুজ প্রেমে

'মনমর্জিয়া' ছবির দৃশ্যে ভিকি কুশল ও তাপসী পান্নু

প্রেমিক-প্রেমিকার মধ্যে চলে আসে তৃতীয় পক্ষ, চলে টানাপড়েন; চোখের জল আর অব্যক্ত কষ্টের নানা ধরন-ধারণ। মোট কথা, মনের মর্জিমাফিক সম্পর্ক আর সেসব সম্পর্কের ভাঙা-গড়ার খেলা। সিনেমার এমন গল্প বিশ্বজুড়েই 'ক্লিশে'। আর এমন ত্রিকোণ প্রেমের গল্পে বলিউডি মাসালা ছড়িয়ে নির্মিত হয়েছে অসংখ্য সিনেমা। তবুও দর্শককে নতুন চমক দিতে আসছে 'মনমর্জিয়া'।

নতুন বোতলে পুরনো মদ নয়; ভিন্ন মাদকতায় আগামীকাল মুক্তি পাচ্ছে অনুরাগ কাশ্যপের এ ছবিটি।

অনুরাগ কাশ্যপ! বলিউডি সিনেমার প্রথাগত বিষয়, গল্প, গল্প বলার ধরন এবং নির্মাণশৈলীর ধারণা বদলে দেওয়া একজন নির্মাতা, গল্পকার, চিত্রনাট্যকার, প্রযোজক ও অভিনেতা। সিনেমা যে ডিরেক্টরস মিডিয়াম, তার অন্যতম প্রমাণ অনুরাগ কাশ্যপ, যার একাধিক সিনেমা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আবার তার 'সাবালক' উপস্থাপনা ও সাহসী উদ্যোগ অনুসরণীয় স্বপ্নবাজ অনেক নির্মাতার কাছে। তার সিনেমা মানেই বাস্তবতার সুচারু উপস্থাপন, নৃশংসতার বিস্তারিত চিত্রায়ন আর রাজনীতির চোরা প্রহসন। এই প্রথম নিজের বৃত্ত থেকে বের হলেন তিনি। নেটফ্লিক্স অরিজিনাল সিরিজ 'সেক্রেড গেমস'-এর বিপুল সাফল্যের পর নির্মাণ করলেন ত্রিকোণ প্রেমের পুরোদস্তুর রোমান্টিক সিনেমা 'মনমর্জিয়া'। প্রেম জটিল নয়; প্রেমের মানুষগুলো জটিল। মনমর্জি-মাফিক সম্পর্ক আর সেসব সম্পর্কের ভাঙা-গড়ার খেলার সেই জটিলতা নিয়েই 'মনমর্জিয়া'র গল্প বুনেছেন পরিচালক অনুরাগ কাশ্যপ। এ ছবিতে অভিনয় করেছেন তাপসি পান্নু, অভিষেক বচ্চন আর ভিকি কুশল।

এ ছবির মাধ্যমে তিন বছর পর সিনেমায় ফিরে সবাইকে চমকে দিয়েছেন অভিষেক বচ্চন। ট্রেলারে জুনিয়র বচ্চনের অভিনয়ের এক ঝলক দেখেই অনেকে বলতে শুরু করেছেন, 'এ কোন অভিষেক?' ছবিটি নিয়ে অভিষেকও বেশ উচ্ছ্বসিত। ভারতের একাধিক গণমাধ্যমে তিনি বলেন, 'অনেকদিন ধরেই আমি ভালো গল্প আর চরিত্রের খোঁজে ছিলাম। অনুরাগ কাশ্যপ যখন আমার কাছে ছবিটির প্রস্তাব নিয়ে আসেন, গল্প শুনে তখনই রাজি হয়েছি। এই ছবির পুরো ইউনিট বেশ যত্ন নিয়ে কাজটি করেছে। আশা করছি ছবিটি সবার কাছে ভালো লাগবে।'

অভিনেতা ভিকি কুশলের নাম বললে দর্শকের সামনে যে রূপ ভেসে ওঠে তা একেবারেই উল্টে দিয়েছেন পরিচালক। অনুরাগের হাত ধরেই 'গ্যাংস অব ওয়াসিপুর' সিনেমার মাধ্যমে বলিউডে পা রাখেন এই ইয়ংস্টার। তারপর 'মাসান' থেকে 'সঞ্জু'- চেনা গণ্ডি ছাড়িয়ে ভিন্ন ভিকি দেখা দেবে 'মনমর্জিয়া' সিনেমায়। আর মেধাবী অভিনেত্রী তাপসী পান্নু সিরিয়াস ঘরানা থেকে বেরিয়ে নতুন এ ছবিতে পুরোদস্তুর টমবয়।

'মনমর্জিয়া' ছবির তিনটি চরিত্রের নাম রুমি, ভিকি আর রবি। সাদামাটা প্রেমের গল্প, কিন্তু গল্পের নায়িকা টমবয়। তার প্রেমিক ভিকি। চমৎকার প্রেম করেও বিয়েতে গিয়ে আটকে যায় তাদের প্রেম। বিয়ের প্রসঙ্গ উঠতেই অদ্ভুত আচরণ করে ভিকি। রুমি সিদ্ধান্ত নেয়- দেখেশুনে পরিবারের পছন্দের কাউকে সে বিয়ে করবে। এই পরিস্থিতিতেই রবি এসে হাজির হয়। শুরু হয় ত্রিকোণ প্রেমের জটিলতা। প্রেমিকের ওপর প্রতিশোধ নিতে অপরিচিত রবিকে বিয়ে করে রুমি। ট্রেলরের শেষে দেখা যায়, রবির সঙ্গে মধুচন্দ্রিমায় হাজির হয়েছে রুমি। ফোনে রুমি বাড়ির লোককে বলতে শুরু করে, রবি নাকি কন্ডোম নিতে ভুলে গিয়েছে। তাই মধুচন্দ্রিমা খুব একটা ভাল জমছে না। শেষে কী হবে, তা জানার জন্য অপেক্ষা করতে হবে সিনেমা মুক্তির জন্য।

'মনমর্জিয়া' নিয়ে তাপসী পান্নু বলেন, 'আসলে মনমর্জিয়া ছবির প্রযোজক আনন্দ এল রাই আর পরিচালক অনুরাগ কাশ্যপ কিন্তু দুটি আলাদা দুনিয়ার সংমিশ্রণ।' গত ৯ আগস্ট ছবিটির ট্রেলার মুক্তি পায়। ট্রেলার মুক্তি পাওয়ার পর থেকেই বেশ উচ্ছ্বসিত ও আশাবাদী ছবি সংশ্নিষ্ট সবাই। সিনেমার ধারণার পাশাপাশি ট্রেলারে দেখা গেছে ভিকি আর রুমির প্রেমে কিছু সাহসী দৃশ্য।

মেধাবী সঙ্গীত পরিচালক ও শিল্পী অমিত ত্রিবেদীর সঙ্গীতায়োজনে সিনেমায় রয়েছে মোট ১২টি গান। তবে অংকেও তো ভুল হয়! দিন শেষে শেষ ভালো যার সব ভালো তার। দর্শকের মনের মর্জির ওপরেই নির্ভর করছে 'মনমর্জিয়া'র সাফল্য।

পরবর্তী খবর পড়ুন : মেঘের পাহাড় ছুঁয়ে

ম্যাচের ভাগ্য টসের ওপর?

ম্যাচের ভাগ্য টসের ওপর?

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি অলিখিত সেমিফাইনালে রূপ নিয়েছে। ফাইনালে যাওয়ার ...

মিস পাকিস্তানকে নিয়ে ইমন

মিস পাকিস্তানকে নিয়ে ইমন

প্রয়াত বরেণ্য শিল্পী লাকী আখন্দ। অসুস্থ হয়ে হাসপাতালে থাকা অবস্থায় ...

সুনামগঞ্জে ইয়াকুব হত্যায় একজনের মৃত্যুদণ্ড

সুনামগঞ্জে ইয়াকুব হত্যায় একজনের মৃত্যুদণ্ড

সুনামগঞ্জ সদর উপজেলার মাইজবাড়ি এলাকার মোবাইল ফোন মেকানিক ইয়াকুব আলী ...

ওজন কমায় মিষ্টি কুমড়ার জুস

ওজন কমায় মিষ্টি কুমড়ার জুস

বিভিন্ন পুষ্টি গুণে সমৃদ্ধ মিষ্টি কুমড়া খেতেও সুস্বাদু।।এর বীজও স্বাস্থ্যের ...

৭.৫% প্রবৃদ্ধি হবে, এডিবির পূর্বাভাস

৭.৫% প্রবৃদ্ধি হবে, এডিবির পূর্বাভাস

চলতি অর্থবছরে বাংলাদেশ মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৭ দশমিক ৫ ...

বগুড়ায় সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল মা-মেয়ের

বগুড়ায় সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল মা-মেয়ের

বগুড়ায় দুটি ট্রাকের সংঘর্ষে মা ও মেয়ে নিহত হয়েছেন। এ ...

চুরি হওয়া নবজাতকের লাশ মিললো পুকুরে

চুরি হওয়া নবজাতকের লাশ মিললো পুকুরে

মাগুরা সদর উপজেলার নিশ্চিন্তপুর গ্রামে ১০ দিন বয়সী এক নবজাতককে ...

জলবায়ু পরিবর্তনে ঝুঁকির মুখে বাংলাদেশের ১৩ কোটি মানুষ: বিশ্ব ব্যাংক

জলবায়ু পরিবর্তনে ঝুঁকির মুখে বাংলাদেশের ১৩ কোটি মানুষ: বিশ্ব ব্যাংক

জলবায়ু পরিবর্তনের কারণে তাপমাত্রা বৃদ্ধি ও অতিবর্ষণে বাংলাদেশের ১৩ কোটি ...