ভুয়া অ্যাপস থেকে সাবধান!

প্রকাশ: ১৫ আগস্ট ২০১৮      

মোখলেছুর রহমান

স্মার্ট ডিভাইস মানেই অ্যাপসের ব্যবহার। রকমারি অ্যাপস ছাড়া মোবাইল ফোন কিংবা ট্যাবলেট পিসির মতো স্মাট ডিভাইস যেন চিন্তাই করা যায় না। স্মার্ট ডিভাইস কেনার সময় কিছু অ্যাপস বিল্টইন আকারেই আমরা পেয়ে থাকি। এই যেমন- ই-মেইল, ফেসবুক, ক্যালেন্ডার, টাইমার, ম্যাপস, মিউজিক, ফটোস প্রভৃতি। এরপর আমরা প্রয়োজন মতো অ্যাপস্টার থেকে দরকারি অ্যাপস ডাউনলোড করে নিই। তবে অনেক সময় সঠিকভাবে চিনতে না পারায় ভুয়া অ্যাপস ডাউনলোড করে ফেলি। এসব ভুয়া অ্যাপস অনেক সময় ক্ষতির কারণ হয়ে ওঠে। অনেক সময় স্মার্টফোনটিতে এ ধরনের ভুয়া অ্যাপস ডাউনলোড করায় ব্যক্তিগত তথ্য বেহাত হতে পারে, যা আপনার জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। তাই যাচাই-বাছাই করে ডাউনলোড করতে হবে। তবে কাজটি সহজ নয়। কারণ অনলাইনে প্রায় সবখানেই ছড়িয়ে রয়েছে এ ধরনের ভুয়া অ্যাপস। তাই সর্ব প্রথম আপনাকে জানতে হবে, কীভাবে এসব ভুয়া অ্যাপ চিহ্নিত করবেন এবং তা ডাউনলোড করা থেকে বিরত থাকবেন। এখানে তুলে ধরা হলো, কীভাবে আপনি আপনার স্মার্টফোনে ভুয়া অ্যাপ ডাউনলোড করা থেকে বিরত থাকবেন।

নির্ভরযোগ্য অ্যাপ স্টোর

অ্যাপস ডাউনলোডের সময় লক্ষ্য রাখুন অ্যাপস্টোর নির্ভরযোগ্য কিনা। হয়তো অনেক সময় নির্দিষ্ট কোনো পোর্টাল থেকেও অ্যাপস ডাউনলোড করার সুযোগ পাবেন। কিন্তু যতটা সম্ভব অ্যাপস ডাউনলোডের নির্ভরযোগ্য নয় এমন পোর্টাল এড়িয়ে চলুন। এছাড়া প্লেস্টোরের মতো অফিসিয়াল অ্যাপ স্টোরগুলোতেও অনেক সময় ক্ষতিকর অ্যাপস পাওয়া যায়। তবে অফিসিয়াল অ্যাপ স্টোর কর্তৃপক্ষ সেগুলো যত তাড়াতাড়ি সম্ভব সরিয়ে ফেলতে সচেষ্ট থাকে। তাই সর্বদা অফিসিয়াল অ্যাপ স্টোরগুলোর ওপরই ভরসা রাখুন এবং এতে করে ভুয়া অ্যাপ ডাউনলোডের আশঙ্কা অনেকাংশেই হ্রাস পাবে।

অ্যাপসের বিবরণ পড়ূন

কোনো অ্যাপে প্রচুর বানান বা ব্যাকরণগত ভুল খুঁজে পেয়েছেন? এক্ষেত্রে এটিকে ভুয়া অ্যাপের একটি সম্ভাব্য ইঙ্গিত হিসেবেই ধরে নিতে পারেন। এতে কোনো সন্দেহ নেই, যে কোনো বিশ্বস্ত ডেভেলপার এ ধরনের ভুল করবে না। তাই কোনো একটি অ্যাপের মৌলিক বিবরণে এ ধরনের ভুল থাকা মানেই হলো সেই অ্যাপটি ভুয়া হওয়ার আশঙ্কাই বেশি।

রিভিউগুলো দেখে নিন

কোনো অ্যাপ ডাউনলোড করার আগে তার রিভিউগুলো পড়ে নেওয়াই বুদ্ধিমানের কাজ। যদি কোনো অ্যাপ ভুয়া হয়ে থাকে, তবে নির্দিষ্ট কিছু রিভিউয়ে কেউ না কেউ তা স্পষ্টভাবে উল্লেখ করবেনই। তাই কোনো অ্যাপ ডাউনলোড করার আগে অ্যাপটির বিষয়ে অন্যরা কী বলেছে তা দেখে নিতে ভুলবেন না।

ডেভেলপারের ব্যাকগ্রাউন্ড যাচাই করুন

অ্যাপ ডেভেলপারের ওয়েবসাইট পরিদর্শন করার চেষ্টা করুন অথবা অ্যাপ স্টোরের বিবরণ থেকে তার সম্পর্কে জানার চেষ্টা করুন। একটি অ্যাপ ডাউনলোড করার আগে সর্বদা এর ডেভেলপার সম্পর্কে জানার চেষ্টা করুন। এক্ষেত্রে যদি সন্দেহজনক কিছু খুঁজে পান- যেমন যদি তাদের কোনো ওয়েবসাইট বা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রোফাইল না থাকে, তাহলে সেই অ্যাপটি ডাউনলোড না করাটাই বুদ্ধিমানের কাজ হবে।

ডাউনলোডের সংখ্যা বিবেচনা করুন

কোনো অ্যাপ আসল না ভুয়া, তা যাচাই করার এটি খুবই ভালো একটি সূচক। যদি ডাউনলোডের সংখ্যা অনেক বেশি হয়ে থাকে তবে এটি কখনই সম্ভব নয় যে, এত বিপুলসংখ্যক মানুষ এর মাধ্যমে প্রতারণার স্বীকার হয়েছেন। তবে মনে রাখবেন, ওপরের পয়েন্টগুলোই অ্যাপ আসল না ভুয়া, তা যাচাই করার করার জন্য ধ্রুবক নয়। এ ছাড়াও এক্ষেত্রে আরও বিভিন্ন উপায়ে চেষ্টা করা যেতে পারে। যা হোক, যাচাই না করে শুধু অন্ধবিশ্বাসে কোনো অ্যাপ ডাউনলোড করার চেয়ে এই পয়েন্টগুলো অনুসরণ করে তা যাচাই করেই ডাউনলোড করাটাই উত্তম।
ইসিকে গণসংহতি আন্দোলনের আইনি নোটিশ

ইসিকে গণসংহতি আন্দোলনের আইনি নোটিশ

রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন চেয়ে গণসংহতি আন্দোলনের করা আবেদন খারিজের ...

ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে পাকিস্তান

ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে পাকিস্তান

এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে একটি করে ম্যাচ জিতে এগিয়ে ...

বাংলাদেশ হবে বিশ্বের অন্যতম ধনী দেশ: রাসিক মেয়র

বাংলাদেশ হবে বিশ্বের অন্যতম ধনী দেশ: রাসিক মেয়র

আগামী ৩০ থেকে ৩৫ বছর পর বাংলাদেশ বিশ্বের মধ্যে অন্যতম ...

১০ জেলায় নতুন ডিসি

১০ জেলায় নতুন ডিসি

নতুন জেলা প্রশাসক (ডিসি) পেয়েছে দেশের ১০ জেলা।রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় ...

চট্টগ্রামে ত্রিমুখী সংঘর্ষে নিহত ২

চট্টগ্রামে ত্রিমুখী সংঘর্ষে নিহত ২

চট্টগ্রামে প্রাইভেট কার, মাইক্রোবাস ও সিএনজি অটোরিকশার ত্রিমুখী সংঘর্ষে দুইজন ...

আরাধ্যকে বিব্রত করে ছবি না করার সিদ্ধান্ত অভিষেকের

আরাধ্যকে বিব্রত করে ছবি না করার সিদ্ধান্ত অভিষেকের

দুই বছর পর অভিষেক বচ্চন বলিউডে ফিরেছেন অনুরাগ কাশয়াপ পরিচালিত ...

২৬ ঘণ্টা পর বগুড়া দিয়ে ট্রেন চলাচল শুরু

২৬ ঘণ্টা পর বগুড়া দিয়ে ট্রেন চলাচল শুরু

প্রায় ২৬ ঘণ্টা বন্ধ থাকার বগুড়া দিয়ে আবারও ট্রেন চলাচল ...

বাংলাদেশ এখন রোল মডেল: স্পিকার

বাংলাদেশ এখন রোল মডেল: স্পিকার

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারী উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ এখন ...