ভোটের হাওয়া : নওগাঁ-৪

দুই ভিআইপির আসনে নতুন মুখের প্রত্যাশা

প্রকাশ: ১১ জানুয়ারি ২০১৮      

এম আর ইসলাম রতন, নওগাঁ

নওগাঁর ছয়টি আসনের মধ্যে সদরের পরেই গুরুত্বপূর্ণ নওগাঁ-৪ (মান্দা)। স্থানীয় রাজনৈতিক বিশ্নেষকদের কাছে মান্দা পরিচিত ভিআইপি আসন হিসেবে। কারণ, এখানকার বর্তমান এমপি আওয়ামী লীগের মুহাম্মদ ইমাজউদ্দিন প্রামাণিক চলতি মন্ত্রিপরিষদের বস্ত্র ও পাটমন্ত্রী। অন্যদিকে সাবেক এমপি সামসুল আলম প্রামাণিক চারদলীয় জোট সরকারের আমলে শিক্ষা মন্ত্রণালয়-সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি উভয় দল থেকে আবারও মনোনয়নপ্রত্যাশী এই দুই ভিআইপি প্রার্থী।

তবে বয়সের ভারে দুই ভিআইপি প্রামাণিক অনেকটাই ন্যুব্জ, অসুস্থ। উভয় দলের তৃণমূল পর্যায়ের অনেকেই তাই নতুন ও তরুণ নেতৃত্ব প্রত্যাশা করছেন। কর্মী ও ভোটারদের এমন মনোভাবের কারণে আওয়ামী লীগ ও বিএনপি উভয় দলের প্রায় দেড় ডজন নতুন মুখ মনোনয়নের প্রত্যাশায় জনসংযোগ ও প্রচারাভিযান চালাচ্ছেন নির্বাচনী এলাকায়। কেন্দ্রের সঙ্গেও সংযোগ রেখে চলেছেন তারা। আওয়ামী লীগের প্রবীণ নেতা ও মুক্তিযুদ্ধের সংগঠক ইমাজউদ্দিন প্রামাণিক ছয়বারের নির্বাচিত এমপি। মাঝখানে ১৯৯১ থেকে ২০০১ সাল পর্যন্ত এখানে বিএনপির সামসুল আলম প্রামাণিক পর পর চারবার জয়ী হন। তবে ২০০৮ সালে ইমাজউদ্দিন প্রামাণিক স্বতন্ত্র প্রার্থী হিসেবে আওয়ামী লীগ ও বিএনপি উভয় দলের প্রার্থীকে হারিয়ে নিজের জয় সুনিশ্চিত করেন। স্বাধীনতা পদকপ্রাপ্ত এই নেতা ২০১৪ সালে আওয়ামী লীগ প্রার্থী হিসেবে আবারও নির্বাচিত হন। যদিও তিনি এমপি এবং মন্ত্রী হওয়ার পরও এলাকার কাঙ্ক্ষিত উন্নয়ন হয়নি বলে অভিযোগ রয়েছে। তবে তার সময়ে এলাকার আইন-শৃঙ্খলা পরিস্থিতির কোনো অবনতি ঘটেনি। তা ছাড়া রাজনীতিতে উদার মানসিকতাসম্পন্ন হওয়ায় তিনি সবার কাছেই শ্রদ্ধার পাত্র। তবে স্থানীয় আওয়ামী লীগে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে এক ধরনের গ্রুপিং রয়েছে। ওই নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী থাকায় দলীয় প্রার্থীর পরাজয় ঘটে এবং জামায়াত সমর্থিত প্রার্থী জয়ী হন।

আওয়ামী লীগে এ ছাড়াও মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে এগিয়ে রয়েছেন উপজেলা সহসভাপতি ব্রহানী সুলতান মামুদ গামা, জেলা আওয়ামী আইনজীবী পরিষদের সভাপতি অ্যাডভোকেট আবদুল বাকী, স্বাধীনতা চিকিৎসক পরিষদের আজীবন সদস্য ডা. আবদুর রহমান ও শহীদ পরিবারের সন্তান মুক্তিযুদ্ধকালীন কমান্ডার অ্যাডভোকেট আবদুল মান্নান। আরও যারা মনোনয়নের লক্ষ্যে কমবেশি প্রচারণায় রয়েছেন, তারা হলেন- উপজেলা শাখার সভাপতি আলহাজ এমদাদুল হক মোল্লা, সাধারণ সম্পাদক সরদার জসিম উদ্দিন, সহসভাপতি আবদুল লতিফ শেখ, যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ জহুরুল ইসলাম, আইনবিষয়ক সম্পাদক মির্জা মাহবুব বাচ্চু।

তবে উপজেলা আওয়ামী লীগের সভাপতি এমদাদুল হক মোল্লা সমকালকে এ কথাও বলেন, এ আসনে ইমাজউদ্দিন প্রামাণিকের বিকল্প নেই। এখানে বিএনপি, জামায়াত, জাতীয় পার্টিসহ চতুর্মুখী লড়াই হলেও তিনিই নির্বাচিত হবেন।

মনোনয়নপ্রত্যাশী ব্রহানী সুলতান মামুদ গামা সমকালকে জানান, বঙ্গবন্ধুর আদর্শে ও জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা মেনে সততার সঙ্গে এলাকাবাসীর জন্য তিনি কাজ করে চলেছেন। মনোনয়ন পেলে নির্বাচিত হবেন, এ তার দৃঢ় বিশ্বাস। মুহাম্মদ ইমাজউদ্দিন প্রামাণিক এমপির প্রতি নিজের শ্রদ্ধা ও সম্মান থাকার কথা জানিয়ে তিনি বলেন, ওনার শারীরিক অবস্থা ভোট করার মতো নয়। এ আসন ধরে রাখতে হলে প্রার্থী পরিবর্তন প্রয়োজন।

জেলা আওয়ামী আইনজীবী পরিষদের সভাপতি অ্যাডভোকেট আবদুল বাকীও এ আসনে মনোনয়নপ্রত্যাশী। তার বাবা সাহাবুদ্দিন আহমেদও নিবেদিতপ্রাণ আওয়ামী লীগ নেতা ছিলেন এবং মান্দা উপজেলার কসব ইউনিয়নে পর পর তিনবার চেয়ারম্যান হন। তিনি আমৃত্যু ওই ইউনিয়ন শাখা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। নির্বাচন সামনে রেখে আওয়ামী পরিবারের সদস্য আইনজীবী বাকী বন্যাদুর্গত মানুষের মধ্যে ত্রাণ বিতরণসহ বিভিন্ন সামাজিক ও জনসেবামূলক কাজ অব্যাহত রেখেছেন। তিনি বলেন, মান্দাবাসীর স্বপ্ন ও প্রত্যাশা এখনও পূরণ হয়নি। তাকে মনোনয়ন দেওয়া হলে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ ও বাবার পদাঙ্ক অনুসরণ করে নির্বাচিত হয়ে শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

মনোনয়নপ্রত্যাশী স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় কমিটির আজীবন সদস্য ডা. আবদুর রহমান বলেন, ছাত্র জীবন থেকেই নৌকা ও আওয়ামী লীগের পক্ষে কাজ করছি। সাম্প্রতিক বন্যায় এলাকার ক্ষতিগ্রস্ত প্রায় ৫ হাজার মানুষকে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ সরবরাহ করেছেন জানিয়ে তিনি বলেন, এবার মনোনয়ন পাবেন বলেই আশা করছেন।

অ্যাডভোকেট আবদুল মান্নান বলেন, পকেট কমিটি থাকার কারণে স্থানীয় আওয়ামী লীগের শৃঙ্খলা ভেঙে পড়েছে। এলাকাবাসী মন্ত্রী পেলেও সেই তুলনায় মান্দার কোনো উন্নয়ন হয়নি। তিনি বলেন, একজন মুক্তিযোদ্ধা হিসেবে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে ও এলাকার উন্নয়নে দল তাকেই মনোনয়ন দেবে বলে তিনি আশাবাদী। তা ছাড়া দল যাকে মনোনয়ন দেবে, তার হয়েই কাজ করবেন বলে জানান তিনি।

নবম জাতীয় সংসদ নির্বাচনে আবদুল লতিফ শেখ নৌকা প্রতীক নিয়ে তখন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনকারী ইমাজ উদ্দিন প্রামাণিকের কাছে পরাজিত হয়েছিলেন। তিনিও আবার মনোনয়ন চাইবেন বলে শোনা যাচ্ছে।

এদিকে বিএনপির সাবেক এমপি ও বর্তমান উপজেলা বিএনপির সভাপতি সামসুল আলম প্রামাণিক এবারও নির্বাচন করার আশাবাদ ব্যক্ত করেছেন। তবে দুর্ঘটনাজনিত অসুস্থতায় তিনি সাময়িকভাবে রাজনীতিতে অনেকটাই নিষ্ফ্ক্রিয়। তিনি ছাড়াও হাফ ডজনের বেশি মনোনয়নপ্রত্যাশী তৎপর রয়েছেন বিএনপিতে। তারা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক আহ্বায়ক, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও জেলা বিএনপির সদস্য আবদুল মতিন, জেলা বিএনপির সহসভাপতি মাহাবুব আলম চৌধুরী, জিয়া সৈনিক দল কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি ও জেলা বিএনপির সহসভাপতি ইঞ্জিনিয়ার আলহাজ মো. আক্কাস আলী মোল্লা, জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান ডা. ইকরামুল বারী টিপু, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মকলেছুর রহমান মকে, সহসভাপতি মনোজিৎ কুমার সরকার ও ইসাহাক আলী সেন্টু। তাদের মধ্যে আক্কাস আলী মোল্লা, আবদুল মতিন ও ডা. টিপু সুবিধাজনক অবস্থানে রয়েছেন বলে জানিয়েছেন মাঠ পর্যায়ের নেতা-কর্মী ও সমর্থকরা।

চারবারের সাবেক সংসদ সদস্য, সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা শাখা বিএনপির সভাপতি আবুল হায়াত মো. সামসুল আলম প্রামাণিক জানান, এবারও নির্বাচন করার প্রস্তুতি রয়েছে তার। তিনি বলেন, দুর্ঘটনাজনিত কারণে দেশ-বিদেশে চিকিৎসা নিতে হয়েছে। তবে তার অনুপস্থিতিতে দলের কমিটি সেখানে কাজ করেছে। সাম্প্রতিক বন্যায়ও তার কর্মীরা জনগণের পাশে থেকে ক্ষতিগ্রস্তদের ত্রাণ ও সাহায্য-সহযোগিতা করেছে। এ ছাড়াও তিনি বিভিন্ন জনকল্যাণ ও উন্নয়নমূলক কাজ করেছেন। সুষ্ঠু নির্বাচন হলে তিনিই নির্বাচিত হবেন বলে জানান তিনি।।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের সাবেক আহ্বায়ক, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও জেলা বিএনপির সদস্য আবদুল মতিনও সক্রিয়ভাবে নির্বাচনী প্রচার চালাচ্ছেন। জয়ের প্রত্যাশা ব্যক্ত করে তিনি বলেন, একাধিক মনোনয়নপ্রত্যাশী থাকাটা সমস্যা নয়। ধানের শীষ প্রতীক পেলে জয় নিশ্চিত।

২০০৯ সালের নির্বাচিত উপজেলা চেয়ারম্যান, নওগাঁ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ডা. ইকরামুল বারী টিপুও তৃণমূল পর্যায়ে জনপ্রিয়। গত উপজেলা নির্বাচনে সামান্য ভোটের ব্যবধানে পরাজিত হন তিনি। বন্যায় ক্ষতিগ্রস্তদের চিকিৎসাসেবা দেওয়ার পর তিনি এখনও বিনামূল্যে সাধারণ মানুষকে সেবা দিয়ে আসছেন। দল তাকে মূল্যায়ন করবে বলে আশা করেন তিনি।

জিয়াউর রহমান দল গঠন করার সময় তাকে পরোক্ষভাবে সহযোগিতা করেছেন জানিয়ে মনোনয়নপ্রত্যাশী সাবেক গণপূর্ত বিভাগের প্রকৌশলী ইঞ্জিনিয়ার আলহাজ আক্কাস আলী মোল্লা বলেন, এই আসনে জামায়াতের ভোট বড় ফ্যাক্টর। তাদের ভোট টানতে ক্লিন ইমেজের ব্যক্তিকে মনোনয়ন দিলে বিএনপির জয় নিশ্চিত। সে ক্ষেত্রে তিনিই মনোনয়ন পাবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

এ আসনের আরেক মনোনয়নপ্রত্যাশী থানা বিএনপির সাধারণ সম্পাদক মাহাবুব আলম চৌধুরী বলেন, সাবেক এমপি দলকে কুক্ষিগত করে রেখেছেন। গত উপজেলা নির্বাচনে তারই খেসারত দিতে হয়েছে। তবে বিএনপি একতাবদ্ধ হয়ে নতুন প্রার্থীকে মনোনয়ন দিলে ধানের শীষের জয় যে কোনো পরিস্থিতিতে সুনিশ্চিত।

মান্দা উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মকলেছুর রহমান মকে মনোনয়ন পেলে নির্বাচিত হওয়ার আশা প্রকাশ করেন। মনোনয়ন পেলে উপজেলা বিএনপির সব স্তরের নেতাকর্মীরা তার সঙ্গে থেকে নির্বাচনী কাজ করবে বলে জানান তিনি।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান কল্যাণ ফ্রন্টের নওগাঁ জেলা সভাপতি মনোজিৎ কুমার সরকার বলেন, মনোনয়ন পেয়ে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে যেতে পারলে তার জয় নিশ্চিত।

অন্যান্য দল : এ ছাড়া জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য অ্যাডভোকেট এনামুল হক, সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. ফজলুর রহমান ও জেলা জামায়াতের আমির খন্দকার আবদুর রাকিবও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন।

আরও পড়ুন

জালিয়াতি করে দখল-বিক্রি কমরেড ফরহাদের বাড়ি

জালিয়াতি করে দখল-বিক্রি কমরেড ফরহাদের বাড়ি

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রয়াত সাধারণ সম্পাদক মোহাম্মদ ফরহাদের বাড়ি জালিয়াতির ...

আওয়ামী লীগে তৎপর অর্ধশত তরুণ আইনজীবী

আওয়ামী লীগে তৎপর অর্ধশত তরুণ আইনজীবী

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নিজ নিজ এলাকায় গণসংযোগ ...

সেই বিপাশার বিয়ে শুক্রবার

সেই বিপাশার বিয়ে শুক্রবার

তখন কতই বা বয়স ছিল তার— ৮ কিংবা ৯ বছর। উদ্ভ্রান্তের ...

 বিদায় চ্যাম্পিয়ন্স ট্রফি!

বিদায় চ্যাম্পিয়ন্স ট্রফি!

এ যেন বিশ্বকাপের মেলা! ২০১৯ ও ২০২০ সালের পর ২০২১ ...

পিরোজপুরে স্ত্রী ও শ্বশুরকে কুপিয়ে হত্যা

পিরোজপুরে স্ত্রী ও শ্বশুরকে কুপিয়ে হত্যা

পিরোজপুরে ইন্দুরকানি উপজেলার পাড়েরহাটে স্ত্রী ও শ্বশুরকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করেছে আপন ...

রোহিঙ্গা শিবিরে দোকান নিয়ে সংঘর্ষে নারী নিহত

রোহিঙ্গা শিবিরে দোকান নিয়ে সংঘর্ষে নারী নিহত

কক্সবাজারের টেকনাফ উপজেলায় নিবন্ধিত রোহিঙ্গা শিবিরে দোকান নির্মাণকে কেন্দ্র করে সংঘর্ষে ...

মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা বাড়াবে ইইউ

মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা বাড়াবে ইইউ

রোহিঙ্গা নির্যাতনের জেরে মিয়ানমারের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা আরও এক ...

নারীরা এখন আর পিছিয়ে নেই: স্পিকার

নারীরা এখন আর পিছিয়ে নেই: স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, নারীরা এখন আর ...