জেএসসির উত্তরপত্র কেটে ফেললেন পরিদর্শক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০১৭     আপডেট: ১৪ নভেম্বর ২০১৭      

বরিশাল ব্যুরো

বাকেরগঞ্জ পৌর শহরের জেএসইউ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে জেএসসির কয়েকজন পরীক্ষার্থীর উত্তরপত্রে ক্রস চিহ্ন দেওয়ার অভিযোগ উঠেছে ভিজিল্যান্স (পরিদর্শক) টিমের এক কর্মকর্তার বিরুদ্ধে। অভিযুক্ত ওই কর্মকর্তা হলেন উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা দেবব্রত সরকার। এ নিয়ে মঙ্গলবার ওই কেন্দ্রের অভিভাবকরা ক্ষুুব্ধ হন। তারা তাকে কেন্দ্রে অবরুদ্ধ করে রাখেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মেয়র ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি সামাল দেন।

জানা গেছে, মঙ্গলবার জেএসসির গার্হস্থ্য অর্থনীতি বিষয়ের পরীক্ষা ছিল। নৈর্ব্যক্তিক পরীক্ষা গ্রহণকালে কয়েকজন পরীক্ষার্থীর প্রশ্নপত্রে সঠিক উত্তরের ওপর টিক চিহ্ন দেখতে পান পরিদর্শক দেবব্রত সরকার। তিনি প্রশ্নপত্রে টিক চিহ্ন দেওয়া প্রশ্নগুলোর উত্তর উত্তরপত্র থেকে কেটে দেন। তার মধ্যে মারিয়া তাসমিন ও রুবাইয়া ইসলাম রিনি নামের দুই পরীক্ষার্থীর ৩০টি প্রশ্নের উত্তর ছিল। ৫০ নম্বরের পরীক্ষায় ৩০টি উত্তর বাদ পড়ায় তাদের ফেল করা এক প্রকার নিশ্চিত হয়ে যাওয়ায় অভিভাবকরা ক্ষুব্ধ হয়ে ওঠেন। পরীক্ষা শেষ হওয়ার পর তারা এর প্রতিবাদ জানাতে কৃষি কর্মকর্তাকে অবরুদ্ধ করে রাখেন।

অভিযুক্ত কর্মকর্তা দেবব্রত সরকার সমকালকে বলেন, তিনি ছাত্রীদের উত্তরপত্রে ক্রস চিহ্ন দেননি। দোষ স্বীকার করে ২ ছাত্রী ৩০টি করে এবং আরও কয়েকজন ৮/১০টি উত্তরে নিজ হাতে ক্রস চিহ্ন দিয়েছে। পরে মারিয়া তাসমিন ও রুবাইয়া ইসলাম রিনি দোষ স্বীকার করে ইউএনওর কাছে মুচলেকা দিয়েছে।

অভিভাবকদের অভিযোগ, অভিযুক্ত কর্মকর্তাকে রক্ষা করতে দুই ছাত্রীর কাছ থেকে অসদুপায় অবলম্বন করে মুচলেকা রেখেছে স্থানীয় প্রশাসন।

এ ব্যাপারে জানতে ইউএনওর সঙ্গে ফোনে যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি। তবে কেন্দ্রে দায়িত্ব পালনকারী সহকারী কমিশনার (ভূমি) উর্মি ভৌমিক বলেন, পরীক্ষার্থীরা নিজেদের মধ্যে দেখাদেখি করেছে- এমন দোষ স্বীকার করে দুই ছাত্রী তার কাছে মুচলেকা দিয়েছে। ভবিষ্যৎ বিবেচনায় তাদেরকে ক্ষমা করে দেওয়া হয়। তবে উপ-সহকারী কৃষি কর্মকর্তার বিরুদ্ধে কোনো অভিযোগ করেনি পরীক্ষার্থীরা।

মেয়র লোকমান হোসেন ডাকুয়া সমকালকে বলেন, তিনি বিদ্যালয় সংলগ্ন সড়ক দিয়ে যাওয়ার সময় হট্টগোল শুনে ভেতরে যান। পরীক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগ অনুযায়ী উপ-সহকারী কৃষি কর্মকর্তা যা করেছেন, তা বৈধ নয় বলে মনে করেন মেয়র।

আন্দোলনে বিএনপি শরিকদের নজর আসনে

আন্দোলনে বিএনপি শরিকদের নজর আসনে

খালেদা জিয়া কারাগারে; নির্বাচনের চেয়ে তার মুক্তি বেশি গুরুত্ব পাচ্ছে ...

এখনই ফয়সালা চায় ১৪ দলের শরিকরা

এখনই ফয়সালা চায় ১৪ দলের শরিকরা

আগামী সংসদ নির্বাচনের আসন বণ্টনের দাবিতে এখনই সোচ্চার আওয়ামী লীগ ...

নকশা পরিবর্তনে কমেছে সক্ষমতা

নকশা পরিবর্তনে কমেছে সক্ষমতা

দ্বিতীয় সাবমেরিন কেবল ট্রান্সমিশন লিংক স্থাপনে মূল নকশার পরিবর্তন করে ...

শিক্ষা ক্যাডারে সাড়ে ১২ হাজার নতুন পদ

শিক্ষা ক্যাডারে সাড়ে ১২ হাজার নতুন পদ

নতুন সাড়ে ১২ হাজার পদ সৃষ্টি হচ্ছে বিসিএস (সাধারণ শিক্ষা) ...

 সক্রিয় আওয়ামী লীগ ও জাপা, নির্ভার বিএনপি

সক্রিয় আওয়ামী লীগ ও জাপা, নির্ভার বিএনপি

লালমনিরহাট-৩ (সদর) আসনে জয়ের ব্যাপারে আশাবাদী সরকারি দল আওয়ামী লীগ। ...

যেমন ভিড় তেমন বিক্রি

যেমন ভিড় তেমন বিক্রি

দুপুর দেড়টা :  সবেমাত্র শেষ হয়েছে শিশুপ্রহর, বেরিয়ে আসছে সবাই, ...

বিয়েবাড়ির ধুমধামে নিমেষেই বিষাদ

বিয়েবাড়ির ধুমধামে নিমেষেই বিষাদ

বিয়েবাড়িতে ধুমধাম আনন্দ-উল্লাস চলছে, গরু-খাসি জবাই করে চলছে রান্নাবান্না। বিশাল ...

ছুটির বিকেলে নাতি-নাতনির সঙ্গে প্রধানমন্ত্রী

ছুটির বিকেলে নাতি-নাতনির সঙ্গে প্রধানমন্ত্রী

ব্যস্ততার মাঝে সামান্য সময় মিললে সেটুকুই পরিবারের সঙ্গে ভাগ করে ...