নয়নের মাঝখানে নিয়েছ যে ঠাঁই

আমাদের বাতিঘর

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০১৮      

মেহেরুন নেছা রুমা

আমাদের বাতিঘর

২০১১ সালে শিল্পকলা একাডেমিতে সুহৃদ মহাসমাবেশের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ও সুহৃদদের সঙ্গে গোলাম সারওয়ার

সুহৃদ সমাবেশের যাত্রা শুরু থেকে তার শেষ কর্মদিবস পর্যন্ত যিনি সবসময় অভিভাবকের ভূমিকা পালন করেছেন সুহৃদদের সব প্রয়োজন ও আয়োজনে, নিয়মিত দিক-নির্দেশনা দিয়েছেন প্রতিটি পদক্ষেপে, ছায়ার মতো আগলে রেখেছেন জটিল-কঠিন সময়ে, তিনি আমাদের প্রিয় সম্পাদক বরেণ্য সাংবাদিক গোলাম সারওয়ার। গত ১৩ আগস্ট তিনি আমাদের ছেড়ে না ফেরার দেশে চলে গেছেন। দেশব্যাপী সুহৃদের নানা আয়োজনে চিরতরুণ এই মানুষটি সুহৃদদের আহ্বানে ছুটে গিয়েছেন দেশের বিভিন্ন প্রান্তে, গড়েছেন ভালোবাসার সম্পর্ক। সুহৃদ সমাবেশের

সশ্রদ্ধ নিবেদন...

নদীর কাছাকাছি বেড়ে ওঠা মানুষেরা বুঝি এমনই সাহসী, দৃঢ়প্রত্যয়ী, সংগ্রামী, কঠোর পরিশ্রমী, শত প্রতিকূলতায় এগিয়ে যাওয়ার অদম্য বাসনা নিয়ে পথ চলতে জানেন। তেমনি একজন মানুষ সাংবাদিকতার বাতিঘর গোলাম সারওয়ার। বরিশাল জেলার বানারীপাড়ার সন্ধ্যা নদীর শান্ত সম্মোহনী সমীরণ তার শৈশব ও কৈশোরকে করেছিল সমৃদ্ধ। একের পর এক নিজেকে অতিক্রম করে কর্মক্ষেত্রে নিজের যোগ্যতা এবং দক্ষতার পরিচয় দিয়েছেন। বাংলাদেশে আধুনিক সাংবাদিকতার শিক্ষক বলা যায় তাকে। যে সময়ে তার আবির্ভাব, সেই সময়ের তার কাজ সম্পর্কে কিছু বলা আমার মতো অনুজের পক্ষে রীতিমতো দুঃসাহস ছাড়া কিছুই নয়। তবু এলোমেলো কিছু স্মৃতি মনে ঘুরপাক খায়।

সমকালের প্রতিষ্ঠাবার্ষিকীতে 'কমেন্ট বুক'-এর দায়িত্ব নিয়ে বিশিষ্ট অতিথিদের হাতে কলম তুলে দিচ্ছিলাম। তিনিও মাঝে মাঝে আমাকে বলে দিচ্ছিলেন কার কার কাছ থেকে মন্তব্য লিখে নিতে হবে। কারণ অনেক অতিথি হয়তো অল্প সময়ের জন্যই এসেছিলেন। তখন আমাকে তিনি ডেকে বললেন, অমুক ভাই বা ওই আপা বেশিক্ষণ থাকবেন না, তারটা নিয়ে নিও। তখন সমকালে আমার পদচারণা খুব বেশিদিনের নয়। তিনিও আমাকে অত ভালো করে চিনতেন না। আর আমাকে চেনার মতো আমি কিছু ছিলামও না। একটু ফুরসত পেলে তিনি আমাকে জিজ্ঞাসা করলেন, কোন পাতায় লেখো তুমি? তার মতো ব্যক্তিত্বের কাছে আমার লেখার কথা বলতেও যেন সংকুচিত হচ্ছিলাম। তবু বললাম। শুনে আবার জিজ্ঞাসা করলেন, কী নামে লেখো? তাও বললাম এবং তার পরই চমকিত হলাম। তিনি বললেন, 'হুম নিয়মিত লিখে যাও, তোমার লেখা পড়েছি।'

সম্পাদকের কাছ থেকে এটুকু কথা আমাকে একেবারে বিগলিত করে দিল। মনে মনে ভাবছিলাম তাকে বলি, স্যার আমিও বরিশালের মেয়ে। বলতে পারলাম না। কিন্তু নিজের এই পরিচয়টুকু দেওয়ার জন্য মনের মধ্যে একধরনের তৃষ্ণা রয়েই গেল। যেহেতু তিনিও বরিশালের এক উজ্জ্বল নক্ষত্র।

শিশু একাডেমিতে আয়োজিত সুহৃদ উৎসবের দিন আমাকে আবারও চমকে দিলেন। লেখক সেলিনা হোসেন, অভিনেতা আফজাল হোসেন, কবি কাজী রোজী, কবি হেলাল হাফিজসহ আরও কয়েকজন বিশিষ্ট অতিথির সঙ্গে তিনি গল্প করছিলেন। একটা প্রসঙ্গে বলে বসলেন, এই মেয়েটি বেশ কর্মঠ। সকাল থেকে দেখছি কাজে ব্যস্ত। কাজী রোজী আপার সঙ্গে আমার ব্যক্তিগত সখ্য থাকার দরুন তিনিও একটু যোগ করলেন। তখন সেখানেরই কেউ জিজ্ঞাসা করলেন, তোমার হোম ডিস্ট্রিক্ট কোথায়? আমি যেন সুযোগটা পেয়ে গেলাম। সারওয়ার স্যার উপস্থিত ছিলেন বলে গর্বের সঙ্গেই বললাম, বরিশাল। সঙ্গে সঙ্গে তিনি বললেন, তুমি আমার এলাকার মেয়ে আগে বলবে না? সকলেই তখন বরিশালের মানুষ সম্পর্কে কিছু বললেন। বিশেষ করে সারওয়ার স্যারের গুণ-কীর্তনে আমিও পাশে দাঁড়িয়ে অভিভূত হলাম।

প্রিয় সম্পাদক গোলাম সারওয়ার ভাই আমাদের মাঝে বেঁচে থাকবেন তার কর্মের মাধ্যমে। সাংবাদিকতায় তিনি যে আলো ছড়িয়েছিলেন, সেই আলোয় পথ খুঁজে নেবেন এই পেশার মানুষেরা। কীর্তিমানের মৃত্যু নেই। আমাদের বাতিঘর ভালো থাকুন ওপারে।

- সহসভাপতি

সুহৃদ সমাবেশ ঢাকা কেন্দ্রীয় কমিটি

মিস পাকিস্তানকে নিয়ে ইমন

মিস পাকিস্তানকে নিয়ে ইমন

প্রয়াত বরেণ্য শিল্পী লাকী আখন্দ। অসুস্থ হয়ে হাসপাতালে থাকা অবস্থায় ...

সুনামগঞ্জে ইয়াকুব হত্যায় একজনের মৃত্যুদণ্ড

সুনামগঞ্জে ইয়াকুব হত্যায় একজনের মৃত্যুদণ্ড

সুনামগঞ্জ সদর উপজেলার মাইজবাড়ি এলাকার মোবাইল ফোন মেকানিক ইয়াকুব আলী ...

ওজন কমায় মিষ্টি কুমড়ার জুস

ওজন কমায় মিষ্টি কুমড়ার জুস

বিভিন্ন পুষ্টি গুণে সমৃদ্ধ মিষ্টি কুমড়া খেতেও সুস্বাদু।।এর বীজও স্বাস্থ্যের ...

৭.৫% প্রবৃদ্ধি হবে, এডিবির পূর্বাভাস

৭.৫% প্রবৃদ্ধি হবে, এডিবির পূর্বাভাস

চলতি অর্থবছরে বাংলাদেশ মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৭ দশমিক ৫ ...

বগুড়ায় সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল মা-মেয়ের

বগুড়ায় সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল মা-মেয়ের

বগুড়ায় দুটি ট্রাকের সংঘর্ষে মা ও মেয়ে নিহত হয়েছেন। এ ...

চুরি হওয়া নবজাতকের লাশ মিললো পুকুরে

চুরি হওয়া নবজাতকের লাশ মিললো পুকুরে

মাগুরা সদর উপজেলার নিশ্চিন্তপুর গ্রামে ১০ দিন বয়সী এক নবজাতককে ...

জলবায়ু পরিবর্তনে ঝুঁকির মুখে বাংলাদেশের ১৩ কোটি মানুষ: বিশ্ব ব্যাংক

জলবায়ু পরিবর্তনে ঝুঁকির মুখে বাংলাদেশের ১৩ কোটি মানুষ: বিশ্ব ব্যাংক

জলবায়ু পরিবর্তনের কারণে তাপমাত্রা বৃদ্ধি ও অতিবর্ষণে বাংলাদেশের ১৩ কোটি ...

কাঠগড়ায় শাকিব খান!

কাঠগড়ায় শাকিব খান!

শাকিব খান কাঠগড়ায়। খুনের দায়ে অভিযুক্ত শাকিবকে কাঠগড়ায় দাঁড় করানো ...