কন্যা ভয়ংকর

প্রকাশ: ১৫ আগস্ট ২০১৮      

টকলাইন ডেস্ক

রোমাঞ্চকর আর অ্যাকশনধর্মী গেম 'মিরর'স এজ ক্যাটালিস্ট। ইএ ডাইসের উন্নয়নে গেমটি প্রকাশ করেছে ইলেকট্রনিক আর্টস। গেমটি একই সঙ্গে মাইক্রোসফট উইন্ডোজ, প্লে-স্টেশন ফোর ও এক্সবক্স ওয়ান সংস্করণে খেলা যাবে।

কাহিনী

মিররস এজ ক্যাটালিস্ট গেমটির গল্প গড়ে উঠেছে ফেইথ কনরস নামে এক মেয়েকে নিয়ে। ফেইথকে তার শহর গ্লাসের উন্নয়ন মিশন গেমটির মূল প্রতিপাদ্য।

কাসকাডিয়া জাতির প্রতিনিধিত্বকারী একটি ডিস্টোপিয়ান শহর হচ্ছে গ্লাস। কাসকাডিয়া জাতিকে অমনিস্ট্যাট থেকে বের করে দেওয়া হয়। এরপর কয়েক বছর ধরে চলা দ্বন্দ্ব-সংঘাতের পর কাসকাডিয়া ১৩টি করপোরেশনের সমন্বয়ে গঠিত কনগ্লোমিরেটের শাসনাধীনে চলে আসে। এদের মধ্যে সবচেয়ে শক্তিশালী করপোরেশন হচ্ছে ত্রুক্রগার হোল্ডিং। আইন প্রয়োগকারী সংস্থা কে-সেককে ব্যবহার করেই মূলত এই আধিপত্য বজায় রেখেছে ত্রুক্রগার হোল্ডিং।

বেশিরভাগ কাসডিয়ান করপোরেশনগুলোর জন্য চাকরি করে জীবন ধারণ করে। এর মধ্যে গ্রিডের মতো সামাজিক পর্যবেক্ষক সংস্থার সঙ্গে কাসডিয়ানদের ভালো সখ্য গড়ে ওঠে। তারা চায় কে-সেকদের এড়িয়েই কাজ করতে। আর এতেই বাদ সাধে কর্তৃত্বশালীরা। বেধে যায় দাঙ্গা। এতে ফেইথ কনরসের পরিবারের সবাই মারা যায়। একমাত্র তার বোন ক্যাট আহত অবস্থায় বেঁচে থাকে। মূলত ফেইথ তার বোনকে বাঁচাতে ব্ল্যাক মার্কেটের বস ডোজেনের হয়ে কাজ শুরু করে। এক সময় সে জেলে যায়। জেল থেকে বের হয়ে তার শহরকে শোষকদের হাত থেকে রক্ষার মিশনে নেমে পড়ে।

এখানে গেমারকে ফেইথ কনরসের চরিত্রে খেলতে হবে। গেম মিশন শেষ করতে গেমার শহর গবেষণার ধারণা ও পারকোর মুভমেন্টকে কাজে লাগাতে পারবে। এ সময় কখনও শত্রুর সঙ্গে যুদ্ধ করে বা এড়িয়ে পথ চলতে হবে। গেমার পরিবেশ থেকে প্রাপ্ত জিপ লাইন বা লেজের মতো উপাদান ব্যবহার করতে পারবে। দালানকোঠা পারাপারের জন্য ম্যাগ রোপ ও ডিসরাপ্টার ব্যবহারের সুযোগ পাবে। এ ছাড়া গেমার যখন ম্যাপে লক্ষ্যবস্তুকে চিহ্নিত করবে, তখন ফেইথের বিশেষ 'রানার ভিশন' স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে, যা লালবাতি নির্দেশ করে গেমারকে তার লক্ষ্যবস্তুর কাছে পৌঁছাতে দিকনির্দেশনা দেবে। এসব সুবিধা কাজে লাগিয়েই গেমারকে মিশন সম্পূর্ণ করতে হবে।

খেলতে যা লাগবে

নূ্যনতম অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৭, প্রসেসর ইন্টেলের কোর আই-৩ [নূ্যনতম ৪টা কোর], ৬ জিবি র‌্যাম, ২৫ জিবি ফাঁকা জায়গা, এনভিডিয়া জিফোর্স জিটিএক্স ৬৫০ টিআই অথবা এএমডি রেডনের আর৯ ২৭০এক্সের গ্রাফিক্স কার্ড।
ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারত 'বধ' করেই ফেলেছিল আফগানিস্তান। কিন্তু ম্যাচটা শেষ পর্যন্ত টাই ...

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

আগামীকাল বৃহস্পতিবার প্রথমে রাজধানীতে জনসভা করার ঘোষণা দিয়েছিল বিএনপি। ওইদিন ...

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

বাংলাদেশের পর্যটন সম্ভাবনাকে রাশিয়ার জনগণের সামনে তুলে ধরা এবং দ্বিপক্ষীয় ...

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

মুক্ত জলাশয়ে মাছ ধরে তা বিক্রি করে সংসার চলতো ভূমিহীন ...

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

শুরুতে স্বাগত জানালেও জাতীয় ঐক্য প্রক্রিয়া গঠন এবং সরকারবিরোধীদের নিয়ে ...

জিততেই হবে আজ

জিততেই হবে আজ

অতীতের ভুল তারা কখনোই স্বীকার করে না। মানতে চায় না ...

প্রশাসনে নির্বাচনী রদবদল

প্রশাসনে নির্বাচনী রদবদল

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে প্রশাসন সাজানোর উদ্যোগ নিয়েছে ...

বিএনপির সমাবেশের পর ঐক্যের লিয়াজো কমিটি

বিএনপির সমাবেশের পর ঐক্যের লিয়াজো কমিটি

আগামী শনিবার বিএনপির সমাবেশের পর 'বৃহত্তর জাতীয় ঐক্যের' লিয়াজো কমিটি ...