বঙ্গবন্ধু সাফারি পার্কে সেই চার চিতা ও সিংহশাবক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০১৭      

যশোর অফিস ও গাজীপুর প্রতিনিধি

আবদ্ধ ঘরের ভেতরেই কখনও খুনসুটি কখনও আবার দারুণ চঞ্চলতায় মতে উঠেছে দেড় মাস বয়সী চিতাবাঘের দুই শাবক ও আড়াই মাসের দুই সিংহশাবক। নিবিড় পরিচর্যা কেন্দ্রে পৃথক দুটি ঘরের ভেতরে রাখা শাবক চারটি একটির পেছনে অন্যটি ঘুরে বেড়াচ্ছে। তাদের খাবার দেওয়া হচ্ছে অর্ধসিদ্ধ মুরগির নরম মাংস, কখনও ফিডারভর্তি দুধ। গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ঠাঁই পাওয়া সেই চিতাবাঘ ও সিংহের চার শাবকের এভাবেই মঙ্গলবার কেটেছে পুরো দিন। 

চোরাকারবারিরা সীমান্ত পথে ভারতে পাচারের সময় সোমবার সকালে যশোরের চাঁচড়া এলাকায় একটি প্রাডো জিপ থেকে ওই দুটি চিতা (লেপার্ড) ও দুটি সিংহ শাবক উদ্ধার করে পুলিশ। উদ্ধারের পরই শাবকগুলোকে বিশেষ ব্যবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে পাঠানো হয়।

এদিকে বাঘ-সিংহশাবক উদ্ধারের ঘটনায় আটক রানা ভূঁইয়া, কামরুজ্জামান বাবুসহ আরও কয়েকজনের বিরুদ্ধে সোমবার রাতেই যশোর কোতোয়ালি থানায় মামলা করেন চাঁচড়া পুলিশ ফাঁড়ির এসআই জামাল হোসেন। তিনি জানান, পাচার ও বন্যপ্রাণী সংরক্ষণ আইনে মামলাটি করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের অ্যানিমেল কিপার নরুন্নবী মিন্টু জানান, শাবকগুলো স্বাভাবিক খাবার খাচ্ছে। বেশ চঞ্চল শাবকগুলো সুস্থ আছে। 

পার্কের প্রাণী পরিদর্শক আনিসুর রহমান জানান, একটি গাড়িতে করে মঙ্গলবার ভোরে শাবক চারটি সাফারি পার্কে নিয়ে আসেন খুলনা বিভাগীয় অঞ্চলের প্রাণী পরিদর্শক রাজু আহম্মেদ। পরে শাবক চারটিকে আগে থেকে প্রস্তুত করা প্রাণী পর্যবেক্ষণ কেন্দ্রে নেওয়া হয়। দুটি আলাদা কক্ষের একটিতে দুটি চিতাশাবক, অন্যটিতে দুটি সিংহশাবককে রাখা হয়েছে। তিনি জানান, দেড় মাস বয়সী চিতাবাঘ শাবকের বয়স এক বছর হলেই আলাদা কক্ষে রাখতে হবে। তিনি আরও জানান, পার্কে নতুন দুই সিংহশাবকসহ মোট ২১টি সিংহ হলো। এর মধ্যে সাদা (জিনগত) সিংহ রয়েছে চারটি আর অন্য ১৭টি বাদামি সিংহ। 

পার্কের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা মো. মোতালেব হোসেন জানান, উপযুক্ত সময়েই সিংহশাবক দুটিকে অবমুক্ত করা হবে। তবে সাফারি পার্কে চিতা রাখার কোনো ব্যবস্থা নেই। চিতাশাবকগুলো প্রাপ্তবয়স্ক হওয়ার আগেই তাদের বসবাস উপযোগী পরিবেশ তৈরি করতে হবে।

এদিকে যশোরের চাঁচড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই সৈয়দ মো. বায়েজিদ বলেন, মামলার পর আসামিদের আদালতে পাঠিয়ে পাঁচ দিনের রিমান্ড চাওয়া হয়। যশোরের অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আকরাম হোসেন আগামীকাল বৃহস্পতিবার রিমান্ড শুনানির দিন ধার্য করে আসামিদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এদিকে বাঘ ও সিংহশাবক আটক এবং পাচারের ঘটনায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের খুলনা বিভাগীয় কর্মকর্তা মদিনুর আহসান জানান, পাচারকালে সিংহ আটকের ঘটনা দেশে এটাই প্রথম। কারণ বাংলাদেশে সিংহ নেই। আর লিওপার্ড কালেভদ্রে আমাদের পাহাড়ি অঞ্চলে দেখা যায়।

যশোরের বিভাগীয় বন কর্মকর্তা সরোয়ার আলম জানান, এগুলো অন্য দেশ থেকে আনা হতে পারে। 

যশোরের পুলিশ সুপার আনিসুর রহমান বলেন, আটক রানা ও কামরুজ্জামান প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদে জানায়, ঢাকা উত্তরার ফায়েদাবাদ এলাকার জসিম উদ্দিন তাদের ওই গাড়িতে বাঘ ও সিংহ শাবকগুলো যশোরের শার্শা উপজেলার সামটা গ্রামের ইদ্রিস ও আক্কাসের কাছে পৌঁছানোর দায়িত্ব দেন। তারা সে মোতাবেক সামটা গ্রামে যাচ্ছিলেন। পুলিশ সুপার জানান, জসিম উদ্দিনকে চিহ্নিত করার চেষ্টা চলছে।

আরও পড়ুন

শিশুদের মনুষ্যত্ববোধ জাগরণে জোর দিতে হবে: সেলিনা হোসেন

শিশুদের মনুষ্যত্ববোধ জাগরণে জোর দিতে হবে: সেলিনা হোসেন

কথাসাহিত্যিক ও বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন বলেছেন, শিশুদের ...

মাশরাফি যদি রাজী হয়: পাপন

মাশরাফি যদি রাজী হয়: পাপন

টি-টোয়েন্টিতে মাশরাফির ফেরার ফিরবেন কিনা তা নির্ভর করছে তার ওপরই।টিম ...

ঋণ কেলেঙ্কারিতে কাউকে ছাড় দেওয়া হবে না: বাণিজ্যমন্ত্রী

ঋণ কেলেঙ্কারিতে কাউকে ছাড় দেওয়া হবে না: বাণিজ্যমন্ত্রী

ব্যাংক ঋণ কেলেঙ্কারিতে দায়ী এবং অর্থপাচার প্রতিবেদনের তালিকায় যাদের নাম ...

শূন্যরেখায় থাকা রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে মিয়ানমার

শূন্যরেখায় থাকা রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে মিয়ানমার

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তের শূন্যরেখায় আশ্রয় নেওয়া প্রায় সাত হাজার ...

খালেদা জিয়া নির্বাচনের যোগ্যতা হারালে কিছু করার নেই: ওবায়দুল কাদের

খালেদা জিয়া নির্বাচনের যোগ্যতা হারালে কিছু করার নেই: ওবায়দুল কাদের

আদালতের রায়ে বিএনপি নেত্রী খালেদা জিয়ার ভাগ্য নির্ধারিত হবে। রায়ে ...

খালেদা জিয়াকে মুক্ত করতে ঐক্যের ডাক ফখরুলের

খালেদা জিয়াকে মুক্ত করতে ঐক্যের ডাক ফখরুলের

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্ত এবং নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ...

পিএসএলে যাচ্ছেন রিয়াদ-মুস্তাফিজ

পিএসএলে যাচ্ছেন রিয়াদ-মুস্তাফিজ

কোয়েটা গ্ল্যাডিয়েটরসের হয়ে পাকিস্তান সুপার লীগের (পিএসএল) খেলতে দুবাই যাচ্ছেন ...

'একটা সময় আমিও হারিয়ে যাব'

'একটা সময় আমিও হারিয়ে যাব'

'জীবন থেকে আনন্দময় সময়গুলো হারিয়ে যাচ্ছে। একটা সময় আমিও হারিয়ে ...