দারুণ স্লিম ল্যাপটপ

প্রকাশ: ০৭ আগস্ট ২০১৮      
দারুণ স্লিম ল্যাপটপ

ফ্যাশন সচেতনতার পাশাপাশি প্রফেশনাল কাজেও জনপ্রিয় স্লিম ল্যাপটপ

কর্মব্যস্ত মানুষগুলোর জন্য প্রয়োজনীয় একটা অনুষঙ্গ হিসেবে যুক্ত হয়েছে ল্যাপটপ। তবে দাম একটু বেশি হলেও শৌখিন ব্যবহারকারীদের প্রথম পছন্দ পাতলা ও স্লিম ল্যাপটপ। শীর্ষ ব্র্যান্ডের স্লিম ল্যাপটপ নিয়ে লিখেছেন তৌহিদুল ইসলাম তুষার

প্রযুক্তির অগ্রগতিতে বৃদ্ধি পাচ্ছে ল্যাপটপের চাহিদা। কর্মব্যস্ত মানুষগুলোর জন্য প্রয়োজনীয় একটা অনুষঙ্গ হিসেবে যুক্ত হয়েছে ল্যাপটপ। তাই যেখানে যান না কেন, নিয়ে যান তার ল্যাপটপটি। তাই এখন প্রযুক্তিপ্রেমীরা খুঁজে ফিরে পাতলা কিন্তু অধিক কার্যকরী ল্যাপটপ, যা দিয়ে তার সব কাজই করা সম্ভব হবে। যারা বেশি ভ্রমণ করেন বা জ্যামে বেশি সময় থাকেন তাদের জন্য বেশ কার্যকরী এসব ল্যাপটপ। এ ক্ষেত্রে তারা বেশি গুরুত্ব দেয় শক্তিশালী কিন্তু হালকা-পাতলা হার্ডওয়্যার আর ব্যাটারিলাইফ। আসুস, ডেল, লেনেভো, এইচপি, এসার, ওয়ালটন এবং আইলাইফের রয়েছে এমন কিছু ল্যাপটপ যা ওজনে হালকা এবং স্লিম তবে দারুণ কার্যকরী। তবে হালকা ও স্লিম কিন্তু কাজের কাজি ল্যাপটপের দামটা কিন্তু একটু বেশি।

এইচপি

এইচপির এনভি সিরিজের ল্যাপটপকে বরাবরই কাজের যন্ত্র হিসেবে ব্যবহার করা হয়। তবে ফ্যাশনেবল ল্যাপটপ হিসেবেও জনপ্রিয়তা পেয়েছে ল্যাপটপটি। এবার এইচপি নিয়ে এসেছে এনভি ১৩ সিরিজের ল্যাপটপ। অষ্টম প্রজন্মের ল্যাপটপটিতে রয়েছে ইন্টেলকোর আই৭ প্রসেসর। ৮ গিগাবাইট র‌্যাম এবং ২৫৬ গিগাবাইট এসএসডি। ডিসপেল্গর আকৃতি ১৩ দশমিক ৩ ইঞ্চি। ল্যাপটপটির ধাতব চেসিস পুরোটাই সোনালি রঙের। দাম এক লাখ ৮ হাজার টাকা।

ডেল

পাতলা এবং কার্যকরী ল্যাপটপের মধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে ডেল এক্সপিএস ১৩। ভাজযোগ্য ল্যাপটপটি ১.২১ কেজি এবং পাতলা ০.৩ ইঞ্চি। ডেলের এ আল্ট্রাবুকটি পাওয়া যাবে কোরআই৫ এবং কোরআই৭ দুটি ভার্সনে। অষ্টম প্রজন্মের এই ল্যাপটপে রয়েছে ইন্টেল ইউএইচডি গ্রাফিক্সকার্ড ৬৪০। ৮ গিগাবাইট র‌্যাম আর ২৫৬ গিগাবাইট স্টোরেজ। মূল্য রাখা হচ্ছে

এক লাখ ১০ হাজার টাকা। ডেলের ল্যাটিটুড ৭ হাজার ৩৯০ সিরিজটিও আপনার জন্য ভালো একটি ল্যাপটপ হতে পারে। দেড় কেজি ওজনের ল্যাপটপটিতে রয়েছে টুইন ওয়ান প্রযুক্তি। অর্থাৎ এটা ল্যাপটপ বা ট্যাব আকারে ব্যবহার করতে পারবেন। অষ্টম প্রজন্মের ল্যাপটপটিতে রয়েছে কোর আই৭ প্রসেসর। ১৬ জিবি র‌্যামের সঙ্গে এর ধারণক্ষমতা ৫১২ জিবি। এতেও রয়েছে ইন্টেল ইউএইচডি ৬২০ গ্রাফিক্সকার্ড। ১৩.৩ ইঞ্চি পর্দার ল্যাপটপটিতে রয়েছে আসল ইউন্ডোস ১০ প্রো। দাম ১ লাখ ৯০ হাজার টাকা।

আসুস

আসুসের জেনবুক ইউএক্স৪৯০ ইউএ মডেলের ল্যাপটপটি দারুণ স্লিম। এতে আছে ১৬ গিগাবাইট র‌্যাম এবং ৫১২ গিগাবাইট এসএসডি। ইন্টেল সপ্তম প্রজন্মের ল্যাপটপটির সঙ্গে রয়েছে কোর আই৭ প্রসেসর। ল্যাপটপটির ডাটা ধারণক্ষমতা এক টেরাবাইট। ১৪ ইঞ্চির ল্যাপটপটিতে রয়েছে এলইডি ন্যানো ডিসপ্লে। শক্তিশালী কিবোর্ডের সঙ্গে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি, সঙ্গে আছে জেনুইন উইন্ডোজ ১০। ১২.৯০ মিলিমিটার পাতলা ল্যাপটপটির ওজন ১.১ কেজি। রয়েল ব্লু রঙের ল্যাপটপটির দাম এক লাখ ৫৫ হাজার টাকা। একই প্রযুক্তিসম্পন্ন আরও একটি ল্যাপটপ ইউএক্স৩৯০ ইউএ। ১২.৫ ইঞ্চি পর্দার ল্যাপটপটি এক কেজিরও কম ওজন। আর পাতলা ১১.৯০ মিলিমিটার। এটিও পাওয়া যাবে রয়েল ব্লু রঙে। দাম এক লাখ ৩৯ হাজার টাকা।

এসার

এসার তাদের হালকা-পাতলা গড়নের গেইমিং কনভার্টিবল ল্যাপটপ নাইট্রো ৫ স্পিন। ১৫ দশমিক ৬ ইঞ্চি ডিসপ্লের ল্যাপটপটি খুব সহজে ভাঁজ করা যায়। অষ্টম প্রজন্মের ল্যাপটপটিতে ব্যবহার হয়েছে ইন্টেল কোর আই ৫ প্রসেসর। ৮ গিগাবাইট র‌্যামের সঙ্গে রয়েছে ১ টেরাবাইট হার্ড ডিস্ক। এনভিডিয়া জিটিএক্স ১০৫০টি আউ ৪ গিগাবাইট গ্রাফিক্স। ব্যাকলাইট কিবোর্ড এবং ফিঙ্গার প্রিন্ট প্রযুক্তিসম্পন্ন ল্যাপটপটিতে রয়েছে অরিজিনাল উইন্ডোজ ১০ হোম। আর ব্যাটারি ব্যাকআপ ৯ ঘণ্টা। দাম ৮৯ হাজার টাকা। পাতলা ল্যাপটপের মধ্যে আরও একটি এসার সুইফট এসএফ৩১৫-৫১। অষ্টম প্রজন্মের ল্যাপটপটিতে রয়েছে কোর আই৫ প্রসেসর। ৪জিবি র‌্যামের সঙ্গে ১ টেরাবাইট মেমোরি। ১৫.৬ ইঞ্চি ডিসপ্লের ল্যাপটপটিতে রয়েছে ৪ সেল ব্যাটারি, যা পুরো ৯ ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ দেবে। ব্যাকলাইট কিবোর্ড এবং ফিঙ্গার প্রিন্ট প্রযুক্তি থাকলেও ভাঁজ করা যাবে না। স্টিল গ্রে রঙের ল্যাপটপটি পাবেন ৫২ হাজার ৫০০ টাকায়।

লেনেভো

লেনেভোর দুটি জনপ্রিয় সিরিজ থিংকপ্যাড ও ইয়োগা। এ দুটি সিরিজকে একত্র করে তৈরি করা হয়েছে থিংকপ্যাড ইয়োগা ২৬০। ষষ্ঠ প্রজন্মের ল্যাপটপটিতে রয়েছে ইন্টেল কোর আই৫ প্রসেসর। ৮ গিগাবাইট র‌্যামের সঙ্গে রয়েছে ৫১২ গিগাবাইট স্টোরেজ। ১২ দশমিক ৫ ইঞ্চি টাচস্ট্ক্রিন ডিসপ্লের ল্যাপটপটি একই সঙ্গে ক্ল্যাসিক এবং আল্ট্রা মডার্ন। ১.৩২ কেজি ওজনের ল্যাপটপটি ১৭.৮ মিলিমিটার। ল্যাপটপটি একটানা ১০ ঘণ্টা চার্জ থাকবে। দাম এক লাখ ১৮ হাজার টাকা।

ওয়ালটন

দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটনও নিয়ে এসেছে সময়োপযোগী ল্যাপটপ। ডাব্লিউটি১৫৬ ইউ ৭জি সিরিজের ল্যাপটপটি ১৫.৬ ইঞ্চি ডিসপ্লে। ষষ্ঠ প্রজন্মের ল্যাপটপটিতে রয়েছে কোর আই৭ প্রসেসর, ৮ জিবি র‌্যাম এবং ১ টেরাবাইট হার্ডডিক্স। দাম ৫৩ হাজার ৯৯০ টাকা। ওয়ালটনের প্যাশন সিরিজের আরও একটি ল্যাপটপ রয়েছে ডাব্লিউপি১৫৮, যা দিয়ে আপনার প্রয়োজনীয় সব কাজ করতে পারবেন। অষ্টম প্রজন্মের ল্যাপটপটিতে রয়েছে ইন্টেল কোর আই৫ প্রসেসর, ৪ জিবি র‌্যাম এবং এক টেরাবাইট হার্ডডিক্স। গ্রে রঙের ল্যাপটপের দাম ৪৯ হাজার ৯৯০ টাকা।

আইলাইফ

আমেরিকান ব্র্যান্ডটির রয়েছে জেডইডি এয়ার মডেলের ল্যাপটপ, যা আপনাকে দেবে ১০ ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ। ১৪ ইঞ্চির এই ল্যাপটপটির দাম মাত্র ১৬ হাজার ৪৯৯ টাকা। এ ছাড়া তারা একটু ভিন্ন ধরনের পিসি নিয়ে এসেছে, যা বহনযোগ্য। জেডইডি পিসি টাচ প্রযুক্তির জন্য আপনি যে কোনো কাজে ব্যবহার করতে পারবেন। ১৭.৩ ইঞ্চি ডিসপ্লের পিসিতে রয়েছে ৩জিবি র‌্যাম এবং ৫০০ জিবি হার্ডডিক্স। এতে ব্যবহার হয়েছে অরিজিনাল উইন্ডোজ ১০। দাম ২৯ হাজার ৯৯০ টাকা।
প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির মামলায় চবি শিক্ষক কারাগারে

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির মামলায় চবি শিক্ষক কারাগারে

ফেসবুকে প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে আইসিটি আইনে করা মামলায় চট্টগ্রাম ...

মাসুদ রানায় যুক্ত হলেন অমিতাভ, নির্মাণ করবেন হলিউডের পরিচালক

মাসুদ রানায় যুক্ত হলেন অমিতাভ, নির্মাণ করবেন হলিউডের পরিচালক

কাজী আনোয়ার হোসেনের সাড়া জাগানো থ্রিলার সিরিজ 'মাসুদ রানা'। দীর্ঘদিন ...

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিচারকের প্রতি ২ আসামির অনাস্থা

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিচারকের প্রতি ২ আসামির অনাস্থা

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ন্যায়বিচার না পাওয়ার আশঙ্কার কথা ...

কিডনির ক্ষতি হয় যেসব অভ্যাসে

কিডনির ক্ষতি হয় যেসব অভ্যাসে

কিডনি শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ। প্রতিদিন সারা বিশ্বে লাখ লাখ মানুষ ...

হস্তক্ষেপের অধিকার নেই জাতিসংঘের: মিয়ানমারের সেনাপ্রধান

হস্তক্ষেপের অধিকার নেই জাতিসংঘের: মিয়ানমারের সেনাপ্রধান

মিয়ানমারের ক্ষমতাধর সেনাপ্রধান মিন অং হ্লাইং বলেছেন, তার দেশের সার্বভৌমত্বে ...

বিয়ে করলেন আরেফ সৈয়দ

বিয়ে করলেন আরেফ সৈয়দ

হুমায়ূন আহমেদের মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস অবলম্বনে মোরশেদুল ইসলাম নির্মাণ করেছিলেন চলচ্চিত্র ...

৪৭ বছর ধরে ‘নাগরিকত্বহীন’ জীবন ছকিনার

৪৭ বছর ধরে ‘নাগরিকত্বহীন’ জীবন ছকিনার

জন্ম বাংলাদেশে, বেড়ে ওঠাও এ দেশের মাটিতে তবুও তার নেই ...

বৃহস্পতিবার রাজধানীতে সমাবেশ করার ঘোষণা বিএনপির

বৃহস্পতিবার রাজধানীতে সমাবেশ করার ঘোষণা বিএনপির

রাজধানীতে আগামী বৃহস্পতিবার সমাবেশ করার ঘোষণা দিয়েছে বিএনপি।সোমবার রাজধানীর নয়া ...