ফুলে ফুলে সাদা কাশবন

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

সাফিয়া সাথী

'নীলাম্বরী শাড়ি পরে শরৎ আসে ভাদ্র মাসে'- ষড়ঋতুর আলাদা বৈশিষ্ট্যের মধ্যে শরতের বিশেষ রূপ আসে একরাশ শুভ্রতা নিয়ে। শুভ্র মেঘ আর স্বচ্ছ নীল আকাশ জানান দেয় এসেছে শরৎকাল। নীল আকাশ, প্রখর রোদ, নদী-খাল-বিলে স্বচ্ছ পানি সব মিলিয়ে মন মাতানো এক সৌন্দর্যে প্রকৃতি মাতোয়ারা হয় এই সময়ে। বলা হয়ে থাকে, ভাদ্র মাসে তাল পাকা রোদ, অর্থাৎ রোদের প্রখরতা অনেক বেশি। এই খরতাপে প্রশান্তির সুবাতাস বইয়ে দেয় হঠাৎ আসা সুশীতল বাতাস। মেঘের ভেলায় চড়ে প্রকৃতিতে আসে স্নিগ্ধতা। আমাদের দেশে ঋতুভেদে পোশাক পরিকল্পনা করে থাকে ফ্যাশন সচেতনরা। শরতের মেঘের সঙ্গে মিলিয়ে না হয় হোক এই সময়ের পোশাকের রঙ। সাদা-নীল, আসমানি, ছাই আর গাঢ় নীল রঙের ছোঁয়া থাকুক এই সময়জুড়ে। সাজগোজ নির্ভর করে ব্যক্তির রুচি ও পছন্দের ওপর। আবহাওয়ার ধরন বুঝে সাজ পোশাক নির্ধারণ করলে আপনাকে বিড়ম্বনায় পড়তে হবে না। শাড়ি ও সালোয়ার-কামিজে সাদা-নীলের ছোঁয়া এই সময়ের সঙ্গে খুব মানানসই হবে। শুধু এ দুটির মেলবন্ধনেই হতে হবে পোশাকের রঙ- এমন নয়। নীলের বিভিন্ন শেড, ছাই রঙ, সাদা- এসব রঙের সঙ্গে অন্য উজ্জ্বল রঙের মিশেলে পোশাকে আসবে ভিন্ন এক দীপ্তি। মোটিফে প্রজাপতি, ফুল, পাখি, পাতার নকশা ভালো মানাবে। শাড়ি বা সালোয়ার-কামিজে থাকতে পারে কাশবন বা সবুজের ছোঁয়া। জমিনে কম কাজ করা শাড়ি এই সময়ের সঙ্গে খুব ভালো মানাবে। প্রকৃতি যখন নিজেই সেজে থাকে, তখন সে রূপের সঙ্গে নিজেকে মিলিয়ে নিতে হালকা সাজেই মানিয়ে যাবে এ সময়। শাড়িতে তাই ছিমছাম মোটিফ বেছে নিতে পারেন। শাড়ির পাড়ে থাকতে পারে নতুনত্ব। সালোয়ার-কামিজের ক্ষেত্রে কামিজে কম কাজ ও প্রশস্ত ওড়না নতুনত্ব আনবে। হ্যান্ড পেইন্টেড শাড়ি, সালোয়ার-কামিজ এ সময়ের পোশাক তালিকায় থাকতে পারে। ছেলেদের পোশাকের ক্ষেত্রে এ সময়ে টি-শার্ট বেশ মানিয়ে যাবে। ফর্মাল পোশাকে কাটাতে হয় সপ্তাহের বেশিরভাগ দিন। তা ছাড়া রয়েছে নানা রকম বাধ্য-বাধকতা। এমন যখন পরিস্থিতি, তখন ঘুরতে যাওয়ার দিনগুলো অথবা আড্ডায় ভিন্ন কিছুতে আপনাকে করে তুলবে অন্যদের থেকে আলাদা। বাইরে যাওয়ার সময় শুধু পোশাক নিয়ে চিন্তা করলেই হয় না। অনুষঙ্গ আরামদায়ক ও মানানসই না হলে পুরো সাজটাই নষ্ট হয়ে যেতে পারে। তাঁত ও সুতি পোশাকের সঙ্গে রঙিন চটি জুতা, নাগরা, হালকা উঁচু জুতা ভালো লাগবে। হঠাৎ বৃষ্টি চলে এলে ভিজে গিয়ে পরার অনুপোযোগী হয়ে যায় এমন জুতা এড়িয়ে যাওয়া উচিত। হ্যান্ডব্যাগ হতে পারে গতানুগতিক ধারা থেকে ভিন্ন। চটের বা কাপড়ের ব্যাগ, রঙিন কাপড়ের থলে আকার ভালো লাগবে। সঙ্গে অলঙ্করণে যদি চুমকি, ডলার ব্যবহার করা হয়, তবে তা এক ভিন্নতা তৈরি করবে।

নিত্যউপহারের স্বত্বাধিকারী বাহার রহমান এ বিষয়ে বলেন, শরতের সময়ে আমরা টি-শার্ট বা শাড়ির মোটিফ হিসেবে ব্যবহার করে থাকি স্বস্তিকা ও গণেশ, রঙে থাকে উজ্জ্বল রঙগুলো। শাড়ির ম্যাটেরিয়াল হিসেবে সুতি বেশি ব্যবহার করা হয়। পোশাকের তালিকায় শাড়ি, সালোয়ার-কামিজের সঙ্গে থাকতে পারে টি-শার্ট, কুর্তি, টিউনিক ও টপ্‌স। ভালো লাগবে স্কার্ট। প্রকৃতির সঙ্গে মিলিয়ে পরা যায় আসমানি স্কার্টের সঙ্গে সাদা টপ্‌স। আবার গাঢ় নীল রঙের ঢোলা সালোয়ারের সঙ্গে হালকা ছাই রঙের টিউনিক, যেটা শরতের আকাশে মেঘের ছায়ার আভা তৈরি করবে মনে।

দেশি ব্র্যান্ডগুলো সবসময়ের মতোই প্রস্তুত শরতের পোশাক সংগ্রহ নিয়ে। প্রকৃতির সঙ্গে মিলেমিশে রঙিন হয়ে ওঠার সময় শরৎ। আড়ং, অঞ্জন'স, দেশাল, নিপুণ কদ্ধ্যাফট, নিত্যউপহার, কুমুদিনি ইত্যাদি ব্র্যান্ডের পাশাপাশি বুটিক শপগুলোতেও পাবেন এ সময়ের জন্য মানানসই পোশাক। এ সময়ের সাজ কেমন হতে পারে তা নিয়ে কথা হচ্ছিল রূপ বিশেষজ্ঞ শারমিন কচির সঙ্গে। তিনি বলেন, 'এই সময়ের লুক হওয়া চাই একটু ন্যাচারাল। প্রথমেই প্রাইমার ব্যবহার করতে হবে, ফাউন্ডেশন ও কম্প্যাক্ট পাউডার দিয়ে এই সময়ের সাজের বেজ করে নিতে হবে। কাউন্টারিংয়ের ওপর জোর দিতে হবে। দিনের সাজে কাউন্টারিং বেশি করতে হবে, যা প্রমিনেন্ট লুক আনবে। এ সময়ের সাজে ব্ল্যাশন হবে একেবারে হালকা। হালকা গোলাপি বা বাদামি ব্ল্যাশন দিয়ে একটি স্নিগ্ধ ভাব তৈরি করা যায়। চোখের সাজে অবশ্যই পানিনিরোধী উপাদান ব্যবহার করতে হবে। হালকা নীল ও গাঢ় নীলের মিশ্রণ থাকতে পারে চোখের রঙে। হালকা স্মোকি করে আইশ্যাডো লাগিয়ে ফলস আইল্যাশ লাগিয়ে নিতে হবে। খুব ঘন করে মাশকারা লাগিয়ে ভলিউম তৈরি করে নিলে চোখটা আকর্ষণীয় দেখাবে। তবে পোশাকের রঙের সঙ্গে মিলিয়েও আইশ্যাডোর রঙ নির্ধারণ করা যেতে পারে। হালকা বাদামি ও গোলাপি, পিচ কালারের লিপস্টিক ভালো লাগবে। এ সময়ে অবশ্যই সাজকে ভিন্ন মাত্রা দেবে ছোট একটি টিপ। সবকিছু মিলিয়ে সাজ পোশাকে হালকাভাব এনে দেবে স্বস্তির এক পরশ। এখন যেহেতু বাইরে রোদ আর বৃষ্টির খেলা চলে একই সঙ্গে, তাই সাজের ক্ষেত্রে উপকরণটি হতে হবে পানি নিরোধক। এ সময়ে খুব ভারি মেকআপ যেমন স্বস্তিকর নয়, তেমনই অন্যদের কাছেও তা দৃষ্টিকটু লাগবে। এ কথা মনে রেখে সাজের ক্ষেত্রে হতে হবে বেশ সচেতন। প্রকৃতিজুড়ে সাদা আর নীলের মাখামাখির এ সময়ে স্নিগ্ধ থাকুক সাজ। হাত ভরে কাচের চুড়ি পরতে ভুললে চলবে না। শাড়ি বা সালোয়ার-কামিজ দুইয়ের সঙ্গেই কাচের চুড়ি মানাবে। এ সময়ে চুলের ধরন বুঝে স্টাইল করতে হবে। শাড়ির সঙ্গে খুব সহজেই হাত খোপা করে নেওয়া যায়। চুলে বাহারি ফুলের ব্যবহার ভিন্ন মাত্রা যোগ করবে। ঘাসফুল, কাঠ গোলাপ, বেলী, দোলনচাঁপা খোঁপায় গুঁজে দাওয়াত বা যে কোনো অনুষ্ঠানে চলে যাওয়া যায়।' শরতের সময়ে আকাশজোড়া নীল মেঘ আর দিগন্তজোড়া কাশবন মুগ্ধ করে। নগরের ইট-কাঠ-পাথরের মাঝে একরাশ স্নিগ্ধতা নিয়ে আসে শরৎ। ব্যস্ত শহরে এ সময়ে তাই ছুটে যান মোলায়েম কাশের সন্ধানে। নীল মেঘের নিচে কাশের সারি তৈরি করে অপার্থিব সৌন্দর্য। নগরের বিভিন্ন স্থানে এ সময়ে দেখা যায় কাশের মেলা। চলে যেতে পারেন আফতাবনগর, দিয়াবাড়ি, বসিলা, তিনশ' ফুটের রাস্তার দু'ধারজুড়ে। যে কোনো দিন সকাল অথবা বিকেলে ঘুরে আসতে পারেন কাশের বনে। মনে একরাশ উচ্ছ্বাস নিয়ে ফিরে আসতে পারবেন নীড়ে।



মডেল :রিজভী ও বারিশ

পোশাক :নিত্যউপহার

মেকআপ : বিন্দিয়া

ছবি : রনি হোসেন
শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনে যেতে চায় বিএনএ

শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনে যেতে চায় বিএনএ

বিএনপির সাবেক মন্ত্রী ও তৃণমূল বিএনপির চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদার ...

কালাইয়ে বেড়েছে কিডনি বিক্রি

কালাইয়ে বেড়েছে কিডনি বিক্রি

জয়পুরহাটের কালাই উপজেলায় অভাবী মানুষের কিডনি বেচাকেনা আবারও বেড়েছে। অভাবের ...

চট্টগ্রামে মহড়া, অস্ত্রধারী ছাত্রলীগ নেতা গ্রেফতার

চট্টগ্রামে মহড়া, অস্ত্রধারী ছাত্রলীগ নেতা গ্রেফতার

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের কমিটি ঘোষণাকে কেন্দ্র করে গত বুধবার দু'পক্ষের ...

জেএমবিকে অর্থ জোগাচ্ছে জঙ্গি শায়খের পরিবার

জেএমবিকে অর্থ জোগাচ্ছে জঙ্গি শায়খের পরিবার

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামা'আতুল মুজাহিদীন অব বাংলাদেশকে (জেএমবি) চাঙ্গা ...

রাত ১১টার পর ফেসবুক বন্ধ করে দেয়া উচিত: রওশন

রাত ১১টার পর ফেসবুক বন্ধ করে দেয়া উচিত: রওশন

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক রাত ১১টার পর বন্ধ করে দেয়া ...

আফগানদের কাছে বড় হার বাংলাদেশের

আফগানদের কাছে বড় হার বাংলাদেশের

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটা বাংলাদেশ প্রস্তুতি হিসেবে নিচ্ছে। এমন একটা কথা ...

বিশ্বে প্রতি ৫ সেকেন্ডে ১ শিশুর মৃত্যু: জাতিসংঘ

বিশ্বে প্রতি ৫ সেকেন্ডে ১ শিশুর মৃত্যু: জাতিসংঘ

ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), জাতিসংঘের জনসংখ্যা বিভাগ ও বিশ্ব ...

বাবাকে বাঁচাতে গিয়ে ৬ বছরের শিশুর মৃত্যু

বাবাকে বাঁচাতে গিয়ে ৬ বছরের শিশুর মৃত্যু

লিজা আক্তার। বয়স মাত্র ৬ বছর। চোখের সামনে বাবা ট্রেনে ...