বঙ্গবন্ধু সাফারি পার্কে সেই চার চিতা ও সিংহশাবক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০১৭      

যশোর অফিস ও গাজীপুর প্রতিনিধি

আবদ্ধ ঘরের ভেতরেই কখনও খুনসুটি কখনও আবার দারুণ চঞ্চলতায় মতে উঠেছে দেড় মাস বয়সী চিতাবাঘের দুই শাবক ও আড়াই মাসের দুই সিংহশাবক। নিবিড় পরিচর্যা কেন্দ্রে পৃথক দুটি ঘরের ভেতরে রাখা শাবক চারটি একটির পেছনে অন্যটি ঘুরে বেড়াচ্ছে। তাদের খাবার দেওয়া হচ্ছে অর্ধসিদ্ধ মুরগির নরম মাংস, কখনও ফিডারভর্তি দুধ। গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ঠাঁই পাওয়া সেই চিতাবাঘ ও সিংহের চার শাবকের এভাবেই মঙ্গলবার কেটেছে পুরো দিন। 

চোরাকারবারিরা সীমান্ত পথে ভারতে পাচারের সময় সোমবার সকালে যশোরের চাঁচড়া এলাকায় একটি প্রাডো জিপ থেকে ওই দুটি চিতা (লেপার্ড) ও দুটি সিংহ শাবক উদ্ধার করে পুলিশ। উদ্ধারের পরই শাবকগুলোকে বিশেষ ব্যবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে পাঠানো হয়।

এদিকে বাঘ-সিংহশাবক উদ্ধারের ঘটনায় আটক রানা ভূঁইয়া, কামরুজ্জামান বাবুসহ আরও কয়েকজনের বিরুদ্ধে সোমবার রাতেই যশোর কোতোয়ালি থানায় মামলা করেন চাঁচড়া পুলিশ ফাঁড়ির এসআই জামাল হোসেন। তিনি জানান, পাচার ও বন্যপ্রাণী সংরক্ষণ আইনে মামলাটি করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের অ্যানিমেল কিপার নরুন্নবী মিন্টু জানান, শাবকগুলো স্বাভাবিক খাবার খাচ্ছে। বেশ চঞ্চল শাবকগুলো সুস্থ আছে। 

পার্কের প্রাণী পরিদর্শক আনিসুর রহমান জানান, একটি গাড়িতে করে মঙ্গলবার ভোরে শাবক চারটি সাফারি পার্কে নিয়ে আসেন খুলনা বিভাগীয় অঞ্চলের প্রাণী পরিদর্শক রাজু আহম্মেদ। পরে শাবক চারটিকে আগে থেকে প্রস্তুত করা প্রাণী পর্যবেক্ষণ কেন্দ্রে নেওয়া হয়। দুটি আলাদা কক্ষের একটিতে দুটি চিতাশাবক, অন্যটিতে দুটি সিংহশাবককে রাখা হয়েছে। তিনি জানান, দেড় মাস বয়সী চিতাবাঘ শাবকের বয়স এক বছর হলেই আলাদা কক্ষে রাখতে হবে। তিনি আরও জানান, পার্কে নতুন দুই সিংহশাবকসহ মোট ২১টি সিংহ হলো। এর মধ্যে সাদা (জিনগত) সিংহ রয়েছে চারটি আর অন্য ১৭টি বাদামি সিংহ। 

পার্কের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা মো. মোতালেব হোসেন জানান, উপযুক্ত সময়েই সিংহশাবক দুটিকে অবমুক্ত করা হবে। তবে সাফারি পার্কে চিতা রাখার কোনো ব্যবস্থা নেই। চিতাশাবকগুলো প্রাপ্তবয়স্ক হওয়ার আগেই তাদের বসবাস উপযোগী পরিবেশ তৈরি করতে হবে।

এদিকে যশোরের চাঁচড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই সৈয়দ মো. বায়েজিদ বলেন, মামলার পর আসামিদের আদালতে পাঠিয়ে পাঁচ দিনের রিমান্ড চাওয়া হয়। যশোরের অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আকরাম হোসেন আগামীকাল বৃহস্পতিবার রিমান্ড শুনানির দিন ধার্য করে আসামিদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এদিকে বাঘ ও সিংহশাবক আটক এবং পাচারের ঘটনায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের খুলনা বিভাগীয় কর্মকর্তা মদিনুর আহসান জানান, পাচারকালে সিংহ আটকের ঘটনা দেশে এটাই প্রথম। কারণ বাংলাদেশে সিংহ নেই। আর লিওপার্ড কালেভদ্রে আমাদের পাহাড়ি অঞ্চলে দেখা যায়।

যশোরের বিভাগীয় বন কর্মকর্তা সরোয়ার আলম জানান, এগুলো অন্য দেশ থেকে আনা হতে পারে। 

যশোরের পুলিশ সুপার আনিসুর রহমান বলেন, আটক রানা ও কামরুজ্জামান প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদে জানায়, ঢাকা উত্তরার ফায়েদাবাদ এলাকার জসিম উদ্দিন তাদের ওই গাড়িতে বাঘ ও সিংহ শাবকগুলো যশোরের শার্শা উপজেলার সামটা গ্রামের ইদ্রিস ও আক্কাসের কাছে পৌঁছানোর দায়িত্ব দেন। তারা সে মোতাবেক সামটা গ্রামে যাচ্ছিলেন। পুলিশ সুপার জানান, জসিম উদ্দিনকে চিহ্নিত করার চেষ্টা চলছে।

চ্যাম্পিয়ন্স লিগে ইব্রার অনন্য ইতিহাস

চ্যাম্পিয়ন্স লিগে ইব্রার অনন্য ইতিহাস

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে এক বিরল রেকর্ড গড়লেন জ্লাতান ইব্রাহিমোভিচ। বুধবার ...

বাসেলে ধরাশায়ী ম্যানচেস্টার ইউনাইটেড

বাসেলে ধরাশায়ী ম্যানচেস্টার ইউনাইটেড

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব নিশ্চিত করার সুযোগ হারাল ম্যানচেস্টার ...

সেল্টিককে ফুটবল শেখালেন নেইমার-কাভানিরা

সেল্টিককে ফুটবল শেখালেন নেইমার-কাভানিরা

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরে অপ্রতিরোধ্য পারফরম্যান্স অব্যাহত রেখেছে পিএসজি। ...

জুভেন্টাসের সঙ্গে গোলশূন্য ড্রয়ে নকআউটে বার্সা

জুভেন্টাসের সঙ্গে গোলশূন্য ড্রয়ে নকআউটে বার্সা

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে টানা দ্বিতীয় ড্র করেছে ...

নৌকায় চড়তে চান নাজমুল হুদা

নৌকায় চড়তে চান নাজমুল হুদা

বিএনপির এক সময়কার ডাকসাইটে নেতা ব্যারিস্টার নাজমুল হুদা এখন আওয়ামী ...

ন্যায়বিচার চায় পরিবার

ন্যায়বিচার চায় পরিবার

কুমিল্লার কলেজছাত্রী সোহাগী জাহান তনু হত্যাকাণ্ডের এক বছর আট মাস ...

 আওয়ামী লীগে দ্বন্দ্ব-বিবাদ বিএনপিতে দুর্বল প্রার্থী

আওয়ামী লীগে দ্বন্দ্ব-বিবাদ বিএনপিতে দুর্বল প্রার্থী

নরসিংদী-৫ (রায়পুরা) আসনে একাধিক মনোনয়নপ্রার্থী থাকায় অভ্যন্তরীণ মতানৈক্য প্রকট হয়ে ...

হাজারীখিল মাতাচ্ছে ১২৩ প্রজাতির পাখি

হাজারীখিল মাতাচ্ছে ১২৩ প্রজাতির পাখি

মথুরা, কাঠময়ূর ও হুদহুদ। আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ ...