এই সুরে কাছে দূরে

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০১৮      

জোহরা শিউলী

'কে তুমি আমারে ডাকো-/ অলখে লুকায়ে থাকো,/ ফিরে ফিরে চাই-/ দেখিতে না পাই...' গীতিকবি ও সঙ্গীতশিল্পী গৌরীপ্রসন্ন মজুমদার বুকের চিনচিন ব্যথাকে এভাবেই দেখেছেন। এই চিনচিনে ব্যথা অব্যক্ত কথা নিয়ে উড়ূউড়ূ মন। হাওয়ায় হাওয়ায় ফাগুনের উঁকিঝুঁকি। আর আজ ভ্যালেনটাইন, ভালোবাসা দিবস।

এমন দিনে তারে বলা যায়...। একসঙ্গে পড়াশোনা, কখনও বা কর্মক্ষেত্রে। পড়াশোনায় চায়ের কাপে ঝড়। আর অফিসের ফাঁকে কফিশপে। এভাবেই পায়ে পায়ে চলা, চোখাচোখি। কিন্তু কখনও বলা হয়নি মনের কথাটি। কী করে বলি- ভালোবাসি? মাথায় ঘুরপাক। অস্থির পায়চারি। তো একটু চোখ বুলিয়েই নিন তারা।

আয়নায় আত্মবিশ্বাস

এখন 'বুক ফাটে তো মুখ ফোটে না'- এমন দিন শেষ। এখন কাউকে ভালো লাগলে সে কথাটা আত্মবিশ্বাসের সঙ্গেই বলে ফেলতে দেখা যায়। কিছু না বলে শুধু শুনে যেতে আর চান না কেউই। কোনো মেয়ের কাছ থেকে আগে প্রেমের প্রস্তাব পেলে আশ্চর্য হবেন? ভারতের সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞ রেশমি সিনহা বলেন, 'প্রথমে প্রেমের প্রস্তাব দেওয়ার ক্ষেত্রে মেয়েদের বেশি চিন্তিত দেখা যায়। কিন্তু বাস্তবতা হচ্ছে, সাহসী ও আত্মবিশ্বাসী মেয়েকেই তার পুরুষ সঙ্গী বেশি পছন্দ করেন।'

একটু নিয়ম বদল

মেয়েদের আকর্ষণ করার ক্ষমতা বেশি। অধিকাংশ ছেলেই চায় তার পছন্দের মেয়েটি আগ বাড়িয়ে নিজের পছন্দের কথা জানিয়ে দিলে ভালো হয়। সামাজিক যোগাযোগ বিশেষজ্ঞ কুনাল মেহতা এ প্রসঙ্গে বলেন, 'কোনো মেয়ের কাছ থেকে আগে প্রেমের প্রস্তাব পেলে মনে হয়, প্রচলিত নিয়মে পরিবর্তন এসেছে।'

যাকে ভালোবাসি...

সম্পর্ক টিকবে কি-না, কেমন সম্পর্ক হবে, সে কী মনে করবে, আমাকে তার সঙ্গে কেমন দেখাবে- এ ধরনের প্রশ্নের উত্তর খোঁজার চেয়ে ব্যক্তি মানুষকে জানার চেষ্টা করে যান। সম্পর্কের খুঁটিনাটির চেয়ে সম্পর্ক কেমনভাবে গড়ে তুলবেন, তা নির্ধারণ করুন। শিকার ও শিকারির সম্পর্কের চেয়ে মজার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করে ফেলুন। সমঅধিকারের কথা ভেবে নিজেকে স্বাধীনতা দিন।

বেশি আবেগ নয়

নিজের ভালো লাগার কথা, আকাঙ্ক্ষার কথা আত্মবিশ্বাসের সঙ্গে আগে বলতে কোনো সমস্যা নেই। তবে বেশি আবেগ না দেখানোই ভালো। খোলামেলা ও আত্মবিশ্বাসী কথাবার্তা অধিকাংশ মানুষ পছন্দ করেন। আর আগেভাগে ভালো লাগার কথা জানিয়ে নিজের যে কোনো আবেগ সামলানোর মতো মানসিক শক্তির পরিচয় দিতে পারেন।

প্রত্যাখ্যাত হওয়ার সংশয় নয়

সম্পর্কের ক্ষেত্রে বেশি নিয়ন্ত্রণ রাখতে হলে পছন্দের মানুষটির কাছে আত্মবিশ্বাসের সঙ্গে আপনার ভালোলাগার কথা বলতে হবে; প্রত্যাখ্যাত হওয়ার সংশয় মনে রাখা চলবে না। আপনার ক্ষেত্রে যেটা প্রযোজ্য, সঙ্গীটির ক্ষেত্রেও একই বিষয় প্রযোজ্য। নিজের রোমান্টিক জীবনের নিয়ন্ত্রণ হাতে রাখবেন যেমন, তেমনই নিজের ওপর খেয়াল রাখবেন এবং নিজের চাওয়া-পাওয়াকেও গুরুত্ব দেবেন।

জন্মদিন বিশেষ দিন

জন্মদিনের দিন প্রিয় মানুষটির মন এমনিতেই অনেক ভালো থাকে। তাই এ দিনটি ভালোবাসার কথা জানানোর একটি উপযুক্ত দিন। প্রিয় মানুষটির জন্মদিনে তাকে সারপ্রাইজ দিতে উপহার ও ফুল নিয়ে যেতে পারেন। জন্মদিনের শুভেচ্ছা জানানো ও উপহার দেওয়ার পর দিনের কোনো একটি সুবিধাজনক সময়ে তাকে ভালোবাসার কথা জানিয়ে দিন। সেই সঙ্গে এটাও বলুন যে, তাকে ভালোবাসার কথাগুলো জানানোর জন্য বিশেষ দিন হিসেবে আপনি তার জন্মদিনকেই বেছে নিয়েছেন।

তবে মনে রাখতে হবে যা-

ষ ভালো লাগার কথা প্রথম বলার ক্ষেত্রে মনে রাখবেন, আপনার মতোই লাজুক ও স্নায়বিক দুর্বলতা আপনার ভালো লাগার মানুষটিরও কাজ করবে।

ষ ভালো লাগার কথা জানানো কোনো প্রতিযোগিতার বিষয় নয়। সময় নিয়ে ভেবেচিন্তে নিজের মনের কথাটুকু বলাই ভালো।

ষ যাকে ভালোবাসার কথা বললেন তাকে ইতিবাচকভাবে ভাবার সময় দিন। মরিয়া হয়ে তার আবেগের ওপর চাপ প্রয়োগ না করাই ভালো।



মডেল : বিন্দু ও নীল; পোশাক :লা রিভ

মেকআপ : ওমেন্স ওয়ার্ল্ড; ছবি : রনি হোসেন

পরবর্তী খবর পড়ুন : ভালোবাসা দিবসের কেক

নেইমার-এমবাপ্পের চোট বড় নয়

নেইমার-এমবাপ্পের চোট বড় নয়

প্রীতি ম্যাচ খেলতে কাছাকাছি সময়ে মাঠে নেমেছিল ব্রাজিল এবং ফ্রান্স। ...

অজিদের কাছে হারে শুরু ভারতের

অজিদের কাছে হারে শুরু ভারতের

অস্ট্রেলিয়া সফর হার দিয়ে শুরু হলো ভারতের। টি২০ সিরিজ দিয়ে ...

সুনামগঞ্জে ডোবার দখল নিয়ে সংঘর্ষে নিহত ১

সুনামগঞ্জে ডোবার দখল নিয়ে সংঘর্ষে নিহত ১

সুনামগঞ্জের দিরাই উপজেলায় একটি ডোবার দখলকে কেন্দ্র করে দু'পক্ষের সংঘর্ষে ...

প্রতিবছর এশিয়া কাপ আয়োজনের চিন্তা এসিসি'র

প্রতিবছর এশিয়া কাপ আয়োজনের চিন্তা এসিসি'র

এশিয়া কাপের নিজস্ব জনপ্রিয়তা তৈরি হয়েছে। এশিয়া অঞ্চলের দেশগুলোকে ক্রিকেটের ...

বিশ্বের সব থেকে ধনী মন্দির, সম্পদ পাহারা দেয় নাগরাজ!

বিশ্বের সব থেকে ধনী মন্দির, সম্পদ পাহারা দেয় নাগরাজ!

ভারতের পুরীতে জগন্নাথ মন্দিরের সম্পত্তির খতিয়ান শুনে অবাক হন অনেকেই। ...

'অতীত নিয়ে পড়ে নেই উইন্ডিজ'

'অতীত নিয়ে পড়ে নেই উইন্ডিজ'

ওয়েস্ট ইন্ডিজের সর্বশেষ টেস্ট সিরিজটা ভালো যায়নি। ভারতের মাটিতে বড় ...

সন্দ্বীপে অপহৃত শিশুর খোঁজ মেলেনি ৩৬ ঘণ্টায়ও

সন্দ্বীপে অপহৃত শিশুর খোঁজ মেলেনি ৩৬ ঘণ্টায়ও

চট্টগ্রামের সন্দ্বীপে স্কুল ভ্যান থেকে নামিয়ে অপহরণ করা আট বছরের ...

'কম রানের ম্যাচ হবে চট্টগ্রামে'

'কম রানের ম্যাচ হবে চট্টগ্রামে'

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে মুখিয়ে আছেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক সাকিব ...