চূড়ান্ত পর্বের টিকিট পেল ঢাকার ৮ স্কুল

প্রকাশ: ১৫ আগস্ট ২০১৮      

মো. আসাদুজ্জামান

বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ও সমকালের উদ্যোগে চলছে দেশে বৃহত্তম বিতর্ক আসর বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব ২০১৮। গত ১০ ও ১১ আগস্ট রাজশাহী, চট্টগ্রাম, সিলেট এবং ঢাকা-১ ও ২ বিভাগ পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সমকাল সুহৃদ সমাবেশের আয়োজনে উৎসবে পুরস্কার সহযোগী ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি



তরুণ প্রজন্মকে বিজ্ঞানে আগ্রহী এবং তাদের মধ্যে যুক্তিবাদী মানস গড়ে তুলতে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ও সমকাল নিয়মিতভাবে আয়োজন করছে বিজ্ঞানবিষয়ক বিতর্ক। উৎসবমুখর পরিবেশে স্কুলের অষ্টম, নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এ আয়োজন শুধু বিতর্ক আর প্রতিযোগিতা নয়; দেশবরেণ্য ব্যক্তিত্বের উপস্থিতি এবং প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে শিক্ষার্থীরা আনন্দের মধ্য দিয়ে জানতে পারে বিজ্ঞানের বিভিন্ন মজার ও

জটিল দিক।

গত ১১ আগস্ট শনিবার চূড়ান্ত পর্বে অংশগ্রহণের প্রতিযোগিতা ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি (ডিআইআইটি) মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ঢাকা বিভাগ-২-এর প্রতিযোগিতায় রাজবাড়ী ও নারায়ণগঞ্জ জেলাসহ ঢাকা মহানগরের নির্বাচিত ১৬ স্কুল অংশগ্রহণ করে। সেখান থেকে চূড়ান্ত পর্বে যাওয়ার গৌরব অর্জন করেছে সেরা আট দল। এগুলো হলো- আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুল, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, রাজউক উত্তরা মডেল কলেজ, ধানমণ্ডি গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল ও জিরাব ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সাভার।

এর আগে সকালে সমকালের নির্বাহী সম্পাদক মুস্তাফিজ শফির সভাপতিত্বে প্রতিযোগিতার উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট বিজ্ঞানী রেজাউর রহমান। অন্যদের মধ্যে বক্তব্য দেন সমকালের সহকারী সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ, ডিআইআইটির সহকারী পরিচালক মজিবুর রহমান খোকন, সমকালের সহসম্পাদক মো. আসাদুজ্জামান, কৃতী বিতার্কিক মোজাম্মেল হক তন্ময়। সঞ্চালনা করেন সমকালের সিনিয়র সহসম্পাদক এবং বিজ্ঞান বিতর্ক উৎসবের মডারেটর হাসান জাকির।

অনুষ্ঠানে বিতার্কিকদের উদ্দেশে রেজাউর রহমান বলেন, বিজ্ঞানের জয়যাত্রার ইতিহাসে স্যার জগদীশ চন্দ্র বসু, সত্যেন বোস, কুদরত-এ-খুদা প্রমুখ বিজ্ঞানী আমাদের সোনালি অতীত। তারই ধারাবাহিকতায় একটি গর্বিত বর্তমানও রয়েছে। আর সেটা তোমাদের মতো তরুণ বিজ্ঞানীরা। বিজ্ঞান নিয়ে বহুমুখী ইতিবাচক উদ্যোগের ফলে দেশে গত কয়েক বছরে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে বলেও তিনি উল্লেখ করেন।

সভাপতির বক্তব্যে মুস্তাফিজ শফি বলেন, বিজ্ঞান বিতর্কের আয়োজনকে আমরা শুধু প্রতিযোগিতার মধ্যে সীমাবদ্ধ রাখতে চাই না; বরং বিজ্ঞানকে উদযাপনের বিষয় হিসেবে সামনে রাখতে চাই। তাই এবার জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতার বদলে নামকরণ হয়েছে বিজ্ঞান বিতর্ক উৎসব।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, তোমরাই বর্তমান ও আগামীর বাংলাদেশ। 'নিরাপদ সড়ক চাই' আন্দোলনের মাধ্যমে 'দেশের সংস্কারে'র যে কাজ তোমরা শুরু করেছ, এটি সবাইকে পথ দেখাবে। তোমরাই আগামীদিনের কাণ্ডারি। তোমরা পারবে সঠিক পথে এগিয়ে নিতে। এ জন্য তোমাদের বিজ্ঞামনস্ক হতে হবে। বিজ্ঞানমনস্ক হওয়ার পাশাপাশি শিক্ষার্থীদের দেশপ্রেমিক হওয়ার আহ্বান জানান তিনি।

মজিবুর রহমান খোকন বলেন, এই আয়োজনের ভেন্যু হিসেবে আমাদের প্রতিষ্ঠানকে নির্বচিত করায় আমরা আনন্দিত। বিজ্ঞান শিক্ষাকে এগিয়ে নেওয়ার এ আয়োজনে আগামীতেও আমরা আপনাদের সঙ্গে থাকতে চাই।

বিচারকের দায়িত্ব পালন করেন- রাশেদুল ইসলাম পল্লব, মুকসিমুল আহসান অপু, ইমরান এইচ তালুকদার, শাকিল আহমেদ, মুশফিকুর মুজাহিদ অনিক, সাঈদা বিনতে আসাদ, তানভির আহমেদ, ফয়সাল মাহমুদ শান্ত, সোহানুর রহমান, আরিফ মুমতাজুল, সাইমুম মৌসুমী বৃষ্টি, সাজিদ হাসান অভি, মোজাম্মেল হক তন্ময়, আবদুল কাইয়ুম, আবু তাহের প্রমুখ। দু'দিনের আয়োজনের সার্বিক সহযোগিতায় সুহদ সমাবেশ ঢাকা কেন্দ্রীয় কমিটিসহ ঢাকার বিভিন্ন শাখার সুহৃদদের মধ্যে উপস্থিত ছিলেন- সঞ্জিত মণ্ডল, রাসেল আল মাহমুদ, ফরিদুল ইসলাম নির্জন, আহসান হাবিব, আসিফ রায়হান, তরিকুল ইসলাম, আল হোসেন রাজু, ইমরুল আল হাসান, রিফাত, আমিরুল, ফিরোজ হাসান, তানিয়া আক্তার, রহিমা রাহি, এনামুল হাসান, মোহাম্মদ মানিক, মেহেদি হাসান, ইকবাল কবির সম্রাট, সাদিকা সুলতানা লিনা, মোহম্মদ রিয়াদ, সমির শুভ, আসলাম খান, আনিসুর রহমান, আশিকুর রহমান, মিনার ইসলাম, হারুন আর রশিদ, নিশাদ, মাসুদ রানা, জয়নুল হক।

ঢাকা বিভাগ-২-এর বাছাইকৃত আটটি দলসহ ঢাকা বিভাগ-১-এ ফরিদপুর জিলা স্কুল, খুলনায় খুলনা জিলা স্কুল, রংপুরে ঠাকুরগাঁও আরকে এস্টেট উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহে কিশোরগঞ্জ এসভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বরিশালে বানারীপাড়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়, রাজশাহীতে সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয়, চট্টগ্রামে নোয়াখালী জিলা স্কুল ও সিলেটে বিবাড়িয়ার অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় চূড়ান্ত পর্বের বিতর্কযুদ্ধে অংশগ্রহণের যোগ্যতা লাভ করে। বিভাগীয় পর্যায়ের এ ১৬টি স্কুল নিয়ে আগামী ৭-৮ সেপ্টেম্বর ঢাকায় চূড়ান্ত আসর অনুষ্ঠিত হবে।

হ সহসম্পাদক, সমকাল সুহৃদ সমাবেশ
প্রথম ইনিংস বাঁচিয়ে রাখল বাংলাদেশ

প্রথম ইনিংস বাঁচিয়ে রাখল বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দারুণ এক সেঞ্চুরি তুলে নেন মুমিনুল হক। ...

পুলিশের আন্তরিক প্রচেষ্টায় শান্তিপূর্ণ নির্বাচন সম্ভব: ইসি সচিব

পুলিশের আন্তরিক প্রচেষ্টায় শান্তিপূর্ণ নির্বাচন সম্ভব: ইসি সচিব

পুলিশ বাহিনীর আন্তরিক প্রচেষ্ঠা থাকলে একটি শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠান ...

বিএনপি নেতা গিয়াস কাদের কারাগারে

বিএনপি নেতা গিয়াস কাদের কারাগারে

বিএনপির ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরীকে কারাগারে পাঠানোর আদেশ ...

'রবিন হুড' ঢাকায়

'রবিন হুড' ঢাকায়

‘রবিন হুড’ রূপকথার এক নায়ক। বীর হিসেবে তার পরিচিত বিশ্বব্যাপী। ...

যে কারণে শীতে নিয়মিত মিষ্টি আলু খাবেন

যে কারণে শীতে নিয়মিত মিষ্টি আলু খাবেন

প্রকৃতিতে শীতের আগমন অনুভূত হচ্ছে একটু একটু করে। এই সময় ...

ট্যানারি শিল্পাঞ্চল হবে চট্টগ্রাম ও রাজশাহীতে: প্রধানমন্ত্রী

ট্যানারি শিল্পাঞ্চল হবে চট্টগ্রাম ও রাজশাহীতে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার পুনরায় নির্বাচিত হলে চট্টগ্রাম ...

ইউরিক অ্যাসিড বাড়লে যা করণীয়

ইউরিক অ্যাসিড বাড়লে যা করণীয়

প্রত্যেকের শরীরেই নির্দিষ্ট পরিমাণে ইউরিক অ্যাসিড থাকে ।যদি কিডনি থেকে ...

ফুটবলকে বিদায় দ্রগবার

ফুটবলকে বিদায় দ্রগবার

দীর্ঘ ২০ বছরের ফুটবল ক্যারিয়ারের ইতি টানলেন আইভরিকোস্ট ও সাবেক ...