উচ্চশিক্ষায় বিদেশ

সুযোগ আছে ইতালিতে

প্রকাশ: ১২ আগস্ট ২০১৮      

জাবেদ ইকবাল

ইতালিতে উচ্চশিক্ষার সুযোগ রয়েছে। লিওনার্দো দ্য ভিঞ্চির জন্ম ইতালিতে। স্থাপত্য, শিল্পকলা ও পুরাকীর্তির জন্য ইতালির খ্যাতি বিশ্বজোড়া। উচ্চশিক্ষার জন্য ইতালি পছন্দের অন্যতম স্থান। ইতালির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ইতালিয়ান ও ইংরেজি উভয় মাধ্যমে উচ্চশিক্ষা লাভের সুযোগ রয়েছে। ইতালিতে টিউশন ফি কম ও ভর্তির অন্যান্য সুবিধা অনেক বেশি রয়েছে। সেখানকার টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়গুলোর খ্যাতিও বিশ্বজুড়ে। সরকারের নানারকম শিক্ষা সহায়ক বৃত্তি ও সহযোগিতা থাকার জন্য ইতালির বিশ্ববিদ্যালয়গুলো থেকে ডিগ্রি নেওয়া নতুন এক সম্ভাবনার দ্বার খুলে দিতে পারে। ভালো সাবজেক্টের গ্রহণযোগ্যতা সবসময় সর্বত্রই রয়েছে, বিশেষ করে বিদেশে। সেটা ইউরোপ-আমেরিকার যেখানেই হোক। বাংলাদেশের যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনো ডিসিপ্লিনে আপনি যদি অনার্স শেষ করে থাকেন তাহলে ইতালির বিখ্যাত ওটখগ টরহরাবৎংরঃু- ঐড়ংঢ়রঃধষরঃু ধহফ ঞড়ঁৎরংস গধহধমবসবহঃ-এর মাস্টার্স প্রোগ্রামে ভর্তির জন্য সুযোগ নিতে পারেন। তবে আইইএলটিএসে নূ্যনতম ৫.৫ অথবা সমমানের ইংরেজি দক্ষতা থাকতে হবে, আর যদি তা থাকে তাহলে বিশ্ববিদ্যালয়ে একই সঙ্গে পড়াশোনা-চাকরি, ভালো উপার্জন এবং সফল ক্যারিয়ারের স্বপ্ন আপনি দেখতেই পারেন। এ ক্ষেত্রে আপনি বিশ্ববিদ্যালয়টির চলতি সেশনে চেষ্টা করে দেখতে পারেন। এই সেশনের ক্লাস শুরু নভেম্বরে। দরখাস্ত এবং কাগজপত্র জমা দেওয়ার শেষ সময় ১০ সেপ্টেম্বর। নভেম্বর সেশনের জন্য বিস্তারিত জানতে িি.িরঁষস.পড়স ভিজিট এবং কল করতে পারেন ০১৯১৪২৪৩০৫৩, ০১৯১৪২৪৩০৫৪-এ অথবা সরাসরি যোগাযোগ করতে পারেন ওএসসিএল অফিসে- ১৫ বরুণ ভবন, চতুর্থ তলা, গুলশান-২, ঢাকা।

বিশ্ববিদ্যালয়টির ১ ও ২ বছর মেয়াদি এই কোর্সে রয়েছে ৬ মাস বাধ্যতামূলক পেইড ইন্টার্নশিপের সুযোগ, একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে চাকরি পাওয়ারও সুযোগ রয়েছে। কোর্স শেষ করার পর পাওয়া যেতে পারে ১ বছর মেয়াদি পোস্ট স্টাডি ওয়ার্ক ভিসা, যার মাধ্যমে আপনি খুঁজে নিতে পারেন আপনার স্বপ্নের চাকরি। এই এক বছর মেয়াদি ভিসার মাধ্যমে আপনি সেনজেনের আওতাভুক্ত যে কোনো দেশে চাকরির সুযোগ পাবেন।

এ বিষয়ে ২ বছর মেয়াদি কোর্স যারা করছেন, তাদের সিজিপিএ যদি-৩ এর ওপরে থাকে তারা ওই বিশ্ববিদ্যালয়ের ফ্লোরিডা (ইউএস) ক্যাম্পাসে আবাসিক ব্যয়ের ওপর ১০ হাজার ডলার শিক্ষাবৃত্তিসহ পড়াশোনা শেষে পাচ্ছেন পোস্ট স্টাডি ওয়ার্কের আওতায় ১ বছরের ওয়ার্ক পারমিট প্রাপ্তির সুযোগ। যে কোম্পানিতে ইন্টার্নশিপ করা হয়, সফলভাবে ইন্টার্নশিপ শেষ করার পর ওই কোম্পানিতেই পূর্ণমেয়াদে চাকরির সুযোগ প্রদান করা হয়। একই সঙ্গে থাকছে দুবাইর পাঁচ তারকা হোটেলে শিক্ষা সফরের বিশেষ সুযোগ।

কোর্স শেষ করার পর শুধু যে ইতালিতেই চাকরি করতে হবে তা কিন্তু নয়। এক বছর পোস্ট স্টাডি ওয়ার্ক ভিসা সম্পন্ন করার পর আপনি আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া ও মধ্যপ্রাচ্যের সব নামিদামি ৫ তারকা হোটেলে চাকরি করার সুযোগ পাচ্ছেন। বোনাস হিসেবে পার্মানেন্ট রেসিডেন্টশিপ। এ ছাড়া দেশে ফিরলে বাংলাদেশেও এ ক্ষেত্রে রয়েছে চাকরির বিশাল সুযোগ। ৩-৪ বছর বিদেশি কোনো ৫ তারকা হোটেলের অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তির জন্য রয়েছে প্রচুর চাহিদা। ওএসসিএলের কর্ণধার মুশফিকুর রহমান মোহন ওএসসিএল এবং বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশন কর্তৃক ৯টি কনসালট্যান্সি প্রতিষ্ঠান নিয়ে গড়া ইঅঝঝঅঝ-এর প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

পরবর্তী খবর পড়ুন : নীল আকাশে উড়ে বেড়ানো

আফগানিস্তানে নির্বাচন ঘিরে ব্যাপক সহিংসতা

আফগানিস্তানে নির্বাচন ঘিরে ব্যাপক সহিংসতা

আফগানিস্তানের পার্লামেন্ট নির্বাচন ঘিরে দেশজুড়ে ব্যাপক সহিংসতা হয়েছে। শনিবার অনুষ্ঠিত ...

স্বামী-সন্তানের সামনেই লাশ হলেন রুমা

স্বামী-সন্তানের সামনেই লাশ হলেন রুমা

রাজধানীর মিরপুরের মধ্য পাইকপাড়ার বাসা থেকে চিকিৎসার জন্য চিকিৎসকের কাছে ...

মহাকাশে 'নকল চাঁদ' বসাবে চীনা কোম্পানি

মহাকাশে 'নকল চাঁদ' বসাবে চীনা কোম্পানি

রাতের আকাশের উজ্জ্বলতা বাড়াতে মহাকাশে একটি ফেক মুন বা নকল ...

সংসদের শেষ অধিবেশন শুরু রোববার

সংসদের শেষ অধিবেশন শুরু রোববার

দশম জাতীয় সংসদের ২৩তম অধিবেশন শুরু হচ্ছে রোববার। স্পিকার ড. ...

ইয়াবা বহনের অভিযোগে সোহাগ পরিবহনের বাসচালক গ্রেফতার

ইয়াবা বহনের অভিযোগে সোহাগ পরিবহনের বাসচালক গ্রেফতার

রাজধানীর মালিবাগ এলাকা থেকে সোহাগ পরিবহনের একটি বাসের চালককে গ্রেফতার ...

সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার রুখতে হবে: মোস্তাফা জব্বার

সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার রুখতে হবে: মোস্তাফা জব্বার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আসন্ন জাতীয় ...

লেভান্তেও হারিয়ে দিল রিয়ালকে

লেভান্তেও হারিয়ে দিল রিয়ালকে

রিয়াল মাদ্রিদের নতুন কোচ হুলেন লোপেতেগুইয়ের চাকরির পাশে প্রশ্ন চিহ্নটা ...

মায়ের পাশেই চির নিদ্রায় আইয়ুব বাচ্চু

মায়ের পাশেই চির নিদ্রায় আইয়ুব বাচ্চু

‘এই রূপালি গিটার ফেলে একদিন চলে যাবো দূরে বহুদূরে’ নিজের ...