অনলাইনে আয় সেরা ১০ উপায়

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০১৮      
চাকরির পাশাপাশি বতর্মান প্রজন্মের তরুণরা ঘরে বসে অনলাইনে কাজ করে আয় করছে। বিশেষ করে অ্যাকাডেমিক পড়াশোনার চাপ সামলে অনেকেই ফ্রিল্যান্স আউটসোর্সিংয়ের মাধ্যমে নিজের খরচ চালিয়ে নিচ্ছে। তবে অনলাইনে কাজের ক্ষেত্রে দক্ষতা সবচেয়ে বেশি জরুরি। অনলাইন ভিত্তিক সেরা ১০ কাজের খোঁজ দিচ্ছেন মোখলেছুর রহমান



ফ্রিল্যান্স আউটসোর্সিংয়ে আয়ের ক্ষেত্রে বিশ্বের অন্যতম সেরা দেশ বাংলাদেশ। দেশর কয়েক লক্ষ তরুণ-তরুণী অনলাইনে ঘরে বসে ফ্রিল্যান্স আউটসোসিং করে আয় করছে। তবে অনলাইনে আয়ের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজের দক্ষতা। অনলাইনে রয়েছে হরেক রকম কাজ। এর যে কোনো একটিতে দক্ষতা থাকলেও খুলে যেতে পারে আয়ের পথ।

জরিপ

একটি কোম্পানির অগ্রগতির জন্য তাদের সম্পর্কে ক্রেতা ও সাধারণ মানুষ কী ভাবছে, এটা জানা গুরুত্বপূর্ণ। এর ফলে নিজেদের অভ্যন্তরীণ ত্রুটিগুলো শুধরে প্রতিষ্ঠানটি লাভবান হতে পারে। জরিপের মূল উদ্দেশ্যই হলো একটি কোম্পানির বর্তমান বাজারে প্রতিচ্ছবি কীরূপ তা পরিস্কার করা। এসব জরিপ কাজের জন্য কোম্পানিগুলো ভালো পরিমাণে অর্থ ব্যয় করে থাকে। আপনিও ইচ্ছা করলে এ ধরনের কোম্পানির জরিপ কাজগুলো করে আয় করতে পারেন। তবে এক্ষেত্রেও সাবধান থাকাটা জরুরি। কারণ ইন্টারনেটে এ ধরনের সার্ভে কাজ পাওয়ার মতো অনেক ওয়েবসাইট থাকলেও হাতেগোনা মাত্র কয়েকটি ওয়েবসাইট আছে, যারা সদ্ভাবে পেমেন্ট করে থাকে। এজন্য নির্ভরযোগ্য সাইটে কাজটি করতে হবে।

ব্লগিং

বর্তমান বিশ্বে একটি জনপ্রিয় শব্দ ব্লগিং বা ব্লগ থেকে আয়। বিশ্বের বিভিন্ন দেশের ব্লগাররা প্রচুর অর্থ উপার্জন করছে। ব্লগিংয়ের জন্য ভালো মানের তথ্যসমৃদ্ধ একটি ওয়েবসাইট তৈরি করতে হবে। আপনার সাইট থেকে পড়ার বা জানার জন্য যখন পাঠক আপনার আসতে থাকবে তখন সেখানে আপনি বিজ্ঞাপন বসিয়ে ব্লগ থেকে আয় করতে পারবেন। আপনি যে বিষয় নিয়ে লিখতে পছন্দ করেন বা অন্যকে জানাতে চান, তাই নিয়ে লিখুন। আপনার কোনো ব্যবসা প্রতিষ্ঠান থাকলে সেটা নিয়ে ব্লগ করুন। ভালো মানের ব্লগ হলে আপনি গুগল অ্যাডসেন্স পেতে পারেন। এ ছাড়াও নিজের ব্লগে এফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমেও আয় করতে পারেন।

ওয়েব ডেভেলপমেন্ট

প্রযুক্তির এই যুগে একটি ভালো ওয়েবসাইট ছাড়া কোনো ব্যবসায় প্রতিষ্ঠানের কথা চিন্তাই করা যায় না। ব্যবসায় প্রতিষ্ঠানগুলো তাদের ওয়েবসাইটটি তৈরির দায়িত্বটি দিয়ে থাকেন বিভিন্ন পেশাজীবী ওয়েব ডেভেলপারদের। আর তারা এই ওয়েবসাইটটি তৈরি করেন একটি ভালো অঙ্কের অর্থের বিনিময়ে। বিভিন্ন দেশের বিপুলসংখ্যক মানুষ ওয়েব ডেভেলপমেন্টকে নিজের পেশা হিসেবে বেছে নিয়েছে। ফ্রিল্যান্স আউটসোর্সিংয়ে অন্যতম শীর্ষ আয়ের কাজটি কিন্তু ওয়েব ডেভেলপমেন্ট।

ভার্চুয়াল সহকারী

উদ্যোক্তা, পেশাদার এবং ছোট ছোট ব্যবসায়িক দলগুলোর প্রায়ই বিভিন্ন প্রশাসনিক কাজের জন্য সহকারীর প্রয়োজন হয়। আর এক্ষেত্রে তারা অযথা অফিসে কর্মী সংখ্যা না বাড়িয়ে অনলাইন মার্কেটপ্লেস থেকে ভার্চুয়াল সহকারী (ভিএ) নিয়োগ করে। একজন ভার্চুয়াল সহকারীর সাধারণত নির্ধারিত সময়সীমা মেনে চলা, ক্লায়েন্ট এবং বিনিয়োগকারীদের সঙ্গে যোগাযোগ করা, অর্ডারগুলো অনুসরণ করে যথাসময়ে ডেলিভারি নিশ্চিত করা, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এবং এক্সেল শিটসহ প্রয়োজনীয় ব্যবসায়িক কাগজপত্র তৈরি করা, ক্লায়েন্টের ব্লগ এবং ওয়েবসাইটগুলো পরিচালনা করা ইত্যাদি কাজ করতে হয়। যদি আপনার ভালো যোগাযোগ দক্ষতা থাকে এবং এমএস অফিসের মতো অ্যাপ্লিকেশন ব্যবহার করতে সক্ষম হন তবে কাজটির জন্য যোগ্য আপনি।

অনুবাদ

প্রতিদিন পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন ভাষায় গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা বা লেখালেখি হচ্ছে। এই গবেষণা বা লেখাগুলো পৃথিবীর অন্যান্য ভাষাভাষী মানুষকে পৌঁছে দিতে অনুবাদের কাজ করা হয়। একাধিক ভাষাজ্ঞানসম্পন্ন ব্যক্তিরা ঘরে বসে বিভিন্ন প্রতিষ্ঠানের হয়ে এই কাজগুলো করে দেওয়ার মাধ্যমে অর্থ উপার্জন করে থাকেন। মাতৃভাষার পাশাপাশি অন্য বিদেশি ভাষায় যাদের ভালো জ্ঞান আছে এ ক্ষেত্রে তাদের চাহিদা বেশি। অনুবাদের কাজ করে উপার্জন করতে আপওয়ার্ক এবং ফাইভারের মতো জনপ্রিয়ফ্রিল্যান্সিং সাইটগুলোতে নিবন্ধন করে আপনি যে ভাষায় দক্ষ হচ্ছেন তা তালিকাভুক্ত করে কাজ করা শুরু করতে পারেন।

পণ্য বিক্রি

অনলাইনে নিজের বা অন্যের পণ্য বিক্রির মাধ্যমেও আপনি ভালো মানের উপার্জন নিশ্চিত করতে পারেন। এক্ষেত্রে আপনার উপার্জন নির্ভর করবে পণ্য এবং পণ্যের মূল্য অনুযায়ী। আপনি যে প্লাটফর্মে কাজ করবেন তাদের অল্প একটু ফি কাটার পরে বাকিটা আপনি পাবেন। প্রথমে আপনি কী বিক্রি করতে চান তা নির্ধারণ করুন, পণ্যগুলো কেনার মাধ্যমে একটি তালিকা তৈরি করুন। তারপর যে দামে আপনি এগুলো বিক্রি করতে চান তা নির্ধারণ করে বিক্রি করা শুরু করে দেন। দেশের ই-কমার্স মার্কেটপ্লেসের পাশাপাশি আপনি অ্যামাজন ও আলিবাবার মতো জনপ্রিয় ই-কমার্স ওয়েবসাইটে নিবন্ধন করেও এ ধরনের পণ্য বিক্রি করতে পারেন।

ইউটিউব

অনলাইনে আয়ের নানা উপায়ের মধ্যে অন্যতম মাধ্যম ইউটিউব। বিশ্বের সবচেয়ে বড় ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব থেকেও আপনি আয় করতে পারেন। ভিডিও তৈরি করে অনেকেই ইউটিউব থেকে আয় করছেন। প্রথমে ভিডিও ক্যামেরা দিয়ে ভিডিও তৈরি করুন। আর আপনার যদি কোনো ভিডিও ক্যামেরা না থাকে তাহলে আপনি এক্ষেত্রে আপনার কম্পিউটার ব্যবহার করতে পারেন। আপনাকে অবশ্যই মজাদার/শিক্ষণীয় ভালো মানের ভিডিও তৈরি করতে হবে। আপনি যদি উন্নতমানের জনপ্রিয় ভিডিও তৈরি করতে পারেন, বা আপনার চ্যানেল জনপ্রিয় হয় তাহলে আপনি ইউটিউবের অ্যাডসেন্স পার্টনারশিপ থেকেই একটা অফার পেতে পারেন। ওরা আপনাকে পার্টনার করলে প্রতি মাসে একটা ভালো অ্যামাউন্টের টাকা আপনি আয় করতে পারবেন।

কনটেন্ট রাইটিং

ফ্রিল্যান্স কাজের ক্ষেত্রে সবচেয়েজনপ্রিয় কাজগুলোর অন্যতম একটি কাজ হলো কনটেন্ট রাইটিং। আমরা যখন কোনো প্রতিষ্ঠানের ওয়েবসাইটে ঢুকি তখন অনেক সময় বিভিন্ন সুন্দর কথা, কবিতা বা বিবরণ দেখতে পাই। এই কথাগুলো সাধারণত সেই প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ নিজে লেখে না। তারা বিভিন্ন কনটেন্ট রাইটারকে দিয়ে নির্দিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে এগুলো লিখিয়ে নেয়। যাদের লেখার হাত ভালো এবং ব্যাকরণ সম্পর্কে ভালো ধারণা আছে, তারা খুব সহজেই কনটেন্ট রাইটিংয়ের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।

ডাটা এন্ট্রি

অনলাইন ফ্রিল্যান্সিংয়ের জন্য সবচেয়ে সহজ কাজগুলোর একটি হলো ডাটা এন্ট্রি। বিভিন্ন তথ্য এবং উপাত্ত ইন্টারনেটে আপলোড করার মাধ্যমে ডাটা এন্ট্রি করা হয়। নতুন ফ্রিল্যান্সারদের জন্য হতে পারে উপযুক্ত কাজ। এ কাজগুলো করতে কম্পিউটার সম্পর্কে মোটামুটি ধারণা থাকলেই চলে। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে বর্তমানে প্রচুর ডাটা এন্ট্রির কাজ পাওয়া যায়। তবে ডাটা এন্ট্রির কাজের প্রতিদ্বন্দ্বিতা একটু বেশি। কাজটি সহজ হওয়ায় এতে উপার্জনের পরিমাণ খুব বেশি হয় না। তবে ভালো দিক হচ্ছে যে কোনো ব্যক্তি কোনো বিশেষ দক্ষতা ছাড়াই এ কাজ করে বেকারত্বের অবসান করতে পারবে।

প্রশিক্ষণ প্রদান

ইতিপূর্বে পড়ানোর কোনো অভিজ্ঞতা থাকে অথবা নির্দিষ্ট বিষয়ে পারদর্শী হলে আপনি অনলাইনে পড়ানোর মাধ্যমেও আয় করতে পারেন। প্রথমে বিভিন্ন অনলাইন শিক্ষাদান বিষয়ক প্লাটফর্মগুলোতে সাইন আপ করুন। এরপর আপনি যে বিষয়গুলো বা ক্লাসে শেখাতে চান তার একটি তালিকা তৈরি করুন এবং সেখানে আপনার একটি প্রোফাইল তৈরি করুন। এছাড়া নিজেও পোর্টালক বানিয়ে নিজস্ব ভার্চুয়াল শ্রেণিকক্ষ চালু করতে পারেন।





যেসব অভ্যাসে ওজন কমে

যেসব অভ্যাসে ওজন কমে

ওজন কমানো বেশ কঠিন। খাদ্য তালিকা পরিবর্তন কিংবা ব্যায়ামের পরেও ...

দাঁতের হলদেটে ভাব দূর করবে তেজপাতা

দাঁতের হলদেটে ভাব দূর করবে তেজপাতা

হলদে দাঁত সাদা দেখানোর জন্য সবাই কত কিছুই না করেন।দাঁত ...

বাংলাদেশ সফরে নেই হোল্ডার

বাংলাদেশ সফরে নেই হোল্ডার

খবরটা বাংলাদেশ দলের জন্য যতটা স্বস্তির। ততটাই চিন্তার ওয়েস্ট ইন্ডিজ ...

সব প্রার্থী সমান: সিইসি

সব প্রার্থী সমান: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা নির্বাচন কর্মকর্তাদের উদ্দেশে বলেছেন, ...

আজ বিয়ে, ২৮ নভেম্বর রিসেপশন

আজ বিয়ে, ২৮ নভেম্বর রিসেপশন

অবসান হচ্ছে সব জল্পনাকল্পনা। ‘স্রেফ বন্ধু’ এই বাক্য থেকে রণবীর ...

বাংলাদেশের পথে ওয়েস্ট ইন্ডিজ

বাংলাদেশের পথে ওয়েস্ট ইন্ডিজ

জিম্বাবুয়ে সিরিজ চলাকালীন সময়েই বাংলাদেশ চলে আসছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট ...

ডায়াবেটিস রোধে জীবনধারা বদলান

ডায়াবেটিস রোধে জীবনধারা বদলান

দুশ্চিন্তার বড় কারণ ডায়াবেটিস। পরিসংখ্যান বলছে, বিশ্বে ৪২ কোটি ৫০ ...

আবার নতুন এক ইনজুরিতে তামিম

আবার নতুন এক ইনজুরিতে তামিম

শেরেবাংলা স্টেডিয়ামের ২২ গজে বাংলাদেশ যখন গতকাল জিম্বাবুয়ের সঙ্গে টেস্টের ...